আলিম রুটিন ২০১৯ পিডিএফ ডাউনলোড । মাদরাসা বোর্ড রুটিন

আলিম রুটিন ২০১৯ পিডিএফ ডাউনলোড. আলিম মাদরাসা বোর্ড রুটিন গত ০৭ মার্চ 2019 তারিখে মাদরাসা বোর্ডর ওয়েবসাইট www.bmeb.gov.bd  এ প্রকাশ করা হয় । আগামী এপ্রিল মাসের ১ তারিক থেকে আলিম পরীক্ষার সময়সূচী অনুযারী আগামী এপ্রিল মাসের ১ তারিখ থেকে পরীক্ষা  শুরু হবে । আলিম পরীক্ষার রুটিন ২০১৯ সম্পর্কে বিস্তারিত আলাচনা করা হল ।

আলিম রুটিন ২০১৯পিডিএফ ডাউনলোড

আলিম রুটিন ২০১৯


Download PDF

আলিম পরীক্ষার সময়সূচী 2019

বিশেষ নির্দেশনাবলী

১)পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গহণ করতে হবে।

২)প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

(৩) ৩০ নম্বরের বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল (CQ)পরীক্ষার ক্ষেত্রে সময় ২ঘন্টা ৩০ মিনিট। তবে ৪০ নম্বরের বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ৪০ মিনিট এবং ৬০ নম্বরের সৃজনশীল (CQ)পরীক্ষার ক্ষেত্রে সময় ২ঘন্টা ২০ মিনিট। ব্যবহারিক বিষয় সম্বলিত পরীক্ষার ক্ষেত্রে ২৫ নম্বরের বহুনির্বাচনী (MCQ) অংশের জন্য সময় ২৫ মিনিট এবং ৫০ নম্বরের সৃজনশীল (CQ) অংশের জন্য সময় ২ ঘন্টা ৩৫ মিনিট। পরীক্ষা বিরতিহীনভাবে প্রশ্নপত্রে উল্লিখিত সময় পর্যন্ত চলবে। MCQ এবং CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে
। ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার প্রাপ্তনম্বর ২৪/০৫/২০১৯ এর মধ্যে অন-লাইনে (www.ebmeb.gov.bd) এন্ট্রি চূড়ান্ত করতে হবে।

৪) সকাল ১০.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে

সকাল ০৯.৩০ মিনিটে অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনী OMR শিট বিতরণ।

সকাল ১০.০০ টা বহুনির্বাচনী প্রশ্নপত্র বিতরণ।

সকাল ১০.৩০ মিনিটে বহুনির্বাচনী উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।(২৫ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার ক্ষেত্রে এ সময় ১০.২৫ মিনিট এবং ৪০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার ক্ষেত্রে এ সময় ১০.৪০ মিনিট)।

(৪)পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে সংগ্রহ করবে।

(৫) প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে তার পরীক্ষার রােল নম্বর,রেজিষ্ট্রেশন নম্বর,বিষয় কোড ইত্যাদি OMR ফরমে যথাযথ ভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোনভাবেই মার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য
কোন প্রয়ােজনে উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

(৬) ব্যবহারিক সম্বলিত বিষয়ে তত্ত্বীয়, বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।

(৭) প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিষ্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রে উল্লিখিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

(৮)ব্যবহারিক পরীক্ষা স্ব-স্ব কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে কেন্দ্রস্থিত মাদ্রাসায় বিজ্ঞান বিভাগ না থাকলে বিজ্ঞান বিভাগ আছে এমন মাদ্রাসায় ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

(৯) পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটার ব্যবহার করতে পারবে। প্রােগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

(১০) পরীক্ষা গ্রহণের সময় পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা সাধারন মােবাইল ফোন ব্যবহার করতে পারবেন তবে পরীক্ষা কক্ষে মােবাইল ফোন নিয়ে প্রবেশ করতে পারবেন না। অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে | মােবাইল ফোন ব্যবহার করতে পারবেন না এবং কোন পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মােবাইল ফোন আনতে পারবে না।

(১১) তত্ত্বীয়/সৃজনশীল/বহুনির্বাচনী ও ব্যবহারিক পরীক্ষায় একই স্বাক্ষরলিপি ব্যবহার করতে হবে। পরীক্ষায় উপস্থিতির এটি একটি নির্ভরযােগ্য দলিল।

এই সম্পর্কিত আরো

Back to top button
সরাসরি চ্যাট করুন
Close