এইচএসসি

এইচ এস সি রুটিন ২০২০ ডাউনলোড । নতুন রুটিন 2020

এইচ এস সি রুটিন ২০২০ ।  বাংলাদেশ শিক্ষা বোর্ডে,ঢাকার অফিসিয়াল ওয়েব সাইট www.dhakaeducationboard.gov.bd তে এইচএসসি পরীক্ষা সময়সূচী ২০২০  প্রকাশিত হয় । পরবর্তিতে ৪র্থ মার্চ ২০২০ এ এই রুটিনটি বাতিল ঘোষনা করে আরো একটি সংশোধিত রুটিন প্রকাশ করে এবং সেই রুটিন টিও বাতিল ষোষনা করে উচ্চ মাধ্যমিক পরীক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তারা। নতুন তথ্য অনুযায়ী উচ্চ মাধ্যমিক ২০২০ এর প্রথম পরীক্ষা  আগামী —– ২০২০ থেকে শুরু হতে পারে। আরো জানতে পুরো লেখাটি পড়ুন। আর আপনি এখান থেকে খুব সহজেই একটি মাত্র ক্লিকের মাধ্যমে ডাউনলোড করে নিতে পারবেন এইচএসসি নতুন রুটিন ২০২০।

করোনাভাইরাসের প্রাদৃর্ভাবের কারণে এবারের উচ্চমাধ্যমিক (এইচএসসি) বা সমমানের পরীক্ষা গ্রহন করা হবে না।  শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে এইচএসসির রেজাল্ট প্রকাশ করা হবে।  আগামী ডিসেম্বর রেজাল্ট মূল্যায়নের কাজটি করা হবে। সূত্র :প্রথম আলো

এইচএসসি নতুন রুটিন

জাতীয় সংবাদ মাধ্যম সূত্রে সূত্র জানায়, এইচএসসি ও সমমানের পরীক্ষা সম্ভাব্য দুটি বিকল্প উপায়ে নেওয়া হতে পারে। এক, প্রতি বিষয়ে ৫০ শতাংশ নম্বর কমিয়ে আনা হতে পারে। যেসকল বিষয়ে ব্যবহারিক পরীক্ষা নেই  সেসব বিষয়ে এমসিকিউ এবং সৃজনশীল উভয় অংশের পূর্ণমাণ থেকে ৫০ শতাংশ নম্বর কমিয়ে আনা হতে পারে । । আর যেসব পরীক্ষায় ব্যবহারিক আছে সেগুলোতে ব্যবহারিক পরীক্ষার নম্বর ঠিক রেখে অবশিষ্ট অংশের (এমসিকিউ ও সৃজনশীল) নম্বর সমন্বয় করে পূর্ণ নম্বর ৫০ শতাংশ কমানো হবে। আর এইচএসসি পরীক্ষার নতুন রুটিন খুব শীঘ্রই প্রকাশ করা হবে ।

এইচএসসি সংশোধিত রুটিন ২০২০ 

 অনুষ্টিতব্য এইচএসসি পরীক্ষার রুটিনটি এখনও প্রকাশ করা হয়নি । খুব শীঘ্রই প্রকাশ করা হবে । নতুন রুটিনটি পেতে আমাদের সাথেই থাকুন।

পুরাতন রুটিন  

 

এইচএসসি পরীক্ষার রুটিন 2020 আটটি শিক্ষাবোর্ডের সমান। তবে মাদ্রাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড তাদের নিজস্ব রুটিন   প্রকাশ করবে। আলিম রুটিন 2020  এবং ডিআইবিএস রুটিন 2020  তাদের নিজস্ব বোর্ড ওয়েবসাইট ঘোষণা করবে।

আপনি আমাদের ওয়েবসাইট থেকেও এইচএসসি ফলাফল পাবেন 2020  এইচএসসি পরীক্ষা 2020 সম্পর্কে সমস্ত ধরণের তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট দেখুন।


এইচএসসি পরীক্ষা, রুটিন এবং ফলাফল ২০২০ সম্পর্কে নতুন নতুন আপডেট পেতে আমাদের ফেসবুক পৃষ্ঠা এবং গোষ্ঠীগুলিতে যোগদান করুন।


 

Back to top button