বিশ্ববিদ্যালয় ভর্তিবিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি সার্কুলার ২০২০-২১। জবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি বিষয়ক ওয়েব সাইট admissionjnu.info তে প্রকাশ করা হবে । আজকে আমরা জবি ভর্তি যোগ্যতা ও সার্কুলার নিয়ে বিস্তারিত আলোচনা করব ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ০৪ (চার) বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তির জন্য নিম্নোক্ত যােগ্যতা সম্পন্ন শিক্ষার্থীদের নিকট থেকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে ( আবেদন আহ্বান করছে।

জবি ভর্তি বিজ্ঞপ্তি
প্রাথমিক আবেদন শুরু : ১৫-১১-২০২১

প্রাথমিক আবেদন শেষ : ২৫-১১-২০২১

প্রাথমিক আবেদন ফি : ৬০০/- + সার্ভিস চার্জ *

ওয়েবসাইটঃ https://www.jnu.ac.bd/

জবি ভর্তি পরীক্ষার সময়সূচী

ইউনিট পরীক্ষার তারিখ সময়
এ ইউনিট (বিজ্ঞান) ১৭ই অক্টোবর ২০২১ দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত
বি ইউনিট (মানবিক) ২৪শে অক্টোবর ২০২১  দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত
সি ইউনিট বাণিজ্য ০১লা নভেম্বর ২০২১  দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত

আবেদনের নূন্যতম যোগ্যতা

যে সকল শিক্ষার্থী ২০১৭ বা ২০১৮ সালে এসএসসি/সমমান এবং ২০২০ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ তারা আবেদন করতে পারবে। |

ইউনিট/বিভাগ। ন্যূনতম যােগ্যতা পরীক্ষার বিষয়
ইউনিট-১ বিজ্ঞান শাখা এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ ৮.০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত  জিপিএ ৩.৫ এর নিচে নয় i) পদার্থবিজ্ঞান, ii) রসায়ন, iii) গণিত, আইসিটি অথবা জীববিজ্ঞান
ইউনিট-২ মানবিক শাখা এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ ৭.০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত। এবং জিপিএ ৩.৫০ এর নিচে নয়।  i) বাংলা, ii) ইংরেজি, iii) বাংলাদেশ ও সমসাময়িক বিশ্ব (শিল্প সাহিত্য অথবা আর্থ সামাজিক বিষয়ে বাংলা এবং/অথবা ইংরেজিতে সীমিত সংখ্যক বাক্য লিখতে হবে) এবং সাধারণ বুদ্ধিমত্তা
 ইউনিট-৩ বাণিজ্য শাখা এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ ৭.৫ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত এবং গাণিতিক বুদ্ধিমত্তা, জিপিএ ৩.৬০ এর নিচে নয়। i) হিসাব বিজ্ঞান, ii) ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, ব্যবসায় নীতি ও প্রয়ােগ iii) ভাষাজ্ঞান (সমসাময়িক ব্যবসায় ও অর্থনীতি সংক্রান্ত বিষয়ে বাংলা এবং ইংরেজিতে সীমিত সংখ্যক বাক্য লিখতে হবে

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি নোটিশ ২০২১

যেসকল শিক্ষার্থী জিএসটি পরীক্ষায় অংশগ্রহণ করেছে তারা সকলেই আবেদনের সুযোগ পাবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশকৃত বিজ্ঞপ্তির ছবি এবং পিডিএফ ফাইল নিচে প্রদান করা হয়েছে। আপনারা সুবিধা অনুযায়ী ডাউনলোড করে নিতে পারবেন।

01

পরীক্ষার পদ্ধতি ও নম্বর বণ্টন

যেহেতু জগন্নাথ বিশ্ববিদ্যালয় জিএসটি পরীক্ষার অন্তর্গত ছিলো, সেহেতু এবছর নম্বর বণ্টন প্রক্রিয়া কিছুটা ভিন্ন।

নম্বর বণ্টনঃ জিএসটি পরীক্ষার ১০০ নম্বর + এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৪০ নম্বর + এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৬০ নম্বর। এভাবে সর্বমোট ২০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থী নির্বাচন করা হবে।

এছাড়াও যেসকল শিক্ষার্থী চারুকলা, নাট্যকলা, সংগীত, ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ক্ষেত্রে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার ৫০ নম্বরসহ মোট ২৫০ নম্বরের ভিত্তিতে মেধা তালিকা প্রকাশ করা হবে।

 সকল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে

আবেদন ফি জমা দেওয়ার পদ্ধতি

bKash অথবা SureCash অথবা Rocket মােবাইল ব্যাংকিং অথবা Teletalk এর মাধ্যমে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন ফি’র টাকা জমা দেয়া যাবে।

* bKash ও Rocket এর মাধ্যমে পেমেন্টের ক্ষেত্রে সার্ভিস চার্জ ১%, SureCash এর মাধ্যমে পেমেন্টের ক্ষেত্রে সার্ভিস চার্জ ১% তবে ৪ টাকার কম ও ৩০ টাকার বেশি নয়। Teletalk এর ক্ষেত্রে সার্ভিস চার্জ ৮% প্রযােজ্য।

ভর্তির আবেদন প্রক্রিয়ার বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (admission.jnu.ac.bd অথবা admissionjnu.info)-এ পাওয়া যাবে। ভর্তিচ্ছ। ছাত্রছাত্রীদের সার্বিক ভর্তি প্রক্রিয়া সুষ্ঠু ও নিখুঁতভাবে সম্পাদনের জন্য ভর্তি বিজ্ঞপ্তিটি অত্যন্ত মনােযােগ সহকারে পড়া অত্যাবশ্যক।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!