অন্যান্য

প্রাথমিক শিক্ষক নিয়োগ ফলাফল ২০২২

সরকারি প্রাথমিক শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ । প্রাইমারি মৌখিক বা ভাইবা পরীক্ষার ফলাফল ২০২২ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট dpe.gov.bd এ প্রকাশ করা হবে । বিভিন্ন জাতীয় দৈনিকের বরাতে জানা যায়, চলতি বছরের নভেম্বর মাসের শেষ সপ্তাহে প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে ।

প্রাথমিক শিক্ষক নিয়োগ ফলাফল ২০২২

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি ১৮ অক্টোবর ২০২২-এ প্রকাশিত হয়েছিল এবং ২৫ অক্টোবর থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছিল। এই নিয়োগের অধীনে অধীনে ৩২ হাজার ৫৭৭ জনের পরিবর্তে ৪৫ হাজার প্রার্থীকে নিয়োগের কথা থাকলেও তা আর করা হচ্ছে না ।  প্রায়  ১৩,০৯,৬৬১ জন চাকরী প্রার্থী উল্লেখিত পদের জন্য অনলাইনে আবেদন ফরম পূরণ করেছে । মোট পদসংখ্যার ৬০% মহিলা, ২০% পুরুষ এবয় বাকি ২০% আসন কোটাধারীদের জন্য বরাদ্দ করা হয়েছে । উল্লেখ্য যে,  বর্তমানে সারা দেশে ৬৫ হাজার ৫৬৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে এবং বিদ্যালয়গুলোতে  মোট শিক্ষক রয়েছেন প্রায় পৌনে ৪ লাখ।

প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত ও মৌখিক পরীক্ষা ৩ ধাপে অনুষ্ঠিত হলেও চূড়ান্ত ফলাফল একসাথে প্রকাশ করা হবে ।প্রথম ধাপের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৪০ হাজার ৮৬২ জন, দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৫৯৫ এবং তৃতীয় ধাপে ৫৭ হাজার ৩৬৮ জন।

প্রাইমারি নিয়োগ ফলাফল পরিসংখ্যান

ধাপ জেলার সংখ্যা লিখিত পরীক্ষায় পাস লিখিত পরীক্ষার
ফলাফলের তারিখ
১ম ধাপের পরীক্ষা ১৪ জেলা সম্পূর্ণ,
৮টি জেলা আংশিক
৪০,৮৬২ জন ১২ মে ২০২২
২য় ধাপের পরীক্ষা ২৯ জেলা ৫৩,৫৯৫ জন ৯ জুন ২০২২
৩য় ধাপের পরীক্ষা ৩২ জেলা ৫৭,৩৬৮ জন ১৬ জুন ২০২২
মোট = ১,৫১,৮২৫ জন

প্রাইমারিতে ৩ ধাপে মোট ১,৫১,৮২৫ জন উত্তীর্ণ হয়েছে। মৌখিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে মোট ৪৫,০০০ জনকে চাকরি দেয়া হলে গড়ে ৩.৩৭ বা ৪ জনের মধ্যে ১ জনের চাকরি হবে । তবে পদের সংখ্যা বাড়িয়ে ৫৮ হাজার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর

  • ২০২৩ সালের ম‌ধ্যেই আরো প্রায় ৯০,০০০+ শিক্ষক নি‌য়োগ সম্পন্ন কর‌তে হ‌বে PEDP-4 কে।
  • PEDP-4 প্র‌জেক্ট‌টি অনু‌মোদন পেয়েছে ২০১৮ সা‌লে আর এটি শেষ হ‌বে ২০২৩ সা‌লে, যার লক্ষমাত্রা ছিল ২০১৮ থে‌কে ২০২৩ পর্যন্ত ১,৬৫,১৭৪ জন শিক্ষক‌ নি‌য়োগ প্রদান।
  • তাছাড়া, এখন থেকে ২০২৩ সালের মধ্যে অবসরে চলে যাবেন অনেক শিক্ষক। চাকরি পরিবর্তন করে অনেকে অন্যান্য চাকরিতে যাবে এবং অনেকের ১ম,২য় শ্রেণির চাকরি ইতোমধ্যে হয়ে গেছে। তাই আরেক‌টি ব‌ড় সার্কুলার এক বছরের মধ্যে প্রকাশের সম্ভাবনা রয়েছে ।

প্রাথমিক শিক্ষক নিয়োগ মৌখিক পরীক্ষার রেজাল্ট ২০২২

জানা গেছে, প্রাথমিক শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শেষ হওয়ার পর নভেম্বরের (২০২২) প্রথম সপ্তাহে রেজাল্ট প্রকাশের প্রস্তুতি নিচ্ছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। অক্টোবরেও কিছু জায়গায় ভাইভা (মৌখিক পরীক্ষা) পরীক্ষা থাকায় অক্টোবর মাসে চূড়ান্ত ফল প্রকাশ করা সম্ভব হবে না। তবে নভেম্বরের ১ম সপ্তাহের মধ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

সারা দেশে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা (লিখিত ও মৌখিক পরীক্ষা) ৩টি ধাপে নেওয়া হয়েছে। তবে সব ধাপের চূড়ান্ত ফলাফল একসঙ্গে প্রকাশিত হবে। এখনো কয়েকটি জেলায় মৌখিক পরীক্ষা চলছে। সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত এ পরীক্ষা চলবে। ওই মাসের শেষে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হতে পারে।

প্রাথমিক ও শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, চূড়ান্ত ফলাফলে উপজেলা/ শিক্ষা থানার জন্য প্রার্থীদের তালিকা ছাড়া অন্য কোনো অপেক্ষমাণ তালিকা বা প্যানেল প্রস্তুত করা হবে না। ‘সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯’ অনুসরণ করে স্বচ্ছতা ও নিরপেক্ষতার সঙ্গে নিয়োগপ্রক্রিয়া সম্পন্ন হচ্ছে।

প্রয়োজনীয় কার্যক্রম সফটওয়্যারের মাধ্যমে করা হচ্ছে। দালাল বা প্রতারক চক্রের সঙ্গে অর্থ লেনদেন না করার জন্য সবাইকে অনুরোধ করেছে কর্তৃপক্ষ। মেধা ও যোগ্যতার ভিত্তিতেই সবার চাকরি হবে। কেউ অর্থের বিনিময়ে চাকরি দেওয়ার প্রলোভন দেখালে থানায় সোপর্দ করা অথবা গোয়েন্দা সংস্থাকে জানানোর অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, সারা দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪৫ হাজার শূন্য পদে সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি ২০২০ সালের ২০ অক্টোবর প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। শুরুতে ৩২ হাজার ৫৭৭টি শূন্য পদে সহকারী শিক্ষক নিয়োগের কথা উল্লেখ করা হয়েছিল, পরে আরো ১০ সহস্রাধিক পদ শূন্য হয়ে পড়লে সব মিলিয়ে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছিল। তবে অতিসম্প্রতি পদের সংখ্যা বাড়িয়ে ৫৮ হাজার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২২ দেখার নিয়ম

প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফলাফল নভেম্বরের (২০২২) প্রথম সপ্তাহে ডিপিই’র ওয়েবসাইটে (http://www.dpe.gov.bd) ফল প্রকাশ করা হবে (ফলাফলের pdf কপি ডাউনলোডের লিংক নিচে দেয়া আছে) এছাড়া, প্রার্থীদের মোবাইলে ফোনে এসএমএস এর মাধ্যমে ফল জানানো হবে।

Primary Viva Result 2022

  • প্রথমত, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (DPE) অফিসিয়াল ওয়েবসাইটে যান।
  • ওয়েবসাইটে যেতে সরাসরি এই লিঙ্কে ক্লিক করুন- dpe.gov.bd
  • ওয়েবসাইটের হোমপেজে অবস্থিত নোটিশ বোর্ডটি খুঁজুন।
  • তারপর সহকারী শিক্ষক নিয়োগ- সহকারী শিক্ষক নির্বাচন-২০২০ (চূড়ান্ত ফলাফল) ফাইলটিতে ক্লিক করুন এবং পিডিএফ ফাইলটি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হতে শুরু করবে।
  • ফাইলটি ওপেন করে আপনার রোল নম্বরটি খুজুন ।

মৌখিক পরীক্ষার জন্য নির্দেশনা

লিখিত পরীক্ষায় যেসব প্রার্থীরা পাশ করেছেন এবং মৌখিক পরীক্ষায় অংশ নেবেন, সেসব প্রার্থীদের অনলাইনে আবেদনের সময় আপলোড করা ছবি, আবেদনের কপি, লিখিত পরীক্ষার প্রবেশপত্র, নাগরিকত্ব ও স্থায়ী ঠিকানার স্বপক্ষে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভা/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলরের সনদপত্র, জাতীয় পরিচয়পত্র এবং শিক্ষাগত যোগ্যতার সনদসহ পোষ্য সনদ (প্রযোজ্য ক্ষেত্রে) ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র কমপক্ষে ৯ম গ্রেডের গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করে স্ব স্ব জেলা প্রাথমিক শিক্ষা অফিসে আবশ্যিকভাবে জমা দিয়ে প্রাপ্তি স্বীকারপত্র সংগ্রহ করতে হবে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসে সব সনদ ও প্রয়োজনীয় কাগজপত্রের ফটোকপি (সত্যায়িত) জমা প্রদানের সময় ওইসব কাগজপত্রের মূল কপি জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে প্রদর্শন করতে হবে। মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের কাগজপত্র জমা দিতে ব্যর্থ হলে তাদের মৌখিক পরীক্ষার কার্ড দেওয়া হবে না।

মৌখিক পরীক্ষার সময় এসব কাগজপত্রের মূল-কপি সঙ্গে আনতে হবে। মৌখিক পরীক্ষার তারিখ পরবর্তীতে জানানো হবে এবং তা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

১ম ধাপের লিখিত পরীক্ষার ফলাফল

গত ২২ এপ্রিল প্রথম ধাপে ঢাকাসহ ২২টি জেলার বিভিন্ন উপজেলার প্রার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ১৪ জেলার সম্পূর্ণ পরীক্ষা নেওয়া হয়। এসব জেলার মধ্যে ছিল— চাঁপাইনবাবগঞ্জ, মাগুরা, শেরপুর, গাজীপুর, নরসিংদী, মানিকগঞ্জ, ঢাকা, মাদারীপুর, মুন্সিগঞ্জ, লক্ষ্মীপুর, ফেনী, চট্টগ্রাম, মৌলভীবাজার, লালমনিরহাট। এছাড়া ৮ জেলার আংশিক পরীক্ষা পরীক্ষা নেওয়া হয়। জেলারগুলোর মধ্যে রয়েছে— সিরাজগঞ্জ, যশোর, ময়মনসিংহ, নেত্রকোনা, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, কুমিল্লা ও নোয়াখালী।

উল্লেখ্য, ১ম ধাপে দেশের ২২টি জেলায় পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে গত ২২ এপ্রিল ২০২২, এর ফলাফল গত ১২ মে ২০২২ তারিখে প্রকাশিত হয়েছে । পরীক্ষার ২০ দিনের মাথায় প্রকাশিত ফলে ৪০ হাজার ৮৬২ জন প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত করা হয়েছে। এরপর গত ২০ মে ২৯টি জেলায় লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে মোট ৪ লাখ ৬৬ হাজার ১০০ জন পরীক্ষার্থী অংশ নেয়। সবশেষ, গত ৩ জুন ৩২ জেলায় পরীক্ষা লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন ৪ লাখ ৪৬ হাজার ৫৯৮ জন পরীক্ষার্থী।

এর আগে, ১২ মে ২০২২ তারিখে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) ১ম দফার ২২ জেলার লিখিত পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। ১ম ধাপের লিখিত পরীক্ষায় ৪০,৮৬২ জন প্রার্থী পাস করেছেন।

২য় ধাপের লিখিত পরীক্ষার ফলাফল

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল নভেম্বরে

৩য় ধাপের লিখিত পরীক্ষার ফলাফল

বন্যার কারণে বাদ পড়া সিলেটসহ মোট ৩২ জেলায় পরীক্ষার্থীরা তৃতীয় ধাপের পরীক্ষায় অংশ নেন।

এ ধাপে জয়পুরহাট, বগুড়া, পাবনা, চুয়াডাঙ্গা পঞ্চগড়, দিনাজপুর, নীলফামারী, ঠাকুরগাঁও, বরগুনা, ভোলা, কক্সবাজার, গোপালগঞ্জ, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, মেহেরপুর ও নড়াইল জেলার সব উপজেলায় নিয়োগ পরীক্ষা হয়।

এ ছাড়া দ্বিতীয় ধাপে নওগাঁ, নাটোর, কুষ্টিয়া, ঝিনাইদহ, সাতক্ষীরা, জামালপুর, বাগেরহাট, রাজবাড়ী, পিরোজপুর, পটুয়াখালী, হবিগঞ্জ, সুনামগঞ্জ, কুড়িগ্রাম, গাইবান্ধা জেলার বাকি থাকা উপজেলাগুলোতেও এ ধাপে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল ২০২২ - dpe primary 3rd phase result statistics

 

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button