এসএসসি ও এইচএসসি পরীক্ষা কখন ও কিভাবে হবে

বাংলাদেশে করোনাভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাবের কারণে আটকে যাওয়া ২০২১ সালের মাধ্যমিক বা এসএসসি এবং উচ্চ মাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার সম্ভাব্য একটি সময়সূচি ঘোষণা করেছেন মাননীয় শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। তিনি ১৫ জুলাই (বৃহস্পতিবার) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ও মূল্যায়ণের বিষয়ে বিস্তারিত তথ্য সম্পর্কে আলোচনা করেন।

পরীক্ষার তারিখ 

পরীক্ষার নেওয়ার ব্যাপারে মাননীয় মাননীয় শিক্ষামন্ত্রী বলেন, যদি করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে তবে চলতি বছরের নভেম্বরে মাসের ২য় সপ্তাহে এসএসসি পরীক্ষা এবং ডিসেম্বর মাসের ১ম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেয়া হবে।

পরীক্ষা পদ্ধতি 

২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা গ্রুপভিত্তিক হবে । সেক্ষেত্রে আবশ্যিক বিষয় যেমন -বাংলা, ইংরেজি, গণিত, আইসিটি বা চতুর্থ বিষয়ের ওপর কোন পরীক্ষা হবে না । শুধুমাত্র বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক তিন বিভাগের শিক্ষার্থীরা প্রত্যেকের গ্রুপের বিশেষায়িত তিনটি  বিষয়ের উপর সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা দেবেন। পরীক্ষার সময় ও নম্বরও কমিয়ে আনা হবে।

এসএসসি ও এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করুন এখান থেকে

প্রশ্নের ধরন ও পরীক্ষার সময়

শিক্ষামন্ত্রী বলেন, স্বাভাবিক সময়ের তুলনায় অর্ধেক সময়ে পরীক্ষা নেওয়া হবে অর্থাৎ তিন ঘণ্টার পরীক্ষা হবে দেড় ঘণ্টায়। প্রশ্নের ধরণ বহুনির্বাচনী ও রচনামূলক হবে তবে নম্বর কমিয়ে আনা হবে এবং কম সংখ্যক প্রশ্নের উত্তর করতে হবে । যেমন – আগে যেমন ১০টি প্রশ্নের মধ্যে ৮টির প্রশ্নের উত্তর লিখতে হতো, সেখানে এখন হয়তো তিনটি বা চারটি প্রশ্নের উত্তর লিখতে হতে পারে । আর প্রতিটি বিষয়ে মোট নম্বর একশ এর পরিবর্তে পঞ্চাশ নম্বর করা হবে। তবে পরীক্ষার ফলাফল দেওয়ার আগে সেই ৫০ নম্বরকে ১০০–তে রূপান্তর করা হবে ।

অ্যাসাইনমেন্ট

এসএসসি ও সমমানের অ্যাসাইনমেন্ট ১৮ জুলাই এবং এইচএসসি ও সমমানের অ্যাসাইনমেন্ট ২৬ জুলাই থেকে পূণরায় শুরু হবে । এসএসসি ও এইচএসসির কোন শিক্ষার্থীকেই বাংলা, ইংরেজিসহ অন্যান্য আবশ্যিক বিষয় বা চতুর্থ বিষয়ের জন্য কোন ধরণের অ্যাসাইনমেন্ট করতে হবে না ।

এসএসসি বা সমমানের জন্য – 

এসএসসি বা সমামনের পরীক্ষার্থদের ১২ সপ্তাহে মোট ২৪টি অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। পরীক্ষার জন্য নির্ধারিত  তিনটি বিষয়ে মধ্যে প্রতি সপ্তাহে যেকোন ২টি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট থাকবে । অর্থ্যাৎ প্রতিটি বিষয়ে মোট আটটি করে অ্যাসাইনমেন্ট করে সংক্ষিপ্ত সিলেবাস শেষ করতে হবে ।

এইচএসসি বা সমমানের জন্য –   এই ধাপের শিক্ষার্থীদের ১৫ সপ্তাহে মোট ৩০টি অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে । এসএসসির মত তাদেরও বিভাগভিত্তিক তিনটি বিষয়ের উপর প্রথম পত্র ও দ্বিতীয় পত্র মিরিয়ে মোট ৬টি অ্যাসাইনমেন্ট লিখতে হবে । প্রতি সপ্তাহে যেকোন দুটি পত্র করে অ্যাসাইনমেন্ট টপিক দেওয়া হবে । অর্থ্যাৎ প্রতিটি পত্রে মোট পাঁচটি করে অ্যাসাইনমেন্ট করে সংক্ষিপ্ত সিলেবাস শেষ করতে হবে ।

বিকল্প পন্থা

করুনা পরিস্থিতি যদি অনুকূলে না থাকে এবং কোনভাবেই পরীক্ষা গ্রহন করা সম্ভব না হয় তবে গত বছরের মতো এবারও অ্যাসাইনমেন্ট জমাদান পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ণ করা হতে পারে । এমন পরিস্থিতিতে এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে তিনটি নৈর্বাচনিক বিষয়ে অ্যাসাইনমেন্ট এবং পূর্ববর্তী পরীক্ষাগুলোর বিষয়ভিত্তিক মূল্যায়নের মাধ্যমে। এসএসসি-র ক্ষেত্রে ২৪টি অ্যাসাইনমেন্ট এবং এইচএসসি-র ক্ষেত্রে ৩০টি অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button