এইচএসসি

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ পিডিএফ (সকল বোর্ড)

সকল বোর্ডের ২০২৪ সালের এইচ এস সি পরীক্ষার রুটিন । এইচএসসি রুটিন ২০২৪ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ-শিক্ষা মন্ত্রণালয়ের ওফিসিয়াল ওয়েবসাইট www.shed.gov.bd তে প্রকাশ করা হয়েছে । এইচ.এস.সি পরীক্ষার সময়সূচী 2024 নিয়ে বিস্তারিত আলোচনা করা হল ।  ইংরেজীতে দেখুন

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ পিডিএফ

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড আজ ০২ এপ্রিল ২০২৪ এইচএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে । এইচএসসি রুটিন অনুযায়ী চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী ৩০ জুন ২০২৪ তারিখ হতে শুরু হবে এবং তত্ত্বীয় বা লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগষ্ট ২০২৪। ১২ আগষ্ট ২০২৪ থেকে ২১ আগষ্ট ২০২৪ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা চলবে ।

গুরুত্বপূর্ণ তারিখ ও সময়সূচী
রুটিন প্রকাশের তারিখ: ০২ এপ্রিল ২০২৪

পরীক্ষা শুরু:৩০ জুন ২০২৪

লিখিত পরীক্ষা শেষ: ১১ আগষ্ট ২০২৪

সময়: ৩ ঘন্টা

এইচ এস সি পরীক্ষার তারিখ ও শিফট

এইচএসসি রুটিন ২০২৪ অনুযায়ী , আগামী ৩০ জুন ২০২৪ থেকে ১১ আগষ্ট ২০২৪  পর্যন্ত  লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং ১২ আগষ্ট ২০২৪ থেকে ২১ আগষ্ট ২০২৪ পর্যন্ত ব্যবহারিক গ্রহন করা হবে । পরীক্ষার সময় হবে ৩ ঘন্টা। MCQ এবং CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনাে বিরতি থাকবে না। অন্যদিকে আবশ্যিক বিষয়গুলো সহ বিভাগভিত্তিক বিষয়ে পরীক্ষা নেওয়া হবে ।  

অনুষ্ঠিতব্য প্রকৌশল অঙ্কন ও ওয়ার্কশপ প্র্যাকটিস-১ম পত্রের পরীক্ষা পরীক্ষার্থীদের নিজ নিজ কলেজে অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ উক্ত তারিখ সকাল ৯.০০ টায় মূল কেন্দ্র হতে প্রশ্নপত্র সংগ্রহ করে পরীক্ষা গ্রহণ করবেন। ড্রইং শীটে পরীক্ষা গ্রহণ করতে হবে। তবে প্রবেশপত্রে উল্লিখিত কেন্দ্র কোড শিরােনামপত্রে এবং যাবতীয় কাগজপত্রে ব্যবহার করতে হবে।

সকাল ১০ টায় অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে

  • সকাল ৯.৩০ মি. অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি OMR শিট বিতরণ।
  • সকাল ১০.০০ টা বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ।
  • সকাল ১০.৩০ মি. বহুনির্বাচনি উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।

এইচএসসি রুটিন ২০২৪

২০২৪ সালের এইচএসসি রুটিন নিচে ছবি আকারে যুক্ত করা হল এবং আপনি যদি এইচ এস সি সময়সূচীর পিডিএফ ডাউনলোড করতে চান তবে নিচের বাটনে ক্লিক করুন ।
hsc-routie-page-0001


hsc-routie-page-0002

hsc-routie-page-0003

ব্যবহারিক পরীক্ষা সংক্রান্ত তথ্যাবলী

রুটিনে  উল্লিখিত তারিখের মধ্যে অবশ্যই পরীক্ষা সম্পন্ন করতে হবে এবং নির্ধারিত তারিখের মধ্যে ব্যবহারিক নম্বর অনলাইনে এন্ট্রি সম্পন্ন করে ভারপ্রাপ্ত কর্মকর্তা অথবা তাঁর প্রতিনিধিকে হাতে হাতে ব্যবহারিক উত্তরপত্র, স্বাক্ষরলিপি ও অন্যান্য কাগজপত্রাদি রােল নম্বরের ক্রমানুসারে সাজিয়ে অত্র বাের্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের নির্দেশনা অনুযায়ী জমা দিতে হবে)। পরীক্ষার্থী নিজ দায়িত্বে পরীক্ষার তারিখ, সময় ও স্থান নিজ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা/অধ্যক্ষের নিকট হতে জেনে নেবে।

বিশেষ নির্দেশাবলি

পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

*বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ৩০ মিনিট এবং সৃজনশীল (CQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২ ঘণ্টা ৩০ মিনিট।
* পরীক্ষা বিরতিহীন ভাবে প্রশ্নপত্রে উল্লেখিত সময় পর্যন্ত চলবে। MCQ এবং CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনাে বিরতি থাকবে না।

প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।

পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে সংগ্রহ করবে।

প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে তার পরীক্ষার রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি ওএমআর ফরমে যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই মার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য কোন প্রয়ােজনে উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

পরীক্ষার্থীকে তত্ত্বীয়, বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশে(প্রযােজ্য ক্ষেত্রে) পৃথকভাবে পাস করতে হবে।

প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশ পত্রে উল্লিখিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না ।

কোন পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ/প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর (Non programmable) ব্যবহার করতে পারবে। প্রােগ্রামিং ক্যালুলেটর ব্যবহার করা যাবে না।

পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মােবাইল ফোন ব্যবহার করতে পারবেন না এবং কোন পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মােবাইল ফোন আনতে পারবে না।

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৪

শিক্ষা মন্ত্রনালয়ের অনুমোদিত ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এ ফলাফল প্রকাশ করা হবে । পরীক্ষার্থীরা তাদের এইচএসসি পরীক্ষার রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে পরীক্ষার রেজাল্ট বা ফলাফল মার্কশীট সহ দেখতে পারবেন ।

অনলাইন ছাড়াও মোবাইলের এসএমএসের মাধ্যমে ফলাফল জানা যাবে ।  এসএমএসের মাধ্যমে এইচএসসি ফলাফল জানতে HSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২৪ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসেই এইচএসসি ফলাফল পাওয়া যাবে।


এইচএসসি পরীক্ষার সর্বশেষ যেকোন আপডেট জানতে চোক রাখুন আমাদের ওয়েবসাইটে এবং পাশাপাশি যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক পেইজ বা গ্রুপে ।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!