জেএসসি ও জেডিসি পরীক্ষার রুটিন ২০১৯ ডাউনলোড করুন ।

জেএসসি পরীক্ষার রুটিন ২০১৯ ও জেডিসি পরীক্ষার সময়সূচী 2019 প্রকাশ করা হয়েছে । JSC ও JDC পরীক্ষার রুটিন গত 3  জুলাই 2019 তারিখে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয় । আগামী ২ নভেম্বর থেকে জেএসসি পরীক্ষা শুরু হবে এবং ১১ নভেম্বর শেষ হবে ।

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা সকল বোর্ডে একযোগে শুরু হবে । একসাথে একই তারিখে পরীক্ষা হলেও বিষয় আলাদা থাকার কারণে জেডিসি পরীক্ষা একদিন অর্থ্যাৎ 11 নভেম্বর শেষ হবে।

JSC / Class 8 NCTB books

 জেএসসি পরীক্ষার রুটিন ২০১৯

 JSC Routine 2019 PDF download

 জেএসসি পরীক্ষার বিশেষ নির্দেশাবলি :

১। প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।

২। সৃজনশীল ও বহুনির্বাচনি পরীক্ষায় একই উত্তরপত্র ব্যবহার করতে হবে।

৩। নিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্ম ও জীবনমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, আরবি, সংস্কৃত, পালি বিষয়সমূহ এনসিটিবি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়ণের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। পরীক্ষার্থীর রােলনম্বর পাওয়ার পর সংশ্লিষ্ট কেন্দ্র পরীক্ষা চলাকালীন বাের্ডের ওয়েবসাইটে অনলাইনের মাধ্যমে ধারাবাহিকমূল্যায়নের প্রাপ্ত নম্বর এন্ট্রি করে প্রেরণ করবে।

৪। পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট থেকে পরীক্ষা আরম্ভের কমপক্ষে ০৩ (তিন) দিন পূর্বে সংগ্রহ করবে।

৫। পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে তার পরীক্ষার রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে
বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৬। পরীক্ষার্থীকে প্রত্যেক বিষয়ে স্বাক্ষরলিপিতে অবশ্যই স্বাক্ষর করতে হবে।

৭। প্রত্যেক পরীক্ষার্থী কেবল নিবন্ধনপত্রে বর্ণিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় | অংশগ্রহণ করতে পারবে না।

৮। পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।

৯। কেন্দ্র সচিব ব্যতীত অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মােবাইল ফোন ব্যবহার করতে পারবেন না এবং কোন পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মােবাইল ফোন আনতে পারবে না।

জেএসসি ও জেডিসি পরীক্ষার রুটিন ২০১৯ ডাউনলোড করুন

জেডিসি পরীক্ষার রুটিন ২০১৯

জেডিসি পরীক্ষার রুটিন ২০১৮

জেডিসি পরীক্ষার নির্দেশাবলী

১. প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।

২.সৃজনশীল ও বহুনির্বাচনি পরীক্ষায় একই উত্তরপত্র ব্যবহার করতে হবে।

৪. পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্বের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করবে।

৫. পরীক্ষার্থীগণ নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে পরীক্ষার রােল নম্বর, রেজিষ্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি নির্ভুলভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই মার্জিন টানা যাবে না কিংবা অন্য কোন প্রয়ােজনে উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৬. পরীক্ষার্থীকে প্রত্যেক বিষয়ে স্বাক্ষরলিপিতে অবশ্যই স্বাক্ষর করতে হবে। পরীক্ষায় অংশগ্রহণের এটি একটি নির্ভরযােগ্য দলিল।

৭. প্রত্যেক পরীক্ষার্থী কেবল নিবন্ধনপত্রে/প্রবেশপত্রে বর্ণিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। বাের্ডের পূর্বানুমতি ব্যতিরেকে ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করলে সংশ্লিষ্ট কেন্দ্র সচিব ও কক্ষ প্রত্যবেক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

৮.পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে এবং এনালগ ঘড়ি সাথে রাখতে পারবে। এছাড়া অন্য কোন ইলেকট্রনিক ডিভাইস সাথে আনতে পারবে না।

৯. পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।


সকল পরীক্ষার রুটিন , রেজাল্ট ও অন্যান্য গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফেজবুক পেজ ও গ্রুপে যোগ ‍দিন ।

এই সম্পর্কিত আরো

Back to top button
Close