ফলাফল

৪৪ তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল ২০২২ পিডিএফ

৪৪ তম বিসিএস রেজাল্ট ২০২২ । ২০২২ সালে অনুষ্ঠিত ৪৪ বিসিএস প্রিলিমিনারি ফলাফল  বাংলাদেশ সরকারি কর্ম কমিশন এর অফিসিয়াল ওয়েবসাইট www.bpsc.gov.bd নোটিশ আকারে প্রকাশ করা হয় । আজকে ৪৪ তম বিসিএস প্রিলি রেজাল্ট নিয়ে বিস্তারিত আলোচনা করা হল ।

৪৪তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল ২০২২

৪৪ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হয় ২০২১ সালের ৩০ নভেম্বর ।  বিজ্ঞপ্তি অনুযায়ী, বিভিন্ন পদে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন এর প্রকাশিত নোটিশ অনুযায়ী , লিখিত পরীক্ষার জন্য মোট ** জন উত্তীর্ণ করা হবে ।

উল্লেখ্য যে,

৪৪ বিসিএস  রেজাল্ট ২০২২

৪৪ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ২৭ মে ২০২২ তারিখে অনুষ্ঠিত হয় ।  বিসিএস প্রিলিমিনারি রেজাল্ট আজ ২২ জুন ২০২২ তারিখ বেলা ২ ঘটিকায় অফিমিয়ার ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

অনলাইনে ফলাফল দেখার নিয়ম

বিসিএস ফলাফল বাংলাদেশ সরকারি কর্ম কমিশন এর ওয়েবসাইটে প্রকাশ করা হলেও অনেক সময় সাইটের ডিজাইনের কারনে বা অতিরিক্ত লোডের কারণে রেজাল্ট দেখতে সমস্যা হয় । তাই নিচের পদ্ধতিটি ভালভোবে খেয়াল করুন ।

  • প্রথমেই বাংলাদেশ সরকারি কর্ম কমিশন এর ওয়েবসাইট www.bpsc.gov.bd এ প্রবেশ করুন ।
  • হোমপেজের নিচের দিকে “পরীক্ষাসমূহের নোটিশ ও ফলাফল” এই অংশটি খুজে বের করুন ।
  • এখান থেকে “বিসিএস পরীক্ষা” তে ক্লিক করুন ।
  • এই পেজে আপনি বিসিএস পরীক্ষা সম্পর্কিত সকল ফলাফল দেখতে পারবেন ।
  • এই পেজ থেকে “৪৪ তম বিসিএস এর প্রিলিমিনারি ফলাফল “ ফাইলটি ডাউনলোড করুন ।
  • পিডিএফ ফাইলটি ওপেন করে আপনার রোল নাম্বারটি খুজে বের করুন ।

এসএমএসের মাধ্যমে ফলাফল দেখার নিয়ম

৪৪ বিসিএস ফলাফল এসএমএসের মাধ্যমে জানতে আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন PSC <স্পেস> 44 <স্পেস>Registration number  এবং বার্তাটি  পাঠিয়ে দিন 16222 নাম্বারে ।

উদাহরণ : PSC 43 654132

অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

যারা প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাদের লিখিত পরীক্ষা সম্পর্কে ধারণা নেওয়া উচিত । নিচে বিসিএস লিখিত পরীক্ষার কিছু সাধারণ বিষয় নিয়ে আলাচনা করা হল –

 লিখিত পরীক্ষার তারিখ

বিসিএস লিখিত পরীক্ষার তারিখ খুব শীঘ্রই পিএসসির ওয়েবসাইটে প্রকাশ করা হবে । আশা করা যায় যে, লিখিত পরীক্ষার ৩ মাসের মধ্যে ফল প্রকাশ করা হবে ।

 লিখিত পরীক্ষার সিলেবাস 

বিসিএস-এর আবশ্যিক বিষয়ের লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস এবং পদ-সংশ্লিষ্ট বিষয়ের সিলেবাস কমিশনের www.bpsc.gov.bd ওয়েবসাইট-এ পাওয়া যাবে। প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীগণ কমিশনের ওয়েবসাইট থেকে তাদের
আবশ্যিক এবং পদ-সংশ্লিষ্ট (post related) বিষয়ের লিখিত পরীক্ষার সিলেবাস ডাউনলােড করে সংগ্রহ করতে পারবেন।

লিখিত পরীক্ষার সময়, মানবণ্টন এবং মৌখিক পরীক্ষার নম্বর

  • ২০০ (দুইশত) নম্বরের প্রতিটি বিষয়ের লিখিত পরীক্ষার সময় হবে ৪ (চার) ঘণ্টা এবং ১০০ (একশত) নম্বরের প্রতিটি
    বিষয়ের লিখিত পরীক্ষার সময় হবে ৩ (তিন) ঘন্টা।
  • প্রার্থীদের জন্য সকল বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করা আবশ্যিক ।
  • লিখিত পরীক্ষায় গড় ন্যূনতম পাস নম্বর হবে ৫০% । লিখিত পরীক্ষায় কোনাে প্রার্থী কোনাে বিষয়ে ৩০% নম্বরের কম পেলে তিনি উক্ত বিষয়ে কোনাে নম্বর পাননি বলে গণ্য হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ এবং কমিশন কর্তৃক নির্ধারিত সময়ে BCS Application Form (applicant’s copy) জমাদানকারীদের মধ্যে substantive ত্রুটির কারণে প্রার্থিতা বাতিল
    হয়নি এমন প্রার্থীরাই কেবল মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের যােগ্য হবেন।
  • মৌখিক পরীক্ষার পূর্ণ নম্বর ২০০ এবং পাস নম্বর ১০০। লিখিত এবং মৌখিক উভয় পরীক্ষায় পৃথক পৃথকভাবে পাস করতে হবে।
  • সাধারণ ক্যাডার এবং কারিগরি/পেশাগত উভয় ক্যাডারের সঙ্গে কারিগরি ক্যাডার এবং শুধু কারিগরি ক্যাডারের জন্য পছন্দ দানকারী প্রার্থীর বেলায় সংশ্লিষ্ট পদ বা সার্ভিসের জন্য প্রাসঙ্গিক বিষয়ে ২০০ নম্বরের ৪ ঘন্টা সময়ের একটি একক বিষয়ের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক।
  • প্রিলিমিনারি টেস্ট এবং লিখিত পরীক্ষার উত্তরপত্রে রেজিস্ট্রেশন নম্বর সঠিকভাবে না লিখলে এবং সঠিকভাবে বৃত্ত পূরণ না করলে বা কোনােরূপ কাটাকাটি করলে অথবা ভুল বৃত্তে দাগ দিলে বা ফ্লুইড ব্যবহার করলে প্রার্থিতা বাতিল হবে।

বিসিএস সম্পর্কে আরো অন্যান্য আপডেট পেতে আমাদের ফেজবুক পেজ ও গ্রুপে যোগ দিন ।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group
Back to top button