জানা-অজানা

বিশ্বের সর্বাধিক বিক্রিত ৮টি বই

বই  একটি মূল্যবান সম্পদ । আর পৃথিবীতে কিছু মূল্যবান বই রয়েছে যা কিনা প্রকাশের ১০০ বছর পরেও জনপ্রিয়তার শীর্ষে । কিছু বই আছে যেগুলো কিনা ১৮ শতাব্দীতে প্রকাশিত হয়েছে তবুও বর্তমানে  সর্বাধিক বিক্রির তালিকায় তাদের নাম ধরে রেখেছে । আজ এমন ৭টি বই দেখব যেগুলো কিনা বিশ্বের সর্বাধিক বিক্রিত বই।

Don Quixote

best selling book in the world

ডন কিহোতে বইটি বিশ্বের সর্বাধিক বিক্রিত বইয়ের মধ্যে শীর্ষ স্থান দখল করে আছে । বাংলায় কখনো কখনো এই বইটিকে ডন কুইক্সোট নামেও বলা হয়ে থাকে । এই বইটির লেখক মিগেল দে থের্ভান্তেস সাভেদ্রা । বইটি সর্বপ্রথম ১৬০৫ সালে  স্পেনিস ভাষায় প্রকাশিত হয় ।পরবর্তীতে ১৬১২ ইংরেজিতে প্রকাশিত হয়।ডন কিহোতে বইটিকে প্রথম আধুনিক উপন্যাস ও স্পেনীয় ভাষার সর্বশ্রেষ্ঠ গ্রন্থ হিসেবে ভুষিত করা হয় ।

এই বইটি ২টি খন্ডে বিভক্ত । ১ম পর্ব  প্রকাশের ১০ বছর পর  ২য় পর্বটি প্রকাশ পায়। প্রথম পর্বটি প্রহসনমূলক আর দ্বিতীয় পর্বটি খুবই গম্ভীর এবং দার্শনিক।

বইটি এই পযন্ত ৫০০ মিলিয়ন কপি বিক্রি হয়েছে ।

 

A Tale of Two Cities

best selling book in the world

এই বইটির লেখক চার্লস ডিকেন্স । বইটি বৃটেন থেকে ১৮৫৯ সালে ইংরেজী ভাষায় প্রকাশিত হয় । এই উপন্যাসে ১৮ বছরের কারাদণ্ডপ্রাপ্ত ফরাসি ডাক্তার মেনেটের কাহিনী বর্ণনা করা হয়েছে । বইটি এই পযন্ত ২০০ মিলিয়ন কপি বিক্রি হয়েছে ।

 

The Lord of the Rings

best selling book in the world

বইটির লেখক ইংরেজ ভাষা বিজ্ঞানী টলকিন । এটি একটি  অ্যাডভেঞ্চার উপন্যাস । দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তীতে বইটি প্রকাশ পায় । বইটির প্রকাশকাল ১৯৫৪ ও ১৯৫৫ । বইটি একাধিক ভাষায় অনুবাদ করা হয় ।বইটি সর্বাধিক বিক্রিত বইয়ের তালিকায় তৃতীয় অবস্থানে আছে  বইটি এই পর্যন্ত১৫০ কপি বিক্রি হয়েছে ।

 

The Little Prince

best selling book in the world

বইটির আসল নাম হল Le Petit Prince । বইটি ১৯৪৩ সালে ফরাসি ভাষায় প্রথম প্রকাশিত হয় । বইটির লেখক সেন্ট-এক্সুপিরি । এই উপন্যাসটি একটি দার্শনিক একটি উপন্যাস । দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফ্রান্সের পতন ঘটলে লেখক সেন্ট-এক্সুপিরিউত্তর আমেরিকায়   পালিয়ে যেতে বাধ্য হন । তখন তিনি এই উপন্যাসটি লিখেন । এই বইটি ১৪০মিলিয়ন কপি বিক্রি হয়েছে

  Harry Potter and the Philosopher’s Stone

best selling book in the world

হ্যারি পটারের রচিয়তা ব্রিটিশ লেখিকা  জে কে রাওলিং । এটি একটি কাল্পনিক উপন্যাস ।  বইটি সর্বপ্রথম ১৯৯৭ সালে  লন্ডনে প্রকাশিত হয় ।। ১৯৯৮ সালে বইটি  যুক্তরাষ্ট্রে প্রকাশিত হয়। ২০০৩ সালে বইটির বাংলা অনুবাদ প্রকাশ করে অঙ্কুর প্রকাশনী।  ২০০০ সাল পর্যন্ত বইটি সর্বাধিত বিক্রিত বিইয়ের তালিকায় প্রথম স্থানে ছিল । এই বইটির ১২০ মিলিয়ন কপি বিক্রি হয়েছে ।

 

The Hobbit

best selling book in the world

এই বইটি টকলিন এর  শিশুতোষ সাহিত্য এবং কল্পকাহিনীর উপন্যাস। এটি ২১ সেপ্টেম্বর ১৯৩৭ সালে সর্বপ্রথম যুক্তরাজ্য থেকে  ইংরেজী ভাষায় প্রকাশিত হয় । বইটি প্রকাশের পর প্রায় ৫০ টি ভাষায় অনূদিত হয় ।  এই পর্যন্ত  বইটির ১০০ মিলিয়ন কপি বিক্রি হয়েছে ।

 

And Then There Were None

best selling book in the world

বইটির লেখক আগাঠা ক্রিস্টি । বইটির আসল নাম Ten Little Niggers । বইট সর্বপ্রথম  1939 সালে যুক্তরাজ্য থেকে ইংরেজী ভাষায় প্রকাশিত হয় । এই পর্যন্ত  বইটির ১০০ মিলিয়ন কপি বিক্রি হয়েছে ।

 

Dream of the Red Chamber

best selling book in the world

বইটির লেখক কও জুয়েকিন । রাজবংশের সময় ১৮ শতকের মাঝামাঝি সময়ে এটি লেখা হয়েছিল। এই উপন্যাসটি চীনা সাহিত্যের একটি মাস্টারপিস হিসাবে বিবেচনা করা হয় । বইটি ১৮৬৮ সালে প্রথম ইংরেজী ভাষায় অনুবাদ করা হয় ।

 

আজ এই পর্যন্তই আবার দেখা হবে নতুন কিছু নিয়ে ।

Back to top button