বই ডাউনলোড

Oracle Vocabulary With Mnemonic PDF- ওরাকল ভোকবুলারি ইউথ নিমোনেক

বিসিএস, বিশ্ববিদ্যালয় ও মেডিকেল ভর্তি পরীক্ষায় ভাল অবস্থান ধরে রাখতে ভোকাবুলারীর গুরুত্ব অনেক । যে ভোকাবুলারীতে ভাল করে সেই এগিয়ে থাকে । আমাদের অনেকের মাঝে এটা নিয়ে একটা ভীতি কাজ করে । আজকে আমরা এমন একটি বইয়ের সাথে পরিচিত হব যা কিনা ভোকাবুলারী শেখার ক্ষেত্রে আপনাকে অনেকটা সাহায্য করবে।

Oracle Vocabulary With Mnemonic বইটি আপনি কেন পড়বেন .

  •  Mnemonic অধ্যায়ে প্রতিটি শব্দ একবার বা দুইবার পড়েই মনে রাখা যাবে এরূপ কৌশল দেওয়া আছে। নিচে কিছু Mnemonics দেওয়া হল :

Awry (অ্যারাই) = আকা-বাঁকা, তির্যক ।

Mnemonic: A = ঐশ্বরিয়া; Wry = রাই। ঐশ্বরিয়া রাই আকাঁ-বাকা নাচে ।

Careen (কারীন) = আকাঁ-বাকা, তির্যক ।

Mnemonic: Careen এ Car আছে। Car – আকা-বাকা চলে ।

Parsimonious: (পা:সিমোউনিআস) = কৃপন।


Mnemonic : Parsimonious থেকে Purse ও moni. Purse – টাকা রাখার ছোট থলে । moni থেকে money- যা purse-এ শুধু money রাখে খরচ করে না তারা Parsimonious (কৃপণ)।

  • একটি শব্দ লিখে অনেক শব্দ মনে রাখার জন্য দেওয়া আছে Root ।
  • শুধুমাত্র Reading পড়েই Vocabulary মনে রাখার জন্য 700 Words এর Combined দেওয়া আছে
  • বিগত বছরের বিসিএস ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি সহ সকল প্রতিযোহগতামূলক পরীক্ষায় আসা 1000টি প্রশ্নের বাংলায় ব্যাখ্যা দেওয়া আছে।

ওরাকল ভোকবুলারি ইউথ নিমোনেক বইটি যেভাবে পড়বেন

      1. সাধারণত Vocabulary পড়ার পরেই আমরা ভুলে যাই, তাই অনেকে Vocabulary পড়তেই চাই না। Vocabulary কয়েক বার পড়ার পর যদি মনে থাকে, তাহলে আপনি দ্বিতীয় অধ্যায় দিয়ে শুরু করবেন। দ্বিতীয় অধ্যায়ের প্রতিটি শব্দ একবার বা দুইবার পড়লেই মনে থাকবে। যারা এক সাথে বেশি word পড়তে ইচ্ছুক না, তারা দ্বিতীয় অধ্যায়ের Highlight করা word গুলা পড়বেন। Student রা সবচেয়ে বেশি পছন্দ করে দ্বিতীয় অধ্যায়টি। যে কেউ দ্বিতীয় অধ্যায়টি কয়েকবার Reading পড়লেই Vocabulary মনে রাখা সহজ হয়ে যাবে।
      2. বইয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায়টি হল প্রথম অধ্যায়। প্রথম অধ্যায়ে যে Word List আছে, এই Word List থেকে আমাদের দেশে BCS, Varsity Admission Test, Bank সহ সকল প্রতিযোগিতামূলক পরীক্ষায় শতভাগ প্রশ্ন কমন পড়ে। কিন্তু Word List পড়ার পর অনেকেই মনে রাখতে পারি না। তাই দ্বিতীয় অধ্যায়টি পড়ার পর প্রথম অধ্যায়টি পড়লে Vocabulary মনে রাখা অনেক বেশি সহজ হবে বা Vocabulary পড়তে ইচ্ছে করবে ।
      3. প্রথম ও দ্বিতীয় অধ্যায়টি পড়ার পর Previous Years’ Questions অধ্যায়টি পড়তে হবে । হুবহু প্রশ্ন কমনের জন্য Previous Years’ Questions অধ্যায়টি পড়া দরকার । অনেক Students শুধু Synonyms and Antonyms পড়েই পরীক্ষা দেয় এবং পরীক্ষায় খারাপ করে। অনেক পরীক্ষায় Previous Years’ Questions গুলাে হুবহু আসে তাই প্রথম ও দ্বিতীয় অধ্যায়ের পর Previous Years Questions পড়া উচিত । মনে রাখবেন প্রথম, দ্বিতীয় এবং Previous Years’ Questions এর Vocabulary গুলো একই, শুধু ভিন্ন ভাবে সাজানো । তাই একটি অধ্যায় ভাল করে পড়লে সম্পূর্ণ বইটি সহজ হয়ে যাবে।
      4. যারা মনে করেন ইংরেজিতে আমাকে অনেক ভাল Student হতে হবে । BCS, Bank, Varsity Admission সহ যে কোন পরীক্ষায় অনেক ভাল করতে হবে, তাহলে আপনি দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম অধ্যায় বার বার Reading পড়বেন। তাহলে শতশত word এর meaning সহজেই মনে রাখতে পারবেন। দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম অধ্যায়ে একই Vocabulary ভিন্ন ভিন্ন উপায়ে মনে রাখার কৌশল দেওয়া আছে ।
      5. তারপর Synonyms and Antonyms অধ্যায়টি পড়বেন। শুরুতে Synonyms and Antonyms অধ্যায়টি পড়ার দরকার নেই। 06, যারা BCS, Bank, IBA এর Written Test সহ Freehand Writing এবং Translation এ ভাল করতে চান তারা Sentence Making অধ্যায়টি পড়বেন। Sentence Making অধ্যায়ে প্রতিটি Word এর ব্যবহার বাংলা অনুবাদ সহ দেওয়া আছে । BCS Written এ Sentence Making থেকে সরাসরি 10 Marks থাকে। তাছাড়া Translation, Essay সহ যে কোন Writing এর জন্য Sentence Making দরকার ।
      6. যারা বুঝে English Newspaper পড়তে চান, তারা A List of Newspaper Vocabulary অধ্যায়টি পড়বেন। কারণ Newspaper এর যেসব Compound Word ব্যবহার করা হয় তা সাধারণ Word List-এ নেই । এই অধ্যায়টি পড়ার পর Newspaper পড়লে সহজে অর্থ বুঝতে পারবেন । 08. মনে রাখবেন, পরীক্ষায় প্রশ্ন MCQ হিসেবে আসে। তাই Final Exam-এর পূর্বে বইয়ের শেষ অধ্যায়ের গুরুত্বপূর্ণ 15 Model Tests অনুশীলন করে যাবেন।
      7. পরীক্ষার পূর্বের রাতে শুধু প্রথম অধ্যায়টি ভাল করে পড়তে হবে । যদি সময় থাকে, তাহলে Previous Questions অধ্যায়টিও পড়ে যাবেন।

Download Oracle Vocabulary With Mnemonic PDF


বিভিন্ন বিশ্ববিদ্যালয় ভর্তি বই , বিসিএস বা চাকরির বইয়ের আপডেট পেতে এবং আপনার যদি অন্য যে কোন বইয়ের প্রয়োজন হয় তবে আমাদের ফেইজবুক পেজ বা গ্রুপে যোগ দিন ।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group
Back to top button