জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট

অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফলাফল ২০২৪ (মার্কশীট রেজাল্ট) – nubd.info/results

২০২২ সালের জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ২য় বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২৪ পিডিএফ। অনার্স ২য় বর্ষ ফলাফল ২০২৪ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nubd.info/results/ প্রকাশিত হয়েছে । অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষা ফেব্রুয়ারী মাসের ০৬ তারিখে শেষ হয় । এই পোস্টে ২০২২ সেশন (পরীক্ষা কোড-২২০২) অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফলাফল ২০২৪ মার্কশীট সহ দেখার নিয়ম ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য আলোচনা করা হল ।

 জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ২য় বর্ষ ফলাফল প্রকাশিত হয়েছে।

অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফলাফল ২০২৪

২০২২ শিক্ষাবর্ষের অনার্স ২য় বর্ষ পরীক্ষা (নিয়মিত, অনিয়মিত, মানোন্নয়ন ) গত জানুয়ারী মাসের ১১ তারিখে শুরু হয় এবং ফেব্রুয়ারী মাসের ০৬ তারিখে শেষ হয় । সাধারনত পরীক্ষার ২-৩ মাসের মধ্যেই ফলাফল প্রকাশ করা হয়ে থাকে সেই হিসাবে এপ্রিল বা মে  মাসেই অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশ হওয়ার কথা রয়েছে ।  রেজাল্ট দেখার এসএমএস ও অনলাইন পদ্ধতি নিচে দেওয়া হল ।

সাধারণত, জাতীয় বিশ্ববিদ্যালয়ের যেকোন পরীক্ষা শেষ হওয়ার পরে ৩ বা ৪ মাস পর ফলাফল প্রকাশিত হয়  তবে এই বছর অনার্স ২য় বর্ষের  রেজাল্ট ২০২৪ খুব দ্রুত প্রকাশিত হবে। অনার্স ২য় বর্ষ  রেজাল্ট প্রকাশের পরে পাশকৃত ছাত্র ছাত্রীরা ৩য় বর্ষের জন্য নিবন্ধন করবে। যদি কোনও শিক্ষার্থী কোনও বিষয়ে ফেল করে, এজন্য মন খারাপ করার কোন দরকার নেই কারণ,  পরের বছর নতুন রুটিনে তার অনার্স ২য় বর্ষের পরীক্ষায়  অংশ নেয়ার সুযোগ আছে। সুতরাং, শিক্ষার্থীরা উদ্বিগ্ন হবেন না, আপনি খুব অল্প সময়ের মধ্যেই অনার্স  ফলাফল জানতে পারবেন।

টাইমলাইন
পরীক্ষা শুরু:  ১১ জানুয়ারী ২০২৪

পরীক্ষা শেষ:  ০৬ ফেব্রুয়ারী ২০২৪

ফলাফল প্রকাশ : ১৬ মে ২০২৪

অনার্স ২য় বর্ষ রেজাল্ট ২০২৪ (শিক্ষাবর্ষ ২০২২)

একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের অনুমােদন সাপেক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০২৪ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হলাে। প্রকাশিত ফলাফলে কোন প্রকার অসঙ্গতি বা ভুল ত্রুটি পরিলক্ষিত হলে তা সংশােধন অথবা ফলাফল সম্পূর্ণরূপে বাতিল করার ক্ষমতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।  অনার্স ২য় বর্ষ ফলাফল ২০২৪ সম্পর্কে কোন পরীক্ষার্থী বা সংশ্লিষ্ট কারও কোন আপত্তি/অভিযােগ থাকলে সংশ্লিষ্ট অধ্যক্ষের মাধ্যমে ফলাফল প্রকাশের ৩০ (ত্রিশ) দিনের মধ্যে পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করতে হবে। নির্দিষ্ট সময়ের পরে কোন আপত্তি/অভিযােগ গ্রহণ করা হবে না।

নোটিশ

nu-2

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স মার্কশীট রেজাল্ট ২০২৪

অনার্স ২য় বর্ষের রেজাল্ট কিভাবে দেখবো এটি অনেকেই প্রশ্ন করেন এ প্রশ্নের উত্তরে আমরা বলতে পারি অনার্স ২য় বর্ষ ফলাফল দেখার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় নিজস্ব ওয়েবসাইট রয়েছে । জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রেজাল্ট দেখার জন্য দুটি পদ্ধতি চালু করেছে  তবে তার জন্য অবশ্যই আপনার কাছে স্মার্টফোন  থাকতে হবে ও আপনাকে ইন্টারনেট ব্যবহারকারী হতে হবে। তাছাড়া আপনি চাইলে এসএমএসসের মাধ্যমেও রেজাল্ট দেখতে পারেবেন ।আপনাদের সবার কথা চিন্তা করে নিচে আমরা ইন্টারনেট ও এসএমএস দুটি পদ্ধতি নিয়েই আলোচনা করব।

জাতীয় বিশ্ববিদ্যালয় গ্রেডিং পদ্ধতি

জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া একজন শিক্ষার্থীকে গ্রেডিং সিস্টেম সম্পর্কে  এবং কীভাবে  CGPA গণনা করে তা জানতে হবে। নিচের টেবিলটি ভালভাবে দেখুন তখন আপনি বুঝতে পারবেন কিভাবে ফলাফল বের করা হয়।

অনার্স ২য় বর্ষ ফলাফল (ওয়েবসাইটের মাধ্যমে)

সাধারণত  একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত  অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। সাধারণত ফলাফল সন্ধ্যা ৭:০০টা থেকে SMS এর মাধ্যমে যে কোন মোবাইলে এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd ও www.nubd.info থেকে জানা যায় সুতরাং আমরা বলতে পারি এ বছরও এর ব্যাতিক্রম হবে না। অনার্স ২য় বর্ষ পরীক্ষার মার্কশীট রেজাল্ট আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় অফিসিয়াল রেজাল্ট ওয়েবসাইট www.nu.ac.bd/results/  থেকে দেখতে পারবেন ।  এই ওয়েবসাইট থেকে ফলাফল দেখার প্রক্রিয়াটি নিচে দেওয়া হল :

  • প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয় ফলাফল বিষয়ক ওয়েবসাইট www.nu.ac.bd/results/  এ প্রবেশ করুন ।
  • ডান পাশ থেকে আপনার কোর্স – Honours সিলেক্ট করুন ।
  • এখন আপনি বর্ষ হিসেবে  “Honours 2nd year” সিলেক্ট করুন ।
  • Exam Roll Number এর ঘরটিতে আপনার পরীক্ষার রোল নাম্বার লিথুন ।
  • Registration এর ঘরে আপনার পরীক্ষার রেজিট্রেশন  নাম্বারটি লিখুন ।
  • Exam Year এর ঘরে আপনার পরীক্ষার সালটি লিখুন ।
  • এখন ছবিতে কিছু এলোমেলো অক্ষর থাকবে সেগুলো সঠিকভাবে লিখুন ।
  • এবং সর্বশেষ “Search Result “ বাটনে ক্লিক করার পর আপনি আপনার Honours 2nd year Result 2024  সম্পূর্ণ মার্কশীটসহ দেখতে  পারবেন ।

অনার্স ২য় বর্ষ রেজাল্ট ( এসএমএসের  মাধ্যমে)

আপনার কাছে  মোবাইল আছে কিন্তু  ইন্টারনেট সংযোগ নেই তাহলে মোবাইল মেসেজের মাধ্যমে অনার্স দ্বিতীয় বর্ষের ফলাফল দেখতে পারবেন। যদি মোবাইলে পর্যাপ্ত ব্যালেন্স থাকে তাহলে আপনি ঘরে বসে এসএমএসের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ২য় বর্ষ রেজাল্ট চেক করতে পারবেন । নিচে পদ্ধতি অনুসরণ করে এসএমএস পাঠিয়ে আপনার কাঙ্খিত ফলাফল দেখে নিতে পারবেন –

প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন :

NU<স্পেস> H2 <স্পেস> পরীক্ষার রেজিস্ট্রেশন/রোল নম্বর এবং পাঠিয়ে দিন ১৬২২২ এই নম্বরে।

জাতীয় বিশ্ববিদ্যালয় গ্রেডিং পদ্ধতি

জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া একজন শিক্ষার্থীকে গ্রেডিং সিস্টেম সম্পর্কে  এবং কীভাবে  CGPA গণনা করে তা জানতে হবে। নিচের টেবিলটি ভালভাবে দেখুন তখন আপনি বুঝতে পারবেন কিভাবে ফলাফল বের করা হয়।

 নম্বর রেঞ্জ  গ্রেড পয়েন্ট  লেটার গ্রেড বিভাগ
৮০ বা তদুর্ধ ৪.০০ A+ ১ম বিভাগ
৭৫ থেকে ৭৯ ৩.৭৫ A ১ম বিভাগ
৭০ থেকে ৭৪ ৩.৫০ A- ১ম বিভাগ
৬৫ থেকে ৬৯ ৩.২৫ B+ ১ম বিভাগ
৬০ থেকে ৬৪ ৩.০০ B ১ম বিভাগ
৫৫ থেকে ৫৯ ২.৭৫ B- ২য় বিভাগ
৫০ থেকে ৫৪ ২.৫০ C+ ২য় বিভাগ
৪৫ থেকে ৪৯ ২.২৫ C ২য় বিভাগ
৪০ থেকে ৪৪  ২.০০ D ৩য় বিভাগ
০ থেকে ৩৯  ০.০০ Fail —-

পরিশেষে আমরা আপনাকে বলব যে আপনি যদি অন্যান্য সমস্ত পাবলিক পরীক্ষার রেজাল্ট,বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল ফলাফল পেতে চান তবে আমাদের ওয়েবসাইট  সাবস্ক্রাইব করুন এবং জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফলাফল ২০২৪ সম্পর্কে আরও জানতে চান তবে নীচে মন্তব্য করুন মন্তব্য বক্সে , আমরা আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।জাতীয় বিশ্ববিদ্যালয় সংক্রান্ত সকল আপডেট সবার আগে পেতে আমাদের ফেসবুক পেজ ও গ্রুপে যোগ দিন ।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!