চাকরির নিয়োগ

এনটিআরসিএ নিবন্ধন নিয়োগ গণবিজ্ঞপ্তি ২০২১

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ – এনটিআরসিএ শূন্য পদের জন্য গণ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ তাদের  অফিসিয়াল ওয়েবসাইট www.ntrca.gov.bd এবং ngi.teletalk.com.bd -এ প্রকাশ করেছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শূন্য পদে নিয়োগের লক্ষ্যে  এনটিআরসিএ বিজ্ঞপ্তি  প্রকাশ করা হয়েছে। আগামী ০৪ এপ্রিল ২০২১ তারিখ সকাল ১০.০০ টা হতে Online -এ আবেদন গ্রহণ শুরু হবে। চাকরিপ্রত্যাশীরা Online -এ আবেদন করতে পারবেন। আরো বিস্তারিত জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

এনটিআরসিএ নিয়োগ গণবিজ্ঞপ্তি ২০২১

বিভিন্ন বেসরকারি স্কুল, কলেজ, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা, মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠানের শূন্য পদ পূরণের লক্ষ্যে ৩০ মার্চ ২০২১ তারিখ (মঙ্গলবার) এনটিআরসিএর ওয়েবসাইটে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, বেসরকারি স্কুল ও কলেজে ৩১,১০১ জন এবং মাদরাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা শিক্ষা প্রতিষ্ঠানে ২০,৯৯৬ জনকে নিয়োগ দেওয়া হবে। এছাড়াও সংরক্ষিত হিসেবে ২,২০৭ জনকে নিয়োগ দেওয়া হবে। সর্বমোট ৫৪,৩০৪টি পদের মধ্যে ৪৮,১৯৯ টি এমপিওভুক্ত শূন্যপদ ও নন-এমপিও পদ রয়েছে ৬,১০৫ টি।

এক নজরে গুরুত্বপূর্ণ তথ্যসমূহ
  •  আবেদন শুরুঃ ০৪ এপ্রিল ২০২১ (সকাল ১০.০০ ঘটিকা)
  • শেষঃ ৩০ এপ্রিল ২০২১ (রাত ১২.০০ ঘটিকা)
  • আবেদন ফিঃ ১০০/- টাকা
  • মোট শূন্যপদঃ ৫৪,৩০৪টি
  • আবেদন লিংক: ngi.teletalk.com.bd
  • অফিসিয়াল ওয়েবসাইটঃ www.ntrca.gov.bd

চলমান সকল নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে

শূন্য পদের সংখ্যা

এনটিআরসিএ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ অনুযায়ী শূন্য পদের বিবরণ নিম্নে তুলে ধরা হলোঃ

শিক্ষা প্রতিষ্ঠানের ধরণ

পদের ধরণ

মোট

এমপিও নন-এমপিও
স্কুল ও কলেজ ২৬,৮৩৮ ৪,২৬৩ ৩১,১০১
মাদরাসায়, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা ১৯,১৫৪ ১,৮৪২ ২০,৯৯৬
সংরক্ষিত ২,২০৭ ২,২০৭
সর্বমোট ৪৮,১৯৯ ৬,১০৫ ৫৪,৩০৪

আবেদন ফি

প্রত্যেক আবেদনের জন্য প্রার্থীকে ১০০/- টাকা হারে ফি জমা দিতে হবে। যদি নির্ধারিত হারে ফি জমা না দেওয়া হয় তবে আবেদনটি বাতিল বলে গণ্য হবে। ৩০ এপ্রিল ২০২১ খ্রিঃ তারিখ রাত ১২.০০ টা হতে শুধু Application ID প্রাপ্ত আবেদনকারী উক্ত সময়ের পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে অর্থাৎ, ০৩ মে ২০২১ রিখ রাত ১২.০০ পর্যন্ত SMS এর মাধ্যমে আবেদিন ফি জমা দিতে পারবেন। আবেদন ফি জমা প্রদান প্রক্রিয়া সম্পর্কে জানতে এই ngi.teletalk.com.bd ওয়েবসাইটে নজর রাখতে হবে।

আবেদন যোগ্যতা

প্রার্থীকে আবশ্যিকভাবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ কর্তৃক সংশ্লিষ্ট বিষয়ে নিবন্ধনধারী ও সমন্বিত মেধা তালিকাভুক্ত হতে হবে। এছাড়াও প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও কারিগরি এবং মাদরাসা শিক্ষা বিভাগ থেকে জারিকৃত সর্ব শেষ জনবল কাঠামাে অনুযায়ী কাম্য শিক্ষাগত যােগ্যতা সম্পন্ন হতে হবে।

প্রার্থীর বয়স ০১ জানুয়ারি ২০২০ তারিখে ৩৫ (পয়ত্রিশ) বছর কিংবা তার কম হতে হবে। তবে, শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ইনডেক্সধারী প্রার্থী ও মহামান্য সুপ্রীম কোর্টের আপিল বিভাগের ৩৯০০/ ২০১৯নং মামলার রায় অনুযায়ী ১২ জুন ২০১৮ তারিখের আগে যারা শিক্ষক নিবন্ধন সনদ পেয়েছেন শুধুমাত্র তাদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযােগ্য।

এমপিও পলিসি অনুযায়ী, ইনডেক্সধারী শিক্ষকদের বয়সসীমা শিথিলযােগ্য হওয়ার ফলে বর্তমানে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যারা শিক্ষক নিবন্ধন সনদধারী হিসেবে কর্মরত রয়েছেন তারাও চাইলে অনলাইনে নিয়ােগের জন্য আবেদন করতে পারবেন। তবে, তাদের আবেদনসমূহ অন্যান্য আবেদনকারীদের ন্যায় সমন্বিত মেধা তালিকার উপর ভিত্তি করে বাছাইপূর্বক নিয়ােগ সুপারিশ করা হবে।

মহিলা শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ্যাসিসটেন্ট শিক্ষক (শারীরিক শিক্ষা) পদের জন্য শুধুমাত্র মহিলা প্রার্থী আবেদন করতে পারবেন। উল্লেখ্য, মহিলা শিক্ষা প্রতিষ্ঠানে পুরুষ প্রার্থীগণের আবেদন গ্রহণযােগ্য নয়।
যে সব পদের বিপরীতে ‘Female Quota’ প্রদর্শিত হবে, সে সব পদে শুধুমাত্র মহিলা প্রার্থী আবেদন করবেন। অন্যান্য সকল পদে পুরুষ এবং মহিলা উভয় প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

নিবন্ধন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

আবেদন প্রক্রিয়া এবং অন্যান্য তথ্য

(i) e-Application পূরণ ও ফি জমা দেওয়ার শুরু তারিখ ও সময়ঃ ০৪ এপ্রিল ২০২১, সকাল ১০.০০ ঘটিকা।

(ii) e-Application জমা দেওয়ার শেষ তারিখ ও সময়ঃ ৩০ এপ্রিল ২০২১, রাত ১২.০০ ঘটিকা।

(iii) Online -এ আবেদনপত্র ও ফি জমা দেওয়ার সংক্রান্ত যাবতীয় তথ্য ngi.teletalk.com.bd ওয়েবসাইট এ পাওয়া যাবে।

০২/  e- Application ফরম বা Online আবেদনপত্র পূরণের ক্ষেত্রে প্রার্থীর নামের বানানসহ অন্যান্য সকল তথ্যাদি শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফরম পূরণের সময় দেওয়া তথ্যের অনুরূপ হতে হবে। উল্লেখ্য, নামের বানান একি রকম না হলে বা বানান ভুল করলে কম্পিউটার প্রসেসিং এ বিভ্রাট ঘটবে যার দায় সংশ্লিষ্ট প্রার্থীকে বহন করতে হবে।

০৩/ প্রতিটি পদের জন্য প্রাপ্ত সকল বৈধ প্রার্থীকে Online -এ সফলভাবে আবেদন পেশ করার পর। NTRCA’র পক্ষ থেকে স্বয়ংক্রিয়ভাবে একটি SMS পাবেন। এছাড়াও প্রার্থীকে নিজ উদ্যোগে দাখিলকৃত আবেদনের ফরমের একটি Print Copy সংরক্ষণ করতে হবে।

০৪/ e-Application ফরমটি পূরণের ক্ষেত্রে সতর্কতার সহিত পূরণের জন্য পরামর্শ প্রদান করা হলাে। আবেদন ফরম পূরণ শেষে আবেদনপত্র সাবমিট হয়ে গেলে তা কোন ভাবেই কারেকশন বা সংশোধনের সুযােগ থাকবে না।

০৫/ এনটিআরসিএ (NTRCA) কর্তৃক প্রাপ্ত বিষয় ভিত্তিক নিবন্ধন সনদের ভিত্তিতে সনদধারী e-Advertisement এ প্রদর্শিত তার সংশ্লিষ্ট বিষয় বা বিষয়সমূহের বিপরীতে তালিকায় বর্ণিত সকল প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। কিন্তু একাধিক প্রতিষ্ঠানের একাধিক পদে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে পছন্দের ক্রম উল্লেখ করতে হবে। পছন্দের ক্রমানুসারে ও মেধাক্রম অনুসরণ করে মাত্র ০১টি পদের বিপরীতে তার নিয়ােগ সুপারিশ করা হবে।

০৬/ ইতঃপূর্বে NTRCA’র পক্ষ হতে ১ম থেকে ৫ম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সকল নিবন্ধন সনদধারীদের তথ্য ngi.teletalk.com.bd  এর মাধ্যমে হালনাগাদ করার জন্য নির্দেশনা দেয়া হয়েছিল। এ পর্যন্ত যারা উক্ত তথ্য হালনাগাদ করেননি তাদেরকে অনলাইনে আবেদন করার পূর্বে আবশ্যিকভাবে সংশ্লিষ্ট তথ্যাদি অবিলম্বে হালনাগাদ করার জন্য অনুরােধ করা হলো। অন্যথায়, তাদের আবেদন প্রক্রিয়াকরণ করা সম্ভব হবে না।

০৭/ শিক্ষা মন্ত্রণালয় থেকে জারিকৃত সবশেষ জনবল কাঠামাে অনুযায়ী আবেদনকারীকে আবশ্যিকভাবে কেবলমাত্র তার, শিক্ষক নিবন্ধন সনদে উল্লেখিত বিষয় সংশ্লিষ্ট পদে আবেদন করতে হবে। প্রার্থী মিথ্যা তথ্য দেওয়ার মাধ্যমে নিয়ােগ সুপারিশ প্রাপ্ত হলে উক্ত সুপারিশ বাতিলসহ তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

০৮/ প্রাপ্ত আবেদনসমূহ সরকারি বিধি বিধান অনুসরণ করে সমন্বিত জাতীয় মেধা তালিকা থেকে মেধার ভিত্তিতে চূড়ান্ত ভাবে নিয়ােগ সুপারিশের জন্য বাছাই বা সিলেক্ট করে নিয়ােগের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধান বরাবর সুপারিশ পত্র প্রেরণ করা হবে। নির্বাচিত প্রার্থীকে SMS (এসএমএস) এর মাধ্যমে অবহিত করা হবে।

নিয়ােগ সুপারিশে দেওয়া সময়ের মধ্যে যদি কোন শিক্ষা-প্রতিষ্ঠান সুপারিশকৃত প্রার্থীকে নিয়ােগপত্র প্রদানে ব্যর্থ হয়, তবে মহামান্য হাইকোর্ট বিভাগের আদেশ অনুযায়ী সে সকল প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডি বাতিল করণের জন্য প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

০৯/ মামলা বা আইনগত কোন জটিলতার কারণে Online -এ প্রকাশিত বিজ্ঞপ্তির কোন পদে নিয়ােগ প্রদান সম্ভব না হলে বর্ণিত কারণের জন্য NTRCA দায়ী থাকবে না।

১০/ সহকারী শিক্ষক বা এ্যাসিসটেন্ট টিচার (ধর্ম ও নৈতিক শিক্ষা) পদে চাকুরি প্রত্যাশী প্রার্থীকে অবশ্যই সে ধর্মের অনুসারী হতে হবে।

১১/ প্রতিষ্ঠান প্রধান কর্তৃক দাখিলকৃত শূন্যপদসমূহের চাহিদা সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে সংগৃহীত ও সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে পুনঃ যাচাইকৃত হওয়ায় ভুল চাহিদা জনিত কারণে নিয়ােগ সুপারিশে কোন জটিলতার জন্য NTRCA কোনভাবে দায়ী থাকবে না।

১২/ Online -এ প্রকাশিত এই বিজ্ঞপ্তিতে দেওয়া যেকোন শর্ত ও প্রকাশিত বিজ্ঞপ্তি এনটিআরসিএ যে কোন সময়ে সংযােজন, বিয়ােজন এবং পরিবর্তন ও স্থগিতের অধিকার সংরক্ষণ করে।


অন্যান্য চাকরির নিয়মিতে আপডেট পেতে আমদের নোটিফিকেশন সার্ভিসটি সারস্ক্রাইব করুন অথবা ফেসবুক পেজে বা গ্রুপে যোগ দিন ।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button