বিশ্ববিদ্যালয় ভর্তি

এমবিবিএস ভর্তি রেজাল্ট ২০২২-২০২৩

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল ভর্তি ফলাফল ২০২২-২০২৩ । এমবিবিএস ভর্তি রেজাল্ট ২০২৩ আজ রোববার অথবা আগামীকাল স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট  result.dghs.gov.bd/mbbs প্রকাশিত হবে ।

এমবিবিএস ভর্তি রেজাল্ট ২০২২-২০২৩

২০২২-২০২৩ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষায় মোট এক লাখ ৩৯ হাজার ২১৭ জন শিক্ষার্থী অংশগ্রহণের জন্য আবেদনপত্র পূরণ করেছিল । এবছর ভর্তি পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ৩ হাজার ৪০৪ জন ভর্তিচ্ছ শিক্ষার্থী । মন্ত্রনালয়  সূত্রমতে জানা যায় যে,  ওএমআর স্ক্রিনিং শেষ হলে রোববার (১২ মার্চ) বিকেলে ফল প্রকাশ করা হবে। অনিবার্য কারণে ফলাফলের কাজ সম্পন্ন না করতে পারলে এমবিবিএস ফলাফল ২০২৩ পরদিন অর্থ্যাৎ ১৩ মার্চ প্রকাশিত হতে পারে । এবছর মেডিকলে ভর্তি পরীক্ষার  ওএমআর মূল্যায়নের দায়িত্বে ছিল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ।

একনজরে
পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ : ১২ মার্চ ২০২৩
সর্বোচ্চ নম্বর:
মোট পাশকৃত শিক্ষার্থী :

রেজাল্ট ওয়েবসাইটঃ  result.dghs.gov.bd 

মেডিকেল ভর্তি রেজাল্ট ২০২৩

মেডিকেল ভর্তি ফলাফল/রেজাল্ট তিনভাবে জানতে পারবেন শিক্ষার্থীরা। এমবিবিএস ভর্তি ফলাফল প্রকাশের পর result.dghs.gov.bd/mbbs ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে। এ ছাড়া স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের dgme.portal.gov.bd ওয়েবসাইটেও ফলাফল বিষয়ক তথ্য প্রকাশ করা হবে। পাশাপাশি এসএমএসের মাধ্যমে ফলাফল জানা যাবে। আবেদন করার সময় দেয়া মোবাইল ফোন নম্বরে ফলাফল পাওয়া যাবে।

মেডিকেল ভর্তি ফলাফল ২০২৩

অনলাইনে ফলাফল দেখার নিয়ম (result.dghs.gov.bd)

  • ধাপ ১: প্রথমে নিশ্চিত হয়ে নিন যে আপনার ইন্টারনেট সংযোগ আছে কিনা,
  • ধাপ ২: আপনার পছন্দের একটি ইন্টারনেট ব্রাউজার ওপেন করুন
  • ধাপ ৩: URL বার এ গিয়ে result.dghs.gov.bd/mbbs টাইপ করুন এবং লিঙ্কে প্রবেশ করুন।
  • ধাপ ৪: এবার আপনাকে মেডিকেল ভর্তি ফলাফল 2022- 2023 এ ক্লিক করতে হবে।
  • ধাপ ৫: এবার আপনার সামনে যে পৃষ্ঠাটি আসবে সেখানে আপনার ভর্তি রোল নাম্বার সঠিকভাবে ইনপুট করুন।
  • ধাপ ৬: ফলাফল বোতামে ক্লিক করুন

এসএমসের মাধ্যমে ফলাফল দেখার নিয়ম

২০২৩ সালের মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল এসএমএসর মাধ্যমেও দেখা যাবে । তবে উল্লেখ্য যে, যারা পরীক্ষায় উত্তীর্ণ হবেন তারা সংক্রিয়ভাবে তাদের নিবন্ধিত মোবাইল নম্বরে তাদের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল সম্পর্কে জানতে পারবেন । তবে যারা অকৃতকার্য হবেন তারা কোন রেজাল্ট এসএমএস পাবেন না ।

এমবিবিএস ভর্তি পরীক্ষা ২০২৩

সারা দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে গত ১০ মার্চ তারিখে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। রাজধানী বাদেও ১৪টি জেলা শহরে মেডিকেল কলেজগুলোতে  মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। জেলা শহরগুলোর মধ্যে ছিল- রাজশাহী, পাবনা, কিশোরগঞ্জ, চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, খুলনা, রংপুর, সিলেট, ময়মনসিংহ, ফরিদপুর, দিনাজপুর, বগুড়া ও গোপালগঞ্জ।

আসন সংখ্যা সম্পর্কিত তথ্য

বাংলাদেশের মোট ৩৭টি সরকারি মেডিকেল কলেজে এমবিবিএসে ৪,৩৫০টি আসন রয়েছে। মেধা কোটায় তিন হাজার ৩৮৪ জন, জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন ও উপজাতি কোটায় ৩৩ জন ভর্তির সুযোগ পাবেন। আসনপ্রতি এবার লড়েছে প্রায় ৩২ জন।


৭১টি বেসরকারি মেডিকেল কলেজের ছয় হাজার ৭৭২টি আসনের জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে থেকে ৩৩ হাজার ৮৬০ জন শিক্ষার্থী মেধা ও পছন্দের ভিত্তিতে ভর্তির জন্য বিবেচিত হবেন। এবার মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রতিটি সঠিক উত্তরের জন্য এক নম্বর প্রদান করা হবে। পাশাপাশি প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে শূন্য দশমিক ২৫ নম্বর।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!