এসএসসি

এসএসসি 2020 রেজাল্ট দেখুন মার্কশীটসহ।

এসএসসি রেজাল্ট ২০২০ । এসএসসি ফলাফল 2020 মে মাসের ৩১ তারিখে প্রকাশ করা হবে । ২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), দাখিল এবং  পেশাগত বোর্ডের অধীনে সমমানের পরীক্ষা সোমবার (4 ফেব্রুয়ারী) থেকে শুরু হয় এবং ফেব্রুয়ারীর 24 তারিখ শেষ হয়। 2020 সালের এসএসসি পরীক্ষায় ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। তাদের মধ্যে ১০লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র এবং ১০লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী । শিক্ষামন্ত্রী দিপু মনি জানান, ২০১৯ সালের এসএসসি পরীক্ষায়  ছাত্রের তুলানায় ৬ হাজার বেশি ছাত্র পরীক্ষায় অংশ্রহন করেছে। এসএসসি 2020 রেজাল্ট দেখতে আমাদরে সম্পূর্ন পোষ্টটি পড়ুন ।

 

এসএসসি 2020 রেজাল্ট দেখুন মার্কশীটসহ

দেশের মোট ২৮৬৮২ টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী ৩৪৯৭ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিনি আরো বলেন, দেশের বাইরে আটটি কেন্দ্র থেকে ৮৩৪জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। । যদি আপনি আমাদের ওয়েবসাইট থেকে দ্রুত আপনার এসএসসি রেজাল্ট জানতে চান ২০২০, তারপর আমাদের সাথে থাকুন। আপনি সহজেই আপনার এসএসসি রেজাল্ট ২০২০ এবং এসএসসি ফলাফল 2020  পেতে পারেন এই ব্লগ থেকে ।

এসএসসি রেজাল্ট প্রি রেজিস্ট্রেশন

এসএসসি ফলাফল সম্পর্কিত নোটিশ

নোটিশ : আমরা আনন্দের সাথে জানাচ্ছি যে, এসএসসি পরীক্ষা-২০২০ এর ফলাফল পরীক্ষার্থী প্রদত্ত মােবাইল নম্বরে সরাসরি প্রেরণ করা হবে। এ জন্য সকল পরীক্ষার্থীর অভিভাবকের মােবাইল নম্বর জরুরি প্রয়ােজন। আগামী ৩০ এপ্রিল ২০২০ খ্রি. তারিখের মধ্যে নিজ নিজ প্রতিষ্ঠানের প্রত্যেক পরীক্ষার্থীর অভিভাবকের মােবাইল নম্বর নিম্নলিখিত পদ্ধতিতে সাবমিট করার জন্য সকল প্রতিষ্ঠান প্রধানকে অনুরােধ করা হলাে।

নোটিশ : ২০২০ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফল আগামী ৩১/০৫/২০২০ তারিখ সকাল ১০.০০ টায় ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে প্রকাশ করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী সদয় সম্মতি প্রদান করেছেন। ০১/০৬/২০২০ তারিখ সকাল ১০.০০ টায় নিম্নে বর্ণিত যে কোন পদ্ধতিতে স্ব স্ব প্রতিষ্ঠানের Result sheet download করা যাবে।

(১) ঢাকা শিক্ষা বাের্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd এ Result কর্ণার-এ ক্লিক করে
শিক্ষা প্রতিষ্ঠানের EIIN এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক Result sheet download করা যাবে।

(২) www.educationboard.gov.bd ওয়েবসাইটের Result কর্ণার এ ক্লিক করে বাের্ড ও
প্রতিষ্ঠানের EIIN এর মাধ্যমে প্রতিষ্ঠানভিত্তিক Result sheet download করা যাবে।

(৩) পরীক্ষার্থীরা ৩১/০৫/২০২০ তারিখ দুপুর ১২.০০টায় SMS এবং স্ব স্ব বাের্ডের website এর মাধ্যমে ফল জানতে
পারবে।
বিঃদ্রঃ- সংশ্লিষ্ট জেলা প্রশাসক / উপজেলা নির্বাহী কর্মকর্তার ই-মেইলে কেন্দ্র/প্রতিষ্ঠানের Result sheet(soft copy) পাওয়া যাবে। প্রয়ােজনবােধে সংশ্লিষ্ট জেলা প্রশাসক / উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর হতে ফলের হার্ডকপি সংগ্রহ করা যাবে। বাের্ড হতে ফলের হার্ডকপি সরবরাহ করা হবে না।

 

SSC result Notice


আরও পড়ুন :  একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০ 

প্রথমবারের মতো 15 জন অটিস্টিক শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে। শিক্ষামন্ত্রী দিপু মণি বলেন, প্রতিবন্ধী শিক্ষার্থী ২0 মিনিট অতিরিক্ত সময় পাবে এবং বিশেষ বাচ্চাদের (অটিস্টিক ও ডাউন সিন্ড্রোম) অতিরিক্ত 30 মিনিট থাকবে এবং তাদের সাথে মা-বাবা, শিক্ষক বা সাহায্যকারীর সাথে দেখা করার অনুমতি দেওয়া হবে।

কখন এসএসসি পরীক্ষার রেজাল্ট 2020 প্রকাশিত হবে?

তথ্যঅনুযায়ী, 2020 সালের এসএসসি ফলাফল   মে ২০২০ সালে  প্রকাশিত হবে।  এসএসসি ফলাফল ২০২০ ঠিক কবে প্রকাশ করা হবে তা নির্দিষ্ট করে কেউই বলতে পারবে না কারন এখন পর্যন্ত কোন অফিশিয়াল প্রেস রিলিজ প্রকাশ করা হয় নি। তবে আশা করা যায় খুব শীঘ্রই তারিখ প্রকাশ করা হবে।

কিভাবে আপনি অনলাইন বা ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি রেজাল্ট২০২০ পাবেন?

৩১ মে মাসের কোন এক তারিখ  সকাল 10 টার পর প্রকাশিত হবে। অনলাইন থেকে, এসএসসি ফলাফল ২০২০ মার্কশীট সহ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হবে।মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়বসাইটের ঠিকানা হল: www.educationboardresults.gov.bd এবং eboardresults.com

এসএমএস এর মাধ্যমে মোবাইলে কিভাবে  এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখবেন?

2020 এসএসসি রেজাল্ট মার্কশীট সহ জানতে আপনার মোবাইলের ম্যাসেজ অপশন এ গিয়ে টাইপ করুন , SSC/Dakhil  <স্পেস> আপনার বোর্ডের প্রথম তিনটি অক্ষর  <স্পেস> রোল নম্বর <স্পেস> 2020 এবং পাঠিয়ে দিন 16২২২ নম্বরে ।

(আপনি মাধ্যমিক বোর্ডের হলে SSC আর মাদরাসা বোর্ডের হলে Dakhil লিখবেন।

উদাহরণের স্বরুপ: SSC <স্পেস> Dha <স্পেস> 153630 <স্পেস> 2020 পাঠিয়ে দিন 16২২২ নম্বরে।

বিভিন্ন শিক্ষাবোর্ডের শর্টকোড:

  • DHA = Dhaka Board
  • BAR = Barisal Board
  • SYL = Sylhet Board
  • COM = Comilla Board
  • CHI= Chittagong Board
  • RAJ = Rajshahi Board
  • JES = Jessore   Board
  • DIN = Dinajpur Board
  • MAD = Madrasah Board

 

2020 সালের এসএসসি রেজাল্ট খুব তাড়াতাড়ি প্রকাশিত হবে । সবার আগে রেজাল্ট পেতে আমাদের সাথেই থাকুন।

 

Back to top button