কলেজ ভর্তি

কলেজ ভর্তি ফলাফল ২০২০ এবং নিশ্চয়ন প্রক্রিয়া

একাদশ শ্রেণী ভর্তি রেজাল্ট 2020

একাদশ শ্রেণী কলেজ ভর্তি ফলাফল ২০২০ ।  বিজ্ঞপ্তি অনুসারে, কলেজ ভর্তি রেজাল্ট 2020  আগামী ২৫ আগষ্ট রাত ৮.০০ টায় কলেজ ভর্তি আবেদন সম্পর্কিত ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd এ প্রকাশ করা হবে । ভর্তি ফলাফল এবং পরবর্তী কার্যক্রম বিষয়ক সকল তথ্য আলোচনা করা হল ।

কলেজ ভর্তি ফলাফল ২০২০

একাদশ শ্রেণীর অনলাইনে ভর্তি আবেদন প্রক্রিয়া গত ৯ আগষ্ট থেকে শুরু হয় এবং প্রথম ধাপের আবেদন প্রক্রিয়া ২০ আগষ্ট শেষ হয় । ভর্তি আবেদন শেষ হওয়ার পর পরই শিক্ষার্থীরা ফলাফল পাওয়ার জন্য উদগ্রীব হয়ে আছেন । ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী , আগষ্ট মাসের ২৫ তারিখ রাত আটটায় ফলাফল প্রকাশ করা হবে । নির্বাচিত প্রার্থীদের অবশ্যই ৩০ আগষ্ট রাত আটটার মধ্যে ভর্তি নিশ্চয়ন করতে হবে নতুবা আবেদন বাতিল ষোষণা করা হবে । ১ম মেধাতালিকা রেজাল্ট  এর পর যে সকল গুরুত্বপূর্ণ তারিখ রয়েছে সেগুলো নিচে দেওয়া হল ।

HSC সকল বিভাগের বই ডাউনলোড করুন

ভর্তি বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য

১ম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ :  ২৫ আগস্ট ২০২০ (রাত ৮ঃ০০ টায়)

১ম পর্যায়ে Selection নিশ্চায়ন : ২৬ থেকে ৩০ আগস্ট ২০২০ (রাত ৮ঃ০০ টা পর্যন্ত)

২য় পর্যায়ের আবেদন গ্রহণ :  ৩১ আগস্ট থেকে ০২ সেপ্টেম্বর ২০২০ (রাত ৮ঃ০০ পর্যন্ত)

পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশনের ফল প্রকাশ  : ০৪ সেপ্টেম্বর ২০২০ (রাত ৮ঃ০০ টায়)

২য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ :  ০৪ সেপ্টেম্বর ২০২০ (রাত ৮ঃ০০ টায়)

২য় পর্যায়ের Selection নিশ্চায়ন : ০৫ থেকে ০৬ সেপ্টেম্বর ২০২০ (বিকাল ৫ঃ০০ টা পর্যন্ত)

৩য় পর্যায়ের আবেদন গ্রহন : ০৭ থেকে ০৮ সেপ্টেম্বর ২০২০

২য় মাইগ্রেশনের ফল প্রকাশ : ১০ সেপ্টেম্বর  ২০২০ (রাত ৮ঃ০০ টায়)

৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ :  ১০ সেপ্টেম্বর  ২০২০ (রাত ৮ঃ০০ টায়)

৩য় পর্যায়ের Selection নিশ্চায়ন : ১১ থেকে ১২ সেপ্টেম্বর ২০২০ (রাত ৮ঃ০০ টা পর্যন্ত)

কলেজ ভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ : ১৩ সেপ্টেম্বর  ২০২০ (সকাল ৮ঃ০০ টার)

ভর্তি :  ১৩ থেকে ১৫ সেপ্টেম্বর ২০২০

কলেজ ভর্তির জন্য যে সকল কাগজপত্র প্রয়োজন

একাদশ শ্রেণী ভর্তি নিশ্চয়ন এবং মাইগ্রেশন প্রক্রিয়া

মােট ৩ (তিন) টি পর্যায়ে ফলাফল প্রক্রিয়াকরণ করা হবে। প্রাথমিক নিশ্চায়ন সাপেক্ষে সর্বোচ্চ ২(দুই) বার স্বয়ংক্রিয়ভাবে মাইগ্রেশন প্রক্রিয়া চালনা করা হবে অর্থাৎ প্রাথমিক নিশ্চায়নের পরও সর্বোচ্চ ২(দুই) বার একজন শিক্ষার্থীর কলেজ নির্বাচন পরিবর্তন হতে পারে। প্রতি পর্যায়ে পছন্দক্রমানুযায়ী অটোমাইগ্রেশন হবে এবং মাইগ্রেশন সর্বদাই পছন্দক্রমানুসারে উপরের দিকে যাবে।

একাদশ শ্রেণী কলেজ ভর্তি মাইগ্রেশন করার নিয়ম ও বিস্তারিত তথ্য

  • একজন শিক্ষার্থী তার আবেদনের সময় দেয়া কলেজ পছন্দক্রম ও এসএসসি/সমমান পরীক্ষার ফলাফল, কোটা ইত্যাদির ভিত্তিতে শুধুমাত্র ১টি কলেজেই সিলেকশন পাবে।
  • নির্বাচিত শিক্ষার্থী নিজেই অনলাইনে বাের্ডের রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ২০০/- (দুই শত) টাকা জমা দিয়ে প্রাথমিক ভর্তি নিশ্চায়ন করবেন। উল্লেখ্য যে, প্রত্যেক নির্বাচিত শিক্ষার্থীকে অবশ্যই ২০০/- (দুই শত) টাকা জমা দিয়ে ভর্তি নিশ্চায়ন করতে হবে। অন্যথায় শিক্ষার্থীর মনােনয়ন ও আবেদন বাতিল হবে। আবেদন বাতিলকৃত শিক্ষার্থী ইচ্ছা করলে পরবর্তী পর্যায়ের জন্য পুনরায় আবেদন ফি জমা দিয়ে নতুন ভাবে আবেদন করতে পারবে।
  • যে সকল শিক্ষার্থী আবেদনকৃত কোন কলেজেই সিলেকশন পাবে না তারা পুনরায় আবেদন ফি ব্যতীত এবং যারা ইতিপূর্বে কোন কলেজেই আবেদন করে নাই তারা আবেদন ফি জমা দেয়া সাপেক্ষে আবেদন করতে পারবে।

কলেজ নিশ্চয়ন সম্পর্কে আরো বিস্তারিত জানতে এই লেখাটি পড়ুন : কলেজ ভর্তি নিশ্চয়ন করার প্রক্রিয়া ও বিস্তারিত তথ্য

কলেজে ভর্তি প্রক্রিয়া

নির্ধারিত তারিখে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা ভর্তি ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd দেয়া হবে এবং সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ ডাউনলােড করে তা নােটিশ বাের্ডে প্রদর্শণ করবেন। অতঃপর ভর্তির জন্য নির্ধারিত তারিখে শিক্ষার্থী কলেজে উপস্থিত (স্বাস্থবিধি অনুসরণ পূর্বক) হয়ে প্রয়ােজনীয় কাগজপত্র ও অনুমােদিত ফি জমা দিয়ে ভর্তি হবে এবং কলেজ শিক্ষার্থীর Security Code ব্যবহার করে ভর্তির চূড়ান্ত নিশ্চায়ন করবে।

একাদশ শ্রেণী কলেজ ভর্তি রেজাল্ট ২০২০ 

শিক্ষার্থীদেরকে SMS-এর মাধ্যমে ফলাফল জানানাে হবে এবং একই সাথে SMS-এ একটি গােপনীয় Security Code প্রদান করা হবে। এই Security Code টি চুড়ান্ত ভর্তি নিশ্চায়নের জন্য সংরক্ষণ করতে হবে। তাছাড়াও শিক্ষার্থীগণ ভর্তির ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd থেকে ভর্তির বিস্তারিত ফলাফল জানতে পারবে।

আবেদনকারীকে তার নিজ USER ID এবং Password দিয়ে লগইন করতে হবে। লগইন করার পর ওয়েবসাইটের ড্যাশবোর্ডে তার একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল দেখতে পাবে। তাছাড়া প্রতিটি কলেজওয়াইজ ভর্তি রেজাল্ট প্রকাশ করা হবে । সেখান থেকেও আপনার রেজাল্ট দেখতে পারবেন ।

মোবাইলে কলেজ ভর্তি ফলাফল দেখতে সমস্যা হলে  এখানে ক্লিক করুন

কলেজ ভর্তির ইউজার আইডি বা পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন ?

আপনি যদি আপনার কলেজ ভর্তির ইউজার আইডি বা পাসওয়ার্ড ভুলে যান তাহল এখান থেকে পুনরুদ্ধার করে নিতে পারবেন । এজন্য আপনাকে এসএসসির রোল রেজিষ্ট্রেশন নম্বর , মাতার নাম , বোর্ড, মোবাইল নম্বর এবং ট্রানজেকশন আইডি দিয়ে একটি ফরম পূরণ করতে হবে ।

কলেজ ভর্তির ২য় মেধাতালিকার ফলাফল

কলেজ ভর্তি ২য় মেধাতালিকার ফলাফল আগামী  ০৪ সেপ্টেম্বর ২০২০ (রাত ৮ঃ০০ টায়) তারিখ প্রকাশিত হবে এবং আমাদের সাইটে পাওয়া যাবে।

কলেজ ভর্তির য় মেধাতালিকার ফলাফল

কলেজ ভর্তি ৩য় মেধাতালিকার ফলাফল আগামী  ১০ সেপ্টেম্বর  ২০২০ (রাত ৮ঃ০০ টায়) তারিখ প্রকাশিত হবে এবং আমাদের সাইটে ফলাফল পাওয়া যাবে।

এইচএসসি সাজেশন, বই ও অন্যান্য লেকচার শীট পেতে আমাদের ফেইজবুক পেজ বা গ্রুপে যোগ দিন ।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group
Back to top button