কলেজ ভর্তি

কলেজ ভর্তি ফলাফল ২০২৪ – মেধাতালিকা ও অপেক্ষমান রেজাল্ট

একাদশ শ্রেণী ভর্তি রেজাল্ট ২৩ জুন প্রকাশ করা হবে ।

সরকারী ও বেসরকারী কলেজসমূহের একাদশ শ্রেণী ভর্তি রেজাল্ট ২০২৪-২০২৫ ।  কলেজ ভর্তি ফলাফল ২০২৪ শিক্ষা মন্ত্রনালয় অনুমোদিত ভর্তি বিষয়ক ওয়েবসাইট xiclassadmission.gov.bd প্রকাশ করা হয়েছে । এই অনুচ্ছেদে সকল কলেজ ভর্তির মেধাতালিকা ও অপেক্ষমান তালিকা দেখার সম্পূর্ণ প্রক্রিয়া বিস্তারিত আলোচনা করা হল ।

কলেজ ভর্তি ফলাফল ২০২৪

একাদশ শ্রেণীর অনলাইনে ভর্তি আবেদন প্রক্রিয়া গত ২৬ মে ২০২৪ থেকে শুরু হয় এবং প্রথম ধাপের আবেদন প্রক্রিয়া ১১ জুন ২০২৪ শেষ হয় । ১ম ধাপের মেধাতাালিকায় যারা স্থান পাবেন তাদের নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের ভর্তি নিশ্চয়ন করতে হবে  নতুবা তাদের আবেদন বাতিল হয়ে যাবে এবং পূনরায় আবেদন করতে হবে । একাদশ শ্রেণিতে ভর্তির রেজাল্ট দেখার প্রক্রিয়া আলোচনা করার পূর্বে কিছু গুরুত্বপূর্ণ তারিখগুলো দেখে নেওয়া যাক ।

HSC সকল বিভাগের বই ডাউনলোড করুন

টাইমলাইন
১ম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ : ২৩ জুন ২০২৪

১ম পর্যায়ে নির্বাচন নিশ্চায়ন : ২৯ জুন ২০২৪

২য় পর্যায়ের আবেদন গ্রহণ : ৩০ জুন ২০২৪ থেকে ০২ জুলাই ২০২৪

পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশনের ফল প্রকাশ  : ০৪ জুলাই ২০২৪

২য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ : ০৪ জুলাই ২০২৪

২য় পর্যায়ের নির্বাচন নিশ্চায়ন : ০৫ জুলাই ২০২৪ থেকে ০৮ জুলাই ২০২৪

৩য় পর্যায়ের আবেদন গ্রহন : ০৯ জুলাই ২০২৪ থেকে ১০ জুলাই ২০২৪

২য় মাইগ্রেশনের ফল প্রকাশ : ১২ জুলাই ২০২৪

৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ : ১২ জুলাই ২০২৪

৩য় পর্যায়ের নির্বাচন নিশ্চায়ন : ১৩ জুলাই ২০২৪ থেকে ১৪ জুলাই ২০২৪

ভর্তি : ১৫ জুলাই ২০২৪ থেকে ২৫ জুলাই ২০২৪

ক্লাশ শুরু :  ৩০ জুলাই ২০২৪

কলেজ ভর্তির জন্য যে সকল কাগজপত্র প্রয়োজন

একাদশ শ্রেণী ভর্তি নিশ্চয়ন এবং মাইগ্রেশন প্রক্রিয়া

মােট ৩ (তিন) টি পর্যায়ে ফলাফল প্রক্রিয়াকরণ করা হবে। প্রাথমিক নিশ্চায়ন সাপেক্ষে সর্বোচ্চ ২(দুই) বার স্বয়ংক্রিয়ভাবে মাইগ্রেশন প্রক্রিয়া চালনা করা হবে অর্থাৎ প্রাথমিক নিশ্চায়নের পরও সর্বোচ্চ ২(দুই) বার একজন শিক্ষার্থীর কলেজ নির্বাচন পরিবর্তন হতে পারে। প্রতি পর্যায়ে পছন্দক্রমানুযায়ী অটোমাইগ্রেশন হবে এবং মাইগ্রেশন সর্বদাই পছন্দক্রমানুসারে উপরের দিকে যাবে।

একাদশ শ্রেণী কলেজ ভর্তি মাইগ্রেশন করার নিয়ম ও বিস্তারিত তথ্য

  • একজন শিক্ষার্থী তার আবেদনের সময় দেয়া কলেজ পছন্দক্রম ও এসএসসি/সমমান পরীক্ষার ফলাফল, কোটা ইত্যাদির ভিত্তিতে শুধুমাত্র ১টি কলেজেই সিলেকশন পাবে।
  • নির্বাচিত শিক্ষার্থী নিজেই অনলাইনে বাের্ডের রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ৩৫০- টাকা জমা দিয়ে প্রাথমিক ভর্তি নিশ্চায়ন করবেন। উল্লেখ্য যে, প্রত্যেক নির্বাচিত শিক্ষার্থীকে অবশ্যই ৩৫০-  টাকা জমা দিয়ে ভর্তি নিশ্চায়ন করতে হবে। অন্যথায় শিক্ষার্থীর মনােনয়ন ও আবেদন বাতিল হবে। আবেদন বাতিলকৃত শিক্ষার্থী ইচ্ছা করলে পরবর্তী পর্যায়ের জন্য পুনরায় আবেদন ফি জমা দিয়ে নতুন ভাবে আবেদন করতে পারবে।
  • যে সকল শিক্ষার্থী আবেদনকৃত কোন কলেজেই সিলেকশন পাবে না তারা পুনরায় আবেদন ফি ব্যতীত এবং যারা ইতিপূর্বে কোন কলেজেই আবেদন করে নাই তারা আবেদন ফি জমা দেয়া সাপেক্ষে আবেদন করতে পারবে।

কলেজ নিশ্চয়ন সম্পর্কে আরো বিস্তারিত জানতে এই লেখাটি পড়ুন : কলেজ ভর্তি নিশ্চয়ন করার প্রক্রিয়া ও বিস্তারিত তথ্য

কলেজে ভর্তি প্রক্রিয়া

নির্ধারিত তারিখে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা ভর্তি ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd দেয়া হবে এবং সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ ডাউনলােড করে তা নােটিশ বাের্ডে প্রদর্শণ করবেন। অতঃপর ভর্তির জন্য নির্ধারিত তারিখে শিক্ষার্থী কলেজে উপস্থিত (স্বাস্থবিধি অনুসরণ পূর্বক) হয়ে প্রয়ােজনীয় কাগজপত্র ও অনুমােদিত ফি জমা দিয়ে ভর্তি হবে এবং কলেজ শিক্ষার্থীর Security Code ব্যবহার করে ভর্তির চূড়ান্ত নিশ্চায়ন করবে।

একাদশ শ্রেণী ভর্তি রেজাল্ট ২০২৪

শিক্ষার্থীদেরকে SMS-এর মাধ্যমে একাদশ শ্রেণী ফলাফল জানানাে হবে এবং একই সাথে SMS-এ একটি গােপনীয় Security Code প্রদান করা হবে। এই Security Code টি চুড়ান্ত ভর্তি নিশ্চায়নের জন্য সংরক্ষণ করতে হবে। তাছাড়াও শিক্ষার্থীগণ ভর্তির ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd থেকে ভর্তির বিস্তারিত ফলাফল জানতে পারবে।
re

কলেজ ভর্তি রেজাল্ট ২০২৪আবেদনকারীকে তার নিজ USER ID এবং Password দিয়ে লগইন করতে হবে। লগইন করার পর ওয়েবসাইটের ড্যাশবোর্ডে তার একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল দেখতে পাবে। তাছাড়া প্রতিটি কলেজওয়াইজ ভর্তি রেজাল্ট প্রকাশ করা হবে । সেখান থেকেও আপনার রেজাল্ট দেখতে পারবেন ।

মোবাইলে কলেজ ভর্তি ফলাফল দেখতে সমস্যা হলে  এখানে ক্লিক করুন

কলেজ ভর্তির ইউজার আইডি বা পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন ?

আপনি যদি আপনার কলেজ ভর্তির ইউজার আইডি বা পাসওয়ার্ড ভুলে যান তাহল এখান থেকে পুনরুদ্ধার করে নিতে পারবেন । এজন্য আপনাকে এসএসসির রোল রেজিষ্ট্রেশন নম্বর , মাতার নাম , বোর্ড, মোবাইল নম্বর এবং ট্রানজেকশন আইডি দিয়ে একটি ফরম পূরণ করতে হবে ।

কলেজ ভর্তির ২য় মেধাতালিকার ফলাফল

কলেজ ভর্তি ২য় মেধাতালিকার ফলাফল আগামী ০৪ জুলাই ২০২৪ তারিখ প্রকাশিত হবে এবং আমাদের সাইটে পাওয়া যাবে।

কলেজ ভর্তির য় মেধাতালিকার ফলাফল

কলেজ ভর্তি ৩য় মেধাতালিকার ফলাফল আগামী ১২ জুলাই ২০২৪ তারিখ প্রকাশিত হবে এবং আমাদের সাইটে ফলাফল পাওয়া যাবে।


এইচএসসি সাজেশন, বই ও অন্যান্য লেকচার শীট পেতে আমাদের ফেইজবুক পেজ বা গ্রুপে যোগ দিন ।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!