কলেজ ভর্তি

একাদশ শ্রেণী কলেজ ভর্তি মাইগ্রেশন ২০২২

কলেজ মাইগ্রেশনের বিস্তারিত তথ্য, আবেদনের প্রক্রিয়া ও ফলাফল।

২০২১-২০২২ শিক্ষা বর্ষে একাদশ শ্রেণী কলেজ ভর্তি প্রক্রিয়ার ১ম অথবা ২য় মেধাতালিকায় সুযোগ প্রাপ্ত ছাত্র ছাত্রীরা তাদের প্রাপ্ত কলেজ পছন্দ না হলে নির্দিষ্ট কলেজগুলোর জন্য তারা xiclassadmission.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। আর এ কলেজ পরিবর্তনের প্রক্রিয়াকে মাইগ্রেশন বলা হয়ে থাকে। একাদশ শ্রেণী কলেজ ভর্তি মাইগ্রেশন তথ্য, প্রক্রিয়া ও ফলাফল ২০২২ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল ।

একাদশ শ্রেণী কলেজ ভর্তি মাইগ্রেশন ২০২২

মাইগ্রেশন কি: মাইগ্রেশন মানে পরিবর্তন । আপনি যে কলেজে চান্স পেয়েছেন সেই কলেজে যদি ভর্তি হতে না চান তাহলে আপনি মাইগ্রেশনের মাধ্যমে কলেজ পরিবর্তন করতে পারবেন এবং মাইগ্রেশনের মাধ্যমে আপনি শুধু উপরের কলেজগুলোতে ভর্তি হতে পারবেন যদি উক্ত কলেজে আপনার সংশ্লিষ্ট বিভাগে কোন আসন খালি থাকে ।

যেমন, আপনি ১০টি কলেজ চয়েজ দিয়েছিলেন, আপনার চান্স হয়েছে ৬ নম্বর কলেজে, এখন আপনি ১-৫নং কলেজ গুলোতে মাইগ্রেশন করতে পারবেন। আর মাইগ্রেশন করার আগে আপনাকে কলেজ নিশ্চিত করনের জন্য বোর্ড চার্জ বাদে ২০০ টাকা প্রদান করতে হবে।

মাইগ্রশন কখন করতে পারবে: মাইগ্রেশন মূলত কোনো কলেজে চান্স পাওয়ার পর করতে হয়।

টাইমলাইন
ফলাফল রেজাল্ট: ১০ ফ্রেব্রুয়ারী ২০২২

আবেদনের মাধ্যম : অনলাইন

আবেদন লিংক : xiclassadmission.gov.bd

আরও দেখুন : একাদশ ও দ্বাদশ শ্রেণির সকল বিভাগের পিডিএফ বই

কলেজ মাইগ্রেশন রেজাল্ট ২০২২

অনলাইনে সম্পন্নকৃত কলেজ মাইগ্রেশনের ফলাফল অফিসিয়াল ওয়েবসাইটে লগইন করে ড্যাশবোর্ড থেকে দেখা যাবে । একাদশ শ্রেণি ভর্তি মাইগ্রেশন দুইটি ধাপে প্রকাশ করা হবে । ১ম ও ২য় মাইগ্রেশনের ফলাফল দেখতে নিচের লিংতে ক্লিক করুন ।

কলেজ ভর্তি মাইগ্রেশন করার নিয়ম

মাইগ্রেশন প্রক্রিয়াটিতে আপনার আবেদনের প্রেক্ষিতে মেধা ও অপশন অনুযায়ী চাহিত প্রতিষ্ঠানে আসন খালি থাকার সাপেক্ষে মনোনীত করা হবে। নিশ্চায়নের টাকা জমা দেয়ার পর, মাইগ্রেশনের আবেদন না করে থাকলে বর্তমান মনোনীত কলেজেই আপনাকে চুড়ান্তভাবে মনোনীত করা হবে ৷

 

মাইগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা জন্য  আপনি ড্যাশবোর্ডে Migration অপশনটি দেখতে পাবেন ।  যদি আপনি বর্তমান মনোনীত কলেজের কোন পরিবর্তন না করতে চান তবে Migration অপশনটি ‘না’ (No) সিলেক্ট করে  সাবমিট করে দিবেন। আর যদি আপনি বর্তমান মনোনীত কলেজ পরিবর্তন করতে চান তবে নিচের ধাপগুলো অনুসরণ করুন ।

  • যদি আপনি কোন কলেজে মনোনীত হয়ে থাকেন এবং নিশ্চায়নের টাকা জমা দিয়ে দেন, তাহলেই কেবলমাত্র আপনি মাইগ্রেশনের জন্য আবেদন করতে পারবেন।
  • এবার মাইগ্রেশন সম্পন্ন করার জন্য এই লিংকে (xiclassadmission.gov.bd) গিয়ে প্রয়োজনীয় সব তথ্য প্রদান করার মাধ্যমে Login করুন।
  • সঠিকভাবে Login করার পর বাম দিকের Sidebar থেকে “Migration” অপশনটি নির্বাচন করুন ।
  • এবার মাইগ্রেশনের জন্য Migration অপশনটি ‘হ্যাঁ Yes সিলেক্ট কর এবং তোমার পছন্দ অনুসারে Priority প্রদান করে আবেদন সাবমিট কর। 

 

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

৪ Comments

  1. আমার আডমিশটা রাকুন, আমি আর একটু উচ্চ মানের কলেজে ভর্তি পরীক্ষা দিতে চাই তাই একটু দয়া করেন

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button