বিদেশে উচ্চশিক্ষা

চীনের সেরা ১০ টি  প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

প্রযুক্তিগত জ্ঞানের জন্য বিশ্বজুড়ে চীনের পরিচিত অনেক । সেরা স্নাতক উৎপাদনের জন্য পরিচিত বিভিন্ন প্রতিষ্ঠান আছে চীনের। এই প্রযুক্তিগত প্রতিষ্ঠানগুলো শুধুমাত্র চীনেই নয় বরং সমগ্র বিশ্বে স্থান পেয়েছে। চীনের সেরা ১০ প্রযুক্তিগত কলেজে পড়াশোনা করতে আগ্রহী হন তবে আপনাকে শীর্ষ দশের মধ্যে দেখতে হবে।এই সমস্ত প্রতিষ্ঠান বিশ্বজুড়ে স্বীকৃত সেরা প্রোগ্রামগুলি অফার করে। চীন সরকার তাদের উচ্চ শিক্ষার প্রতি আকৃষ্ট করতে বিপুল বিনিয়োগ করেছে। নীচে আমরা চীনের সেরা ১০ টি  প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয়ের  তালিকা সম্পর্কে জানবো।

সিংহুয়া বিশ্ববিদ্যালয় (Tsinghua University)

সিংহুয়া বিশ্ববিদ্যালয়ঃ  সিংহুয়া বিশ্ববিদ্যালয় চীনের সেরা প্রযুক্তিগত কলেজ। এটি ১৯১১ সালে প্রতিষ্ঠিত হয়েছে। সিংহুয়া বিশ্ববিদ্যালয় চীনের রাজধানী বেইজিং শহরে অবস্থিত। এই বিশ্ববিদ্দ্যালয়ের ২০ টির ও বেশি স্কুল র‍য়েছে এবং সেখান ৪৬০০০/- এর বেশি শিক্ষার্থী র‍য়েছে। এই বিশ্ববিদ্যালয়টি বেশ কয় বছর ধরে রাঙ্কিং এ উপরের দিকে অবস্থান করছে। নিচে আমরা এই বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তরিত জানবো।

বিশ্ববিদ্যালয়ের নাম সিংহুয়া বিশ্ববিদ্যালয় (Tsinghua University)
অবস্থান বেইজিং, চিন
প্রতিষ্ঠিত ১৯১১ সাল
বিশ্ববিদ্যালয়ের ধরন পাবলিক
  গ্লোবাল রাঙ্কিং ১৫ তম
মোট ছাত্র/ ছত্রী সংখ্যা ৩৭,২৯৪
শিক্ষক সংখ্যা ৬,১৬৭
অফিসিয়াল ওয়েবসাইট https://www.tsinghua.edu.cn/en/

 পিকিং বিশ্ববিদ্যালয় ( Peking University)

পিকিং বিশ্ববিদ্যালয়ঃ এটি বিশেষ করে গবেষণা ক্ষেত্রে সবচেয়ে সম্মানিত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি। এটি পিকিংয়ের ইম্পেরিয়াল ইউনিভার্সিটি হিসাবে 1898 এ শুরু হয়েছিল। পিকিং বিশ্ববিদ্যালয়, চীনের বেইজিংয়ের একটি বড় গবেষণা বিশ্ববিদ্যালয় এবং চীনা বিশ্ববিদ্যালয়গুলির অভিজাত সি9 লীগের সদস্য। এটি বহুবার্ষিকভাবে চীন, এশিয়া এবং ওয়ার্ল্ডউইডের শীর্ষস্থানীয় একাডেমিক প্রতিষ্ঠান হিসাবে স্থান পেয়েছে। এটি এশিয়ার সেরা এক হিসাবে স্থানান্তরিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের নাম পিকিং বিশ্ববিদ্যালয় ( Peking University)
অবস্থান বেইজিং, চিন
প্রতিষ্ঠিত 1898 সাল
বিশ্ববিদ্যালয়ের ধরন পাবলিক
  গ্লোবাল রাঙ্কিং ৭ তম
মোট ছাত্র/ ছত্রী সংখ্যা ৪৪,৭২৯
শিক্ষক সংখ্যা ১১,৩৩৭
অফিসিয়াল ওয়েবসাইট www.pku.edu.cn

ফুদান বিশ্ববিদ্যালয় (Fudan University)

 

ফুদান বিশ্ববিদ্যালয়ঃ ফুদান বিশ্ববিদ্যালয় গবেষণা বিশ্ববিদ্যালয়গুলির একটি আন্তর্জাতিক নেটওয়ার্ক।এটি ব্যাপকভাবে চিনের অন্যতম মর্যাদাপূর্ণ এবং নির্বাচনী বিশ্ববিদ্যালয় হিসাবে বিবেচিত। এটি রাজধানী সাংহাই অবস্থিত। এবং চীনা বিশ্ববিদ্যালয়গুলির অভিজাত সি9 লীগের সদস্য এটি 1905 সালে প্রতিষ্ঠিত হয়েছিল।  এটা প্রযুক্তিগত কোর্সের জন্য সেরা। এটি রসায়ন, রাজনীতি এবং আধুনিক ভাষা মত অন্যান্য কোর্স প্রদানের জন্য পরিচিতি র‍য়েছে। এশিয়ার শীর্ষস্থানীয় 20 সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে এটি রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের নাম ফুদান বিশ্ববিদ্যালয় (Fudan University)
অবস্থান সাংহাই, চিন
প্রতিষ্ঠিত ১৯০৫ সাল
বিশ্ববিদ্যালয়ের ধরন পাবলিক
  গ্লোবাল রাঙ্কিং  ৩৪ তম
মোট ছাত্র/ ছত্রী সংখ্যা ৩১,৯০০
শিক্ষক সংখ্যা ৮,৫০০
অফিসিয়াল ওয়েবসাইট https://www.fudan.edu.cn

 চীন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ( University of Science and Technology of China (USTC)

চীন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ঃ এটি বিজ্ঞানের বিষয়গুলির মধ্যে সেরা হিসাবে এটি তৈরি করা হয়েছে। এটা হেফির শহর অবস্থিত। এটি স্নাতক স্কুল প্রতিষ্ঠার জন্য চীনের প্রথম বিশ্ববিদ্যালয় ছিল। এই প্রতিষ্ঠানের লক্ষ্য হচ্ছে বিশ্বের শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তির চাহিদা মেটাতে শিক্ষার্থীদের জ্ঞান প্রদান করা। এটি ১৯৫৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

বিশ্ববিদ্যালয়ের নাম চীন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ( University of Science and Technology of China (USTC)
অবস্থান  আনহুইয়ের হেফির, চিন
প্রতিষ্ঠিত ১৯৫৮ সাল
বিশ্ববিদ্যালয়ের ধরন পাবলিক
  গ্লোবাল রাঙ্কিং ১৬ তম
মোট ছাত্র/ ছত্রী সংখ্যা ১৫,৫০০
শিক্ষক সংখ্যা ৫৪৭
অফিসিয়াল ওয়েবসাইট https://en.ustc.edu.cn

উহান ইউনিভার্সিটি (Wuhan University) 

উহান বিশ্ববিদ্যালয়ঃ  এটি হুবেই প্রদেশের রাজধানী উহান শহরে অবস্থিত। ১৮৯৩ সালে এটি প্রতিষ্ঠা করা হচ্ছে এটি চীনের শিক্ষা মন্ত্রণালয়ের প্রশাসনের অধীনে। এটি তার অবিশ্বাস্য স্থাপত্য নকশা কারণে সবচেয়ে সুন্দর বিশ্ববিদ্যালয় বলে মনে করা হয়। এটি প্রযুক্তিগত ও পেশাদার গবেষণার সাথে তার সম্পূর্ণ ছাত্র সরবরাহ একটি নেতৃস্থানীয় প্রতিষ্ঠান। তার সমস্ত শিক্ষার্থীদের নিশ্চিত করার জন্য, প্রচুর পরিমাণে অধ্যয়ন করে তারা পর্যাপ্ত সম্পদ বরাদ্দ করেছে।

বিশ্ববিদ্যালয়ের নাম উহান ইউনিভার্সিটি (Wuhan University)
অবস্থান  উহান, চিন
প্রতিষ্ঠিত ১৮৯৩ সাল
বিশ্ববিদ্যালয়ের ধরন পাবলিক
  গ্লোবাল রাঙ্কিং ২৫৭ তম
মোট ছাত্র/ ছত্রী সংখ্যা ৫৮,৭২০
শিক্ষক সংখ্যা ৭,৩৩৫
অফিসিয়াল ওয়েবসাইট www.whu.edu.cn

 

স্বীকারোক্তিঃএখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

Leave a Reply

Your email address will not be published.

Back to top button