বিশ্ববিদ্যালয় ভর্তিবিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি সার্কুলার ২০২০-২১। জবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি বিষয়ক ওয়েব সাইট admissionjnu.info তে প্রকাশ করা হবে । আজকে আমরা জবি ভর্তি যোগ্যতা ও সার্কুলার নিয়ে বিস্তারিত আলোচনা করব ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ০৪ (চার) বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তির জন্য নিম্নোক্ত যােগ্যতা সম্পন্ন শিক্ষার্থীদের নিকট থেকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে ( আবেদন আহ্বান করছে।

জবি ভর্তি বিজ্ঞপ্তি
প্রাথমিক আবেদন শুরু :

প্রাথমিক আবেদন শেষ :

প্রাথমিক আবেদন ফি : ১০০/- + সার্ভিস চার্জ *

প্রাথমিক বাছাই এর প্রার্থী সংখ্যা :

বাছাইকৃতদের পূনরায় আবেদন শুরু :

বাছাইকৃতদের পূনরায় আবেদন শেষ :

 

জবি ভর্তি পরীক্ষার সময়সূচী

ইউনিট/বিভাগ তারিখ বার ১ম শিফট (সকাল) ২য় শিফট (বিকাল) মন্তব্য
ইউনিট-৩ বাণিজ্য শাখা —- ১০.০০টা-১১.৩০টা পর্যন্ত ৩.০০টা-৪.৩০টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিজস্ব তত্ত্বাবধানে লিখিত ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। আসন বিন্যাস যথা সময়ে জানানাে হবে।
 ইউনিট-২ মানবিক শাখা —- —- ১০.০০টা-১১.৩০টা পর্যন্ত ৩.০০টা-৪.৩০টা পর্যন্ত
ইউনিট-১ বিজ্ঞান শাখা —– —- ১০.০০টা-১১.৩০টা পর্যন্ত ৩.০০টা-৪.৩০টা পর্যন্ত
সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগ

আবেদনের নূন্যতম যোগ্যতা

যে সকল শিক্ষার্থী ২০১৭ বা ২০১৮ সালে এসএসসি/সমমান এবং ২০২০ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ তারা আবেদন করতে পারবে। |

ইউনিট/বিভাগ। ন্যূনতম যােগ্যতা পরীক্ষার বিষয়
ইউনিট-১ বিজ্ঞান শাখা এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ ৮.০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত  জিপিএ ৩.০ এর নিচে নয় i) পদার্থবিজ্ঞান, ii) রসায়ন, iii) গণিত অথবা জীববিজ্ঞান
ইউনিট-২ মানবিক শাখা এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ ৭.০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত। এবং জিপিএ ৩.০ এর নিচে নয়।  i) বাংলা, ii) ইংরেজি, iii) বাংলাদেশ ও সমসাময়িক বিশ্ব (শিল্প সাহিত্য অথবা আর্থ সামাজিক বিষয়ে বাংলা এবং/অথবা ইংরেজিতে সীমিত সংখ্যক বাক্য লিখতে হবে) এবং সাধারণ বুদ্ধিমত্তা
 ইউনিট-৩ বাণিজ্য শাখা এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ ৭.৫ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত এবং গাণিতিক বুদ্ধিমত্তা, জিপিএ ৩.০ এর নিচে নয়। i) হিসাব বিজ্ঞান, ii) ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, ব্যবসায় নীতি ও প্রয়ােগ iii) ভাষাজ্ঞান (সমসাময়িক ব্যবসায় ও অর্থনীতি সংক্রান্ত বিষয়ে বাংলা এবং ইংরেজিতে সীমিত সংখ্যক বাক্য লিখতে হবে
সংগীত বিভাগ

চারুকলা বিভাগ

নাট্যকলা বিভাগ

ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগ

এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ ৭.০ থাকতে হবে তবে কোন পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ২.৫ এর নিচে নয় এবং এইচএসসিতে বাংলা ও  ইংরেজি বিষয়ে অবশ্যই ন্যূনতম B গ্রেড থাকতে হবে। ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা নেয়া হবে

পরীক্ষার পদ্ধতি ও নম্বর বণ্টন

ইউনিট-১, ২, ৩ এ মেধার ভিত্তিতে প্রাথমিকভাবে বাছাইকৃত পঁচিশ হাজার ছাত্রছাত্রীর লিখিত পরীক্ষা নেয়া হবে। পরীক্ষার সময়কাল হবে ১ ঘণ্টা ৩০ মিনিট। লিখিত পরীক্ষায় ৭২ নম্বর, এসএসসি থেকে ১২ নম্বর, এইচএসসি থেকে ১৬ নম্বর, মােট ১০০ নম্বর। ইউনিটসমূহে প্রত্যেক বিষয়ে লিখিত পরীক্ষার জন্য প্রশ্ন থাকবে ৬টি, প্রতিটি প্রশ্নের নম্বর ৪ করে প্রতি বিষয়ে মােট ৬×৪ = ২৪ নম্বর থাকবে এবং তিনটি বিষয়ে সর্বমােট নম্বর হবে ২৪x৩ = ৭২।

সংগীত, চারুকলা, নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগ -এ ৪টি বিভাগে সম্মিলিত লিখিত পরীক্ষা হবে না। শুধু বিষয়ভিত্তিক ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক । নেয়া হবে। পরীক্ষার ধরন বিভাগ নির্ধারণ করবে। সংগীত, চারুকলা, নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগ -এ ৪টি বিভাগে নম্বর বণ্টন হবে নিম্নরূপ: এসএসসি থেকে ২০ নম্বর, | এইচএসসি থেকে ৩০ নম্বর, ব্যবহারিক এবং মৌখিক ৫০ নম্বর মােট ১০০ নম্বর।

 সকল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে

আবেদন ফি জমা দেওয়ার পদ্ধতি

bKash অথবা SureCash অথবা Rocket মােবাইল ব্যাংকিং অথবা Teletalk এর মাধ্যমে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন ফি’র টাকা জমা দেয়া যাবে।

* bKash ও Rocket এর মাধ্যমে পেমেন্টের ক্ষেত্রে সার্ভিস চার্জ ১%, SureCash এর মাধ্যমে পেমেন্টের ক্ষেত্রে সার্ভিস চার্জ ১% তবে ৪ টাকার কম ও ৩০ টাকার বেশি নয়। Teletalk এর ক্ষেত্রে সার্ভিস চার্জ ৮% প্রযােজ্য।

জবি ভর্তি বিজ্ঞপ্তি

জবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ এখনো প্রকাশিত হয় নি । অধিকতর তথ্য সংগ্রহের জন্য গত বছরের বিজ্ঞপ্তিটি যুক্ত করা হল । নতুন সার্কুলারটি প্রকাশের সাথে সাথে বিজ্ঞপ্তিটি  আপডেট করা হবে ।

JNU admission Circular 2019-20

ভর্তির আবেদন প্রক্রিয়ার বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (admission.jnu.ac.bd অথবা admissionjnu.info)-এ পাওয়া যাবে। ভর্তিচ্ছ। ছাত্রছাত্রীদের সার্বিক ভর্তি প্রক্রিয়া সুষ্ঠু ও নিখুঁতভাবে সম্পাদনের জন্য ভর্তি বিজ্ঞপ্তিটি অত্যন্ত মনােযােগ সহকারে পড়া অত্যাবশ্যক।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group
Back to top button