জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০. জবি ভর্তি বিজ্ঞপ্তি 2019-20 টি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি বিষয়ক ওয়েব সাইট admissionjnu.info তে প্রকাশ করা হয় । আজকে আমরা জবি ভর্তি যোগ্যতা ও সার্কুলার নিয়ে বিস্তারিত আলোচনা করব ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ০৪(চার) বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তির জন্য নিম্নোক্ত যােগ্যতা সম্পন্ন শিক্ষার্থীদের নিকট থেকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে (http://admission.jnu.ac.bd অথবা http://admissionjnu.info) আবেদন আহ্বান করছে।

জবি ভর্তি বিজ্ঞপ্তি
প্রাথমিক আবেদন শুরু :  ০১ আগষ্ট ২০১৯

প্রাথমিক আবেদন শেষ : ২০ আগষ্ট ২০১৯

প্রাথমিক আবেদন ফি : ১০০/- + সার্ভিস চার্জ *

প্রাথমিক বাছাই এর প্রার্থী সংখ্যা : পঁচিশ হাজার

বাছাইকৃতদের পূনরায় আবেদন শুরু : ২৩ আগষ্ট ২০১৯

বাছাইকৃতদের পূনরায় আবেদন শেষ : ০২ সেপ্টেম্বর ২০১৯

দ্বিতীয় দফায় আবেদন ফি : ৬০০/- + সার্ভিস চার্জ *



জবি ভর্তি পরীক্ষার সময়সূচী

ইউনিট/বিভাগ তারিখ বার ১ম শিফট (সকাল) ২য় শিফট (বিকাল) মন্তব্য
ইউনিট-৩ বাণিজ্য শাখা ১৪/০৯/২০১৯ শনিবার ১০.০০টা-১১.৩০টা পর্যন্ত ৩.০০টা-৪.৩০টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিজস্ব তত্ত্বাবধানে লিখিত ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। আসন বিন্যাস যথা সময়ে জানানাে হবে।
 ইউনিট-২ মানবিক শাখা ২০/০৯/২০১৯ শুক্রবার ১০.০০টা-১১.৩০টা পর্যন্ত ৩.০০টা-৪.৩০টা পর্যন্ত
ইউনিট-১ বিজ্ঞান শাখা ২১/০৯/২০১৯ শনিবার ১০.০০টা-১১.৩০টা পর্যন্ত ৩.০০টা-৪.৩০টা পর্যন্ত
সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগ ২৯/০৯/২০১৯ তারিখ রবিবার থেকে ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা সংশ্লিষ্ট বিভাগে শুরু হবে।

আবেদনের নূন্যতম যোগ্যতা

যে সকল শিক্ষার্থী ২০১৬ বা ২০১৭ সালে এসএসসি/সমমান এবং ২০১৯ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ তারা আবেদন করতে পারবে। |

ইউনিট/বিভাগ। ন্যূনতম যােগ্যতা পরীক্ষার বিষয়
ইউনিট-১ বিজ্ঞান শাখা এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ ৮.০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত  জিপিএ ৩.০ এর নিচে নয় i) পদার্থবিজ্ঞান, ii) রসায়ন, iii) গণিত অথবা জীববিজ্ঞান
ইউনিট-২ মানবিক শাখা এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ ৭.০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত। এবং জিপিএ ৩.০ এর নিচে নয়।  i) বাংলা, ii) ইংরেজি, iii) বাংলাদেশ ও সমসাময়িক বিশ্ব (শিল্প সাহিত্য অথবা আর্থ সামাজিক বিষয়ে বাংলা এবং/অথবা ইংরেজিতে সীমিত সংখ্যক বাক্য লিখতে হবে) এবং সাধারণ বুদ্ধিমত্তা
 ইউনিট-৩ বাণিজ্য শাখা এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ ৭.৫ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত এবং গাণিতিক বুদ্ধিমত্তা, জিপিএ ৩.০ এর নিচে নয়। i) হিসাব বিজ্ঞান, ii) ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, ব্যবসায় নীতি ও প্রয়ােগ iii) ভাষাজ্ঞান (সমসাময়িক ব্যবসায় ও অর্থনীতি সংক্রান্ত বিষয়ে বাংলা এবং ইংরেজিতে সীমিত সংখ্যক বাক্য লিখতে হবে
সংগীত বিভাগ

চারুকলা বিভাগ

নাট্যকলা বিভাগ

ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগ

এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ ৭.০ থাকতে হবে তবে কোন পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ২.৫ এর নিচে নয় এবং এইচএসসিতে বাংলা ও  ইংরেজি বিষয়ে অবশ্যই ন্যূনতম B গ্রেড থাকতে হবে। ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা নেয়া হবে

পরীক্ষার পদ্ধতি ও নম্বর বণ্টন

ইউনিট-১, ২, ৩ এ মেধার ভিত্তিতে প্রাথমিকভাবে বাছাইকৃত পঁচিশ হাজার ছাত্রছাত্রীর লিখিত পরীক্ষা নেয়া হবে। পরীক্ষার সময়কাল হবে ১ ঘণ্টা ৩০ মিনিট। লিখিত পরীক্ষায় ৭২ নম্বর, এসএসসি থেকে ১২ নম্বর, এইচএসসি থেকে ১৬ নম্বর, মােট ১০০ নম্বর। ইউনিটসমূহে প্রত্যেক বিষয়ে লিখিত পরীক্ষার জন্য প্রশ্ন থাকবে ৬টি, প্রতিটি প্রশ্নের নম্বর ৪ করে প্রতি বিষয়ে মােট ৬×৪ = ২৪ নম্বর থাকবে এবং তিনটি বিষয়ে সর্বমােট নম্বর হবে ২৪x৩ = ৭২।

সংগীত, চারুকলা, নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগ -এ ৪টি বিভাগে সম্মিলিত লিখিত পরীক্ষা হবে না। শুধু বিষয়ভিত্তিক ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক । নেয়া হবে। পরীক্ষার ধরন বিভাগ নির্ধারণ করবে। সংগীত, চারুকলা, নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগ -এ ৪টি বিভাগে নম্বর বণ্টন হবে নিম্নরূপ: এসএসসি থেকে ২০ নম্বর, | এইচএসসি থেকে ৩০ নম্বর, ব্যবহারিক এবং মৌখিক ৫০ নম্বর মােট ১০০ নম্বর।

 সকল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০ দেখুন

আবেদন ফি জমা দেওয়ার পদ্ধতি

bKash অথবা SureCash অথবা Rocket মােবাইল ব্যাংকিং অথবা Teletalk এর মাধ্যমে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন ফি’র টাকা জমা দেয়া যাবে।

* bKash ও Rocket এর মাধ্যমে পেমেন্টের ক্ষেত্রে সার্ভিস চার্জ ১%, SureCash এর মাধ্যমে পেমেন্টের ক্ষেত্রে সার্ভিস চার্জ ১% তবে ৪ টাকার কম ও ৩০ টাকার বেশি নয়। Teletalk এর ক্ষেত্রে সার্ভিস চার্জ ৮% প্রযােজ্য।

জবি ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০

JNU admission Circular 2019-20


ভর্তির আবেদন প্রক্রিয়ার বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://admission.jnu.ac.bd অথবা http://admissionjnu.info)-এ পাওয়া যাবে। ভর্তিচ্ছ। ছাত্রছাত্রীদের সার্বিক ভর্তি প্রক্রিয়া সুষ্ঠু ও নিখুঁতভাবে সম্পাদনের জন্য ভর্তি বিজ্ঞপ্তিটি অত্যন্ত মনােযােগ সহকারে পড়া অত্যাবশ্যক।

এই সম্পর্কিত আরো

Back to top button
Close