সাজেশন

টেস্ট পরবর্তী দিকনির্দেশনা (এইচ.এস.সি প্রস্তুতি-২০১৮)

লিখেছেন: আবু তাহের (খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) 

মাত্র কয়েক দিন হল তোমাদের টেস্ট পরীক্ষা শেষ হয়েছে। সামনেই এইচ এস সি প্রস্তুতি। জীবনের সবচেয়ে বড় পরীক্ষা। এই পরীক্ষার গুরুত্ব দু এক কথায় বুঝানো যাবে না। তাই এই পরীক্ষা নিয়ে সবার ভিতর একটু টেনশন থাকাটা স্বাভাবিক । তবে এই টেনশন থেকে মুক্তি পাওয়াটা ও কিন্তু খুবই সোজা। শুধু কয়েকটি সহজ কৌশল অবলম্বন করলেই চলবে। কথায় আছে “শেষ ভাল যার সব ভাল তার”।

শেষ মুহূর্তের প্রস্তুতি যদি ভাল হয় পরীক্ষা ও ভাল হবে। এই এস সি ভাল হলে ভর্তি পরীক্ষা ও ভাল হবে। বুঝতেই পারছো ভর্তি পরীক্ষা ভাল হলে তোমার লাইফ হবে সোনায় সোহাগা। তাই সুন্দর জীবন পেতে হলে এই সময়ে সর্বোচ্চ প্রস্তুতি নেওয়া ছাড়া কোন বিকল্প নেই।চিন্তামুক্ত হতে  আর সর্বচ্চো প্রস্তুতি নিতে অবলম্বন করো নিচের দুটি কৌশল __

 

এইচএসসি নবদূত টেস্টপেপার ২০১৮ ডাউনলোড করুন।

★অবজেকটিভের ক্ষেত্রে  :

    টেস্ট পেপারে কলেজ ভিত্তিক ও বোর্ড ভিত্তিক অবজেকটিভ দেওয়া থাকে। তুমি যে কোন একটি প্রশ্ন খুলে প্রথম থেকে করা শুরু করবে। যদি কোনটি তে বেধে যাও তাহলে সেটা বাদ দিয়ে পরেরটা শুরু করবে। মনেকর তুমি নটর ডেমের প্রশ্ন সলভ করছো। এক নম্বর পেরেছো দুই নম্বর পেরেছো তিন নম্বর ও পেরেছো। কিন্তু চার নম্বর পারছো না। তাহলে চার বাদ দিয়ে পাঁচে চলে যাবে। পাঁচ না পারলে ছয়ে যাবে। এভাবে শেষ পর্যন্ত করবে। করা শেষে মার্ক দিবে। এভাবে নিজকে নিজে যাচাই করবে। এবার যে গুলো পারোনি সে গুলো বইয়ে খুজবে। যে টপিকস থেকে প্রশ্নটা করা হয়েছে সে টপিকসটা সুন্দর করে পড়বে। যে গুলো বইয়ে খোঁজার পরও পারবে না সে গুলো শিক্ষকদের জন্য রেখে দেবে। তুমি যদি প্রথম চার পাঁচ সেট প্রশ্ন সলভ করার সময় দুই, তিন, পাঁচ বা দশও পাও তাহলেও হতাশ হবে না। দেখবে পরের গুলো করার সময় তোমার মার্কস আস্তে আস্তে বাড়ছে। এভাবে যখন পনেরো বা বিশ সেট প্রশ্ন সলভ করবে, তখন দেখবে বইয়ের গুরুত্বপূর্ণ টপিকস গুলো ইতমধ্যে কয়েকবার পড়া হয়ে গেছে। এরপর প্রশ্ন সলভ করার সময় দেখবে অধিকাংশ কমন জিনিস আসছে। 

এইচ.এস.সি প্রস্তুতি-২০১৮)
এইচ.এস.সি প্রস্তুতি-২০১৮)

সৃজনশীলের প্যাটার্ন বুঝতে হবে : 

সৃজনশীল প্রশ্ন সলভ করার সময় মেডইজি থেকে প্রশ্নটা পড়বে আর নিজের মত করে একটা উত্তর দেওয়ার চেষ্টা করবে। প্রয়োজনে বইয়ের সাহায্য নিয়ে মনের মাধুর্য মিশিয়ে উত্তর করবে। এরপর মেডইজিতে দেওয়া উত্তরের সাথে নিজের উত্তর মেলাবে। যদি নিজেরটা ভাল মনে হয় নিজেরটা রাখবে। যদি মনে হয় মেডইজির উত্তরটা বেশি ভাল তাহলে সেটা রাখবে। আর যদি মনে হয় দুটো মিলিয়ে একটা সুন্দর উত্তর আসবে তাহলে নিজের এবং মেডইজির উত্তর মিলিয়ে একটা সুন্দর উত্তর তৈরি করবে। মেডইজি পড়ে তোমার যা শিখতে হবে তা হল প্রশ্ন গুলি কি ধরনের হয়ে থাকে আর সে গুলো কি ভাবে উত্তর করতে হয়। মেড ইজি সলভ করার সময় তুমি নিজেই বুঝে যাবে বইয়ের কোন অংশগুলও গুরুত্বপূর্ণ, কোন অংশ থেকে কিভাবে প্রশ্ন আসে, কিভাবে উত্তর করতে হয়।

এইচ.এস.সি প্রস্তুতি-২০১৮
এইচ.এস.সি প্রস্তুতি-২০১৮

*কেন টেস্ট পেপার পড়া জরুরী?

→টেস্ট পেপারে বাংলাদের প্রায় সবগুলো বড়বড় কলেজের টেস্ট পরীক্ষার প্রশ্ন দেওয়া থাকে। যে গুলো ঔ সব বড়বড় কলেজের নামি দামি শিক্ষকেরা   তৈরি করেন। অধিকাংশ ক্ষেত্রে এসব শিক্ষকেরাই বর্ডের প্রশ্ন করে থাকেন। তাই বোর্ড পরীক্ষার প্রশ্ন কমন না আসলেও প্রশ্নের ধরণ প্রায় একই থেকে যায়। ফলে টেস্ট পেপার পড়লে পরীক্ষায় উত্তর করাটা অনেক সহজ হয়ে যায়।

তবে সব শেষে আমি একটা কথা বলতে চাই যে, পাঠ্যবইয়ের দিকে মনযোগ দিতে হবে কারন পাঠ্যবইয়ের কোন বিকল্প নাই ।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!