বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার খুটিনাটি তথ্য।

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট  বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা খুব শীঘ্রই শুরু হবে । সবাই প্রস্তুতি শুরু করে দিয়েছ । কিন্তু বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতির ক্ষেত্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রস্তুতি সম্পর্কে সঠিক তথ্য জানা জরুরী । কারন বিভিন্ন ইউনিট সম্পর্কে ভাল ভাবে না জানলে ভালভা্বে প্রস্ততি গ্রহন করা যায না ।আমরা চেষ্টা করব ঢাকা বিশ্বাবদ্যালয়ের সকল ইউনিট সম্পর্কে তোমাদের সুস্পষ্ট ধারনা দিতে । তাই আজকে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০  নিয়ে বিস্তারিত আলোচনা করব।

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০

ঢাবি খ ইউনিটের ভর্তি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে । নোটিশ অনুযায়ী সকল বিষয় নিয়ে আলোচনা কর হল ।

খ ইউনিট পরীক্ষার তারিখ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার
 আবেদনের সময়সীমা |৫ আগস্ট ২০১৯ থেকে ২৭ আগস্ট ২০১৯
পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ৩ সেপ্টেম্বর ২০১৯ থেকে
পরীক্ষার সময়সকাল ১০:০০ টা থেকে ১১:৩০ টা পর্যন্ত
পরীক্ষায় সময়কাল১ ঘন্টা ৩০ মিনিট

আবেদন যোগ্যতা

  • যারা ২০১৪ কিংবা পরবর্তী সালের মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় এবং ২০১৯ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় মানবিক শাখা থেকে উত্তীর্ণ হয়েছে কেবল তারাই ভর্তি-নির্দেশিকায় বর্ণিত শর্তপূরণ করা সাপেক্ষে খ-ইউনিটের মাধ্যমে ভর্তির জন্য আবেদন করতে পারবে।
  • প্রার্থীদের মাধ্যমিক / সমমান ও উচ্চ মাধ্যমিক / সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জি.পি.এদ্বয়ের যােগফল অন্তত ৭.০০ (সাত) হতে হবে (উল্লেখ্য যে, মাধ্যমিক/ সমমান এবং উচ্চ মাধ্যমিক / সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে। নির্দিষ্ট বিভাগের / ইনস্টিটিউটের ক্ষেত্রে ইউনিট কর্তৃক নির্ধারিত নম্বর / গ্রেডের শর্ত পূরণ করতে হবে ।

ভর্তি পরীক্ষার মানবন্টন

ভর্তি-পরীক্ষা MCQ (Multiple Choice Question) ও লিখিত উভয় পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। মােট ১ ঘণ্টা ৩০ মিনিটের পরীক্ষার MCQ ৫০ মিনিট ব্যাপী এবং লিখিত পরীক্ষা ৪০ মিনিট ব্যাপী অনুষ্ঠিত হবে। উত্তরদান পদ্ধতি প্রশ্নপত্রের নির্দেশাবলি অংশে বর্ণিত থাকবে।

ভর্তি-পরীক্ষায় MCQ অংশে মােট ৬০ টি প্রশ্নে ৭৫ নম্বর থাকবে (৬০ X ১.২৫) এবং লিখিত পরীক্ষার জন্য ৪০ নম্বর বরাদ্দ থাকবে। উচ্চ মাধ্যমিক / সমমান পর্যায়ে পাঠ্যক্রমের ভিত্তিতে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে।

MCQ পরীক্ষার মান বন্টন:

ভর্তি-পরীক্ষার MCQ অংশে (সময় : ৫০ মিনিট) ৭৫ নম্বরের বণ্টন নিম্নরূপ :

বিষয়নম্বরপ্রশ্ন
বাংলা / Elective English*১৬x১.২৫=২০১৬
General English১৬x১.২৫=২০১৬
সাধারণ জ্ঞান২৮x১.২৫ = ৩৫২৮
মােট নম্বর = ৭৫মােট প্রশ্ন = ৬০ টি

* যারা জিসিই / ‘এ’ লেভেল পাশ করেছে কেবল তারাই Elective English অংশ উত্তর দিবে।

লিখিত পরীক্ষার মান বন্টন

ভর্তি-পরীক্ষায় লিখিত অংশে (সময় : ৪০ মিনিট) ৪৫ নম্বরের পরীক্ষা হবে।

বিষয়নম্বর
বাংলা / Elective English*২৫
General English২০
মোট নম্বর৪৫

* যারা জিসিই / ‘এ’ লেভেল পাশ করেছে কেবল তারাই Elective English অংশ উত্তর দিবে।

 ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার ২০১৮-১৯ এর প্রশ্ন দেখুন

  • ভর্তি-পরীক্ষার MCQ অংশের এবং লিখিত অংশের বাংলা ও ইংরেজি বিষয়ের প্রশ্ন জাতীয় পাঠ্যপুস্তক বাের্ড নির্ধারিত শিক্ষাক্রমের পাঠ্যসূচির আলােকে প্রণীত হবে। লিখিত পরীক্ষার বাংলা অংশে পাঠ্যসূচিভুক্ত একটি পাঠের মূলভাব লিখন, কবিতার উদ্ধৃতি ব্যাখ্যা, উদ্ধৃত সংলাপ ব্যাখ্যা (গদ্য, উপন্যাস ও নাটক-ভিত্তিক), লেখক / কবি পরিচিতি, মিলকরণ (গদ্য, কবিতা ও ব্যাকরণভিত্তিক), সারাংশ / সারমর্ম লিখন, বানান শুদ্ধি ও প্রমিতকরণ, সংক্ষিপ্ত অনুচ্ছেদ লিখন, ব্যাকরণ-সম্পর্কিত বিষয়াবলি (সংজ্ঞার্থ ও দৃষ্টান্ত) এবং অনুবাদ অধিক গুরুত্ব পাবে। অপরদিকে, লিখিত পরীক্ষার General English , Comprehension, Short paragraph, Explanation (Explain with the reference to the Context), Rearranging, Translation, Punctuation, Gap filling with & without clues, Sentence making, Changing and Transformation of sentences অধিক গুরুত্ব পাবে।
  • MCQ অংশের সাধারণ জ্ঞান সংশ্লিষ্ট প্রশ্ন বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি এবং মাধ্যমিক / সমমান ও উচ্চ-মাধ্যমিক / সমমান পর্যায়ে পঠিত পৌরনীতি ও সুশাসন, সমাজবিজ্ঞান, অর্থনীতি, ইতিহাস, যুক্তিবিদ্যা, ভূগােল, তথ্য ও যােগাযােগ প্রযুক্তি প্রভৃতি বিষয়ের আলােকে হবে।

ঢাবি খ ইউনিট ভর্তি পরীক্ষার পাশ নম্বর

ভর্তি-পরীক্ষার ১২০ নম্বরের মধ্যে পাস নম্বর ৪৮। প্রার্থী ৪৮ নম্বর না পেলে ভর্তির অযােগ্য বলে বিবেচিত হবে। একইসঙ্গে ভর্তি-পরীক্ষায় পরীক্ষার্থী MCQ অংশে বাংলায় ন্যূনতম ০৬ নম্বর, General English ন্যূনতম ০৬ নম্বর, সাধারণ জ্ঞানে ন্যূনতম ১২ নম্বর এবং কমপক্ষে সর্বমােট ৩০ নম্বর পেলে উত্তীর্ণ বলে বিবেচিত হবে। এ-লেভেল সংশ্লিষ্টদের ক্ষেত্রে বাংলা বিষয়ের বিকল্প হিসেবে Elective English-এ ন্যূনতম ০৬ নম্বর (প্রযােজ্য ক্ষেত্রে) পেতে হবে। পরীক্ষার্থীকে লিখিত পরীক্ষার অংশে ন্যূনতম ১২ নম্বর পেতে হবে। এ লেভেলের ক্ষেত্রে উল্লিখিত শর্ত প্রযােজ্য হবে। প্রার্থীকে মনে রাখতে হবে যে, পাঁচটি ভুল উত্তর প্রদানের জন্য একটি শুদ্ধ উত্তরের নম্বর কাটা যাবে। অর্থাৎ প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

মেধাস্কোর তৈরির পদ্ধতি

  • মােট ২০০ নম্বরের ভিত্তিতে পরীক্ষার্থীদের মেধা তালিকা তৈরি করা হবে।
  • শিক্ষার্থীদের মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-কে ৬ দিয়ে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-কে ১০ দিয়ে গুণ করে এই দুইয়ের যােগফল ১২০ নম্বরের ভর্তি-পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে যােগ করে মােট ২০০ নম্বরের ওপর পরীক্ষার্থীর মেধা তালিকা তৈরি করা হবে।

ঢাবি খ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০

 

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০
ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০
ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০
ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০
ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০
ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০

অন্যান্য ইউনিটের ভর্তি বিজ্ঞপ্তি ও খুটিনাটি তথ্য

ক-ইউনিট (মানবিক বিভাগ)বিস্তারিত
গ-ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ)বিস্তারিত
ঘ-ইউনিট ( সমন্বিত বিভাগ)বিস্তারিত
চ  -ইউনিট ( চারুকলা বিভাগ)বিস্তারিত

সকল  বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি দেখুন 

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক তথ্য ও বিশ্ববিদ্যালয়ের ভর্তি বইয়ের বিভিন্ন আপডেট পেতে আমাদের ফেইজবুক পেজ বা গ্রুপে যোগ দিন ।

admissionwar-fb-page

aw-fb-group

Back to top button
Close
Close