বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ ( পিডিএফ সহ)

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি নোটিশ ও আবেদন যোগ্যতা ২০২৩-২০২৪ পিডিএফ। ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েব সাইট admission.eis.du.ac.bd এ প্রকাশ করা হবে। বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সম্পর্কে অবগত করার জন্য আমরা  ভর্তি সার্কুলার এর আলোকে আলোচনা করব । ইংরেজীতে দেখুন

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

ঢাকার প্রাণকেন্দ্রে অবস্থিত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বাংলাদেশের র‌্যাংকিংয়ে শীর্ষ স্বায়ত্তশাসিত সরকারি বিশ্ববিদ্যালয়। ১৯২১ সালে তৎকালীন ব্রিটিশ ভারতের শাসনকালীন সময়ে এটি প্রতিষ্ঠিত হয় । বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে মোট ১৩টি অনুষদ, ৮৩টি বিভাগ, ১৩টি ইনস্টিটিউট, ৫৬টি গবেষণা ব্যুরো ও কেন্দ্র, ২০টি আবাসিক হল ও ৩টি ছাত্রাবাস, এবং ৭টি স্নাতক পর্যায়ের অধিভুক্ত সরকারি কলেজসহ মোট ১০৫টি অধিভুক্ত কলেজ রয়েছে। প্রতি বছর ভর্তি পরীক্ষার মাধ্যমে স্নাতক (সম্মান) ডিগ্রিতে নতুন শিক্ষার্থী ভর্তি করা হয় ।

  ভর্তি টাইমলাইন
আবেদন শুরু :  ১৮ ডিসেম্বর ২০২৩ ( দুপুর ১২.০০টা থেকে )

আবেদনের শেষ তারিখ :  ০৫ জানুয়ারী ২০২৪ ( রাত ১১:৫৯ টা পর্যন্ত )

প্রবেশপত্র ডাউনেলাড শুরু: ০৮ ফেব্রুয়ারি ২০২৪

আবেদনের ঠিকানা : admission.eis.du.ac.bd

৭ কলেজ ভর্তি লিংক

ভর্তি পরীক্ষার সময়সূচি ও পরীক্ষা কেন্দ্রসমূহ

চারুকলা ইউনিট ব্যতীত অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। বিভাগীয় কেন্দ্রগুলো হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

ইউনিট তারিখ সময়
কলা, আইন ও সামাজিক ইউনিট ২৩ ফেব্রুয়ারি ২০২৪ (শুক্রবার) সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
বিজ্ঞান ইউনিট ০১ মার্চ ২০২৪ (শুক্রবার) সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
ব্যবসায় শিক্ষা ইউনিট ২৪ ফেব্রুয়ারি ২০২৪ (শনিবার) সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
চারুকলা ইউনিট ০৯ মার্চ ২০২৪ (শনিবার) সকাল ১১.০০ টা থেকে ১১.৩০ মিনিট পর্যন্ত

আরও পড়ুন: পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ২০২৪

আবেদনের যোগ্যতা

প্রার্থীকে অবশ্যই ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে এসএসসি বা সমানের পরীক্ষায় পাশ করতে হবে । শুধুমাত্র ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা আবেদন করতে পারবেন । বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য ভিন্ন ভিন্ন যোগ্যতার প্রয়োজন ।

বিজ্ঞান ইউনিট

বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে । তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের মানবিক ও বানিজ্য শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট

উচ্চ মাধ্যমিক বোর্ডের মানবিক শাখায় এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের সাধারণ শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও বানিজ্য শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ন্যূনতম ৩.৫) এবং বানিজ্য শাখার জন্য ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।

ব্যবসায় শিক্ষা ইউনিট

উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ব্যবসায় শিক্ষা শাখায় ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও মানবিক শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ন্যূনতম ৩.৫) এবং মানবিক শাখার জন্য ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।

চারুকলা ইউনিট

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক /সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫ হতে হবে (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে)।

বিশ্ববিদ্যালয় ভর্তির সহায়ক বইগুলো ডাউনলোড করুন

ঢাবি ভর্তি পরীক্ষার মানবণ্টন

ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে হবে । এমসিকিউ পরীক্ষার নম্বর ৬০ করা হয়েছে। অন্যদিকে লিখিত পরীক্ষার মোট নম্বর থাকবে ৪০। ভর্তি পরীক্ষার মোট সময় ১.৩০ ঘন্টা নির্ধারণ করা হয়েছে । এমসিকিউ ও লিখিত পরীক্ষার জন্য আলাদাভাবে ৪৫ মিনিট বরাদ্দ থাকবে ।

ইউনিট এমসিকিউ পরীক্ষা লিখিত পরীক্ষা
নম্বর সময় নম্বর সময়
বিজ্ঞান ইউনিট ৬০ ৪৫ মিনিট ৪০ ৪৫ মিনিট
কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট ৬০ ৪৫ মিনিট ৪০ ৪৫ মিনিট
ব্যবসায় শিক্ষা ইউনিট ৬০ ৪৫ মিনিট ৪০ ৪৫ মিনিট
চারুকলা ইউনিট ৪০(সাধারণ জ্ঞান) ৩০ মিনিট ৬০ (অংকন) ৬০ মিনিট

ভর্তি পরীক্ষা কেন্দ্রে  মোবাইল ফোন, ক্যালকুলেটর, যে কোন ধরণের ইলেক্টিক ডিভাইজ সম্বলিত ঘড়ি ও কলম ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ।

জিপিএ নম্বর

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) উপর ২০ নম্বর নির্ধারন করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশ্নব্যাংক ডাউনলোড করুন

ঢাকা বিশ্ববিদ্যালয়- ঢাবি ভর্তি নোটিশ ২০২৪

আবেদনকারীদের অধিকতর তথ্য সংগ্রহের জন্য ঢাবি ভর্তি বিজ্ঞপ্তিটি যুক্ত করা হল ।

DU-Admission-Circular-2024-Admissionwar-page-0001
DU-Admission-Circular-2024-Admissionwar-page-0002
DU-Admission-Circular-2024-Admissionwar-page-0003

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা

বিজ্ঞান ইউনিট ১৮৫১
ব্যবসায় শিক্ষা ইউনিট ১০৫০
কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট ২৯৩৪

বিজ্ঞান বিভাগের জন্য ৯০৮ টি
মানবিক বিভাগের জন্য ১৭৪৪ টি
ব্যবসা শিক্ষা বিভাগের জন্য ২৮২ টি
চারুকলা ইউনিট ১৩০

ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক বিস্তারিত তথ্যবলী

বিজ্ঞান ইউনিট বিস্তারিত
কলা, আইন, সামাজিক বিজ্ঞান ইউনিট বিস্তারিত
ব্যবসায় শিক্ষা ইউনিট বিস্তারিত
চারুকলা ইউনিট বিস্তারিত

সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তির আপডেট, প্রশ্নব্যাংক, বই ও অন্যান্য লেকচার শীট পেতে আমাদের ফেইজবুক পেজ বা গ্রুপে যোগ দিন।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!