ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০   বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েব সাইট admission.eis.du.ac.bd. এ প্রকাশ করা হয়েছে । বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সম্পর্কে অবগত করার জন্য আমরা গত বছরের ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার এর আলোকে আলোচনা করব ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০

ঢাবি ভর্তি পরীক্ষায় নতুন পদ্ধতি চালু করা হয়েছে । এই বছর থেকে এমসিকিউ ও  লিখিত পরীক্ষার মাধ্যমে ভর্তির সিদ্ধান্ত হয়েছে । আজকে ঢাবি ভর্তি পরীক্ষার নতুন পদ্ধতি ও অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হল ।

 ঢাবি ভর্তি টাইমলাইন
আবেদন শুরু : ৫ আগস্ট ২০১৯

আবেদনের শেষ তারিখ : ২৭ আগস্ট ২০১৯

আবেদন পদ্ধতি : অনলাইন

প্রবেশপত্র ডাউনলোড করার সময়সীমা : —

আবেদনের ঠিকানা : admission.eis.du.ac.bd

 আপডেট : ঢাবি ভর্তি পরীক্ষার মানবন্টনে পুনরায় পরিবর্তন আনা হয়েছে ।

ভর্তি পরীক্ষার সময়সূচি

 

→ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর ২০১৯
→খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর ২০১৯
→গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর ২০১৯
→ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা  ২ সেপ্টেম্বর ২০১৯
→চ-ইউনিটের লিখিত পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৪ সেপ্টেম্বর ২০১৯
→চ-ইউনিটের অঙ্কন পরীক্ষা ২৮ সেপ্টেম্বর ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা

ক ইউনিট আসন সংখ্যা ১৭৪০ টি
খ ইউনিট আসন সংখ্যা  ২৩৬৩ টি
গ ইউনিট আসন সংখ্যা ১২৫০ সিট
ঘ ইউনিট আসন সংখ্যা ১৬১০ সিট।

বিজ্ঞান বিভাগের জন্য ১১৪৭ টি
মানবিক বিভাগের জন্য ৫৩ টি
ব্যবসা শিক্ষা বিভাগের জন্য ৪১০ টি
চ ইউনিট আসন সংখ্যা ১৩৫ সিট।
আইবিএ আসন সংখ্যা ১২০ সিট।
মোট আসন সংখ্যা ৭২১৮জন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদনের যোগ্যতা

যাদের কোন সাবজেক্টে বি গ্রেডের কম আছে, অর্থাৎ সি ও ডি গ্রেড আছে এবং এস এস সি ও এইস এস সি রেজাল্ট সাইন্স ও কমার্সের শিক্ষার্থীদের যদি ৩.৫ এর উপরে আলাদা ভাবে থাকে তাহলে তারা নিজেদের স্ব স্ব ইউনিটে পরীক্ষা দিতে পারবে।

ক-ইউনিট (বিজ্ঞান বিভাগ)

বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএদ্বয়ের যােগফল ন্যুনতম ৮.০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

খ-ইউনিট (মানবিক বিভাগ)

মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের  উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

গ-ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ)

ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। উচ্চ মাধ্যমিক পর্যায়ে ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের একাউন্টিং বিষয়টি অবশ্যই থাকতে হবে এবং উক্ত বিষয়ে ন্যূনতম বি-গ্রেড (গ্রেড-পয়েন্ট ৩.০) হতে হবে।

ঘ-ইউনিট ( সমন্বিত কিভাগ)

  • মানবিক শাখার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং মদ্রাসা শিক্ষা বাের্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ যে সকল প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।
  • বিজ্ঞান, কৃষিবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখা থেকে আগত যে সকল প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।
  • ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের মধ্যে যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে) আছে কেবল তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কোন বিষয়ে বি-গ্রেড (গ্রেড পয়েন্ট ৩.০) এর নিচে আবেদন গ্রহণযােগ্য হবে না।।

চ-ইউনিট (চারুকলা বিভাগ)

১, অঙ্কন ও চিত্রায়ণ ২. গ্রাফিক ডিজাইন ৩. প্রিন্টমেকিং ৪. প্রাচ্যকলা ৫. মৃৎশিল্প ৬. ভাস্কর্য ৭. কারুশিল্প ও ৮. শিল্পকলার ইতিহাস। | উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ)।
প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৬.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০ | থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

সুতরাং কারও যদি দূর্ভাগ্যবশতও গ্রেড পয়েন্ট SSC অথবা HSC তে ৩.৫ এর নিচে আছে তাদের আর কোন ভয় নেই। তোমরা নিজেদের ইউনিটে পরীক্ষা দিতে পারবে শুধু ঘ ইউনিট বাদে।

বিশ্ববিদ্যালয় ভর্তির সহায়ক বইগুলো ডাউনলোড করুন

ঢাবি ভর্তি পরীক্ষার মানবণ্টন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২০১৯-২০ মানবন্টনে পরিবর্তন করা হয়েছে । এই বছরের ভর্তি পরীক্ষা থেকেই থেকে ৭৫ নম্বরের এমসিকিউ (MCQ) এবং ৪৫ নম্বরের লিখিত পরীক্ষার  সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। প্রতিটি পরীক্ষার জন্য আলাদা আলাদা সময় দেওয়া হবে। এমসিকিউ পরীক্ষার জন্য  ৫০  মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় বরাদ্দ থাকবে।  লিখিত পরীক্ষার জন্য সংক্ষিপ্ত প্রশ্ন দেওয়া হবে যা কিনা উত্তরপত্রের মধ্যেই সংক্ষিপ্ত আকারে লিখতে হবে । তবে ইউনিট ভিত্তিক মানবন্টনের জন্য ভর্তি বিজ্ঞপ্তির জন্য অপেক্ষা করতে হবে ।

ইউনিট পরীক্ষা লিখিত পরীক্ষা
নম্বর সময় নম্বর সময়
৭৫ ৫০  মিনিট ৪৫ নম্বর ৪০ মিনিট
৭৫ ৫০  মিনিট ৪৫ নম্বর ৪০ মিনিট
৭৫ ৫০  মিনিট ৪৫ নম্বর ৪০ মিনিট
৭৫ ৫০  মিনিট ৪৫ নম্বর ৪০ মিনিট
৫০ (সাধারণ জ্ঞান) ৬০  মিনিট ৭০ (অঙ্কন) ৯০ মিনিট

(ওয়েবসাইটে ৰ ইউনিটের ভর্তি নির্দেশিকায় বিষরিত উল্লেখ থাকবে)

ঢাকা বিশ্ববিদ্যালয়  ১ম বর্ষ  স্নাতক শ্রেণীতে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে  সকল ইউনিটের ভর্তি  পরীক্ষা কেন্দ্রে Mobile Phone Calculator Electronic Device সম্বলিত ঘড়িও কলম ব্যবহার সম্পূর্ণ নিষেধ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশ্নব্যাংক ডাউনলোড করুন

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি  সার্কুলার ২০১৯-২০

ঢাকা বিশ্ববিদ্যালয় ২০১৯-২০ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি খুব শীঘ্রই প্রকাশিত হবে । আবেদনকারীদের তথ্য সংগ্রহের জন্য ২০১৮-১৯ সালের ভর্তি বিজ্ঞপ্তিটি দেওয়া হল । সার্কুলার প্রকাশের সাথে সাথেই উক্ত ভর্তি নোটিশটি সংযোজন করা হবে।

du admission circular 2019-20-
du admission circular 2019-20-
du admission circular 2019-20-
du admission circular 2019-20-

ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক বিস্তারিত তথ্যবলী

ক-ইউনিট (বিজ্ঞান বিভাগ) বিস্তারিত
খ-ইউনিট (মানবিক বিভাগ) বিস্তারিত
গ-ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ) বিস্তারিত
ঘ-ইউনিট ( সমন্বিত কিভাগ) বিস্তারিত
চ-ইউনিট (চারুকলা বিভাগ) বিস্তারিত

সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তির আপডেট, প্রশ্নব্যাংক, বই ও অন্যান্য লেকচার শীট পেতে আমাদের ফেইজবুক পেজ বা গ্রুপে যোগ দিন ।
admissionwar-fb-page

aw-fb-group

এই সম্পর্কিত আরো

Back to top button
Close