বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা ইউনিট ভর্তি পরীক্ষার খুঁটিনাটি

ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি । ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিটি ইউনিটের জন্য আলাদা আলাদা সার্কুলার নোটিশ প্রকাশ করে । আজকে আমরা ঢাবি  ব্যবসায় শিক্ষা ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ) ভর্তি পরীক্ষা নিয়ে আলোচনা করব ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি  ২০২২-২০২৩

গুরুত্বপূর্ণ তথ্যাবলী
ভর্তি পরীক্ষার তারিখ: ১৩ মে ২০২৩

ভর্তি পরীক্ষার সময়: সকাল ১১ঃ০০ টা

প্রযোজ্য বিভাগ: সকল বিভাগ

মোট বিভাগ:টি

আসন সংখ্যা: ১০৫০

প্রবেশপত্র ডাউনলোড: ১৮ এপ্রিল থেকে ১৩ মে ২০২৩

আবেদনের লিংক:  admission.eis.du.ac.bd

মূল বিজ্ঞপ্তি

ভর্তির আবেদন যোগ্যতা

(ক) ২০২২ সনের উচ্চ মাধ্যমিক পর্যায়ে ব্যবসায় শিক্ষা/’এ’ লেভেল/ বিজনেস ম্যানেজমেন্ট-এ উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
(খ) ২০২২ সনের উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান/মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন
করতে পারবে।

ব্যবসায় শিক্ষা শাখার জন্য প্রযোজ্য

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য ব্যবসায় শিক্ষায় উচ্চ মাধ্যমিক এবং বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-র যোগফল অন্তত ৭.৫০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০) আছে কেবল তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিজনেস ম্যানেজমেন্ট গ্রুপ থেকে আগত প্রার্থীদের একাউন্টিং বিষয়টি অবশ্যই থাকতে হবে এবং উক্ত বিষয়ে গ্রেড পয়েন্ট ন্যূনতম ৩.০ থাকতে হবে।

বিজ্ঞান শাখার জন্য প্রযোজ্য

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখার পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-র যোগফল অন্তত ৮.০০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫) আছে কেবল তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। উচ্চ মাধ্যমিক পর্যায়ে ২০০ নম্বরের গণিত অথবা পরিসংখ্যান (আবশ্যিক/ঐচ্ছিক) বিষয়টি অবশ্যই থাকতে হবে এবং উক্ত বিষয়ে গ্রেড পয়েন্ট ন্যূনতম ৩.০ থাকতে হবে।

মানবিক শাখার জন্য প্রযোজ্য

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের মানবিক শাখার পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-র যোগফল অন্তত ৭.৫০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০) আছে কেবল তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। উচ্চ মাধ্যমিক পর্যায়ে ২০০ নম্বরের অর্থনীতি অথবা পরিসংখ্যান (আবশ্যিক/ঐচ্ছিক) বিষয়টি অবশ্যই থাকতে হবে এবং উক্ত বিষয়ে গ্রেড পয়েন্ট ন্যূনতম ৩.০ থাকতে হবে।

আরও পড়ুন: কোন বিশ্ববিদ্যালয় কিভাবে ভর্তি পরীক্ষা নিবে

ভর্তি পরীক্ষার মান বন্টন

ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা ইউনিট ভর্তি পরীক্ষা MCQ এবং লিখিত উভয় পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। এমসিকিউ ও লিখিত পরীক্ষার জন্য আলাদাভাবে ৪৫ মিনিট বরাদ্দ থাকবে ।

মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরা করা হবে। MCQ ও লিখিত পরীক্ষা মিলে ১০০ নম্বর নির্ধারিত থাকবে এবং অবশিষ্ট ২০ নম্বর মাধ্যমিক পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ২ দিয়ে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ)  প্রাপ্ত জিপিএ ২ দিয়ে গুন করে এই দুয়ের যোগ ফল ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে যোগ করে মোট ১২০ নম্বরের উপর শীক্ষার্থীদের মেধা তালিকা তৈরী করা হবে।

HSC ও SSC/O Level ও A Level জিপিএ ২০ নম্বর
 বহুনির্বাচনী (MCQ) ৬০ নম্বর
লিখিত পরীক্ষা ৪০ নম্বর
মোট ১২০ নম্বর
  • প্রতিটি MCQ ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয় ভর্তির সহায়ক পিডিএফ বই

 বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার মান বন্টন

বিষয় নম্বর  প্রশ্ন 
বাংলা (আবশ্যিক) ১২ ১২
 ইংরেজি (আবশ্যিক) ১২ ১২
হিসাববিজ্ঞান (আবশ্যিক) ১২ ১২
 ব্যবসায় নীতি ও প্রয়োগ (আবশ্যিক) ১২  ১২
 মার্কেটিং/ ফিন্যান্স এন্ড ব্যাংকিং (আবশ্যিক) ১২ ১২
মোট নম্বর = ৬০  মোট প্রশ্ন = ৬০

* প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর

আরও পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট প্রশ্নব্যাংক পিডিএফ

লিখিত পরীক্ষার মান বন্টন

বিষয় প্রশ্ন সংখ্যা নম্বর 
অনুবাদ বাংলা থেকে ইংরেজি ০৫ ০৫
অনুবাদ  ইংরেজি থেকে বাংলা ০৫ ০৫
ভুল সংশোধনী (বাংলা) ০৫
ভুল সংশোধনী (ইংরেজি) ০৫
হিসাববিজ্ঞান (আবশ্যিক) ০৭
ব্যবসায় নীতি ও প্রয়োগ (আবশ্যিক) ০৭
মার্কেটিং / ফিন্যান্স ও ব্যাংকিং (যেকোন একটি) ০৬
মোট নম্বর = ৪০

পরীক্ষার হলে ক্যালকুলেটর, মােবাইল ফোন বা ড্রপ কোনাে ইলেকট্রনিক্স ডিভাইস সঙ্গে রাখা সম্পূর্ণ নিষিদ্ধ।

মেধাতালিকা

ব্যবসায় শিক্ষা শাখা: ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী ৮৫৬ জন ও বিভিন্ন কোটায় ৭৪ জন প্রার্থীকে ভর্তির জন্য বিবেচনা করা হবে। তবে বহুনির্বাচনি (MCQ) প্রশ্ন অংশে ইংরেজিতে ন্যূনতম ০৫ এবং সর্বমোট ২৪ নম্বর পেতে হবে। এছাড়া লিখিত অংশের ন্যূনতম গ্রহণযোগ্য নম্বর ১১। তবে বহুনির্বাচনি (MCQ) প্রশ্ন এবং লিখিত উভয় অংশ মিলে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। ভর্তির উপর্যুক্ত শর্তসমূহ কোটাসহ সকল পরীক্ষার্থীর ক্ষেত্রে সমভাবে প্রযোজ্য হবে। বহুনির্বাচনি (MCQ) প্রশ্ন পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে মেধাক্রমানুসারে আসন সংখ্যার ন্যূনতম ৩ গুণ প্রার্থীর লিখিত উত্তরপত্র মূল্যায়ন করা হবে।

বিজ্ঞান শাখা: ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী ৮৭ জন ও বিভিন্ন কোটায় ৮ জন প্রার্থীকে ভর্তির জন্য বিবেচনা করা হবে। তবে বহুনির্বাচনি (MCQ) প্রশ্ন অংশে ইংরেজিতে ন্যূনতম ০৫ এবং সর্বমোট ২৪ নম্বর পেতে হবে। এছাড়া লিখিত অংশের ন্যূনতম গ্রহণযোগ্য নম্বর ১১। তবে বহুনির্বাচনি (MCQ) প্রশ্ন এবং লিখিত উভয় অংশ মিলে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। ভর্তির উপর্যুক্ত শর্তসমূহ কোটাসহ সকল পরীক্ষার্থীর ক্ষেত্রে সমভাবে প্রযোজ্য হবে। বহুনির্বাচনি (MCQ) প্রশ্ন পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে মেধাক্রমানুসারে আসন সংখ্যার ন্যূনতম ৩ গুণ প্রার্থীর লিখিত উত্তরপত্র মূল্যায়ন করা হবে।

মানবিক শাখা: ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী ২৩ জন ও বিভিন্ন কোটায় ২ জন প্রার্থীকে ভর্তির জন্য বিবেচনা করা হবে। তবে বহুনির্বাচনি (MCQ) প্রশ্ন অংশে ইংরেজিতে ন্যূনতম ০৫ এবং সর্বমোট ২৪ নম্বর পেতে হবে। এছাড়া লিখিত অংশের ন্যূনতম গ্রহণযোগ্য নম্বর ১১। তবে বহুনির্বাচনি (MCQ) প্রশ্ন এবং লিখিত উভয় অংশ মিলে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। ভর্তির উপর্যুক্ত শর্তসমূহ কোটাসহ সকল পরীক্ষার্থীর ক্ষেত্রে সমভাবে প্রযোজ্য হবে। বহুনির্বাচনি (MCQ) প্রশ্ন পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে মেধাক্রমানুসারে আসন সংখ্যার ন্যূনতম ৩ গুণ প্রার্থীর লিখিত উত্তরপত্র মূল্যায়ন করা হবে।

ভর্তির জন্য নির্বাচিত ৯৬৬ জন প্রার্থীকে মেধাক্রম অনুসারে এবং ৮৪ জন প্রার্থীকে বিভিন্ন কোটা অনুসারে ভর্তির জন্য বিবেচনা করা হবে ।

বিষয়ভিত্তিক আসন সংখ্যা

ভর্তির জন্য নির্বাচিত মােট ১০৫০ জনকে মেধা অনুসারে নিম্নলিখিত ৯ (নয়) টি বিভাগে ভর্তির জন্য বিবেচনা করা হবে:

ম্যানেজমেন্ট ১৫০ জন
একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস ১৫০ জন
মার্কেটিং ১৫০ জন
ফিন্যান্স ১৫০ জন
ব্যাংকিং এন্ড ইস্যুরেন্স ১০০ জন
ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম্স ১০০ জন
ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ১০০ জন
ইন্টারন্যাশনাল বিজনেস ১০০  জন
অর্গানাইজেশন স্ট্রেটেজি এন্ড লিডারশীপ ৫০ জন
মোট আসন সংখ্যা ১০৫০

অনলাইন ভর্তি ফরম পূরণের সময় কোটা-সংক্রান্ত যাবতীয় তথ্য দিতে হবে। পরবর্তীতে এ বিষয়ে কোন নতুন অন্তর্ভুক্তি
গ্রহণ করা হবে না।

প্রাথমিক আবেদনপত্র পূরণ প্রক্রিয়া

আবেদনকারীকে ২৭/০২/২০২৩ তারিখ বিকাল ৪:০০ টা হতে ২০/০৩/২০২৩ তারিখ রাত ১১:৫৯ মিনিটের মধ্যে DU Admission Website (https://admission.eis.du.ac.bd)-এ অনলাইনে আবেদন করতে হবে। ভর্তির আবেদনের জন্য শিক্ষার্থীর উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিকের তথ্য, বর্তমান ঠিকানা, মোবাইল নম্বর, পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্র নম্বর (ঐচ্ছিক), শিক্ষার্থী যে বিভাগীয় শহরের কেন্দ্রে পরীক্ষা দিতে আগ্রহী ঐ কেন্দ্রের নাম, কোটা সংক্রান্ত তথ্য এবং স্ক্যান করা একটি ছবির প্রয়োজন পড়বে। ভর্তির আবেদন ফি তাৎক্ষণিক অনলাইনে বা ৪টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের (সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী) যে কোনো শাখায় নির্ধারিত সময়সীমার মধ্যে জমা প্রদান করা যাবে। আবেদন ও ফি জমার বিষয়ে বিস্তারিত তথ্য উক্ত ওয়েব সাইটে পাওয়া যাবে। অনলাইনে অথবা ব্যাংকে টাকা জমা দেওয়া না হলে আবেদনকারী সংশ্লিষ্ট ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

ঢাবি ব্যবসায় শিক্ষা ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ঢাবি ব্যবসায় শিক্ষা ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩
ঢাবি ব্যবসায় শিক্ষা ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩
ঢাবি ব্যবসায় শিক্ষা ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩
ঢাবি ব্যবসায় শিক্ষা ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি
ঢাবি ব্যবসায় শিক্ষা ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক বিস্তারিত তথ্যবলী

বিজ্ঞান ইউনিট বিস্তারিত
কলা, আইন, সামাজিক বিজ্ঞান ইউনিট বিস্তারিত
চারুকলা ইউনিট বিস্তারিত

ভর্তির জন্য যেসকল কাগজপত্র লাগবে

ভর্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীকে ফরমের সাথে প্রয়ােজনীয় সনদপত্র যথা – মার্কসীট ও সার্টিফিকেটের সত্যায়িতফটোকপি ছাড়াও অন্যান্য যে সব কাগজ জমা দিতে হবে সেগুলাে হচ্ছেঃ

  • প্রার্থী সর্বশেষ যে শিক্ষা প্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ হয়েছে সেই প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত প্রশংসাপত্র।
  • উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রবেশপত্রের ফটোকপি।
  • মাধ্যমিক শ্রেণির রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি এবং ৫ কপি পাসপাের্ট সাইজ ছবি।

সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তির আপডেট, প্রশ্নব্যাংক, বই ও অন্যান্য লেকচার শীট পেতে আমাদের ফেইজবুক পেজ বা গ্রুপে যোগ দিন ।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!