বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

২০২০-২০২১ শিক্ষাবর্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি নোটিশ। বশেরামুপ্রবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট bsmrstu.edu.bd এ প্রকাশ করা হয় । এই পোষ্টে ভর্তি আবেদনের ন্যূনতম যোগ্যতা, আবেদনের প্রক্রিয়া, বিভাগভিত্তিক আসনসংখ্যাসহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যাবলী বিস্তারিত আলোচনা করা হল ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সংখ্যার দিক থেকে দেশের চতুর্থ বৃহত্তম সরকারী পাবলিক বিশ্ববিদ্যালয়। ২০১১ সাল থেকে বিশ্ববিদ্যালয়টি তাদের একাডেমিক কার্যক্রম শুরু করে । প্রতি বছর ৩০০০ এরও বেশি শিক্ষার্থী স্নাতক (সম্মান) প্রোগ্রামে ভর্তির সুযোগ পায় ।

একনজরে
আবেদন শুরু : ২২ ডিসেম্বর ২০২১

আবেদন শেষ : ০৮ জানুয়ারী ২০২২

আবেদন ফি : ৫০০ টাকা

আর্কিটেকচার ভর্তি পরীক্ষা : ১০ জানুয়ারী ২০২২

ভর্তি পরীক্ষার ফলাফল : ১৩ জানুয়ারী ২০২২

ভর্তি শুরু : ১৬ জানুয়ারী ২০২২

আবেদন লিংক : bsmrstu.edu.bd

আবেদনের ন্যূনতম যোগ্যতা

২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ শিক্ষাবণে GST গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গােপালগঞ্জ এ ০৪ (চার) বছর মেয়াদী স্নাতক (সম্মান) এবং বিবিএ প্রোগ্রাম এ ২০২০২০২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষে অধিভুক্ত শিক্ষার্থীদের নিকট থেকে নিন্মোক্ত শর্তাবলীপূরণের মাধ্যমে অনলাইনে আবেদন সম্পন্ন করতে হবে ।

bsmrstu

আবেদনের নিয়মাবলী

  • প্রার্থীকে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে।
  • ভর্তির আবেদন সংক্রান্ত যে কোন তথ্য এবং ফি জমাদানের পদ্ধতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.bsmrstu.edu.bd) জানিয়ে দেওয়া হবে।
  • কোটায় আবেদনকারীর ক্ষেত্রে অনলাইনে আবেদনের সময় কোটা অপশন সিলেক্ট করতে হবে। নির্দিষ্ট কোটসমূহ: ১) মুক্তিযােদ্ধা কোটা (মুক্তিযােদ্ধার সন্তান মুক্তিযােদ্ধার সন্তানের সন্তান), ২) শারীরিক প্রতিবন্ধী কোটা, ৩) ক্ষুদ্র নৃগােষ্ঠি/ উপজাতি/ আদিবাসী কোটা এবং ৪) পােষ্য কোটা । (উল্লেখ থাকে
    যে কোটাসমূহের আসন সংখ্যা বিভাগের মূল আসন সংখ্যার মধ্যে অন্তর্ভুক্ত থাকবে)।
  • ভর্তির নিমিত্তে প্রকাশিত মেধা তালিকায় স্থান প্রাপ্ত প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণের পর চুড়ান্ত মেধা তালিকা প্রকাশ করা হবে।
  • আবেদনের সময় মােবাইল ফোন নম্বর ও ই-মেইল দিয়ে শিক্ষার্থীকে আবেদন করতে হবে। এই মােবাইল ফোন নম্বরে পরবর্তীতে শিক্ষার্থীর সাথে যােগাযােগ করা হবে, তাই শিক্ষার্থীদের নিজের অথবা অভিভাবকের মােবাইল নম্বর ব্যবহার করার জন্য পরামর্শ প্রদান করা হল।

ছবি আপলোডের নিয়মাবলী

  • সদ্য তােলা একটি ৩০০x৩০০ পিক্সেল সাইজের স্পষ্ট (Studio quality) রঙ্গিন jpg ফরমেটের ছবি (সাইজ ৫০KB এর বেশী নয়) আপলােড করতে হবে।
  • ছবির পেছনে এক রঙের হালকা ব্যাকগ্রাউন্ড থাকবে; ব্যাকগ্রাউন্ডে কোন গাছপালা, প্রাকৃতিক দৃশ্য ইত্যাদি গ্রহণযােগ্য হবে না।
  • উপরে উল্লেখিত সাইজের সাথে গরমিল থাকলেও কোন ছবি গ্রহণ করা হবে না।
  • সফটওয়্যারের সাহায্যে কোন রকম ইফেক্ট দেওয়া ছবি গ্রহনযােগ্য হবে না।
  • ফটো আপলােডের সময় বিশেষ সতর্কতা অবলম্বন করতে বলা হচ্ছে।
  • পরবর্তীতে আবেদনকারী অন্য কোনাে ইউনিটের নতুন করে আর ফটো আপলােড করতে হবে না।

বশেরামুপ্রবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

BSMRSTU-admission-circular

আবেদন ফি জমাদান পদ্ধতি

অনলাইন আবেদন সম্পন্ন করার পর, প্রার্থীদের মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদনের ফি প্রদান করতে হবে। এখানে DBBL ভিত্তিক রকেট পেমেন্ট পদ্ধতির চিত্র যুক্ত করা হয়েছে ।

 

BSMRSTU payment-procedure
BSMRSTU payment

 

সকল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি দেখুন

সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তির আপডেট, বই ও অন্যান্য লেকচার শীট পেতে আমাদের ফেইজবুক পেজ বা গ্রুপে যোগ দিন ।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!