বিজ্ঞান বিভাগের বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং নির্দেশনা।

সবে মাত্র এইচএসসি পরীক্ষা শেষ হল । সবাই বিশ্ববিদ্যালয় ভর্তি নিয়ে বেশ চিন্তিত । কেউ চিন্তা করছে কোন কোচিং করব আবার কেউ কোনটার কোচিং করবে সেটা নিয়ে বেশ চিন্তায় রয়েছে। তাই আ্জকে তোমাদের বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং নিয়ে কিছু দিক নির্দেশনা দেওয়ার চেষ্টা করব।

ইঞ্জিনিয়ারিং কোচিং

যাদের এস.এস.সি জিপিএ ৫ বা কাছাকাছি এবং এইচ.এস.সি তে গোল্ডেন বা বাংলা/অাইসিটি তে মিস যাওয়ার সম্ভাবনা অাছে তবে অবশ্যই সব বিষয়ে ভালো মার্ক পাওয়ার সম্ভাবনা অাছে তারা ইঞ্জিনিয়ারিং কোচিং করো।কিন্তু এইচ.এস.সি তে যদি পদার্থ/রসায়ন/ম্যাথে যাদের রেজাল্ট খারাপ হওয়ার সম্ভাবনা অাছে তাদের ইঞ্জিনিয়ারিং কোচিং না করাই ভালো।এখন ভার্সিটি কোচিং এর পাশাপাশি ম্যাথ,ফিজিক্স এর ম্যাথম্যাটিকাল টার্মগুলো ভালো করে পড়বা।যাতে রেজাল্ট ভালো হলে পরে ইঞ্জিনিয়ারিং কোচিং করতে পারো।

মেডিকেল কোচিং

বর্তমান সময়ে মেডিকেলে জিপিএ টা সব থেকে বড় ফ্যাক্ট।কারণ এই শুধুমাত্র জিপিএ তেই ২০০ মার্ক।তাই যাদের এইচ.এস.সি ৪.৭ এর নিচে থাকবে তাদের জন্য মেডিকেল অনেক রিস্কি।অার এস.এস.সি তে ৫ তো থাকবেই।সো কি করতে হবে বুঝতেই পারছো।তবে যাদের রেজাল্ট নিয়ে অনিশ্চিত অবস্থায় অাছো যে ৪.৭+ হলেও হতে পারে তবে সম্ভাবনা কিছুটা কম তারা ভার্সিটি কোচিং ই করো।অার মাঝে মাঝে মেডিকেলের টা দেখে যাও।তাহলে রেজাল্ট ভালো হলে তখন মেডিকেল কোচিং শুরু করতে পারবে।অার যারা মেডিকেল কোচিং করবা কিন্তু রেজাল্ট খারাপ কিঞ্চিৎ সম্ভাবনা অাছে তারা একটু পদার্থ,রসায়নের ম্যাথমেটিকাল টার্মগুলো একটু দেখে রাইখো।

ভার্সিটি কোচিং (ক ইউনিট)

গ্রুপের বিষয় গুলোর ওপর দক্ষতা যার যতো ভালো সে “ক” ইউনিটের জন্য ততোটাই পারফেক্ট।সো এটা তুমি নিজেই জানো যে কি হবে।অাবার যাদের রেজাল্ট একটু বেশিই খারাপ হওয়ার প্রবল সম্ভাবনা অাছে তাদের এ দিকে না অাসায় ভালো। ভার্সিটি কোচিং (ঘ ইউনিট): অাগেই বলেছি গ্রুপের বিষয়ে দক্ষতা ভালো না হয়ে “ক” ইউনিটের দিকে না যাওয়াই ভালো।অার তার জন্য তোমার একমাত্র অপশন “ঘ” ইউনিট।এখানে তোমার প্রধানত ইংরেজিতে দক্ষতা থাকতে হবে।অার সাথে বাংলা এবং সাধারণ জ্ঞান।

উপরের অালোচনা থেকে অাশা করি বুঝতে পারছো যে কোনটা তোমার জন্য বেস্ট হবে।কোনো নিয়ে যতো বেশি কনফিউশন এ থাকবা ততো বেশি পিছিয়ে পড়বা।সো সিদ্ধান্ত নাও এখনি।অার হ্যা, “ভাবিয়া করিও কাজ,করিয়া ভাবিও না”

এই সম্পর্কিত আরো

Back to top button
Close