বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ । dghs.gov.bd

সরকারী ও বেসরকারী মেডিকেল ভর্তি নোটিশ ও আবেদন যােগ্যতা ২০২৩-২০২৪ । ২০২৪ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তির আবেদন বিজ্ঞপ্তি স্বাস্থ্য অধিদপ্তর এর dghs.gov.bd  ও dgme.teletalk.com.bd ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। আজকে আমরা মেডিকেল ভর্তির আবেদন যোগ্যতা , আবেদর প্রক্রিয়া ও অন্যান্য বিষয়সমূহ নিয়ে আলোচনা করব । ইংরেজীতে দেখুন

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

আগ্রহী প্রার্থীরা ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে বাংলাদেশে ব্যাচেলর অফ মেডিসিন এবং ব্যাচেলর অফ সার্জারি (MBBS) প্রোগ্রামের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন ।  ভর্তি আবেদন করা পূর্বে অবশ্যই প্রার্থীকে নির্দিষ্ট একাডেমিক যোগ্যতার মানদণ্ড পূরণ করতে হবে।

 গুরুত্বপূর্ণ তারিখ এবং সময়সূচী

আবেদন শুরু: ১১ জানুয়ারী ২০২৪

আবেদন শেষ: ২৩ জানুয়ারী ২০২৪ (রাত ১১.৫৯)

আবেদন ফি: ১০০০ টাকা

আবেদন ফি জমাদানের সময়সীমা: ২৪ জানুয়ারী ২০২৪ (রাত ১১.৫৯)

ভর্তি পরীক্ষা : ০৯ ফেব্রুয়ারী ২০২৪

প্রবেশপত্র ডাউনেলোড : ০৫ থেকে ০৭ ফেব্রুয়ারী ২০২৪

অফিশিয়াল ওয়েবসাইট: dghs.gov.bd

আবেদন লিংক : dgme.teletalk.com.bd

মেডিকেল ভর্তি পরীক্ষার যোগ্যতা

বাংলাদেশের নাগরিক শিক্ষার্থী যারা ইংরেজি ২০২০ বা ২০২১ সনে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ইংরেজি ২০২৩ বা ২০২২ সনে এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তির  আবেদন করার যােগ্য হবেন।  ২০২০ সালের পূর্বে এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীরা আবেদনের যােগ্য বলে বিবেচিত হবেন না।

সকল দেশী ও বিদেশী শিক্ষা কার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মােট জিপিএ কমপক্ষে ৯.০০ হতে হবে । সকল উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে। তবে এককভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০-এর কম হলে আবেদনের যােগ্য হবেন না।

সকলের জন্যে এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে (Biology) ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে।

আরও পড়ুন: মেডিকেল ভর্তির প্রয়োজনীয় সকল পিডিএফ বই

মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন

১০০ (একশত) নম্বরের ১০০ (একশত)টি এমসিকিউ প্রশ্নের ১ (এক) ঘণ্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিষয়ের নাম নম্বর
জীববিজ্ঞান ৩০
রসায়ন ২৫
পদার্থবিদ্যা ২০
ইংরেজি ১৫
বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ ১০
মোট নম্বর ১০০

আরও পড়ুন: মেডিকেল প্রশ্নব্যাংক পিডিএফ

নম্বর কর্তন

২০২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষায় পূর্ববর্তী বছরের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমােট  (Aggregated) নম্বর (এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ১৫ গুণ+এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ২৫ গুণ+ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর) থেকে ০৫ (পাচ) নম্বর কর্তন করে এবং পূর্ববর্তী বৎসরের সরকারি মেডিকেল বা ডেন্টাল কলেজ/ইউনিট-এ ভর্তিকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে মােট প্রাপ্ত নম্বর থেকে ১০ নম্বর কর্তন করে মেধা তালিকা তৈরি করা হবে। লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে।

পাশ নম্বর

লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম নম্বর প্রাপ্তরা অকৃতকার্য বলে গণ্য হবেন। শুধুমাত্র কৃতকার্য পরীক্ষার্থীদের মেধা তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

আরও পড়ুন: আর্মড ফোর্সেস মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি

জিপিএ- এর উপর নম্বর

এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মােট ২০০ নম্বর হিসেবে নির্ধারণ করে নিম্নলিখিতভাবে মূল্যায়ন করাহবে :

ক) এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ১৫ গুণ=৭৫ নম্বর (সর্বোচ্চ)

খ) এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ২৫ গুণ=১২৫ নম্বর (সর্বোচ্চ)

লিখিত ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং  এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্তনম্বরের যােগফলের ভিত্তিতে মেধা তালিকা প্রণয়ন করা হবে।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয় ভর্তির সহায়ক পিডিএফ বই

মেডিকেল ভর্তি সার্কুলার ২০২৪

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি নোটিশ প্রকাশিত হয়েছে ।

Medical-Adission-Circular-2024-page-0001
Medical-Adission-Circular-2024-page-0002
Medical-Adission-Circular-2024-page-0003
Medical-Adission-Circular-2024-page-0004
Medical-Adission-Circular-2024-page-0005
Medical-Adission-Circular-2024-page-0006
Medical-Adission-Circular-2024-page-0007

আবেদন ফি জমাদানের পদ্ধতি

আবেদন ফি জমা দেওয়া আগ পর্যন্ত অনালাইন আবেদন চুড়ান্ত বলে বিবেচিত হবে না । ফি জমা দেয়ার পদ্ধতি ধাপে ধাপে বর্ণনা করা হল-

টেলিটকের Prepaid মােবাইল ফোনের Message অপশনে গিয়ে MBBS লিখে, স্পেস দিয়ে User ID লিখে 16222 নম্বরে SMS পাঠাতে হবে।

উদাহরণ: MBBS<Space>FRLGCT লিখে 16222 নম্বরে Send করুন ।

ফিরতি SMS-এ একটি PIN, প্রার্থীর নাম এবং পরীক্ষার ফিস হিসেবে ১০০০/- (এক হাজার) টাকা কেটে রাখার তথ্য দিয়ে সম্মতি চাওয়া হবে। সম্মতি দেয়ার জন্য নিম্নোক্তভাবে 16222 নম্বরে SMS পাঠাতে হবে।

Message অপশনে গিয়ে MBBS লিখে, স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে PIN লিখে স্পেস দিয়ে পছন্দের সর্বোচ্চ চারটি Centre Code (১ নং সারণিতে) কমা (,) দিয়ে লিখে 16222 নম্বরে SMS প্রেরণ করতে হবে।

উদাহরণ:  MBBS<Space>YES<Space> 456789<Space> 15,16,22,51 Type করে Send করুন 1622 নম্বরে।

PIN নম্বরটি সঠিক ভাবে লেখা হলে উক্ত টেলিটকের Prepaid মােবাইল থেকে পরীক্ষার ফি বাবদ ১০০০/(একহাজার) টাকা কেটে রাখা হবে এবং প্রার্থীকে ফিরতি SMS-এ পরীক্ষা কেন্দ্রের নাম জানিয়ে একটি User ID ও Password দেওয়া হবে।

User ID ও Password ব্যবহার করে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে ।

 আবেদনের নিয়মাবলী

মেডিকেল ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে তাদের আবেদনপত্র জমা দিতে পারবেন । এমবিবিএস ভর্তি বিষয়ক ওয়েবসাইটের ঠিকানা dghs.teletalk.com.bd. আবেদনের নিয়মাবলী ধাপে ধাপে বর্ণনা করা হল-

  • http://dghs.teletalk.com.bd ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে ফরম পূরণ করতে হবে । কিভাবে ফরম পূরণ করতে হবে তাদের নির্দেশনা দেখুন এখান থেকে ।

আবেদন ফরম পূরণের জন্য যে তথ্য প্রয়োজন হবে

১. ছবি: স্ক্যান করা অথবা ডিজিটাল ক্যামেরায় তােলা ছবি হতে হবে এবং মাপ হবে 300 x 300 pixel । তবে ছবির সাইজ কোনভাবেই 100 KB এর বেশী হবে না ।

২.স্বাক্ষর: একটি সাদা কাগজে গাঢ় করে স্বাক্ষর করে স্ক্যান করতে হবে । স্ক্যানকৃত ছবি মাপ 300 x 80 pixel হতে হবে । তবে ফাইলের সাইজ 60 KB এর বেশী হবে না ।

৩. ঠিকানা: প্রার্থীর জেলা, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা (জেলা, থানা/উপজেলা, পােস্ট কোড ইত্যাদি) ইংরেজীতে লিখতে হবে ।

৪. পছন্দের তালিকা: ভর্তিচ্ছু মেডিকেল কলেজগুলির নাম নিজের পছন্দের ক্রমানুসারে সাজিয়ে লিখে রাখতে হবে । কারণ পছন্দক্রম একবার দেওয়ার পর আর বদলানাে যাবে না। মেডিকেল কলেসমূহের তালিকা বিজ্ঞপ্তিতে দেওয়া আছে ।

৫. এসএসসি ও এইচএসসি পরীক্ষার তথ্য

জাতীয় মেধাতালিকা ও প্রার্থী নির্বাচন

  • সরকারি মেডিকেল কলেজ-এ ভর্তির জন্য মুক্তিযোদ্ধা, উপজাতি ও অ-উপজাতিদের জন্য নির্ধারিত আসন বাদে অবশিষ্ট আসনে জাতীয় মেধায় প্রার্থী নির্বাচন করা হবে। এ ছাড়া যুক্তিযুক্ত সংখ্যক প্রার্থীদের মেধা ভিত্তিক অপেক্ষমান তালিকাও প্রকাশ করা হবে। সংরক্ষিত আসনসমূহে ও নিজ নিজ শ্রেণির দাবীদারদের মধ্য হতে মেধার ভিত্তিতে প্রার্থী নির্বাচন করা হবে। নির্বাচিত প্রার্থীর অর্জিত মেধাক্রম এবং কলেজ পছন্দের ভিত্তিতে প্রার্থী কোনো কলেজে ভর্তি হবেন তা স্বয়ংক্রিয় পদ্ধতিতে নির্ধারণ করা হবে।
  • পরীক্ষার ফল প্রার্থীর মোবাইলে SMS মাধ্যমে জানানো হবে। এছাড়া স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে www.dgme.gov.bd এবং স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে www.dghs.gov.bd হতে পরীক্ষার ফল জানা যাবে।
  • মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত ২% আসন মোট আসনের মধ্যে সীমিত থাকবে। মুক্তিযোদ্ধা কোটায় মুক্তিযোদ্ধাদের সন্তান এবং সন্তানদের সন্তানগণ আবেদন করতে পারবে।
  • সরকারি মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের অব্যবহিত পরের দিন বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। তবে ভর্তি পরীক্ষার ৪০ নম্বরের নিচে প্রাপ্ত পরীক্ষার্থীগণ কোনোভাবেই ভর্তির আবেদনের জন্য যোগ্য বিবেচিত হবে না।

ভর্তি বিষয়ক আরো তথ্য পেতে আমাদের ফেসবুক পেজ ও গ্রুপে যোগ দিন ।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!