চাকরির নিয়োগ

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল ২০২৪

১৮ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি ফলাফল ২০২৪ । ১৮ শিক্ষক নিবন্ধন পরীক্ষার রেজাল্ট ২০২৪ বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ). এর অফিশিয়াল ওয়েবসাইটে http://ntrca.teletalk.combd/result/  প্রকাশ করা হবে । এ পোস্টে 18th NTRCA শিক্ষক নিবন্ধন পরীক্ষার  স্কুল, স্কুল- ২ ও কলেজ পর্যায়ের রেজাল্ট কবে দিবে বা কত তারিখে প্রকাশ হবে ও পাশাপাশি  অনলাইনে ও এসএমএসে দেখার  বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল ।

১৮ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি ফলাফল ২০২৪

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) অধীনে বিগত ১৫ মার্চ ২০২৪ তারিখে ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারি টেস্ট অনুষ্ঠিত হয়।  পরীক্ষায় অংশগ্রহণকারী মােট পরীক্ষার্থীর সংখ্যা  আবেদন সংখ্যার তুলনায় কম।  ১৫ মার্চ সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০ টা পর্যন্ত দেশের ৮টি বিভাগের ২৪ জেলা শহরে  স্কুল/সমপর্যায় ও স্কুল পর্যায়-২  এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত কলেজ পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছিলেন ১৮ লাখ ৬৫ হাজার প্রার্থী।


যাইহোক পরীক্ষা দেয়ার পর প্রার্থীরা ফলাফল লাভের প্রত্যাশা করছে তবে তাদের জন্য সুখবর হল ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারি ফলাফল ২৮ এপ্রিল, ২০২৪ আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে। প্রার্থীরা নিচের লিংক থেকে রেজাল্ট সংগ্রহ করতে পারবেন।

১৮ তম শিক্ষক নিবন্ধন রেজাল্ট ২০২৪

নির্ভরযোগ্য তথ্য অনুসারে সারাদেশে কলেজ, মাধ্যমিক, নিম্ন-মাধ্যমিক ,মাদ্রাসা এবং কারিগরিসহ প্রায় ৩৬ হাজার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যোগ্যতাসম্পন্ন শিক্ষক প্রয়োজন পরে আর সেই লক্ষ্যেই ২০০৫ সাল থেকে সরকার কর্তৃক এনটিআরসিএ (NTRCA) বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যোগ্যতা সম্পন্ন শিক্ষক নিয়োগের জন্য NTRCA বা বেসরকারি শিক্ষক নিবন্ধন নিয়োগ পরীক্ষা চালু করেছে। প্রতি বছর লক্ষ লক্ষ বেকার এ পরীক্ষায় অংশগ্রহণ করে আর এ ধারাবাহিকতায় এবারও ১৮ তম নিবন্ধনে প্রায় ১৯ লাখ প্রার্থী আবেদন করেছে। আবেদনের পরে ১৫ মার্চ ২০২৪ তারিখে তারা ১৮ তম প্রিলি পরীক্ষা ফলাফল ২০২৪ এর জন্য অপেক্ষা করছে।

প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল ২৮ এপ্রিল ২০২৪ প্রকাশিত হয়। উল্লেখ্য যে, প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীর সংখ্যা স্কুল ২ পর্যায়ে ….. জন, স্কুল পর্যায়ে ….. জন এবং কলেজ পর্যায়ে …… জনসহ সর্বমােট …. জন। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে সার্বিক পাসের গড় হার …..।

অনলাইনে ফলাফল দেখার প্রক্রিয়া

18 তম শিক্ষক নিবন্ধনের ফলাফল 2024 দেখার জন্য নিচের ধাপপগুলো অনুস্মরণ করুন ।

  • প্রথমে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের ওয়েবসাইট http://ntrca.teletalk.combd/result/ এই ঠিকানায় প্রবেশ করুন ।
  • প্রবেশ করার পর একটি ফরম দেখতে পাবেন এবং সেটি যথাযথ পুরণ করুন ।
  • সর্বপ্রথম “Roll Number” এর ঘরে আপনার শিক্ষক নিবন্ধনের রোল নাম্বারটি লিখূন ।
  • এরপর “EXAM”  থেকে 18 NTRCA MCQ Result  অপশনটি সিলেক্ট করুন।
  • সর্বশেষ “Submit” অপশনটিতে ‍ক্লিক করার পর আপনি আপনার ফলাফল দেখতে পারবেন ।

লিখিত পরীক্ষার প্রস্তুতির জন্য করণীয়

নিবন্ধন বিষয়ভিত্তিক লিখিত পরীক্ষার জন্য নম্বর ১০০। যেহেতু লিখিত পরীক্ষায় নির্দিষ্ট কোনো পাস নম্বর নেই সে জন্য সবচেয়ে বেশি নম্বর পাওয়ার চেষ্টা করতে হবে। লিখিত পরীক্ষার প্রস্তুতির জন্য প্রথমে সংশ্লিষ্ট বিষয়ের সিলেবাস ভালোভাবে দেখে নিতে হবে। নিচে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের লিখিত পরীক্ষার সিলেবাস দেওয়া আছে। প্রস্তুতিকে সহজ করতে বিগত ১০ বছরের পরীক্ষার প্রশ্ন মিলিয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে নোট করে বা দাগিয়ে নেওয়া যেতে পারে। সিলেবাসের বিষয়বস্তু কোন কোন মৌলিক বইয়ের সঙ্গে মিল রয়েছে, তা শনাক্ত করে সেখান থেকে আয়ত্ত করা উচিত। মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক পর্যায়ের মৌলিক বই অনুসরণ করা জরুরি। এ জন্য আলাদা বই পড়ার দরকার নেই।

মৌখিক পরীক্ষার জন্য নম্বর বণ্টন ও প্রয়োজনীয় কাগজপত্র

মৌখিক পরীক্ষা নেওয়া হবে মোট ২০ নম্বরের উপর যার মধ্যে একাডেমিক পরীক্ষার ফলের জন্য ১২ নম্বর এবং ভাইভায় থাকে ৮ নম্বর। স্কুল ও কলেজ উভয় ক্যাটাগরিতেই পাস নম্বর ৪০ শতাংশ পেতে হবে অন্যথায় ফেল করতে পারেন। তাই ভাইভাতে কিছু উত্তর দেওয়ার জন্য প্রার্থীকে বিষয়ভিত্তিক প্রস্তুতি ভালো করে নিতে হবে।


ভাইভা পরীক্ষার জন্য যেসব কাগজপত্র সাথে রাখতে হবে তা হল – মূল প্রবেশপত্র, সনদের মূল কপি, স্নাতক পর্যায়ের মূল নম্বরপত্র বা মার্কশিট, সহকারী শিক্ষকদের ক্ষেত্রে আবেদনে উল্লিখিত ঐচ্ছিক বিষয়ের জন্য স্নাতক পর্যায়ের প্রবেশপত্র, জাতীয় পরিচয়পত্রের মূল কপি ও কর্তৃপক্ষের চাওয়া যেকোনো সনদের মূল কপি। বিশেষ কোনো প্রশিক্ষণ নিয়ে থাকলে সেই সনদের মূল কপিও সঙ্গে রাখুন।

১৮ তম শিক্ষক নিবন্ধন ফলাফল সম্পর্কিত আরো তথ্য জানতে আমদের ফেজবুক পেজ ও গ্রুপে যোগ দিন ।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!