সরকারি পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০

সরকারি পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০ । বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ড আওতাধীন সকল সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ।  পলিটেকনিক ভর্তি ২০১৯ এর আবেদন www. btebadmission.gov.bd এর মাধ্যমে করা যাবে । পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল ।

সরকারি পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ড আওতাধীন সকল সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, বাংলাদেশ ইনস্টিটিউট অব গ্লাস এন্ড সিরামিক, গ্রাফিক আর্টস ইনস্টিটিউট, ফেনী কম্পিউটার ইনস্টিটিউট, বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউট (কুমিল্লা), ভােকেশনাল টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট (বগুড়া) এবং সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজসমূহে ০৪ (চার) বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা-ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এবং ডিপ্লোমা-ইন-ট্যুরিজম এন্ড হসপিটালিটি কোর্সে ১ম ও ২য় শিফটে ছাত্র/ছাত্রী ভর্তির জন্য অন-লাইনে আবেদন আহবান করা যাচ্ছে ।

পলিটেকনিক ভর্তি গুরুত্বপূর্ণ তথ্যাবলী
অনলাইনে আবেদন শুরু :  ১৩ মে ২০১৯

আবেদনের শেষ সময় : ৩১ মে ২০১৯

ফল প্রকাশ : ০৭ জুন ২০১৯

মূল মেধা তালিকা থেকে ভর্তির সময়সীমা : ০৮ জুন থেকে ২০ জুন  ২০১৯ পর্যন্ত

ক্লাস শুরুঃ ০১-০৭-২০১৯

আবেদন এর ঠিকানা : www.btebadmission.gov.bd

পলিটেকনিক ভর্তি রেজাল্ট 2019 প্রকাশিত হয়েছে

আবেদনের নূন্যতম যোগ্যতা

২০১৯, ২০১৮ ও ২০১৭ সালে এসএসসি পাসকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে জিপিএ ৫,০০ প্রাপ্ত সকল বিষয়ের ওপর সর্বোচ্চ ৬৮ গ্রেড পয়েন্ট ধরে প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করতে হবে (১৪ বিষয়ের প্রতি বিষয়ে গ্রেড পয়েন্ট ৫ হিসেবে ১৪x৫=৭০ হওয়ার কথা। কিন্তু চতুর্থ বিষয়ে ২ পয়েন্ট বাদ দেয়ার কারণে সর্বোচ্চ পয়েন্ট ৬৮ উল্লেখ করা হয়েছে)। ২০১৬ সালে এসএসসি পাসকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৫ প্রাপ্ত সকল বিষয়ের ওপর সর্বোচ্চ ৫৩ গ্রেড পয়েন্ট ধরে প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে মেধাক্রম। নির্ধারণ করতে হবে (১১ বিষয়ের প্রতি বিষয়ে গ্রেড পয়েন্ট ৫ হিসেবে ১১x৫=৫৫ হওয়ার কথা। কিন্তু চতুর্থ বিষয়ে ২ পয়েন্ট বাদ দেয়ার কারণে সর্বোচ্চ পয়েন্ট ৫৩ উল্লেখ করা হয়েছে)। ২০১৫ সালে এসএসসি পাসকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৫ প্রাপ্ত সকল বিষয়ের ওপর সর্বোচ্চ ৪৮ গ্রেড পয়েন্ট ধরে প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করতে হবে (১০ বিষয়ের প্রতি বিষয়ে গ্রেড পয়েন্ট ৫ হিসেবে ১০x৫=৫০ হওয়ার কথা। কিন্তু চতুর্থ বিষয়ে ২ পয়েন্ট বাদ দেয়ার কারণে সর্বোচ্চ পয়েন্ট ৪৮ উল্লেখ করা হয়েছে)। এক্ষেত্রে ৬৮ পয়েন্ট ও ৫৩ পয়েন্ট কে ৪৮ পয়েন্টর সাথে সমতুল্য করে হিসাব করা হবে। সাধারন শিক্ষা বাের্ডের পয়েন্ট ,উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসির পয়েন্ট , মাদ্রাসা শিক্ষা বাের্ডের পয়েন্ট ও কারিগরি শিক্ষা বাের্ডের পয়েন্ট এবং ‘ও’ লেভেলের পয়েন্ট সমতুল্য করে মেধাক্রম নির্ধারণ করা হবে।

প্রার্থী নির্বাচন পদ্ধতি

প্রার্থী নির্বাচনে কোন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। কেবলমাত্র এসএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের
ভিত্তিতে প্রার্থী নির্বাচন করা হবে।

এসএমএসর মাধ্যমে আবেদনের প্রক্রিয়া

টেলিটক মােবাইল ফোনের মাধ্যমে মেসেজ অপশনে গিয়ে BTAD লিখে, স্পেস দিয়ে এস.এস.সি. পাসের সন, স্পেস দিয়ে শিক্ষা বাের্ডের নামের প্রথম তিনটি অক্ষর, স্পেস দিয়ে এস.এস.সি. পরীক্ষার রােল নম্বর, স্পেস দিয়ে ভর্তির শিফট নির্ধারণ অক্ষর লিখে 16222 নম্বরে SMS পাঠাতে হবে। ১ম শিফট (A), ২য় শিফট (B), উভয় শিফট (C) ।

উদাহরণ : BTAD 2019 DHA 654321 A

পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯

www-xiclassadmission-gov-bd-apply-online

www-xiclassadmission-gov-bd-apply-online

www-xiclassadmission-gov-bd-apply-online

www-xiclassadmission-gov-bd-apply-online

 

Online এ আবেদন ফর্ম পূরণের প্রক্রিয়া

  •  www.btebadmission.gov.bd অথবা www.bteb.gov.bd অথবা www.tmed.gov.bd অথবা www.techedu.gov.bd অথবা www.nsdc.gov.bd ওয়েবসাইটের Home page হতে “পলিটেকনিক-টিএসসি(ডিপ্রােমা) ভর্তি” বাটনে ক্লিক করে Application form Open করতে হবে।
  • ১ম ধাপে, আবেদনকারীর রােল, বাের্ড, পাসের সন এবং রেজিঃ নং পূরণ করতে হবে। আবেদনকারীর তথ্য, ধারা নং ৩’ এ উল্লেখিত যােগ্যতা অনুযায়ী সঠিক হলে এবং টেলিটক/রকেট/শিওরক্যাশ এর মাধ্যমে ফি জমা দেয়া হয়ে থাকলে, আবেদনের পরের ধাপে যেতে পারবে ।
  • ২য় ধাপে টেলিটক/রকেট/শিওরক্যাশ এর SMS এর মাধ্যমে পাওয়া Transaction Code পূরণ করতে হবে । Transaction Code সঠিক হলে পরের ধাপে যেতে পারবে।
  • ৩য় ধাপে আবেদনকারীর তথ্য প্রদর্শিত হবে এবং এখানে আবেদনকারীর ছবি (পরিষ্কার রঙিন ছবি JPEG Format-এ, এবং অনধিক 100 KB) আপলােড করতে হবে । এছাড়াও আবেদনকারীর কোন কোটা যুক্ত হলে সেই সংক্রান্ত document আপলােড করতে হবে।
  • ৪র্থ ধাপে (SMS এ আবেদনকৃত শিফট এর পছন্দ অনুযায়ী) সকল প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানের টেকনােলজি প্রদর্শিত হবে এবং সেখান থেকে প্রতি শিফট এ অনধিক ১০টি করে প্রতিষ্ঠান-টেকনােলজি পছন্দ করতে পারবে। এছাড়া যে কোন প্রতিষ্ঠান, যে কোন টেকনােলজি হিসেবে অতিরিক্ত ১টি পছন্দ দেওয়া যাবে।
  • প্রতিষ্ঠান-টেকনােলজি পছন্দ শেষ হলে পরের ধাপে পছন্দকৃত সকল শিট-প্রতিষ্ঠান-টেকনােলজি প্রদর্শিত হবে এবং এখানে আবেদনকারী তার পছন্দক্রম পরিবর্তন করতে পারবে।
  • অতঃপর আবেদনকারীকে তার সকল তথ্য, ছবি, পছন্দকৃত প্রতিষ্ঠান-টেকনােলজি এবং পছন্দক্রম প্রদর্শন করা হবে, এবং আবেদন সম্পন্ন করার সর্বশেষ অনুমতি চাওয়া হবে।
  • আবেদন সম্পন্ন হলে আবেদনকারীর contact মােবাইলে SMS এর মাধ্যমে আবেদনের Application ID এবং Pin Number পাঠানাে হবে। এই Application ID এবং Pin Number দিয়ে পরবর্তীতে আবেদনকারী তার আবেদনের তথ্যসমূহ পরিবর্তন করতে পারবে।

 


পলিটেকনিক ভর্তি বিষয় আরো বিস্তারিত জানতে আমাদের ফেজবুক পেজ ও গ্রুপে যোগ দিন ।

admissionwar-fb-pageaw-fb-group

 

এই সম্পর্কিত আরো

Back to top button
Close