বিশ্ববিদ্যালয় ভর্তিবিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০. শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অধিভূক্ত সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ ভর্তি সার্কুলার প্রকাশ করা হয়েছে । আজকে আমরা সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি বিষয়ে বিস্তারিত জানব ।

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এবং কারিগরি শিক্ষা অধিদপÍরের আওতাধীন সরকারি শিক্ষা প্রতিষ্ঠান সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ৪ (চার) বছর মেয়াদি বি.এসসি.(ইঞ্জিঃ) কোর্সে ভর্তিচ্ছু যোগ্যতা সম্পন্নছাত্র/ছাত্রীদের নিকট থেকে অনলাইনে  দরখাস্ত আহবান করা যাচ্ছে।

ভর্তি টাইমলাইন
আবেদন শুরু : ১৫ অক্টোবর ২০১৯

আবেদন শেষ : ১৬ নভেম্বর ২০১৯

আবেদন ফি : ৮০০ টাকা

ভর্তি পরীক্ষার তারিখ : ২৩ নভেম্বর ২০১৯

 বিভাগ ও আসন সংখ্যা

ক্রমিক নং বিভাগের নাম আসন সংখ্যা
১। কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ৬০
২। সিভিল ইঞ্জিনিয়ারিং ৬০
৩। ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ৬০
সর্বমোট ১৮০

ভর্তির জন্য আবেদনের যোগ্যতা

ক) পরীক্ষার্থীকে বিজ্ঞান বিভাগ হতে এস.এস.সি/সমমান ও এইচ.এস.সি/সমমানের পরীক্ষায় সম্মিলিতভাবে কমপক্ষে মোট GPA ৭.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। তবে এইচ.এস.সি পরীক্ষায় গণিত, পদার্থবিদ্যা, রসায়ন ও ইংরেজিতে আলাদাভাবে কমপক্ষে GPA ৩.০০ থাকতে হবে। উল্লেখ্য ২০১৬ এর পূর্বে এস.এস.সি/সমমান ও ২০১৮ এর পূর্বে এইচ.এস.সি/সমমান পাশ ছাত্র-ছাত্রী এবং ২০১৫ এর পূর্বে GCE ‘O’ লেভেল ও ২০১৮ এর পূর্বে GCE ‘A’ লেভেল পাশ ছাত্র/ছাত্রী আবেদনের যোগ্য নয়।

খ) জি.সি.ই. ‘O’ লেভেলে কমপক্ষে ৩ টি বিষয়ে B  গ্রেডসহ ৫টি বিষয়ে পাশ এবং জি.সি.ই. A লেভেলে কমপক্ষে ২টি বিষয়ে B গ্রেডসহ ৩টি বিষয়ে পাশ থাকতে হবে ।

ভর্তি পরীক্ষার মানবন্টন

উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্যক্রম অনুযায়ী পদার্থবিদ্যা (৩০ নম্বর), গণিত (৩০ নম্বর), রসায়ন (২০ নম্বর) এবং ইংরেজি (২০ নম্বর) বিষয়ের উপর মোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার সময়কাল ১ ঘন্টা ৩০ মিনিট।

মেধা তালিকা প্রণয়ন

ক) মেধা তালিকার মোট নম্বরের মধ্যে ৭০% নম্বর আসবে ভর্তি পরীক্ষা থেকে এবং বাকি ৩০% নম্বর আসবে এস.এস.সি/সমমান ও এইচ.এস.সি/সমমান পরীক্ষার ফলাফল থেকে।

খ) এস.এস.সি/সমমান পরীক্ষার প্রাপ্ত GPA কে ২ দ্বারা ও এইচ.এস.সি/সমমান পরীক্ষার প্রাপ্ত GPA কে ৪ দ্বারা গুণ করা হবে।

গ) মেধা তালিকায় অবস্থান সমান হলে এইচ.এস.সি/সমমান পরীক্ষায় যথাক্রমে গণিত, পদার্থবিদ্যা, রসায়ন ও ইংরেজিতে প্রাপ্ত এচ এর ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হবে।

ঘ) ভর্তি পরীক্ষার ন্যূনতম পাশ নম্বর ৪০%।

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ ভর্তি সার্কুলার ২০১৯-২০

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০১৮-২০১৯

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০১৮-২০১৯

অনলাইন এর মাধ্যমে আবেদনের নিয়মাবলি ও আবেদন ফি প্রদান

অনলাইন এর মাধ্যমে আবেদন ফরম পূরণ করা যাবে এবং আবেদন ফি বাবদ ৮০০/- (আটশত) টাকা ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের  মোবাইল ব্যাংকিং রকেট এর মাধ্যমে প্রদান করতে হবে।

আবেদন সম্পর্কে আরো বিস্তারিত জানতে ভর্তি বিজ্ঞপ্তিটি পড়ুন।


সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তির আপডেট, বই ও অন্যান্য লেকচার শীট পেতে আমাদের ফেইজবুক পেজ বা গ্রুপে যোগ দিন ।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!