বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি

স্বপ্ন যখন ডাক্তার (Dream to medical)

সারা জীবনের লালিত স্বপ্ন ডাক্তারি পড়া। সাদা এপ্রোন পরে  কাধে স্থেতস্কোপ ঝুলিয়ে মেডিকেল কলেজ দাপিয়ে বেড়ানো। মুমূর্ষু রোগীর সামনে আসার আলো তুমি। মা বাবার স্বপ্ন। লোকের কিছু হলেই তোমার কাছে ছুটে আসবে দেখ তো বাবা কি হয়েছে। সব বন্ধুদের মধ্যে তুমি অনন্য। মেয়ে তো দূরে থাক মেয়ের মা বাবা তোমার পিছনে লাইন দিবে যদি তার মেয়েকে তুমি বিয়ে করো!! সবাই এক নামে চিনবে তোমাকে। ভয় নয় বরং সম্মন আর শ্রদ্ধায় ভাসবে তোমার জীবন। সকলের সম্মানের পাত্র হতে কে না চায়! এই অধরা স্বপ্ন সত্যি হবে যদি নিয়ম মত চেষ্টা করা হয়। এটা অর্জন করা খুব কঠিন তা নয় কিন্তু খুব সহজ তাও না।

“যদি লক্ষ্য থাকে অটুট

বিশ্বাস হৃদয়ে

হবেই হবে দেখা হবে বিজয়ে”

হ্যা সত্যিই তাই লক্ষ্যকে স্থির রেখে দিপ্ত পায়ে হাটতে পারলে পৌছাতে পারবে তোমার কাঙ্ক্ষিত লক্ষ্যে। স্বপ্ন দেখার সাথে সাথে চেষ্টাটাও বেশি করে করতে হবে।

 

  • তুমি এস এস সি পরীক্ষা দিয়ে কলেজে ভর্তি হয়েই নিজের মনটাকে স্থির করে ফেল।নিজের স্বপ্ন পুরনের কাজে লেগে পড়ো। দেরি করতে গেলে পিছিয়ে পড়বে।
  • নিজেই নিজের কাজের রুটিন তৈরি করো। কিছু সময় তোমার পড়া পড়বা আর কিছুটা সময় তোমার স্বপ্ন পূরণের জন্য পড়বা।
  • “বিশ্বাসে মেলায় বস্তু,

তর্কে বহু দূর”

নিজের উপর বিশ্বাস রাখ তুমি পারবে। পারতে তোমাকে হবেই।নিজের উপর বিশ্বাস হারালে কোমর পনিতে দাড়ায়েও হাবুডুবু খাবে।  তাই নিজের উপর বিশ্বাস আনা অতি জরুরী।

  • তোমার পাঠ্য বইটাকে  এমন ভাবে পড় যেন কিছু বাদ না পড়ে।

 

  • তুমি নিজে সেখান থেকে প্রশ্ন বানানোর চেষ্টা কর। তাহলে কোনটা ইমপটেন্ট বুঝতে পারবে।

 

  • বিগত বছরের প্রশ্ন সলভ করো। দেখ কোন কোন টপিক থেকে প্রশ্ন আসছে। ওগুলো গুরুত্ব সহকারে পড়ো। বইতে দাগায় রাখ যাতে পরবর্তীতে পড়তে সহজ হয়।
  • মেডিকেলে পড়ে বড় ভাইয়া আপুদের সাহায্য নাও। তাদের সাথে কথা বল মনে জোর বাড়বে।

 

  • ধর্য্য ধরো।  অল্পতে হতাশ হয়ো না। একটা কাজে সাফল্য আসার অন্যতম কারণ তার পেছনে লেগে থাকা। ব্যর্থতা আসবেই তাকে বৃদ্ধাগুলি দেখিয়ে আবার নতুন করে শুরু করতে হবে। তবেই অধরা বস্তু ধরা দিতে বাধ্য হবে।

 

  • তুমিই ভাল বুঝবে তোমার পড়া কেমন হচ্ছে। এক দিন পড়ে বাকি দিন গুলি হেলায় নষ্ট করা চলবে না। প্রতিদিন সকালে নিয়ত করবা কাল থেকে একটু হলেও বেশি পড়বো দেখবা তোমার মনই তোমাকে পড়তে বাধ্য করবে।
  • আজকে যা পড়লা কাল সকালে নতুন কিছু পড়ার আগে ওটা এক বার দেখে নিবে তাহলে ওটা মাথায় থাকবে। রিভাইজ না দিলে তুমি ভুলে যাবে আগের পড়া। তাই ওটা খুবই প্রয়োজন।

 

  • “অলস হয়ো না

দুঃখ করো না,

তোমারই হবে আলো

রহিবে সবার উধ্বে

যদি হও মোমেনিন”

আল্লাহে স্বরণ করো। তার কাছে চাও। মনে রেখ তিনিই পারেন তোমাকে দিতে।  তাই পড়ার পাশা পাশি নিজ ধর্মে মনোনিবেশ করো। মন নরম থাকবে। পড়তেও ইচ্ছা করবে ।

  • সন্তানের জন্য মায়ের দোয়া সবার আগে কবুল হয়।  মা বাবার কথা শুনো। তাদের দোয়া তোমার কাছে অমূল্য।

তুমিই হবে জাতির কান্ডারি।  তোমার পদচারনার জন্য অপেক্ষা করছে মেডিকেল কলেজের ক্যাম্পাস। তোমার জন্য রইল সকল শুভ কামনা।  এগিয়ে যাও সম্মুখ পানে যেথায় আছে তোমার স্বপ্ন। ডাকছে তোমায় হাতছানি দিয়ে।

অাহমেদ ইশতিয়াক মৃদুল (বায়োকেমিস্ট্রি,জাবি)

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!