জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ২য় বর্ষ রেজাল্ট ২০১৮

জাতীয় বিশ্ববিদ্যালয় এর ডিগ্রি ২য় বর্ষের ফলাফল প্রকাশিত হয়েছে । ২০১৮ সালের ডিগ্রি ২য় বর্ষ ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয়রে রেজাল্ট বিষয়ক ওয়েবসাইট www.nu.ac.bd/results এ প্রকাশ করা হয় । ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষায় পাশের হার 94.30%.  ডিগ্রি ২য় বর্ষ রেজাল্ট 2019 এর বিস্তারিত আলোচনা করা হল ।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ২য় বর্ষ রেজাল্ট ২০১৮

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৮ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ চড়ান্ত পরীক্ষার ফলাফল অদ্য ০২/১২/২০১৯ তারিখ বিকাল ৪:০০টায় প্রকাশ করা হবে। সারা দেশের ৭০৩ টি কেন্দ্রে ১৮৬০টি কলেজের সর্বমােট ২,২০,২৪৬ জন (নিয়মিত, অনিয়মিত ও মান উন্নয়নসহ) পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করেছে। গড় উত্তীর্ণের হার ৯৪.৩০%।

degree 2nd year result

ডিগ্রি রেজাল্ট দেখার প্রক্রিয়া

সাধারনত দুটি মাধ্যমে আপনি আপনার কাঙ্খিত রেজাল্ট দেখতে পারেবন । নিচের দুটি প্রক্রিয়া আলোচনা করা হয় ।

১। ইন্টারনেটের মাধ্যমে

ইন্টারনেটের মাধ্যমে ডিগ্রি পরিক্ষার রেজাল্ট দেখতে ভিজিট করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.nu.edu.bd/results/। তারপর রেজাল্ট পেজের বাম সাইড এর সার্চ অপশন থেকে ডিগ্রি ২য় বর্ষ পছন্দ করুন এরপর সার্চ বক্সে আপনার রোল/ রেজিস্ট্রাশন নম্বর এবং পরীক্ষার বছর দিয়ে সার্চ করুন। পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল / সার্টিফিকেট কোর্সের ফলাফল।

২। এসএমএস এর মাধ্যমে

খুব সহজেই মোবাইলের এসএমএস এর মাধ্যমে পেতে পারেন আপনার ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার রেজাল্ট এবং সার্টিফিকেট কোর্সের রেজাল্ট। এসএমএস এর মাধ্যমে ডিগ্রি রেজাল্ট 2018 পেতে নিচের নিয়ম অনুসরণ করুন।

আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুনঃ NU স্পেস DEG স্পেস আপনার রোল নম্বর এবং পাঠিয়ে দিন ১৬২২২ এই নম্বরে।

উদাহরণঃ NU DEG 123456 send 16222

ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশ হবে?

কয়েক বছর আগেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হতে সময় লাগত ১ থেকে দেড় বছর। কিন্তু  ছাত্রছাত্রীদের ক্রমাগত আন্দোলন এবং বিশ্ববিদ্যালয় কত্রিপক্ষের স্বদিচ্ছার কারণে এখন ডিগ্রি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয় ৩ থেকে ৪ মাসের ভিতরেই। গত ২ ডিসেম্বর ডিগ্রি ২য় পর্বের রেজাল্ট ২০১৮ প্রকাশিত হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট  www.nu.edu.bd/results এর মাধ্যমে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী পাস এবং সার্টিফিকেট কোর্স পরীক্ষা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পাস কোর্স নিয়মিত শিক্ষার্থীদের জন্য এবং সার্টিফিকেট কোর্সেরঅনিয়মিত / প্রাইভেট শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের ৩ বছরের স্নাতক কোর্স। ন্যাশনাল ইউনিভার্সিটি দশটি বিষয়ে স্নাতক এবং সম্মান ডিগ্রি প্রদান করে যথা: ভাষা, মানবিক, সামাজিক বিজ্ঞান, জৈবিক বিজ্ঞান, শিক্ষা, বাণিজ্য ও ব্যবসায় প্রশাসন, শারীরিক বিজ্ঞান, গণিত, আইন এবং কম্পিউটার প্রযুক্তি।

ডিগ্রি রেজাল্ট ২০১৮ সংশোধন /পুনঃমূল্যায়ন নিয়মাবলীঃ

পরীক্ষার ফলাফল পাবার পর আপনার যদি মনে হয় যে আপনার রেজাল্ট ভুল এসেছে তাহলে আপনি ফলাফল পুনঃমূল্যায়ন / সংশোধনের এর জন্য জাতীর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া নিম্নে দেয়া হলঃ

  • প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.edu.bd তে গিয়ে service অপশন থেকে student login সিলেক্ট করে ইউজার আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। (যারা ইতিপূর্বে রেজিস্ট্রেশন করেননি তারা আগে রেজিস্ট্রেশন করে তারপর লগইন করুন।)
  • লগইন করার পর স্টুডেন্ট প্রোফাইল ফর্ম টি পূরণ করুন।
  • তারপর ড্যাসবোর্ডের বাম পাশের Examination Service অপশন এ যাবেন
  • Result Correction/Online name correct/other service লিঙ্কে ক্লিক করুন
  • এরপর application form টি ঠিক ভাবে পূরণ করে processed বাটনে ক্লিক করুন
  • আবেদন জমা দেয়ার পরে আপনার আবেদনের বর্তমান অবস্থা দেখতে লগইন > ড্যাসবোর্ড > Examination Service > Status দেখুন।

Related Articles

Back to top button
Close
Close