বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়- বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) ভর্তি সার্কুলার ২০২৩-২০২৪। বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ তাদের ওফিসিয়াল ওয়েবসাইট www.butex.edu.bd এ প্রকাশ করা হয়েছে । আজকে আমরা বুটেক্স ভর্তি যোগ্যতা,আসন সংখ্যা, আবেদন পদ্ধতি নিয়ে আলোচনা করব । ইংরেজীতে দেখুন

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনুষদে নিম্নবর্ণিত বিভাগসমূহে ৪ (চার) বছর মেয়াদী বি. এসসি. ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে লেভেল-১ এ ভর্তিচ্ছু প্রার্থীদের নিকট থেকে নির্ধারিত পদ্ধতিতে আবেদন আহ্বান করা যাচ্ছে।

বুটেক্স ভর্তি টাইমলাইন
আবেদন শুরু : ২৯ জানুয়ারী ২০২৪

আবেদন শেষ: ১৯ ফেব্রুয়ারী ২০২৪

আবেদন ফি : প্রাথমিক আবেদন ৩০০ টাকা, চূড়ান্ত আবেদন ১০০০ টাকা

আবেদন ফি জমাদানের শেষ সময়: ২০ ফেব্রুয়ারী ২০২৪ (রাত ১১.৫৯)

যোগ্য প্রার্থীদের ফলাফল প্রকাশ:  ২৫ ফেব্রুয়ারী ২০২৪

প্রবেশপত্র সংগ্রহ: ২৫ ফেব্রুয়ারী থেকে ০৫ মার্চ ২০২৪

ভর্তি পরীক্ষা: ০৮ মার্চ ২০২৪ ( ৯.৩০ থেকে ১১.৩০)

ভর্তি পরীক্ষার ফলাফল: ২৮ মার্চ ২০২৪

আবেদন লিংক : but.teletalk.com.bd

আবেদনের নূন্যতম যোগ্যতা

  • আবেদনকারীকে অবশ্যই জন্মগতভাবে বা নাগরিকত্ব গ্রহণে বাংলাদেশী হতে হবে।
  • আবেদনকারীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড হতে গ্রেডিং পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/দাখিল/সমমানের পরীক্ষায় পাশ অথবা বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় সমতুল্য গ্রেড পেয়ে পাশ হতে হবে।
  • ২০২৩ সালে অনুষ্ঠিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড হতে বিজ্ঞান বিভাগে এইচ. এস. সি. কিংবা উহার সমমানের পরীক্ষায় গ্রেডিং পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে ন্যূনতম জিপিএ ৪.৫০ সহ গণিত, পদার্থ, রসায়ন ও ইংরেজি বিষয়ে সর্বমোট কমপক্ষে ১৮.৫০ গ্রেড পয়েন্ট পেতে হবে।
  • গণিত, পদার্থ এবং রসায়ন বিষয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরের উপর ভিত্তি করে মেধার ভিত্তিতে লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৭,২০০ (সাত হাজার দুইশত) জন যোগ্য প্রার্থীর তালিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে প্রকাশ করা হবে এবং একই সাথে SMS এর মাধ্যমে জানানো হবে ।
  • প্রার্থী GCE ‘O’ লেভেল এবং GCE ‘A’ লেভেল পাশ করে থাকলে, তার ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য GCE ‘O’ লেভেল পরীক্ষায় গণিত, পদার্থ, রসায়ন ও ইংরেজি বিষয়ে আলাদা আলাদাভাবে ‘A’ গ্রেড পেতে হবে। GCE ‘A’ লেভেল পরীক্ষায় পদার্থ, রসায়ন ও গণিত বিষয়ে আলাদা আলাদাভাবে ‘A’ গ্রেড পেতে হবে।
  • প্রার্থীকে ২০২৩ সাল বা তার পরে GCE ‘A’ লেভেলের ফলাফল প্রাপ্ত হতে হবে। Equivalence Certificate প্রাপ্তির জন্য ১,০০০/-(এক হাজার) টাকা অর্থ ও হিসাব দপ্তরে নগদ প্রদানপূর্বক ‘O’লেভেল এবং ‘A’লেভেল পরীক্ষার রেজিষ্ট্রেশন কার্ড, নম্বরপত্র ও সার্টিফিকেটের সত্যায়িত অনুলিপিসহ বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবরে ১২/০২/২৪ তারিখের মধ্যে আবেদন করতে হবে।

ভর্তি পরীক্ষার নম্বর বন্টন

সম্পূর্ণ লিখিতভাবে মোট ২০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ।  প্রতি প্রশ্নের মান হবে ২ এবং প্রশ্ন আসবে  ১০০ টি । প্রশ্নে কোনো অপশন থাকবে না অর্থাৎ প্রশ্নের ব্যাখ্যা ও অংক খাতায় করে দিতে হবে।

পদার্থবিজ্ঞান ৬০
রসায়ন ৬০
গণিত ৬০
ইংরেজী ২০
মোট নম্বর ২০০
পরীক্ষার সময় ২ ঘন্টা
  • ২০২৩ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডসমূহ কর্তৃক পরিচালিত উচ্চ মাধ্যমিক পরীক্ষার নির্ধারিত সিলেবাস অনুযায়ী লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • প্রশ্নপত্র বাংলা এবং ইংরেজি উভয় মাধ্যমে হবে ।
  • ভর্তি পরীক্ষার সময় কোন ধরনের প্রোগ্রামেবল ক্যালকুলেটর, সীমযুক্ত ইলেক্ট্রনিক্স ডিভাইস, স্মার্ট ঘড়ি, মোবাইল কিংবা কোন প্রকার স্মার্ট উপকরণ সঙ্গে রাখা ও ব্যবহার করা যাবে না শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত নির্ধারিত মডেলের ক্যালকুলেটরসমূহ ব্যবহার করা যাবে।
  • কোন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অসদুপায় অবলম্বন করলে তার পরীক্ষা বাতিল বলে গণ্য হবে ।

 আরও পড়ুন : বিশ্ববিদ্যালয় ভর্তি সহায়ক পিডিএফ বই ও প্রশ্নব্যাংক

বিভাগ ও আসন সংখ্যা

বিভাগ

আসন সংখ্যা

(১) ইয়ার্ণ ইঞ্জিনিয়ারিং ৮০
(২) ফেব্রিক ইঞ্জিনিয়ারিং ৮০
(৩) ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং ৮০
(৪)ডাইস এন্ড কেমিক্যালস ইঞ্জিনিয়ারিং ৪০
(৫) এনভায়রনমেন্টাল সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং৬১০১১ ৪০
(৬) এ্যাপারেল ইঞ্জিনিয়ারিং ৮০
(৭) টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট ৮০
(৮) টেক্সটাইল ফ্যাশন এন্ড ডিজাইন ৪০
(৯) ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং ৪০
(১০) টেক্সটাইল মেশিনারী ডিজাইন এন্ড মেইনটেনেন্স ৪০
মোট আসন সংখ্যা ৬০০

 আরও পড়ুন : সকল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশ করা হয়েছে । অধিকতর তথ্য অনুসন্ধানের জন্য নোটিশটি যুক্ত করা হল –

BUTEX-Admission-Circular-2023-2024-page-0001
BUTEX-Admission-Circular-2023-2024-page-0002
BUTEX-Admission-Circular-2023-2024-page-0003
BUTEX-Admission-Circular-2023-2024-page-0004

আরও পডুন : বুটেক্স অধিভুক্ত সরকারী টেক্সটাইল কলেজে ভর্তি সম্পর্কে বিস্তারিত তথ্য

SMS পদ্ধতিতে আবেদনের প্রক্রিয়া

  • প্রাথমিক আবেদন

ভর্তি পরীক্ষার আবেদনের জন্য একটি টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মাধ্যমে ম্যাসেজ অপশনে গিয়ে BUT<স্পেস>HSC শিক্ষা বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর<স্পেস>HSC পরীক্ষার রোল নম্বর<স্পেস>HSC পাশের সাল<স্পেস>SSC শিক্ষা বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর<স্পেস>SSC পরীক্ষার রোল নম্বর<স্পেস>SSC পাশের সাল লিখে 16222 নম্বরে SMS করতে হবে।

উদাহরণঃ BUT DHA 123456 2023 DHA 654321 2021 দিতে হবে। উদাহরণটি ঢাকা বোর্ডের জন্য। এখানে 123456 এর জায়গায় HSC ও 654321 এর জায়গায় SSC পরীক্ষার রোল নম্বর হবে।

বিভিন্ন বোর্ডের সংক্ষিপ্ত রূপ হবে; ঢাকা (DHA), রাজশাহী (RAJ), চট্টগ্রাম (CHA), দিনাজপুর (DIN), সিলেট (SYL), যশোর (JAS), কুমিল্লা (CUM), বরিশাল (BAR), ময়মনসিংহ (MYM), মাদ্রাসা (MAD), কারিগরি (TEC অথবা VOC), English Medium (GCE)।

উপরের SMS টি পাঠানোর পর সকল তথ্য সঠিক এবং প্রার্থী যোগ্য হলে ফিরতি SMS এ আবেদনকারীর নাম, ভর্তি পরীক্ষার ফি ও একটি PIN নম্বর জানিয়ে সম্মতি চাওয়া হবে । তখন 16222 নম্বরে আবেদনকারীকে আরেকটি SMS পাঠিয়ে সম্মতি জানাতে হবে। সম্মতি জানানোর জন্য প্রথমে BUT<স্পেস>YES<স্পেস>PIN নম্বর<স্পেস>আবেদনকারীর মোবাইল নম্বর লিখে 16222 নম্বরে SMS পাঠাতে হবে । এখানে মোবাইল নম্বরের জায়গায় আবেদনকারীর সাথে যোগাযোগের জন্য নিজে ব্যবহার করে এমন যে কোন অপারেটরের একটি মোবাইল নম্বর লিখতে হবে।


উদাহরণ : BUT YES 87654321 01*******। এই উদাহরণের 87654321 এর জায়গায় আবেদনকারীর নিজ PIN নম্বরটি বসাতে হবে। উল্লেখ্য, সম্মতি জানিয়ে SMS পাঠালেই কেবল আবেদনকারীর মোবাইল ফোন থেকে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন ফি ৩০০/- (তিনশত) টাকা কেটে নেওয়া হবে, অন্যথায় কোন ফি কাটা হবে না।

যারা প্রথম SMS সফলভাবে পাঠিয়ে PIN নম্বর পাবে তারা পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ 20/02/24 তারিখ রাত ১১:৫৯ টার মধ্যে দ্বিতীয় SMS অর্থাৎ টাকা জমাদানের SMS পাঠাতে পারবে।

আবেদনকারীর টেলিটক প্রিপেইড মোবাইলে পর্যাপ্ত পরিমাণ টাকা থাকলে তা থেকে ভর্তি পরীক্ষার আবেদনের নির্দিষ্ট ফি কেটে নিয়ে SMS এর মাধ্যমে Confirmation Reply জানিয়ে দেয়া হবে। একবার SMS করে আবেদন করলে তা আর প্রত্যাহার করা যাবে না। Confirmation Reply টি হবে এরকমঃ Application fee received successfully for BUTEX admission: 2023-2024, Receipt ID: 1*******. Eligible list of written test will be notified by SMS & published at www.butex.edu.bd

  • লিখিত পরীক্ষায় আবেদন 

লিখিত পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীদের নামের তালিকা প্রকাশের তারিখ ২৫/০২/২৪। গণিত, পদার্থ এবং রসায়ন বিষয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে প্রস্তুতকৃত মেধা তালিকা হতে লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রথম ৭,২০০ (সাত হাজার দুইশত) জন প্রার্থীর তালিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে প্রকাশ করা হবে ।


লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য একটি টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মাধ্যমে ম্যাসেজ অপশনে গিয়ে BUT<স্পেস>HSC শিক্ষা বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর <স্পেস>HSC পরীক্ষার রোল নম্বর <স্পেস> HSC পাসের সাল <স্পেস>SSC শিক্ষা বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর <স্পেস>SSC পরীক্ষার রোল নম্বর <স্পেস>SSC পাশের সাল লিখে 16222 নম্বরে SMS করতে হবে ।
উদাহরণ : BUT DHA 123456 2023 DHA 654321 2021 দিতে হবে। উদাহরণটি ঢাকা বোর্ডের জন্য। এখানে 123456 এর জায়গায় HSC, 654321 এর জায়গায় SSC পরীক্ষার রোল নম্বর হবে।

বুটেক্স ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড

আবেদনকারী লিখিত পরীক্ষার ফি ১০০০/- (এক হাজার) টাকা প্রদানের পর প্রবেশপত্র প্রাপ্তির জন্য http://but.teletalk.com.bd এ ব্রাউজ করতে হবে। BUT এডমিশন অপশনে ক্লিক করে স্ব স্ব User ID ও Password দিয়ে লগইন করলে আবেদনকারীর তথ্য প্রদর্শিত হবে এবং ছবি ও স্বাক্ষর আপলোড এর অপশন পাওয়া যাবে। তথ্যসমূহ নির্ভুলভাবে সাবমিট করলে আবেদনকারী তাৎক্ষণিকভাবে ভর্তি পরীক্ষার রোল নম্বর, ছবি ও স্বাক্ষর সম্বলিত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে। ডাউনলোডকৃত প্রবেশপত্র রঙ্গিন প্রিন্ট করতে হবে। প্রবেশপত্র সংগ্রহের তারিখ ২৬/০২/২৪ হতে ০৫/০৩/২৪ তারিখ পর্যন্ত।

ফলাফল প্রকাশ, প্রার্থী ও বিভাগ নির্বাচন

ভর্তি পরীক্ষার ফলাফল অত্র বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ড এবং ওয়েব সাইটে (www.butex.edu.bd) প্রকাশ করা হবে। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা তালিকা প্রণয়ন করা হবে এবং সর্বোচ্চ ৩০০০ (তিন হাজার) জন প্রার্থীর মেধা তালিকা প্রকাশ করা হবে। লিখিত পরীক্ষায় ৪০% এর নীচে নম্বর প্রাপ্তদের (সব ধরনের কোটাসহ সকলের জন্য প্রযোজ্য) মেধা তালিকা প্রকাশ করা হবে না। তবে ভর্তি কমিটি বাস্তব প্রয়োজনে নির্ধারিত ৪০% নম্বর এবং উল্লেখিত সংখ্যা পরিবর্তন করতে পারবেন। প্রার্থীর মেধাক্রম ও পছন্দ অনুযায়ী সাক্ষাৎকারের মাধ্যমে বিভাগ নির্ধারণ করা হবে।

ইউজার আইডি ও পাসওয়ার্ড পুনরুদ্ধার

কোন কারণে User ID, Password হারালে শুধুমাত্র টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মাধ্যমে নিম্নোক্ত উপায়ে তা পাওয়া
যাবে :

  • User ID জানা থাকলে BUT<স্পেস> HELP <স্পেস> USER<স্পেস> User ID লিখে 16222 নম্বওে SMS পাঠাতে হবে। ফিরতি SMS এ Password জানা যাবে। উদাহরণঃ BUT HELP USER 87654321
  • User ID, Password দুটিই হারালে BUT <স্পেস> HELP <স্পেস> PIN <স্পেস> PIN নম্বর লিখে 16222 নম্বরে SMS পাঠাতে হবে। ফিরতি SMS এ User ID, Password জানা যাবে। উদাহরণঃ BUT HELP PIN 87654321
  • User ID, Password ও PIN নম্বর হারালে BUT <স্পেস> HELP <স্পেস> HSC শিক্ষা বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর<স্পেস> HSC পরীক্ষার রোল নম্বর<স্পেস>HSC পাশের সাল লিখে 16222 নম্বরে SMS পাঠাতে হবে। ফিরতি SMS এ User ID, Password ও PIN জানা যাবে। উদাহরণঃ BUT HELP DHA 123456 2023

সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তির আপডেট, বই ও অন্যান্য লেকচার শীট পেতে আমাদের ফেইজবুক পেজ বা গ্রুপে যোগ দিন ।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!