চাকরির নিয়োগস্টাডি টিপস

সিদ্ধান্ত নেওয়ার আগে মেনে চলুন ৯টি কথা !

যেকোনো সিদ্ধান্তই মানুষের জীবনে পথ চলার প্রধান ধাপ।কোনো কাজ করার অাগে সর্বপ্রথম অাপনাকে সেটার ব্যাপারে একটা সিদ্ধান্ত নিতে হবে।অার অামাদের প্রধান সমস্যা হলো এই সিদ্ধান্তগ্রহণ।সিদ্ধান্তহীনতা বা দোটানা অামাদের জীবনের প্রধান বাধা।তাই সবার অাগে অাপনাকে সিদ্ধান্তগ্রহণের ব্যাপারে সচেতন হতে হবে।এক্ষেত্রে অাপনি ৯টি নিয়ম মানতে পারলে অাপনার সিদ্ধান্ত গ্রহণ সহজ হয়ে যাবে।জেনে নিন তাহলে……

১।বিষয়টি সম্পর্কে ভালোভাবে জানা

           যেকোনো সিদ্ধান্ত নেওয়ার অাগে সর্বপ্রথম অাপনাকে যা প্রয়োজন তাহলো সেই বিষয়টার ওপর যথেষ্ট জ্ঞান থাকতে হবে।বিষয় সম্পর্কে খুটিনাটি সব কিছু জানতে হবে।ভালোভাবে না জেনে কোনো সিদ্ধান্ত নিলে তার ফল কখনো ভালো হয়না।

২।ভবিষ্যতের কথা চিন্তা করা

কোনো কাজ করার অাগে ভাবতে ভবিষ্যতে এটার ফল কি হতে পারে।ভবিষ্যতের কথা না ভেবে কখনোই কিছু করা ঠিক না।কারণ ওই ভবিষ্যত এক সময় বর্তমান হয়ে তোমার সামনে সমস্যার সৃষ্টি করবে।তাই যেকোনো সিদ্ধান্ত নেওয়ার অাগে ভবিষ্যতের কথা ভাবতে হবে।


9 tips before take decision (সিদ্ধান্ত গ্রহনের টিপস)


৩।অভিজ্ঞদের সাথে অালোচনা করা

অভিজ্ঞতা যেকোনো কিছুর জন্যই অনেক বড় একটা ফ্যাক্ট।অাপনি যে কাজটা করতে চাচ্ছেন বা সিদ্ধান্তটা নিতে চাচ্ছেন তার জন্য ঐ কাজে যাদের পূর্ব অভিজ্ঞতা অাছে তাদের সাথে অালোচনা করলে অাপনার সিদ্ধান্ত নিতে অনেক বেশি সহজ হয়ে যাবে।ফলে অভিজ্ঞদের সাথে অালোচনা করুন।

৪।সুবিধা-অসুবিধা তুলনা করা

অাপনি যে সিদ্ধান্তটা নিতে যাচ্ছেন তার কিছু সুবিধা এবং সুবিধা থাকবে।অাপনি খুজে দেখুন অার সুবিধা-অসুবিধা গুলো তুলনা করুন।তাহলে অাপনার জন্য সুবিধা নেওয়াটা সহজ হয়ে যাবে।

৫।নিজের পছন্দকে গুরুত্ব দেওয়া

অাপনার জীবনের সিদ্ধান্ত অাপনাকেই নিতে হবে।হ্যা অাপনি অন্যের কাছ থেকে পরামর্শ নিবেন ঠিকই,কিন্তু অাপনার সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে অাপনার পছন্দই সব থেকে উপরে থাকা ভালো।অার নিজেকে প্রশ্ন করলেই অাপনার পছন্দটা বুঝতে পারবেন।তাই নিজেকে প্রশ্ন করে নিজের পছন্দের গুরুত্ব দিন।সুফলই অাসবে।


9 tips before take decision (সিদ্ধান্ত গ্রহনের টিপস)


 ৬।অাবেগের বশে কিছু না করা

জীবনে এমন কিছু সময় অাসে যখন অাপনার অাবেগকে অনেক নাড়া দেবে।কিন্তু সেই অাবেগের বশে হুট করেই কোনো সিদ্ধান্ত নিবেনা।তাহলে পরে পস্তাতে হবে।কারণ অাবেগটা সাময়িক।অার সিদ্ধান্তটা সারা জীবনের।

৭।ভয় পেয়ে সিদ্ধান্ত না নেওয়া

ভয় এক প্রকার অাবেগ।তবে এটা একটু অন্য ধরণের।অার ভয় পেয়েও কোনো সিদ্ধান্ত নেওয়া যাবেনা।অন্তত সময় নিন।হঠাৎ কোনো সিদ্ধান্ত সুফল বয়ে অানতে পারে না।

৮।কঠিন সিদ্ধান্ত নিতে সময় নিন

ছোট ছোট সিদ্ধান্তগুলোর ক্ষেত্রে খুব বেশি সমস্যা হয়না।একটু ভুল হলেও সেটা শুধরে নেওয়া যায়।কিন্তু বড় বা কঠিন সিদ্ধান্তগুলোর ক্ষেত্রে শুধরে নেওয়ার সুযোগ থাকেনা তাই এ সিদ্ধান্তগুলো নেওয়া অাগে যতটা পারেন সময় নিন।এতে অাপনার মঙ্গলই হবে।


সফলতার গল্প-১ (বেস বাবা) !!


৯।কাছের মানুষের পরামর্শ নিন

অাপনার যেকোনো সিদ্ধান্তের ব্যাপারে অাপনি যে কাজটা অবশ্যই করবেন সেটা হলো অাপনার খুব কাছের মানুষ সেটা হতে পারে অাপনার পরিবার বা বন্ধু,তাদের পরামর্শ নিন।কারণ কাছের মানুষেরা কখনো খারাপ পরামর্শ দেয় না।অার অবশ্যই তাদের সিদ্ধান্তকে সম্মান দিবেন।ইনশাঅল্লাহ! অাপনি জয়ী হবেন।

 

স্বীকারোক্তিঃএখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group
Back to top button