বই ডাউনলোড

ফেলুদা সমগ্র পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় । Feluda PDF Download

সত্যজিৎ রায়ের বই পিডিএফ ডাউনলোড। Satyajit Roy Book PDF Download

পাঠক সমাজে বহুল আলোচিত এক নাম সত্যজিৎ রায়। তার রচিত গোয়েন্দা কাহিনী ফেলুদা বইয়ের পিডিএফ ডাউনলোড করুন এখান থেকে। “ফেলুদা সমগ্র পিডিএফ  ডাউনলোড – সত্যজিৎ রায়(Feluda PDF Download)” নামক এই ব্লগটিতে আপনি ফেলুদা গোয়েন্দা সমগ্র বইয়ের পিডিএফ ডাউনলোড করতে পারবেন একদমই বিনামূল্যে। তাই আর দেরি না করে চলুন ডুব দেয়া যাক সত্যজিৎ রায়ের এক বিষ্ময়কর লেখনির সমুদ্রে।

ফেলুদা সমগ্র পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় | Feluda PDF Download

প্রদোষ চন্দ্র মিত্র ওরফে ফেলুদা সত্যজিৎ রায় সৃষ্ট বাংলা সাহিত্যের একটি জনপ্রিয় কাল্পনিক গোয়েন্দা চরিত্র। ১৯৬৫ সালের ডিসেম্বর মাসের সন্দেশ পত্রিকায় ফেলুদা সিরিজের প্রথম গল্প “ফেলুদার গোয়েন্দাগিরি” প্রকাশিত হয়। ১৯৬৫ থেকে ১৯৯৭ পর্যন্ত এই সিরিজের মোট ৩৫টি সম্পূর্ণ ও চারটি অসম্পূর্ণ গল্প ও উপন্যাস প্রকাশিত হয়েছে। ফেলুদার প্রধান সহকারী তার খুড়তুতো ভাই তপেশরঞ্জন মিত্র ওরফে তোপসে ও লেখক লালমোহন গাঙ্গুলি (ছদ্মনাম জটায়ু)। ফেলুদার চরিত্র নির্মাণে সত্যজিৎ রায় তার ছোটবেলায় পড়া শার্লক হোমস এর গোয়েন্দা গল্পের দ্বারা প্রভাবিত হয়েছিলেন। তাই ফেলুদার চরিত্রের সাথে অনেক জায়গায় আমরা হোমসের আর ফেলুদার ভাই ও সহকারি তোপসের সাথে হোমসের সহকারি ওয়াটসনের মিল পাই। নিজের লেখা অধিকাংশ গল্পের বইয়ের মতই ফেলুদার বইতেও সত্যজিৎ রায় নিজেই প্রচ্ছদ ও অলংকরণ করতেন। সত্যজিৎ রায় ফেলুদার সোনার কেল্লা ও জয় বাবা ফেলুনাথ উপন্যাসদুটিকে চলচ্চিত্রায়িত করেন। এই দুই ছবিতে কিংবদন্তি চলচ্চিত্র অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় ফেলুদার ভূমিকায় অভিনয় করেছিলেন। আর তাই তার অধিকাংশ বইয়ের ফেলুদার ছবির অলংকরণে সৌমিত্র চট্টপাধায়ের আদলের ছাপ স্পষ্ট। একই ভাবে জটায়ু চরিত্রের অলঙ্করণে স্পষ্ট সিনেমায় এই চরিত্রের জন্য তার নির্বাচিত অভিনেতা সন্তোষ দত্তের আদল। বর্তমানে সত্যজিতের পুত্র সন্দীপ রায় ফেলুদার গল্প ও উপন্যাস নিয়ে টেলিভিশন ধারাবাহিক ও চলচ্চিত্র নির্মাণ করেন। ফেলুদার রহস্য খুব জটিল।বিঃদ্রঃ উপরিউল্লিখিত তথ্য সমূহ উইকিপিডিয়ার “ফেলুদা” নামক প্রবন্ধ থেকে নেয়া হয়েছে।

ফেলুদা বই পিডিএফ ডাউনলোড লিংক

Feludar Sange Kashite By Satyajit Ray
Feludar Sange Kashite By Satyajit Ray

ফেলুদার সঙ্গে কাশীতে বই পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Feludar songe kashite book pdf download – satyajit roy book pdf download)

Feluda Samagra By Satyajit Ray
Feluda Samagra By Satyajit Ray

ফেলুদা সমগ্র – ১ পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Feluda somogro – 1 book pdf download – satyajit roy book pdf download)

ফেলুদা সমগ্র – ২ পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Feluda somogro – 2 book pdf download – satyajit roy book pdf download)

ফেলুদা সমগ্র – ৩ পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Feluda somogro – 3 book pdf download – satyajit roy book pdf download)

ফেলুদা সমগ্র – ৪ পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Feluda somogro – 4 book pdf download – satyajit roy book pdf download)

ফেলুদা সমগ্র – ৫ পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Feluda somogro – 5 book pdf download – satyajit roy book pdf download)

ফেলুদা সমগ্র – ৬ পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Feluda somogro -6 book pdf download – satyajit roy book pdf download)।

Indrajal Rahasya By Satyajit Ray
Indrajal Rahasya By Satyajit Ray

ইন্দ্রজাল রহস্য বই পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Indrojal Rohosso book pdf download – satyajit ray book pdf download)

Ghurghutiyar Ghatona By Satyajit Ray
Ghurghutiyar Ghatona By Satyajit Ray

ঘুরঘুটিয়ার ঘটনা বই পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Ghurghutiya ghotona book pdf download – satyajit ray book pdf download)

Gorosthane Sabdhan By Satyajit Ray
Gorosthane Sabdhan By Satyajit Ray

গোরস্থানে সাবধান – ১ পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Gorosthane Sabdhan – 1 book pdf download – satyajit roy book pdf download)

গোরস্থানে সাবধান – ২ পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Gorosthane Sabdhan – 2 book pdf download – satyajit roy book pdf download)

Dr. Munshir Diary By Satyajit Ray
Dr. Munshir Diary By Satyajit Ray

ডাক্তার মুনসীর ডায়েরী বই পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(D. Munsir Diary book pdf download – satyajit ray book pdf download)

Feludar Goendagiri By Satyajit Ray
Feludar Goendagiri By Satyajit Ray

ফেলুদার গোয়েন্দাগিরি বই পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Feludar Goyenda giri book pdf download – satyajit roy book pdf download)

Tota Rahasya By Satyajit Ray
Tota Rahasya By Satyajit Ray

তোতা রহস্য বই পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Tota Rohosso book pdf download – satyajit roy book pdf download)

Royal Bengal Rahasya By Satyajit Ray
Royal Bengal Rahasya By Satyajit Ray

রয়েল বেঙ্গল রহস্য বই পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Royal Bengal Rohosso book pdf download – satyajit ray book pdf download)

Sheyal Debota Rohosyo By Satyajit Ray
Sheyal Debota Rohosyo By Satyajit Ray

শেয়াল দেবতা রহস্য বই পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Sheyal debota rohosso book pdf download – satyajit roy book pdf download)

Robertsoner Ruby By Satyajit Ray
Robertsoner Ruby By Satyajit Ray

রবার্টসনের রুবি বই পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Robertson er ruby book pdf download – satyajit roy book pdf download)

Napoleon Er Chithi By Satyajit Ray
Napoleon Er Chithi By Satyajit Ray

নেপলিয়নের চিঠি বই পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Nepolioner Chithi book pdf download – satyajit ray book pdf download)

Gosaipur Sargaram By Satyajit Ray
Gosaipur Sargaram By Satyajit Ray

গোসাইপুর সংগ্রাম বই পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Gosaipur Songram book pdf download – satyajit roy book pdf download)

Gangtok Gondogol By Satyajit Ray
Gangtok Gondogol By Satyajit Ray

গ্যাংটক গন্ডগোল বই পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Gangtok Gondogol book pdf download – satyajit ray book pdf download)

Ebar Kando Kedarnathe By Satyajit Ray
Ebar Kando Kedarnathe By Satyajit Ray

এবার কান্ড কেদারনাথে বই পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Ebar Kando Kedarnathe book pdf download – satyajit ray book pdf download)

Darjeeling Jomjomat By Satyajit Ray
Darjeeling Jomjomat By Satyajit Ray

দার্জিলিং জমজমাট বই পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(Darjeeling Jomjomat book pdf download – satyajit roy book pdf download)

Jahangirer Swarnamudra By Satyajit Ray
Jahangirer Swarnamudra By Satyajit Ray

জাহাঙ্গীরের স্বর্ণ মূদ্রা বই পিডিএফ ডাউনলোড – সত্যজিৎ রায় রচনা সংকলন।(jahangir er swarno mudra book pdf download – satyajit ray book pdf download)

সত্যজিৎ রায়ের গোয়েন্দা কাহিনী ফেলুদা সমগ্র পিডিএফ গুলো ডাউনলোডে করণীয়

আপনি যদি সত্যজিৎ রায় রচিত গোয়েন্দা কহিনী ফেলুদা সমগ্র সহ অন্য যেকোন বই ডাউনলোড করতে ব্যার্থ হন তাহলে নিচের পদ্ধতি অনুসরন করুন।

  1. প্রথমে প্রদত্ত লিংকে ক্লিক করে ডাউনলোড করার চেষ্টা করুন।
  2. যদি ডাউনলোড না হয়ে অথেন্টিকেশন ফেইল দেখায় সেক্ষেত্রে অবশ্যই আপনার গুগলে একাউন্টে লগিন করে নিন।
  3. এরপরেও যদি না হয় নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে জানান।

ফেলুদার গোয়েন্দাগিরি বই পর্যালোচনা

সত্যজিৎ রায়ের লেখা ফেলুদার গোয়েন্দগিরি সত্যজিৎ রায় রচিত আরেকটি জনপ্রিয় ফেলুদা সিরিজের বই is ফেলুদার গোয়েন্দগিরি প্রথম প্রকাশিত ১৯6666 সালে প্রথম প্রকাশিত হয়েছিল সন্দেশ (শিশু পত্রিকা) দ্বারা। সন্দেশ একটি বাঙালি শিশুদের পত্রিকা। উপেন্দ্রকিশোর রায় প্রথম প্রকাশিত সাময়িকীটি ১৯১৩ সালে প্রকাশ করেছিলেন। ১৯61১ সালে সত্যজিৎ রায়ের সম্পাদকীয় জাহাজের অধীনে পত্রিকাটি পুনরুদ্ধার হয়। সত্যজিৎ রায় একজন বিখ্যাত চলচ্চিত্র পরিচালক ছিলেন। সত্যজিৎ রায়ও প্রতিষ্ঠাতা উপেন্দ্রকিশোর রায়ের নাতি এবং সুকুমার রায়ের পুত্র ছিলেন। উপেন্দ্রকিশোর রায় চৌধুরী, উপেন্দ্রকিশোর রায় নামেও পরিচিত, তিনি ছিলেন বিখ্যাত বাঙালি লেখক, চিত্রশিল্পী, বেহালা প্লেয়ার এবং সুরকার, প্রযুক্তিবিদ ও উদ্যোক্তা। এবং সুকুমার রায় ছিলেন একজন ভারতীয় বাঙালি হাস্যকর কবি, গল্প লেখক এবং নাট্যকার যিনি মূলত শিশুদের জন্য লিখেছিলেন।একটি বাজে গল্প গল্প হাজাবারাল সুকুমার রায়ের একটি ছোট শিশু উপন্যাস। সত্যজিৎ রায় ছিলেন ভারতের খ্যাতিমান লেখক এবং চলচ্চিত্র নির্মাতা। উপন্যাসটি পড়ুন এবং তারপরে সিনেমাটি দেখুন। আমি কোনও পরিচালক নই তবে সিনেমাটি করার জন্য এটি চেষ্টা করার দরকার ছিল। সত্যজিৎ রায় বিশ শতকের বিখ্যাত ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ও লেখক ছিলেন। সত্যজিৎ রায় কলকাতা শহরে জন্মগ্রহণ করেছিলেন এবং তিনি ছিলেন একজন বাঙালি ব্রাহ্ম পরিবারের সদস্য। ফরাসী চলচ্চিত্র নির্মাতা জিন রেনোয়ারের সাথে দেখা এবং ভিটোরিও ডি সিকার ইতালীয় চলচ্চিত্র সাইকেল থিওরিজ দেখার পরে সত্যজিৎ রায় স্বাধীন চলচ্চিত্র নির্মাণের প্রতি আকৃষ্ট হন। রায় পরিচালিত 36 টি ছবি। এই ফিল্মগুলি বৈশিষ্ট্যযুক্ত চলচ্চিত্র এবং ডকুমেন্টারি সহ ছিল। সত্যজিৎ রায় একজন কথাসাহিত্যিক, চিত্রকর, প্রকাশক, সংগীত রচয়িতা, ক্যালিগ্রাফার, চলচ্চিত্র সমালোচক এবং গ্রাফিক ডিজাইনারও ছিলেন। সত্যজিৎ রায় ফেলুদা তৈরি করেছিলেন,অধ্যাপক শনকু একটি বিখ্যাত কাল্পনিক চরিত্র। সত্যজিৎ রায়ের জন্ম কলকাতায়। সত্যজিৎ রায় দাদা ছিলেন একজন প্রখ্যাত লেখক। সত্যজিৎ রায়ের বাবা সুকুমার রায় ছিলেন প্রখ্যাত কবি ও চিত্রকর। তাঁর বাবা অযৌক্তিক সাহিত্য লেখার জন্য বিখ্যাত ছিলেন। সত্যজিৎ রায় প্রেসিডেন্সি কলেজ কলকাতা থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছিলেন। সত্যজিৎ রায় বাণিজ্যিক শিল্পী হিসাবে তাঁর কেরিয়ার শুরু করেছিলেন। ১৯৫৫ সালে পথের পাঁচালি সত্যজিৎ রায়ের প্রথম আত্মপ্রকাশ চলচ্চিত্র।

সত্যজিৎ রায়ের ফেলুদা সিরিজের অন্যান্য লেখা সমূহ

গল্প/উপন্যাস প্রথম প্রকাশ গ্রন্থভুক্তি অতিরিক্ত তথ্য কাহিনি-সংক্ষেপ
ফেলুদার গোয়েন্দাগিরি (গল্প) সন্দেশ, ডিসেম্বর-ফেব্রুয়ারি, ১৯৬৫-৬৬ এক ডজন গপ্‌পো, ১৯৭০
পাহাড়ে ফেলুদা, ১৯৯৬
প্রথম ফেলুদা-গল্প এতে প্রথম ফেলু মিত্তিরের পরিচয় দেওয়া হয়। এতে ফেলুদা একটি চিঠিতে হুমকির রহস্য সমাধান করে।
বাদশাহী আংটি (উপন্যাস) সন্দেশ, মে-মে, ১৯৬৬-৬৭ বাদশাহী আংটি, ১৯৬৯
ফেলুদার সপ্তকাণ্ড, ১৯৯৮
প্রথম ফেলুদা-উপন্যাস। সন্দীপ রায় চলচ্চিত্রায়িত করেন একে ২০১৪ সালে। এতে ফেলুদা একটি মূল্যবান আংটি চুরি হওয়ার রহস্য সমাধান করে। তোপসের কমবয়সকালীন সময়ে বাদশাহী আংটির মত আর কোনও রোমাঞ্চকর উপন্যাস নেই।
কৈলাস চৌধুরীর পাথর (গল্প) শারদীয় সন্দেশ, ১৯৬৭ এক ডজন গপ্‌পো, ১৯৭০
কলকাতায় ফেলুদা, ১৯৯৮
এতে ফেলুদা একটি পাথর এর জন্য হুমকির পিছনের রহস্য উদ্ঘাটন করে। এতে একসময় যানতে পারে যে তার মক্কেলের একটি জময ভাই আছে। এর পর নানান বিপদের মধ্যদিয়ে তার সামনে আসল সত্য বেড়িয়ে আসে।
শেয়াল-দেবতা রহস্য (গল্প) সন্দেশ, গ্রীষ্ম সংখ্যা, মে-জুন, ১৯৭০ আরো এক ডজন, ১৯৭৬
কলকাতায় ফেলুদা, ১৯৯৮
এতে প্রাচীন মিশরীয় দেবতা আনুবিসের একটি মূল্যবান মূর্তি হারিয়ে যায় এবং সেটি খুঁজে বের করার দায়িত্ব আসে ফেলুদার উপর।ফেলুদা অত্যন্ত চমৎকারভাবে আনুবিসের প্রপঞ্চময় চরিত্রের অবসান ঘটান এ গল্পে।
গ্যাংটকে গন্ডগোল (উপন্যাস) শারদীয় দেশ, ১৯৭০ গ্যাংটকে গণ্ডগোল, ১৯৭১
পাহাড়ে ফেলুদা, ১৯৯৬
গ্রীষ্মের ছুটিতে তোপসের সাথে ফেলুদা গ্যাংটকে বেড়াতে আসে। সেখানে তাদের সাথে রহস্যময় ব্যবসায়ী শশধর বোসের পরিচয় ঘটে। এর কিছুক্ষন পর শশধর বোসের ব্যবসার সঙ্গীর খুন হয়। ফেলুদা এই খুনের রহস্যের সমাধান করে।
সোনার কেল্লা (উপন্যাস) শারদীয় দেশ, ১৯৭১ সোনার কেল্লা, ১৯৭২
ফেলুদার সপ্তকাণ্ড, ১৯৯৮
প্রথম চলচ্চিত্রায়িত ফেলুদা উপন্যাস এর কাহিনী গড়ে উঠেছে মুকুল নামে একটি জাতিস্মর বালককে কেন্দ্র করে। মুকুল ছয় বছর বয়সে পূর্বজন্মে দেখা সোনার কেল্লার স্মৃতিচারণ করতে থাকে। ডক্টর হাজরা মুকুলকে পরীক্ষা করে মুকুলের সঙ্গে পশ্চিম রাজস্থানে সোনার কেল্লার খোঁজে যেতে রাজি হন। ইতোমধ্যে মুকুলের বাবার সন্দেহ হয় যে ছেলে মুকুল বিপদে পড়েছে। তিনি ফেলুদাকে কাজ দেন তার ছেলের খোঁজ করতে।
বাক্স-রহস্য (উপন্যাস) শারদীয় দেশ, ১৯৭২ বাক্স-রহস্য, ১৯৭৩
ফেলুদার পান্‌চ, ২০০০
ব্যক্তিগত তদন্তকারী প্রদোষ সি. মিত্তার ওরফে ফেলুদাকে ধনী ব্যবসায়ী দিননাথ লাহিড়ী নিয়োগ দেয় শ্ম্ভূচরণ বোস লিখিত হারিয়ে যাওয়া একটি মূল্যবান পাণ্ডুলিপি উদ্ধারের জন্য। এই গল্প শিমলায় আবর্তিত হয়।
কৈলাসে কেলেঙ্কারি (উপন্যাস) শারদীয় দেশ, ১৯৭৩ কৈলাসে কেলেঙ্কারি, ১৯৭৪
ফেলুদার সপ্তকাণ্ড, ১৯৯৮
সন্দীপ রায় কর্তৃক চলচ্চিত্রায়িত ২০০৭ সালে। গোয়েন্দা ফেলুদা, তার ভাইপো তোপসে এবং লেখক জটায়ুর সাহায্যে ভারত জুড়ে প্রাচীন ভাস্কর্যের চোরাচালান এবং অবৈধ ব্যবসার তদন্ত করে।রোমাঞ্চকর এ উপন্যাসে কৈলাস নামক স্থানের ঐতিহাসিক মূর্তি বিষয়ক বর্ণনা আছে।
সমাদ্দারের চাবি (গল্প) শারদীয় সন্দেশ, ১৯৭৩ আরো এক ডজন, ১৯৭৬
ফেলুদা একাদশ, ২০০০[৮]
রাধারমণ সমাদ্দার মারা যাওয়ার আগে তার টাকাপয়সা কোনও এক অজানা গোপন জায়গায় রেখে যান। ফেলুদা রহস্যে নামে সেই গুপ্তধনের খোঁজে।
রয়েল বেঙ্গল রহস্য (উপন্যাস) শারদীয় দেশ, ১৯৭৪ রয়েল বেঙ্গল রহস্য, ১৯৭৫
ফেলুদার পান্‌চ, ২০০০
সন্দীপ রায়ের করা চলচ্চিত্র মুক্তি পায় ২০১১ সালে। ফেলুদা, তার খুড়তুতো ভাই তোপসে এবং লেখক জটায়ুর তার বাহিনী একটি ধাঁধা সমাধানের জন্য উত্তরবঙ্গের ধনী জমিদারের দ্বারা আমন্ত্রিত হয়, যা গুপ্তধনের সন্ধান দিবে। কিন্তু মানুষখেকো বাঘের উদয়, একটি রহস্যময় মৃত্যু এবং জঙ্গলের গুজব অপ্রত্যাশিত একটি মোড় নেয় ঘটনায়।
ঘুরঘুটিয়ার ঘটনা (গল্প) শারদীয় সন্দেশ, ১৯৭৫ আরো এক ডজন, ১৯৭৬
ফেলুদা একাদশ, ২০০০
এতে একজন বৃদ্ধ ফেলুদাকে চিঠি লিখে তার বাড়িতে আসতে বলে। কিন্তু বৃদ্ধের পুত্র বৃদ্ধবেশে ফেলুদাকে ৪টি বই উপহার দেয়। তিনি ফেলুদাকে একটি হেঁয়ালির সমাধান করতে বলে এবং তার পরিবর্তে আরো ৪টি বই উপহার দিতে সম্মত হন। ফেলুদা তার অগাধ বুদ্ধিবলে এই রহস্য সমাধান করেন।
জয় বাবা ফেলুনাথ (উপন্যাস) শারদীয় দেশ, ১৯৭৫ জয় বাবা ফেলুনাথ, ১৯৭৬
ফেলুদার সপ্তকাণ্ড, ১৯৯৮
দ্বিতীয় চলচ্চিত্রায়িত ফেলুদা-উপন্যাস ঘটনাস্থল বেনারস। ফেলুদা তোপসে আর জটায়ুর সেখানকার ঘোষাল পরিবারের হারিয়ে যাওয়া মুল্যবান গনেশের মূর্তি উদ্ধারে নামে। বেনারসের এই গল্পেই ফেলুদার সাথে প্রথম আলাপ মগনলাল মেঘরাজের।
বোম্বাইয়ের বোম্বেটে (উপন্যাস) শারদীয় দেশ, ১৯৭৬ ফেলুদা এণ্ড কোং, ১৯৭৭
ফেলুদা একাদশ, ২০০০
সন্দীপ রায় কর্তৃক চলচ্চিত্রায়িত ২০০৩ সালে। ঘটনাস্থল ফিল্মনগরী মুম্বই বা বোম্বে। পুলক ঘোষাল জটায়ুর লেখা গল্প নিয়ে সিনেমা করছেন। তাই জটায়ুর সাথে ফেলুদা তোপসেও হাজির। ঘটনাচক্রে একটি চোরাচালান কারবারের সাথে জড়িয়ে যাওয়া ও তাকে কেন্দ্র করেই রহস্যের প্যাঁচ।
গোঁসাইপুর সরগরম (উপন্যাস) শারদীয় সন্দেশ, ১৯৭৬ ফেলুদা এণ্ড কোং, ১৯৭৭
ফেলুদা একাদশ, ২০০০
জীবন মল্লিক গোঁসাইপুর জমিদারের একমাত্র ছেলে। তার বাবা কলকাতার ব্যবসায়ী। এদিকে আত্মারাম বাবু গোঁসাইপুর জমিদারি দখল করার চক্রান্ত করেন। তিনি জমিদার ও জীবনের মাঝে ঝামেলা বাঁধাতে সমর্থ হন। ফলশ্রুতিতে জমিদার মানসিক রুগীতে পরিণত হন। জীবন মল্লিক এরূপ পরিস্থিতিতে রহস্য উদ্ধার করতে গোয়েন্দা ফেলুদার শরণাপন্ন হন।
গোরস্থানে সাবধান! (উপন্যাস) শারদীয় দেশ, ১৯৭৭ গোরস্থানে সাবধান!, ১৯৭৯
কলকাতায় ফেলুদা, ১৯৯৮
২০১০ সালে চলচ্চিত্রায়িত ফেলুদা-উপন্যাস। পরিচালনায় সন্দীপ রায়। একটি গোরস্থান, কিছু খুন, আর রহস্যে মোড়া কিছু ঘটনাকে কেন্দ্র করে কাহিনী আবর্তিত হয়। রহস্যটি শুরু হয়েছিল একটি মূল্যবান ঘড়ি নিয়ে।
ছিন্নমস্তার অভিশাপ (উপন্যাস) শারদীয় দেশ, ১৯৭৮ ছিন্নমস্তার অভিশাপ, ১৯৮১
ফেলুদার পান্‌চ, ২০০০
ঝাড়খন্ডের হাজারিবাগে একজন অ্যাডভোকেডের জন্মদিনের পার্টিতে উপস্থিত ফেলুদা, তোপসে, জটায়ু। অ্যাডভোকেডের অস্বাভাবিক মৃত্যু আর তাকে কেন্দ্র করে জট পাকাতে থাকা রহস্যে ফেলুদার জড়িয়ে পরা।
হত্যাপুরী (উপন্যাস) শারদীয় সন্দেশ, ১৯৭৯ হত্যাপুরী, ১৯৮১
ফেলুদার সপ্তকাণ্ড, ১৯৯৮
পুরীতে জনাব ডিজি সেনের পুঁথি সংগ্রহ করার শখকে কেন্দ্র করে এই রহস্য আবর্তিত হয়। তিনি একজন প্রকৃত সংগ্রাহক এবং প্রত্যাশিত ক্রেতাদের কাছ থেকে লোভনীয় প্রস্তাব প্রত্যাখ্যান করেন। তবে, একদল লোক তার সংগ্রহ থেকে সবচেয়ে মূল্যবান পাণ্ডুলিপি চুরি করার মনস্থির করে। কাহিনীতে একটি বড় মোড় নেয় যখন চুরির মূল সন্দেহভাজন হত্যা হয়।
গোলকধাম রহস্য (গল্প) সন্দেশ, মে-অগস্ট, ১৯৮০ আরো বারো, ১৯৮১
কলকাতায় ফেলুদা, ১৯৯৮
এই গল্পে একজন বাঙালি বায়োকেমিস্ট নীহাররঞ্জন দত্ত এর কাহিনী রয়েছে। ফেলুদা নীহারবাবুর বাড়িতে ডাকাতির কেস নিয়ে যান। এই ঘটনার শেষ দিকে ফেলুদা দেখে নীহারবাবুর গবেষণার কাগজ পত্র এবং সঙ্গে ৩৩ হাজার টাকা চুরি হয়ে গেছে। ওই দিনই নীহারবাবুর ২ ভাড়াটিয়া সুখওয়ানি এবং দস্তুর-এর মধ্যে দস্তুর খুন হন।
যত কাণ্ড কাঠমাণ্ডুতে (উপন্যাস) শারদীয় দেশ, ১৯৮০ যত কাণ্ড কাঠমাণ্ডুতে, ১৯৮১
পাহাড়ে ফেলুদা, ১৯৯৬
একটি খুনের মামলার সমাধানে রহস্য গড়ায় কাঠমান্ডুতে । মগনলাল মেঘরাজের সাথে পুনরায় সাক্ষাৎ।
নেপোলিয়নের চিঠি (গল্প) শারদীয় সন্দেশ, ১৯৮১ ফেলুদা ওয়ান ফেলুদা টু, ১৯৮৫
ফেলুদা একাদশ, ২০০০ 
একই বাড়িতে একটি সদ্য কেনা পাখির হারিয়ে যাওয়া ও একটি অস্বাভাবিক খুনের জোড়া রহস্যের প্যাঁচে ফেলুদা।
টিনটোরেটোর যীশু (উপন্যাস) শারদীয় দেশ, ১৯৮২ টিনটোরেটোর যীশু, ১৯৮৫
ফেলুদার পান্‌চ, ২০০০
সন্দীপ রায় কর্তৃক চলচ্চিত্রায়িত ২০০৮ সালে। একটি অভিজাত পরিবারের সংগ্রহে থাকা ইতালীয় শিল্পী টিনটোরেটোর আঁকা একটি ছবিকে কেন্দ্র করে রহস্য দানা বাঁধে। রহস্যের জাল দেশের সীমানা ছাড়িয়ে হং কং অবধি ছড়ায়। ফেলুদা হং কং যায় রহস্যের সমাধানে।
অম্বর সেন অন্তর্ধান রহস্য (গল্প) আনন্দমেলা, ৪ মে-১৫ জুন, ১৯৮৩ এবারো বারো, ১৯৮৪
কলকাতায় ফেলুদা, ১৯৯৮
অম্বর সেনের হুমকি চিঠি পাওয়ার সুবাদে ফেলুদা এই কেসে জড়িয়ে যায়। অম্বর সেন কিডন্যাপ হয়ে যাওয়ায় রহস্য আরও জটিল হয়।
জাহাঙ্গীরের স্বর্ণমুদ্রা (গল্প) শারদীয় সন্দেশ, ১৯৮৩ এবারো বারো, ১৯৮৪
ফেলুদা একাদশ, ২০০০
জাহাঙ্গীরের হারিয়ে যাওয়া স্বর্নমুদ্রার সন্ধানে ফেলুদা, জটায়ু, তোপসে হাজির হইয় পানিহাটিতে। জনৈক ব্যক্তির জন্মদিনের পার্টিতে তাঁর স্বর্নমুদ্রার সংগ্রহ থেকে এই বিশেষ মুদ্রাটি কোনও একজন আমন্ত্রিত ব্যক্তির দ্বারা চুরি যায়।
এবার কান্ড কেদারনাথে (গল্প) শারদীয় দেশ, ১৯৮৪ ফেলুদা ওয়ান ফেলুদা টু, ১৯৮৫
পাহাড়ে ফেলুদা, ১৯৯৬
ফেলুদা, তোপসে আর জটায়ু কেদারনাথে ভবানী উপাধ্যায় নামে একজনও রসায়নবিদের সাথে ঘটতে চলা সম্ভাব্য অপরাধকে আটকানোর জন্য পাড়ি দেন। উপাধ্যায়ের কাছে ছিলো তাঁরই কাছে একজন রাজার থেকে প্রাপ্ত একটি বহুমুল্য পুরস্কার, যার সাথে রহস্যের ঘনিষ্ঠ যোগাযোগ। ফেলুদা তাঁর নিজস্ব স্টাইলে রহস্যের সমাধানে নামে।
বোসপুকুরে খুনখারাপি (গল্প) শারদীয় সন্দেশ, ১৯৮৫ একের পিঠে দুই, ১৯৮৮
কলকাতায় ফেলুদা, ১৯৯৮
ইন্দ্র নারায়ন আচার্য নামে ধনী পরিবারের একজন থিয়েটার কর্মি খুন হয়ে যান। ঘটনার সাথে থিয়েটার দলের মধ্যেকার প্রতিদ্বন্দিতার ঘনিষ্ঠ যোগ পাওয়া যায়।
দার্জিলিং জমজমাট (উপন্যাস) শারদীয় দেশ, ১৯৮৬ দার্জিলিং জমজমাট, ১৯৮৮
পাহাড়ে ফেলুদা, ১৯৯৬
জটায়ুর গল্প অবলম্বনে দ্বিতীয় ছবির শ্যুটিং চলাকালীন ঘটে যাওয়া খুনের তদন্তে নেমে পরে ফেলুদা। ঘটনাস্থল দার্জিলিং।
অপ্সরা থিয়েটারের মামলা (গল্প) শারদীয় সন্দেশ, ১৯৮৭ ডবল ফেলুদা, ১৯৮৯
কলকাতায় ফেলুদা, ১৯৯৮
থিয়েটারের একজন গণ্যমান্য ব্যক্তির খুনের তদন্তে জড়িয়ে পড়ে ফেলুদা।
ভূস্বর্গ ভয়ংকর (গল্প) শারদীয় দেশ, ১৯৮৭ ডবল ফেলুদা, ১৯৮৯
পাহাড়ে ফেলুদা, ১৯৯৬
এই ক্ষেত্রে, ফেলুদা এবং তার দল কাশ্মীরের শ্রীনগরে যান এবং তারা সেখানে একটি রহস্য খুঁজে পান। যেখানে বিচারক রহস্যময় অবস্থায় মারা যায়। পরে ফেলুদা বিচারক হত্যাকারীকে খুঁজে বের করতে যারা তার অসাধারণ মস্তিষ্ক ব্যবহার করে। এই প্রধান রহস্য মধ্যে আরো অনেক উপ চক্রান্ত আছে। স্বাভাবিকভাবেই ফেলুদা রহস্য সমাধান করে।
শকুন্তলার কণ্ঠহার (গল্প) শারদীয় দেশ, ১৯৮৮ আরো সত্যজিৎ, ১৯৯৩
ফেলুদার সপ্তকাণ্ড, ১৯৯৮
ঘটনাস্থল লখনৌ। ফেলুদা যে পরিবারে গিয়ে তদন্ত শুরু করে, সেখানে শকুন্তলা দেবী নামে একজন প্রাক্তন অভিনেত্রীর গলার মালা চুরি যায়। শুধু এই ঘটনাই নয় এরই সঙ্গে ফেলুদা একটি খুনের মামলারও তদন্ত করে।
লন্ডনে ফেলুদা (গল্প) শারদীয় দেশ, ১৯৮৯ ফেলুদা প্লাস ফেলুদা, ১৯৯২
ফেলুদা একাদশ, ২০০০
তদন্তের প্রয়োজনে ফেলুদা শার্লক হোমসের নগরী লন্ডনে যান।
ডাঃ মুনসীর ডায়রি (গল্প) শারদীয় সন্দেশ, ১৯৯০ বাঃ! বারো, ১৯৯৪
কলকাতায় ফেলুদা, ১৯৯৮
প্রাক্তন শিকারি এবং বর্তমান মনস্তাত্ত্বিক ডাঃ মুনসী তাঁর আত্মজীবনী লিখছেন। এই লেখা ছাপালে তার থেকে কোনো সমস্যার সৃষ্টি হতে পারে কিনা তা যাচাই করার জন্য ফেলুদার শরণাপন্ন হন। ঘটনাচক্রে ডাঃ মুনসী খুন হন। আর সেই সঙ্গে ডাঃ মুনসীর লেখা পাণ্ডুলিপিটিও উধাও হয়ে যায়। ফেলুদা এই খুনের তদন্ত করে খুনিকে শনাক্ত করে।
নয়ন রহস্য (উপন্যাস) শারদীয় দেশ, ১৯৯০ নয়ন রহস্য, ১৯৯১
ফেলুদার পান্‌চ, ২০০০
এটি ফেলুদা সিরিজের একদম শেষ দিকের উপন্যাস যার কাহিনী আবর্তিত হয়েছে নয়ন নামের আশ্চর্য ক্ষমতাধর এক ছেলেকে ঘিরে।
রবার্টসনের রুবি (উপন্যাস) শারদীয় দেশ, ১৯৯২ রবার্টসনের রুবি, ১৯৯১
ফেলুদা একাদশ, ২০০০
সর্বশেষ সম্পূর্ণ ফেলুদা উপন্যাস ফেলুদা, তোপসে আর জটায়ু একটি বহুমুল্য রুবিকে ভারত থেকে পাচার হয়ে বিদেশে চলে যাওয়া ঠেকানোর ঘটনায় জড়িয়ে যায়। রহস্যের মধ্যে চলে আসে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসনাধিন ভারতবর্ষের ইতিহাসের রেফারেন্স।
গোলাপী মুক্তা রহস্য (গল্প)
ফেলুদা প্লাস ফেলুদা, ১৯৯১
ফেলুদার সপ্তকাণ্ড, ১৯৯৮
মগনলাল মেঘরাজের সর্বশেষ আবির্ভাব সোনাহাটির জয়চাঁদ বড়ালের কাছে একটি মহামূল্যবান মুক্তো রয়েছে যার রং গোলাপি। ফেলুদার অন্যতম প্রতিদ্বন্দ্বী মগনলাল মেঘরাজ এই মুক্তো হাতিয়ে নিতে চায়। ফেলুদা তার মগজাস্ত্রের প্রয়োগ করে মগনলালকে পরাস্ত করে।
ইন্দ্রজাল রহস্য (গল্প) সন্দেশ, ডিসেম্বর-ফেব্রুয়ারি, ১৯৯৫-৯৬ কলকাতায় ফেলুদা, ১৯৯৮
কলকাতায় ফেলুদা, ১৯৯৮
সর্বশেষ সম্পূর্ণ ফেলুদা-গল্প একজন ম্যাজিশিয়ান তাঁর হারিয়ে যাওয়া পান্ডুলিপি খুজতে নিযুক্ত করে ফেলুদাকে। যেটি আরও একজন ম্যাজিশিয়ান সুর্য্যকুমারের দ্বারা চুরি যায়। একটি ছোটো কৃষ্ণের মুর্তিও চুরি যায়, যেটির তদন্তে নামে ফেলুদা। রহস্যের প্যাঁচে পরে ম্যাজিসিয়ানের গোপন পারিবারিক ঘটনাও প্রকাশ্যে চলে আসে।
বাক্স রহস্য (প্রথম খসড়া) (অসম্পূর্ণ) শারদীয় সন্দেশ, ১৯৯৫ ফেলুদা একাদশ, ২০০০ ফেলুদাকে ধনী ব্যবসায়ী হরিনাথ চক্রবর্তী নিয়োগ দেয় একটি হারিয়ে যাওয়া বাক্স তার আসল মালিক কে ফেরত দেওয়ার জন্য। এই বাক্সটিতে ছিল একটি মূল্যবান তিব্বতি দেবতা যমন্তক এর মূর্তি। ফেলুদা এটিকে একজন আর্ট স্পেশালিস্টের কাছে নিয়ে যায় পরিক্ষা করাতে। এখানেই এই অসম্পূর্ণ গল্পের শেষ হয়।
তোতা রহস্য (প্রথম ও দ্বিতীয় খসড়া) (অসম্পূর্ণ) শারদীয় সন্দেশ, ১৯৯৬ ফেলুদা একাদশ, ২০০০ একটি বাক্সকে কেন্দ্র করে রহস্য জাল নবিস্তার করে। তদন্তে নামে ফেলুদা, সঙ্গে অবশ্যই তোপসে আর জটায়ু।
আদিত্য বর্ধনের আবিষ্কার (অসম্পূর্ণ) শারদীয় সন্দেশ, ১৯৯৭ ফেলুদা একাদশ, ২০০০

All Kinds of Education information is available on admissionwar.Stay active and updated with admissionwar digital education family.Like our facebook page and join with the most active education community of Bangladesh.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button