ডাউনলোড করুন ওরাকল মানসিক দক্ষতা(IQ)- [PDF]

মানসিক দক্ষতা বা Analytical Ability বর্তমান সময়ে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় গুরুত্বপূর্ন টপিক। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় মানসিক দক্ষতা আসে। বিশেষ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় ভাল করতে হলে মানসিক দক্ষতায় দক্ষ হওয়ার বিকল্প নেই।

মানসিক দক্ষতা কি ?

তোমরা অনেকেরই হয়ত মানসিক দক্ষতা বা Analytical Ability সম্পর্কে ভাল জ্ঞান নেই। মানসিক দক্ষতা হল এমন একটি প্রশ্ন যার দ্বারা একজন ব্যক্তির বুদ্ধিমত্তার পরিমাপ করা যায়। এত তো গেল মানসিক দক্ষতার সংজ্ঞা। কিন্তু মানসিক দক্ষতার প্রশ্নগুলা কেমন হবে সে বিষয়েও তো জানা উচিত। উদাহরনস্বরুপ:
নিচের নম্বর সিরিজে কোনটি বসবে?
১,২,৮,৪৮,৩৮৪____
ক)১৯৮০ খ)২৮৪০ গ) ৩৮৪০ ঘ) ৪৬২০
এটি একটি মানসিক দক্ষতার প্রশ্ন। সাধারনত মানসিক দক্ষতার প্রশ্নগুলো গণিত কেন্দ্রিক হয়ে থাকে।

কিছু পরামর্শ :

ভর্তি পরীক্ষায় সব সময় মানসিক দক্ষতা আগে উত্তর দিতে চেষ্টা করবে। কারন পরীক্ষার প্রথম দিকে এত চাপ থাকে না। তুই একটু চিন্তা করে উত্তর দিতে পারবে। আর পরীক্ষার শেষের দিকে সময় নিয়ে অনেকে চাপ থাকে তখন ভুল করার সম্ভবনা বেশি। মানসিক দক্ষতা উত্তর করতে একটু বেশি সময় লাগে কারন অনেক চিন্তা করতে হয়। তবে হ্যা বেশি সময় দিতে গিয়ে যেন অন্য দিকে সময় কমে না যায় সেটা খেয়াল রাখবে।
আর মানসিক দক্ষতা একটা চর্চার বিষয়। অনেক বেশি চর্চার মাধ্যমে এটা আয়ত্তে আসবে। তবে আশার কথা এই যে, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় তেমন কঠিন কোন মানসিক দক্ষতা আসে না।

মানসিক দক্ষতার জন্য কোন বই পড়বেন?

বেশির ভাগ বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু শিক্ষার্থীর কাছে একটি কমন প্রশ্ন হল “মানসিক দক্ষতার কি কোন বই আছে বা থাকলে বইয়ের নাম কি? “উত্তর হল হ্যা আছে। মানসিক দক্ষতা বা Analytical Ability এর জন্য বাজারে যেসব বই আছে তার মধ্যে ওরাকল মানসিক দক্ষতা বইটি ভাল। এখানে প্রায় সব ধরনের মানসিক দক্ষতা রয়েছে।

⚠ কপিরাইট  আইন অনুযায়ী সকল বইয়ের ডাউনলোড লিংক বাতিল করা হল

তোমার যে কোন প্রশ্ন লিখে জানাতে ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি তথ্য ও সাহায্য পেতে চোখ রাখ আমাদের ফেইজবুক পেইজ এ ।

admissionwar-fb-page

aw-fb-group

 

এই সম্পর্কিত আরো

সরাসরি চ্যাট করুন
Close