জাতীয় বিশ্ববিদ্যালয়জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ফলাফল ২০২৪ । (১ম মেধা তালিকা রেজাল্ট)

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ স্নাতক (সম্মান) অনার্স ভর্তি ফলাফল ২০২৩-২০২৪ । অনার্স ভর্তির ১ম মেধা তালিকা রেজাল্ট ২০২৪ ভর্তি বিষয়ক ওয়েবসাইট app1.nu.edu.bd এ প্রকাশ করা হবে । অনার্স ভর্তি রেজাল্ট সম্পর্কিত সকল প্রকার আপডেট পেতে নিচের তথ্য গুলো মনোযোগ সহকারে দেখুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ১ম মেধাতালিকা ফলাফল খুব শীঘ্রই প্রকাশ করা হবে ।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ফলাফল ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক (সম্মান) শ্রেণিতে পাঠদানকারী কলেজসমূহে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে অনলাইন প্রাথমিক আবেদন ১১ ফেব্রুয়ারী ২০২৪  তারিখে শেষ হয়। প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করে এবং প্রাথমিক আবেদন ফি বাবদ ৩৫০/- (তিনশত পঞ্চাশ) টাকা আবেদনকৃত কলেজে (কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অথবা সরাসরি)  জমাদানের মাধ্যমে আবেদন নিশ্চয়ন করতে হয়েছে ।  অনার্স ভর্তি কার্যক্রমে আবেদনকারীদের SSC ও HSC পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে বিষয়ভিত্তিক মেধা তালিকা প্রণয়ন করা হবে।

একনজরে
  • প্রাথমিক আবেদনের সময়সীমা : ২২ জানুয়ারী ২০২৪ থেকে ২৮ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১ম মেধা তালিকা প্রকাশ :  ১৮ মার্চ  ২০২৪ (সম্ভাব্য)
  • ক্লাশ শুরু : ২১ এপ্রিল ২০২৪
  • আবেদনের লিংক : app1.nu.edu.bd

অনার্স ভর্তি ১ম মেধাতালিকা রেজাল্ট ২০২৪

জাতীয় বিশ্ববিদালয় অনার্স ভর্তি ১ম মেধাতালিকা রেজাল্ট ২০২৪-  এ স্থানপ্রাপ্ত ভর্তিচ্ছু শিক্ষার্থী ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে কোন শিক্ষা কার্যক্রমে ভর্তি হয়ে থাকলে তাকে অবশ্যই *** তারিখের মধ্যে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করে অনলাইনে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করতে হবে। অন্যথায় দ্বৈত ভর্তির কারণে শিক্ষার্থীর ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

অনার্স ভর্তি ফলাফল ২০২৪ (১ম মেধা তালিকা) স্থানপ্রাপ্ত কোন শিক্ষার্থী তার বিষয় পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে চূড়ান্ত ভর্তি ফরমে বিষয় পরিবর্তনের নির্দিষ্ট ঘরে Yes অপশন সিলেক্ট করতে হবে। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের বিষয় পছন্দক্রম অনুযায়ী সংশ্লিষ্ট কলেজে বিষয়ভিত্তিক শূন্য আসনে মেধার ভিত্তিতে বিষয় পরিবর্তন করা হবে।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ ২০২৩ সম্পর্কিত বিস্তারিত তথ্য ।

অনার্স ভর্তি ফলাফল ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমে ১ম মেধা তালিকা ১৮ মার্চ  ২০২৪ (সম্ভাব্য) তারিখ বিকাল ৪টায় প্রকাশ করা হবে। অনার্স ভর্তি ফলাফল বিকাল ৪ টায় এসএমএস এবং  ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) বিকাল ৪ টা থেকে পাওয়া যাবে। স্নাতক (সম্মান) ভর্তির ফলাফল জন্য মোট তিনটি মেধাতালিকায় প্রকাশিত হবে। এই ফলাফলে দুইটি মাইগ্রেশন ফলাফল এবং দুইটি রিলিজ স্লিপ ফলাফল অন্তর্ভুক্ত থাকবে।

এসএমএসের মাধ্যমে অনার্স ভর্তি রেজাল্ট

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি রেজাল্ট বিকাল ৪ ঘটিকায় এসএমএসর মাধ্যমে প্রকাশ করা হবে । এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন –

nu <Space> athn <Space> Roll Number

উদাহরণ : nu athn 537434

সফলভাবে এসএমএস প্রেরণের পর ফিরতি এসএমএসে ভর্তিচ্ছু শিক্ষার্থীর ভর্তি রেজাল্ট স্টেটাস জানানো হবে ।

অনলাইনের মাধ্যমে অনার্স ভর্তি রেজাল্ট

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির ফলাফল বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট app1.nu.edu.bd থেকে জানা যাবে । অনার্স ভর্তি ফলাফল ২০২৪ জানতে হলে ভর্তিচ্ছু শিক্ষার্থীররোল নম্বর ও আবেদনের সময় পাওয়া পিন নম্বর লাগবে । পিন নম্বর ভুলে গেলে এখানে ক্লিক করুন । অনার্স ১ম মেধাতালিকা ফলাফল দেখেতে নিচের ধাপগুলো অনুসরণ করুন –



জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক ভর্তির ফলাফল এর ওয়েবসাইট app1.nu.edu.bd এ প্রবেশ করুন ।

  • উপরে দিকে বাম পাশে অবস্থিত Applicant Login এ যান ।
  • আপনি একটি ড্রপডাউন লিস্ট পাবেন ।
  • ড্রপ-ডাউন লিস্ট এর প্রথম লিঙ্ক – Honours Login এ ক্লিক করুন ।
  • এখন আপনি Applicant’s Account Login (Honours) নামে একটি পেইজ দেখতে পাবেন ।
  • এই পেইজে দেওয়া বক্সে আপনি আপনার নির্ধারিত এডমিশন রোল এবং পিন নম্বর বসান ।
  • লগইন বাটনে ক্লিক করুন ।
  • সফলভাবে লগ ইন করার পর, ড্যাশবোর্ডে আপনার অনার্স ভর্তি রেজাল্ট ২০২৪ দেখতে পাবেন ।

মেধাতালিকায় স্থান প্রাপ্তদের করণীয়

১ম মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের  জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions) Applicant থেকে Login অপশনে Honours Login লিংকে গিয়ে সঠিক রােল নম্বর ও পিন এন্ট্রি দিয়ে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করে এর প্রিন্ট কপি নিতে হবে।  এতপর নির্দিষ্ট তারিখের মধ্যে শিক্ষার্থীকে রেজিস্ট্রেশন ফি বাবদ ৫৬৫/- টাকা সংশ্লিষ্ট কলেজ নির্ধারিত মােবাইল ব্যাকিং এর মাধ্যমে জমা দিতে হবে  এবং ভর্তি নিশ্চয়ন করতে হবে ।

ভর্তির জন্য যেকল কাগজপত্র প্রয়োজন হবে

অনলাইন থেকে মূল আবেদন ফরমের প্রিন্ট কপি।
• প্রাথমিক আবেদন ফরম (আবেদনের সময় কলেজ থেকে যে অংশ দেওয়া হয়েছে)।
• পাসপোর্ট ও স্ট্যাম্প সাইজের ছবি।
• এসএসসি ও এইচএসসি এর মূল সনদপত্র/ প্রশংসা পত্র।
• এসএসসি ও এইচএসসি মূল নম্বরপত্র।
• এসএসসি ও এইচএসসি রেজিস্ট্রেশন কার্ড।
• জাতীয় পরিচয় পত্র, জন্ম সনদ, নাগরিকত্বের সার্টিফিকেট।
• ভর্তির জন্য পরিমাণ মত টাকা।
বি:দ্র: কলেজভেদে ভিন্ন ভিন্ন হয়ে থাকে।

অনার্স ভর্তির মেধাতালিকা ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক ভর্তির মেধাতালিকা কয়েকটি নির্দিষ্ট ধাপে প্রকাশিত হয়। সাধারণত জাতীয় বিশ্ববিদ্যালয় এই তিন ধরনের মেধা তালিকা প্রকাশিত হয় –

  • ১ম মেধা তালিকা রেজাল্ট

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তির ফলাফল প্রকাশিত হওয়ার মাধ্যমেই প্রথম মেধা তালিকা প্রকাশিত হয়।

  • ২য় মেধা তালিকা রেজাল্ট

যেসব শিক্ষার্থীরা প্রথম মেধা তালিকায় স্থান না পায় তবে সিট খালি থাকা সাপেক্ষে তারা ২য় তালিকায় স্থান পাবে।

  • ৩য় মেধা তালিকা রেজাল্ট

যারা ২য় মেধা তালিকাতেও স্থান না পাবে তাদের জন্য পূণরায় তৃতীয় মেধাতালিকা প্রকাশ করা হবে। যখন দ্বিতীয় মেধাতালিকায় ছাত্র-ছাত্রীর সংখ্যা পূরণ না হয় তখন তৃতীয় মেধা তালিকা প্রকাশের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের সংখ্যা পূরণ করা হয়।

ছাত্র-ছাত্রীদের মাইগ্রেশন ফলাফল দ্বিতীয় এবং তৃতীয় মেধা তালিকা প্রকাশের সাথে সাথে প্রকাশিত হয়। মাইগ্রেশন ফলাফল সাধারণত রিলিজ স্লিপের ফলাফলের শেষে প্রকাশ করা হয়।

অপেক্ষমান তালিকা ফলাফল

তৃতীয় মেধা তালিকা প্রকাশিত হওয়ার পর যদি আসন খালি থাকে তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির অপেক্ষমান তালিকা  প্রকাশ করা হবে।

রিলিজ স্লিপ সম্পর্কিত তথ্য

নিম্নবর্ণিত ছাত্রছাত্রীরা রিলিজ স্লিপের জন্য আবেদন করতে পারবে –

১‌। যে সকল ছাত্র-ছাত্রীরা মেধা তালিকায় স্থান পায়নি।

২। ছাত্রছাত্রীরা তাদের আবেদন ফরম বাতিল করেছে।

৩। যে সকল ছাত্র ছাত্রীরা মেধাতালিকায় স্থান পেল বরাদ্দকৃত বিষয়ে ভর্তি হবে না।

এই সকল আবেদনকারীরা বিষয় ভিত্তিক শূন্য আসন সাপেক্ষে পাঁচটি কলেজে আলাদাভাবে বিষয় পছন্দক্রম নির্ধারণ করে রিলিজ স্লিপের জন্য আবেদন করতে পারবে।

চূড়ান্ত আবেদনের গুরুত্বপূর্ণ ধাপ সমূহ

সংশ্লিষ্ট কলেজকে মেধাতালিকা, রিলিজ স্লিপ ও কোটায় স্থানপ্রাপ্ত আবেদনকারীদের স্ব স্ব বিষয়ে চূড়ান্ত ভর্তি নিশ্চায়ন এ লক্ষ্যে নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে এন্ট্রি সম্পন্ন করতে হবে। সংশ্লিষ্ট কলেজ কর্তৃক কোন আবেদনকারী চূড়ান্ত ভর্তি নিশ্চায়ন না করলে উক্ত আবেদনকারীর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু করা হবে না।

সংশ্লিষ্ট কলেজ শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফির জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত অংশ (প্রতি শিক্ষার্থী থেকে ৫৬৫ টাকা হারে) যেকোন সোনালী ব্যাংক শাখায় জমা দেবে।

  • চূড়ান্ত আবেদন সম্পর্কে কিছু তথ্য এবং আবেদন ফি

আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ে আপনার নির্ধারিত কলেজে চান্স পেয়ে থাকেন তাহলে চূড়ান্ত আবেদনের জন্য আপনাকে ওই নির্ধারিত কলেজে গিয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। চূড়ান্ত আবেদন সম্পন্ন করার জন্য ছাত্র-ছাত্রীদেরকে নিম্নবর্ণিত কাগজপত্র এবং ফি জমা দিতে হবে –

  • চূড়ান্ত আবেদনের জন্য কাগজপত্র

১। আবেদন ফরম

২। পাসপোর্ট সাইজের ছবি

৩। এসএসসি মার্কশিট এবং সার্টিফিকেট

৪। এইচএসসি মার্কশিট এবং সার্টিফিকেট

  • আবেদন ফি

ক) প্রাথমিক আবেদন ফি- ৩৫০ টাকা

খ) রেজিস্ট্রেশন ফি

১। শিক্ষার্থী প্রতি রেজিস্ট্রেশন ফি – ৫০০ টাকা

২।শিক্ষার্থী প্রতি ক্রীড়া ও সংস্কৃতি ফি-৫০

৩। শিক্ষার্থী প্রতি বিএনসিসি ফি – ৫ টাকা

৪। শিক্ষার্থী প্রতি রোভার স্কাউট ফি – ১০ টাকা

মোটঃ ৫৬৫ টাকা

৫। শিক্ষার্থী প্রতি ভর্তি বাতিল ফি – ২০০ টাকা

৬। শিক্ষার্থী প্রতি ভর্তি পুনঃবহাল ফি – ২০০ টাকা

  • ভর্তি পুনঃবহাল সম্পর্কিত তথ্য

নিচে ভর্তি পুনঃবহাল সম্পর্কিত তথ্যগুলো পর্যায়ক্রমে আলোচনা করা হল-

  1. ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রম চলমান থাকা অবস্থায় (১ম মেধা তালিকা থেকে ১ম রিলিজ স্লিপের ভর্তি পর্যন্ত) কোন শিক্ষার্থী ভর্তি বাতিল করলে তা পুনঃবহাল করার কোন সুযোগ থাকবে না।
  2. ২য় রিলিজ স্লিপে ভর্তি হয়ে কোন শিক্ষার্থী ভর্তি বাতিল করলে কেবলমাত্র সেই শিক্ষার্থী ভর্তি পুনঃবহালের বিধি অনুযায়ী আবেদন করতে পারবে।

অনার্স ভর্তি রেজাল্ট ২০২৪ এর প্রথম মেধা তালিকা বা মেরিট লিস্টের ফলাফল দেখার সকল নিয়মনীতিগুলো ও ফলাফল পরবর্তী একজন আবেদনকারীর কি করণীয় তা আমরা আমাদের সাধ্যমত দেয়ার চেষ্ঠা করেছি । আমাদের এ পোষ্ট পড়ার মাধ্যমে  একজন আবেদনকারী তার কাঙ্খিত ফলাফল পেতে সক্ষম হবে ও ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে পারবে। ইন্টারনেট থেকে পাওয়া তথ্যমতে  ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে আগামী ২১ এপ্রিল ২০২৪ তারিখ থেকে । সকলের প্রতি শুভকামনা জানিয়ে আজ এখানেই শেষ করছি।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!