বই ডাউনলোড

৯ম শ্রেণি গণিত সমাধান ২০২৪ – অনুক্রম ও ধারা

মাধ্যমিক ও দাখিল ৯ম শ্রেণির নতুন বই অনুসারে গণিত ২য় অধ্যায় অনুক্রম ও ধারা ২০২৪ আমাদের ওয়েবসাইটে যুক্ত করা হয়েছে । নিচে বিস্তারিত আলোচনা করা হল।

৯ম শ্রেণি গণিত সমাধান ২০২৪ – অনুক্রম ও ধারা

তোমার প্রাত্যহিক জীবনে ‘ক্রম’ শব্দটি বহুল পরিচিতি একটি শব্দ, তাই না? প্রতিদিন কত জিনিসই না তোমাকে ক্রমানুসারে সাজাতে হয়। তোমার পড়ার টেবিল বা পাশের বুক সেলফটির কথা ভাবো। আকারে সবচেয়ে বড় বইগুলো নিশ্চয়ই সবার নিচে রেখেছ। তারপর ক্রমানুসারে ছোটগুলো উপরের দিকে তাক করে রাখা আছে। তোমার স্কুলের ক্লাস শুরুর আগে তোমাদেরকে সমাবেশে অংশগ্রহণ করতে হয়। খেয়াল করেছ কি তোমাদের প্রতিটি কলামে দাঁড়ানোর ক্ষেত্রে একটি নিয়ম মানতে হয়। তোমাদেরকে তোমাদের উচ্চতার ক্রম অনুসারে দাঁড়াতে হয়। সমাবেশ শেষে ক্লাসে যাওয়ার পরই শ্রেণিশিক্ষক তোমাদের উপস্থিতি নেন। তোমাদের রোল নম্বর কীভাবে সাজানো? নিশ্চয়ই ক্রমানুসারে, তাই না? এত গেল তোমার স্কুলের কথা, তুমি বাজারে গিয়ে নিশ্চয়ই লক্ষ করেছ, কোনো কোনো দোকানি দোকানের জিনিসপত্র নানান রকমে সাজিয়ে রাখেন। যেমন: ফলের দোকানদার আপেল, কমলা সুষম পিরামিডের মতো সাজিয়ে রাখেন। হাঁড়ি-পাতিল, থালা-বাসন, বালতি-মগ বিক্রেতারাও তাদের দ্রব্যাদি বড় থেকে উপরের দিকে ক্রমানুসারে ছোটো আকারে সাজিয়ে রাখেন। খেলার মাঠের গ্যালারির আসন ব্যবস্থার কথা চিন্তা করো। এমনকি সিনেমা হলে দর্শকদের বসার ক্রম? নিচের ছবি দুটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করো। মাধ্যমিক ও দাখিল ৯ম শ্রেণির গণিত  অনুক্রম ও ধারা এর সকল অনুশীলনীর গনিত এর সমাধান নিচে দেওয়া হল।

২য় অধ্যায় অনুক্রম ও ধারা

আমরা আমাদের চারপাশে নানাবিধ ক্ষেত্রে বিভিন্ন ধরনের ক্রম দেখে থাকি। আর এই ক্রম থেকেই মূলত অনুক্রমের ধারণাটি এসেছে। তাছাড়া তোমরা ইতোমধ্যেই সংখ্যা পদ্ধতি সম্পর্কে অনেক কিছুই জেনেছ। যেমন: স্বাভাবিক সংখ্যা 1, 2, 3, 4, … এর কথা ভাবতে পার। সংখ্যাগুলো ক্রমানুসারে সাজানো ছাড়াও আরও বিশেষ বৈশিষ্ট্য থাকতে পারে।


r2-page-0001
r2-page-0002
r2-page-0003

1-1-page-0002
r2-page-0004
r2-page-0005

r2-page-0006
r2-page-0007

r2-page-0009

r2-page-0010

আমরা ২০২৪ শিক্ষাবর্ষের নবম শ্রেণির গনিত সমাধান – Class 9 Math Solution PDF Download অনুক্রম ও ধারা অধ্যায়ের  সমাধান করে দিয়েছি ও PDF যুক্ত করে দিয়েছি।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!