এইচএসসি

আলিম রুটিন ২০২২ – মাদ্রাসা বোর্ড এইচএসসি রুটিন পিডিএফ

মাদ্রাসা বোর্ড এইচএসসি আলিম পরীক্ষার রুটিন ও সময়সূচী ২০২২ পিডিএফ । আলিম রুটিন ২০২২ বাংলাদেশ মাদ্রাসা বোর্ডের ওয়েবসাইট www.bmeb.gov.bd এ প্রকাশ করা হবে। করোনা মহামারীর কারনে গত বছরের মত এবারো সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে আলিম পরীক্ষা ২০২২ গ্রহণ করা হবে । আলিম পরীক্ষার সময়সূচী ও স্বাস্থ্যবিধি সংক্রান্ত সকল তথ্যবলী আলোচনা করা হল।

মাদ্রাসা বোর্ড আলিম রুটিন ২০২২

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে আলিম পরীক্ষার সময়সূচী ও রুটিন ২০২২ নোটিশ আকারে প্রকাশ করা হবে।  রুটিন অনুযায়ী, ২০২২ সালের আলিম পরীক্ষা আগামী * তারিখ থেকে শুরু হবে। পরীক্ষা চলবে * তারিখ পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে পরীক্ষা চলবে ১২ টা পর্যন্ত। প্রথমে বহুনির্বাচনি ও পরে লিখিত অংশের পরীক্ষা নেওয়া হবে। দুই অংশের পরীক্ষার মধ্যে কোনও বিরতি থাকবে না।

একনজরে
পরীক্ষার নামঃ আলিম পরীক্ষা

রুটিন প্রকাশের সময়ঃ

পরীক্ষার তারিখঃ

শিক্ষা বোর্ড এর ওয়েবসাইটঃ www.bmeb.gov.bd

আলিম পরীক্ষার রুটিন ২০২২

বাংলাদেশে ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারগরি সহ মোট ১১ টি শিক্ষাবোর্ড রয়েছে । প্রতি বছর প্রায় একই সময় সকল বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয় । মাদ্রাসা বোর্ডের এইচএসসি ”আলিম” পরীক্ষা নামে পরিচিত । ২০২২ সালের পরীক্ষা এইচএসসি পরীক্ষা সাথে একসাথে শুরু হবে ।

আলিম পরীক্ষার সময়সূচি 

করোনার কারণে ২০২১ সালে আবশ্যিক বিষয়সমূহ বাদে শুধুমাত্র বিভাগভিত্তিক তিনটি বিষয়ে পরীক্ষা গ্রহন করা হয়। কিন্তু ২০২২ সালের আলিম পরীক্ষা প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে সকল বিষয়ের উপর গ্রহন করা হবে । আলিম পরীক্ষার সময়সূচির বিশেষ নির্দেশনায় জানানো হয়, কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে।

আলিম রুটিন ২০২২ পিডিএফ

মাদ্রাসা বোর্ড এইচএসসি বা আলিম রুটিন নিচে ছবি আকারে যুক্ত করা হল । আপনি যদি আলিম পরীক্ষার সময়সূচী পিডিএফ আকারে ডাউনলোড করতে চান কবে নিচের ” আলিম রুটিন পিডিএফ” বাটনে ক্লিক করে ডাউনলোড করে নিন ।

আলিম পরীক্ষার রুটিন এখনও প্রকাশিত হয় নি ।

আলিম পরীক্ষা ২০২২ ফরম পূরণ

মাদ্রাসা বোর্ড তাদের ফর্ম পূরণের সময়ও বৃদ্ধি করেছে শিক্ষার্থীদের কথা চিন্তা করে, যেনো সকলে আলিম পরীক্ষা ২০২১ এ অংশগ্রহণ করতে পারে। নোটিশে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড আরো উল্লেখ করেছে যে, সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে, ২০২২ সালের আলিম পরীক্ষার শিক্ষার্থীদের ফরম পূরণের জন্য প্রতিষ্ঠান হতে এসএসএস প্রেরণের সময় — থেকে — তারিখ এবং SMS প্রাপ্তির পর শিক্ষার্থীদের ফি পরিশোধ সময় — তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হলো।

উল্লেখিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট মাদ্রাসা, শিক্ষার্থীদের ফরম পূরণে ব্যর্থ হলে দায়ভার উক্ত মাদ্রাসা প্রধানকে বহন করতে হবে। আলিম পরীক্ষা ২০২২ এর ফর্ম পূরণের তারিখ বর্ধিত করণের PDF ফাইল ডাউনলোড করার জন্য নিচের বাটনে ক্লিক করুন।

আলিম পরীক্ষা ২০২২ এর নিয়মবিধি

আলিম পরীক্ষার সমমান পরীক্ষা – এইচএসসি পরীক্ষার সময়সূচিতে পরীক্ষার্থীদের জন্য ১১টি নির্দেশনা দেওয়া হয়েছে, এসকল নির্দেশনা আলিম পরীক্ষার ক্ষেত্রেও জারি করা হবে অথবা সরকার কর্তৃক সর্বশেষ নিয়ম মেনে আলিম পরীক্ষা অনুষ্ঠিত হবে। নির্দেশনার কিছু গুরুত্বপূর্ণ অংশগুলো প্রকাশ করা হলো-

১। পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

২। প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে। সকল বিষয়ের পরীক্ষার সময় হবে ০২ (দুই) ঘন্টা। সৃজনশীল বিষয়ের ক্ষেত্রে MCQ এর জন্য ২০ মিনিট, CQ এর জন্য ১ ঘন্টা ৪০ মিনিট সময় বরাদ্দ থাকবে ।

৩। প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না।

৪। পরীক্ষার্থীদেরকে তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করতে হবে।

৫। শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা (১৪২) এবং ক্যারিয়ার শিক্ষা (১৪৫) বিষয় দুটি এনসিটিবি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়ণের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সাথে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বাের্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে।

৬। পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে রােলনম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৭। পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে। ৮। প্রত্যেক পরীক্ষার্থী কেবলমাত্র রেজিস্ট্রেশন কার্ডে বর্ণিত বিষয়/বিষয়সমূহে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

৯। পরীক্ষার্থীগণ পরীক্ষায় “Non-Programmable” সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।

১০। কেন্দ্রসচিব ব্যতীত অন্য কেহ পরীক্ষা কেন্দ্রে মােবাইল ফোন আনতে ও ব্যবহার করতে পারবেন না। কেন্দ্রসচিব যােগাযােগের স্বার্থে সাধারণ (নন-এনড্রয়েড) মােবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

১১। সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই স্বাক্ষরলিপি ব্যবহার করতে হবে।

১২। ব্যবহারিক পরীক্ষা স্ব-স্ব কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে কেন্দ্রস্থিত মাদ্রাসায় বিজ্ঞান বিভাগ না থাকলে বিজ্ঞান বিভাগ আছে এমন মাদ্রাসায় ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৩। পরীক্ষার ফল প্রকাশের ০৭ (সাত) দিনের মধ্যে পুন:নিরীক্ষার জন্য অনলাইনে SMS এর মাধ্যমে আবেদন করা যাবে।

 

 

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button