এইচএসসি এসাইনমেন্ট ২০২১এসাইনমেন্ট

২০২১ সালের এইচএসসি এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান (১ম ও ২য় সপ্তাহ)

এইচ এস সি এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর । ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে  এসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের ওয়েবসাইট dshe.gov.bd এ প্রকাশ করা হয়েছে । পরীক্ষার্থীদের জন্য পূনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলােকে প্রণয়নকৃত অ্যাসাইনমেন্ট প্রথম ধাপে ০২(দুই) সপ্তাহের (১ম ও ২য় সপ্তাহ) জন্য ২৩টি বিষয়ের এসাইনমেন্ট দেওয়া হয়েছে ।

এইচএসসি ৩য় সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন প্রকাশিত হয়েছে, দেখুন এখান থেকে

২০২১ সালের এইচএসসি এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান

প্রথম পর্যায়ে এসাইনমেন্ট  আগামী ০৯ আগষ্ট ২০২১ তারিখে মধ্যে সুবিধাজনক সময়ে সরকার ঘােষিত স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক শিক্ষার্থীরা তাদের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা (সরাসরি/অনলাইনে) প্রদান করবে। প্রথম ধাপের এসাইনমেন্ট জমা নেওয়ার পর দ্বিতীয় ধাপের অ্যাসাইনমেন্ট যথা নিয়মে প্রকাশ করা হবে।

4_page-0001

আরও পড়ুন: এইচএসসি সকল বিভাগের বই পিডিএফ

কভার পেইজ

এসাইনমেন্টের পাশাপাশি এসাইনমেন্ট কভার পেইজ প্রকাশ করা হয়েছে । নির্দিষ্ট কভার পেইজ ব্যতীত অন্য কোন কভার পেইজ ব্যবহার করা যাবে না । কাভার পৃষ্ঠার উপরের অংশ ইংরেজিতে নির্ভুলভাবে পূরণ করতে হবে এবং নির্ধারিত অংশ ব্যতীত কাভার পৃষ্ঠার অন্য কোনাে স্থানে বা অপর পৃষ্ঠায় কোনাে কিছু লেখা যাবে না ।এইচএসসি এসাইনমেন্ট কভার পেইজ

২০২১ সালের এইচ এস সি এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর (১ম ও ২য় সপ্তাহ)

প্রতিটি শিক্ষার্থীকে গ্রুপভিত্তিক নৈর্বাচনিক বিষয়ের উপর প্রতি সপ্তাহে ০২টি করে ১৫ সপ্তাহের জন্য মােট ৩০ টি অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। নিচে প্রথম ধাপে প্রকাশিত এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান দেওয়া হল –

আরও পড়ুন: ২০২১ সালের এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস

পদার্থবিজ্ঞান ১ম পত্র এসাইনমেন্ট 

এইচএসসি পদার্থবিজ্ঞান ১ম এসাইনমেন্ট প্রথম পত্র  বইয়ের দ্বিতীয় অধ্যায় – ভেক্টর থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন: 

HSC-Physics

পদার্থবিজ্ঞান ২য় পত্র এসাইনমেন্ট 

এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় এসাইনমেন্ট দ্বিতীয় পত্র বইয়ের প্রথম অধ্যায় – তাপ বিদ্যা থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন:

(ক) এন্ট্রপির মাধ্যমে তাপগতিবিদ্যার ২য় সূত্র লেখ। তিন প্রক্রিয়ায় [(1) পরিবহন (২) পরিচলন ও (৩)। বিকিরণ] তাপের সঞ্চালনের ক্ষেত্রে এন্ট্রপি বৃদ্ধি পায় নাকি হ্রাস পায়? উত্তরের পক্ষে গাণিতিক যুক্তি বিশ্লেষণ করাে।

(খ) ধরাে তুমি 27° C তাপমাত্রায়, স্বাভাবিক চাপের এক গ্রাম হাইড্রোজেন গ্যাসের আয়তন সমােষ্ণ প্রক্রিয়ায় প্রসারিত করে চারগুণ করলে। এতে এন্ট্রপির পরিবর্তন নির্ণয় করাে।

(গ) সমোষ্ণ প্রক্রিয়ার প্রসারিত করার ক্ষেত্রে চাপের পরিবর্তন হবে কি না-ব্যাখ্যা করাে। হাইড্রোজেন গ্যাসের এই প্রসারণে কৃত কাজের মান নির্ণয় করাে।

(ঘ) সমচপি প্রক্রিয়ায় এক গ্রাম হাইড্রোজেন গ্যাসের আয়তন চার গুণ প্রসারণে এনট্রপির পরিবর্তন হবে কিনা তা নির্ণয় করে দেখাও। সমাচাপ ও সমােষ্ণ প্রক্রিয়ায় গ্যাসের এই আয়তন। প্রসারণে এন্ট্রপির পরিবর্তনের তুলনা করাে।

(ঙ) কানোর চক্রকে তাপমাত্রা বনাম এন্ট্রপি লেখচিত্রের সাহায্যে অংকন করে এর বিভিন্ন ধাপ ব্যাখ্যা করো।

(চ)
Untitled

Fig: 1 এর ক্ষেত্রে এন্ট্রপির পরিবর্তন এবং Fig: 2 এর। ক্ষেত্রে অভিকর্ষ বল দ্বারা কাজ অবস্থানান্তরের জন্য। নির্বাচিত পথের উপর নির্ভর করে কিনা? উত্তরের পক্ষে যুক্তি চিত্রের আলােকে গাণিতিকভাবে ব্যাখ্যা করাে।

ইতিহাস ১ম পত্র এসাইনমেন্ট 

এইচএসসি ইতিহাস ১ম এসাইনমেন্ট প্রথম পত্র বইয়ের তৃতীয় অধ্যায় – ইংরেজ ঔপনিবেশিক শাসন: ব্রিটিশ আমল থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন: খিলাফত আন্দোলন ও অসহযােগ আন্দোলনের প্রকৃতি এবং ১৯৪০ সালের লাহাের প্রস্তাব ও এর বৈশিষ্ট্য নিরূপণ

ইতিহাস ২য় পত্র এসাইনমেন্ট 

এইচএসসি ইতিহাস ২য় এসাইনমেন্ট দ্বিতীয় পত্র বইয়ের দ্বিতীয় অধ্যায় – ফরাসি বিপ্লব থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন:  ফরাসি বিপ্লব পরবর্তী ফ্রান্স পুনর্গঠনে নেপােলিয়ন বােনাপার্টের গণমুখী সংস্কার মূল্যায়ন ।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ১ম পত্র এসাইনমেন্ট 

এইচএসসি ইসলামের ইতিহাস ও সংস্কৃতির ১ম এসাইনমেন্ট প্রথম পত্র বইয়ের প্রথম অধ্যায় – প্রাক ইসলামি আরব থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন: আরব প্রাক ইসলামি যুগে শহরবাসি ও মরুবাসি যাযাবরদের জীবনে আর্থসামাজিক রাজনৈতিক, ধর্মীয় ও সাংস্কৃতিক
প্রভাবসমূহের তুলনামূলক বিশ্লেষণ উপস্থাপন করাে।

উত্তর দেখুন

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ২য় পত্র এসাইনমেন্ট 

এইচএসসি ইসলামের ইতিহাস ও সংস্কৃতির ২য় এসাইনমেন্ট দ্বিতীয় পত্র বইয়ের প্রথম অধ্যায়: ভারতে মুসলিম শাসন প্রতিষ্ঠা থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

উত্তর দেখুন

প্রশ্ন: ভারতে মুসলিম। শাসন প্রতিষ্ঠার সময় পরিক্রমা অনুযায়ী উল্লেখযােগ্য ঘটনাবলির সংক্ষিপ্ত বিবরণসহ একটি পােস্টার পেপার তৈরি করাে।

ব্যবসায় উদ্যোগ ১ম পত্র এসাইনমেন্ট 

এইচএসসি ব্যবসায় উদ্যোগ ১ম এসাইনমেন্ট প্রথম পত্র বইয়ের প্রথম অধ্যায়: ব্যবসায়ের মৌলিক ধারণা থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন: একটি দেশের জনগােষ্ঠির জীবনযাত্রার মান উন্নয়নে মুখ্য চালিকা শক্তি হলো ব্যবসায়উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ।

ব্যবসায় উদ্যোগ ২য় পত্র এসাইনমেন্ট 

এইচএসসি ব্যবসায় উদ্যোগ ২য় এসাইনমেন্ট দ্বিতীয় পত্র বইয়ের প্রথম অধ্যায়: ব্যবস্থাপনার ধারণা থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন: “একটি প্রতিষ্ঠানের সার্বিক সাফল্য নির্ভর করে। ব্যবস্থাপনার মৌলিক কার্যাবলি বিশ্লেষণ ও প্রয়ােগের উপর’- উক্তিটির যথার্থতা মূল্যায়ন।

ইসলাম শিক্ষা ১ম পত্র এসাইনমেন্ট 

এইচএসসি ইসলাম শিক্ষা ১ম এসাইনমেন্ট প্রথম পত্র বইয়ের প্রথম অধ্যায় : ইসলামি শিক্ষা ও সংস্কৃতি থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন: সামাজিক অবক্ষয় রােধে ইসলামি শিক্ষার গুরুত্ব বিশ্লেষণ ।

ইসলাম শিক্ষা ২য় পত্র এসাইনমেন্ট 

এইচএসসি ইসলাম শিক্ষা ২য় এসাইনমেন্ট দ্বিতীয় পত্র বইয়ের প্রথম অধ্যায়: আল কুরআন থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন:  সূরা আল বাকারার ৮-১০ আয়াতের অর্থ, শিক্ষা ও মুনাফিকের বৈশিষ্ট্য বিশ্লেষণ ।

জীববিজ্ঞান ১ম পত্র এসাইনমেন্ট 

এইচএসসি জীববিজ্ঞান ১ম এসাইনমেন্ট প্রথম পত্র বইয়ের দ্বিতীয় অধ্যায়: কোষ বিভাজন থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন: মিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণ

উত্তর দেখুন

উচ্চতর গণিত ১ম পত্র এসাইনমেন্ট 

প্রথম ধাপে শুধুমাত্র উচ্চতর গণিত ১ম পত্র বিষয়ের উপর এসাইনমেন্ট দেওয়া হয়েছে । অ্যাসাইনমেন্ট টপিক প্রথম পত্র বইয়ের প্রথম অধ্যায় – ম্যাট্রিক্স ও নির্ণায়ক থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন:  ২০২১ সালে একটি কারখানার বিভিন্ন শাখায়। কর্মরত শ্রমিকদের তালিকা নিম্নরূপ:

শাখা 

শ্রমিকের সংখ্যা

শ্রেণি -১

শ্রেণি -২

শ্রেণি -৩

উৎপাদন

4

8

4

বিপনন

0

4

4

বিতরণ

8

0

8

ছকের সংখ্যাগুলি একটি 3 X 3 ম্যাট্রিক্স A নির্দেশ করে। উৎপাদন, বিপণন ও বিতরণ যে শাখাতেই কর্মরত থাকুক না কেন একই শ্রেণিভুক্ত শ্রমিকের মাসিক বেতন একই।

সমাজবিজ্ঞান ১ম পত্র এসাইনমেন্ট 

প্রথম ধাপে শুধুমাত্র সমাজবিজ্ঞান ১ম পত্র বিষয়ের উপর এসাইনমেন্ট দেওয়া হয়েছে । অ্যাসাইনমেন্ট টপিক প্রথম পত্র বইয়ের প্রথম অধ্যায়: সমাজবিজ্ঞানের উৎপত্তি ও বিকাশ থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন:  সামাজিক বিন্তান হিসেবে সমাজবিজ্ঞানের উৎপত্তির পটভূমি ও ক্রমবিকাশ।

উত্তর দেখুন

সমাজকর্ম ১ম পত্র এসাইনমেন্ট 

প্রথম ধাপে শুধুমাত্র সমাজকর্ম ১ম পত্র বিষয়ের উপর এসাইনমেন্ট দেওয়া হয়েছে । অ্যাসাইনমেন্ট টপিক প্রথম পত্র বইয়ের প্রথম অধ্যায়ঃ সমাজকর্ম: প্রকৃতি এবং পরিধি থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন: ডব্লিউ, এ. ফ্রিল্যান্ডার এবং এনসাইক্লোপিডিয়া অব সােস্যাল ওয়ার্ক প্রদত্ত সমাজকর্মের সংজ্ঞার আলােকে সমাজকর্ম শিক্ষার প্রয়ােজনীয়তার পক্ষে যৌক্তিকতা ।

উত্তর দেখুন 

ভূগােল ১ম পত্র এসাইনমেন্ট 

প্রথম ধাপে শুধুমাত্র ভূগোল ১ম পত্র বিষয়ের উপর এসাইনমেন্ট দেওয়া হয়েছে । অ্যাসাইনমেন্ট টপিক প্রথম পত্র বইয়ের দ্বিতীয় অধ্যায়ঃ পৃথিবীর গঠন থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন:  পৃথিবীর গঠন, ও পর্বতের শ্রেণিবিভাগ ।

ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা ১ম পত্র এসাইনমেন্ট 

প্রথম ধাপে শুধুমাত্র ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা ১ম পত্র বিষয়ের উপর এসাইনমেন্ট দেওয়া হয়েছে । অ্যাসাইনমেন্ট টপিক প্রথম পত্র বইয়ের প্রথম অধ্যায় অর্থায়নের সূচনা থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন:  সরকারি অর্থায়ন এবং যৌথ মূলধনি ব্যবসায়ের অর্থায়নের সাদৃশ্য ও বৈসাদৃশ্য নিরূপণ ।

উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ১ম পত্র এসাইনমেন্ট 

প্রথম ধাপে শুধুমাত্র ১ম পত্র বিষয়ের উপর এসাইনমেন্ট দেওয়া হয়েছে । অ্যাসাইনমেন্ট টপিক প্রথম পত্র বইয়ের প্রথম অধ্যায়- উৎপাদন থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন:  উৎপাদন এবং উৎপাদনশীলতার ধারণা ও গুরুত্ব বিশ্লেষণ ।

রসায়ন ১ম পত্র এসাইনমেন্ট 

এইচএসসি রসায়ন ১ম এসাইনমেন্ট  প্রথম পত্র বইয়ের দ্বিতীয় অধ্যায়: গুণগত রসায়ন থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন: পরমাণুর মডেল ও ইলেকট্রন বিন্যাস ।

অর্থনীতি ১ম পত্র এসাইনমেন্ট 

এইচএসসি অর্থনীতি ১ম এসাইনমেন্ট  প্রথম পত্র বইয়ের দ্বিতীয় অধ্যায়: ভোক্তা ও – উৎপাদকের আচরণ থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন: একজন ভোক্তা মােট ৭ একক দ্রব্য ভোগের ক্ষেত্রে প্রথম, তৃতীয়, পঞ্চম ও সপ্তম একক ভােগের ক্ষেত্রে মােট উপযোগ যথাক্রমে ১২, ৩০, ৪০ ও ৪২ একক এবং দ্বিতীয়, চতুর্থ ও মৃষ্ঠ একক ভােগের ক্ষেত্রে প্রান্তিক উপযােগ যথাক্রমে ১০, ৬ ও ২ একক হয়। প্রদত্ত তথ্য ব্যবহার করে পূর্ণাঙ্গ সূচি প্রণয়ন সাপেক্ষে পাঠ্যপুস্তকের সংশ্লিষ্ট বিধিটি ব্যতিক্রমসহ রেখাচিত্রের সাহায্যে উপস্থাপন ।

পৌরনীতি ও সুশাসন ১ম পত্র এসাইনমেন্ট 

এইচএসসি পৌরনীতি ও সুশাসন ১ম এসাইনমেন্ট  প্রথম পত্র বইয়ের প্রথম অধ্যায়ঃ পৌরনীতি ও সুশাসন পরিচিতি থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন:  নাগরিকতার সাথে জড়িত সকল প্রশ্ন সম্পর্কে যে শাস্ত্র আলােচনা পৌরনীতি।” ই, এম, হােয়াইটের এই সংজ্ঞার আলােকে পৌরনীতি ও সুশাসনের বিষয়বস্তু ও ক্রমবিকাশ সম্পর্কে একটি নিবন্ধ রচনা কর।

উত্তর দেখুন 

যুক্তিবিদ্যা ১ম পত্র এসাইনমেন্ট 

এইচএসসি যুক্তিবিদ্যা ১ম এসাইনমেন্ট  প্রথম পত্র বইয়ের প্রথম অধ্যায়- যুক্তিবিদ্যা পরিচিতি থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

প্রশ্ন: যুক্তিবিদ্যা বিজ্ঞান ও কলা উভয়ইধারণাটির যথার্থতা ।

হিসাববিজ্ঞান ১ম পত্র এসাইনমেন্ট

এইচএসসি হিসাববিজ্ঞান ১ম এসাইনমেন্ট  প্রথম পত্র বইয়ের দ্বিতীয় অধ্যায় হিসাবের বইসমূহ থেকে নেওয়া হয়েছে । ( প্রশ্নের ছবি)

তিস্তা বিপনি বিতানের নির্দিষ্ট খতিয়ানের ৩১ মে, ২০২১ তারিখের উদ্ধৃত্তসমূহ যথাক্রমে নগদ ৩২,০০০ টাকা, অফিস সরঞ্জাম ৩০,০০০ টাকা, প্রাপ্য হিসাব ২৫,০০০ টাকা, প্রদেয় হিসাব ১৮,০০০ টাকা। জুন, ২০২১ইং মাসে সংঘটিত ঘটনাসমূহ নিম্নে উল্লেখ করা হলাে:

  • জুন ২ মালিক নগদ ১০,০০০ টাকা ও ৩০,০০০ টাকার অফিস সরঞ্জাম ব্যবসায় বিনিয়ােগ করলাে।
  • জুন ৫ ৪০,০০০ টাকার পণ্য বিক্রয় করা হলাে যার ৬০% নগদে।
  • জুন ৯ ভাড়া পরিশােধ ৮,০০০ টাকা।
  • জুন ১২, চলতি মাসের ৫ তারিখের ধারে বিক্রয়ের টাকা পাওয়া গেল এবং ৫০০ টাকা বাট্টা মঞ্জুর করা হলাে।
  • জুন ১৭ মালিক ব্যক্তিগত সম্পদ ১,০০,০০০ টাকায় বিক্রয় করে নিজ ব্যবহারের জন্য ৫০,০০০ টাকা দিয়ে একটি ল্যাপটপ ক্রয় করলাে।
  • জুন ২০ ঘােষ এন্ড সন্সের নিকট থেকে পণ্য ক্রয় ৯,০০০ টাকা, যার ৫০% ধারে।
  • জুন ২৩ ঘোষ এন্ড সন্সকে তার পাওনা পরিশােধ করা হলাে এবং ২০০ টাকা বাট্টা পাওয়া গেল।
  • জুন ২৬ ৩০,০০০ টাকার পণ্য নগদে বিক্রয় করা হলো।
  • জুন ৩০ ম্যানেজারের বেতন প্রদান করা হলাে ১০,০০০ টাকা।

যদি কোন বিষয়ের এসাইনমেন্ট এখানে খুজে না পান তাহলে নিচের বাটন থেকে সম্পূর্ণ এসাইনমেন্ট ফাইলটি ডাউনলোড করে নিন

২০২১ সালের এসাইনমেন্ট সমাধান খুব শীঘ্রই যুক্ত করা হবে ।

 

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

৬ Comments

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button