এইচএসসি এসাইনমেন্ট ২০২১

এইচএসসি পদার্থ এসাইনমেন্ট নমুনা সমাধান ২০২১ (পিডিএফ)

২০২১ সালের এইচ এস সি পদার্থ বিজ্ঞান এসাইনমেন্ট প্রশ্ন ও নমুনা উত্তর পিডিএফ । এইচএসসি পদার্থ এসাইনমেন্ট সমাধান আমাদের ওয়েবসাইটে যুক্ত করা হয়েছে । পরীক্ষার্থীদের জন্য পূনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলােকে মোট পনের সপ্তাহব্যাপী এসাইনমেন্ট প্রকাশ করা হবে । নিচে সকল সপ্তাহের এইচএসসি পদার্থ অ্যাসাইনমেন্ট সমাধান যুক্ত করা হবে ।

এইচএসসি পদার্থ এসাইনমেন্ট নমুনা সমাধান ২০২১

এসাইনমেন্ট নির্দিষ্ট তারিখে মধ্যে সুবিধাজনক সময়ে সরকার ঘােষিত স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক শিক্ষার্থীরা তাদের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা (সরাসরি/অনলাইনে) প্রদান করবে। প্রত্যেক ধাপের এসাইনমেন্ট জমা নেওয়ার পর পরবর্তী ধাপের অ্যাসাইনমেন্ট যথা নিয়মে প্রকাশ করা হবে। বিশেষভাবে উল্লেখ্য যে, নির্দিষ্ট কভার পেইজ ব্যতীত অন্য কোন কভার পেইজ ব্যবহার করা যাবে না । কাভার পৃষ্ঠার উপরের অংশ ইংরেজিতে নির্ভুলভাবে পূরণ করতে হবে এবং নির্ধারিত অংশ ব্যতীত কাভার পৃষ্ঠার অন্য কোনাে স্থানে বা অপর পৃষ্ঠায় কোনাে কিছু লেখা যাবে না ।

এইচএসসি পদার্থ এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর

এইচএসসি পরীক্ষার্থীদের পনের সপ্তাহে পদার্থ বিজ্ঞান বিষয়ে মোট দশটি এসাইনমেন্ট জমা দিতে হবে । প্রত্যেক সপ্তাহের প্রশ্ন ও নমুনা সমাধান আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হবে । নিচে প্রকাশিত এসাইনমেন্ট সমূহের প্রশ্ন ও পিডিএফ উত্তর দেওয়া হল –

পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট (৪র্থ সপ্তাহ)

এইচএসসি চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান ৩য় অ্যাসাইনমেন্ট প্রথম পত্র বইয়ের চতুর্থ অধ্যায়- নিউটনিয়ান বলবিদ্যা থেকে নেওয়া হয়েছ ।

শিরােনাম: নিউটনের গতিসূত্রগুলাের পারস্পরিক সম্পর্ক ও বিভিন্ন প্রকার বলের ক্রিয়া বিশ্লেষণ ।

প্রশ্ন :

sfsfsgvsdvdf

Fig-1 এ একটি 30° কোণে আনত মসৃণ তল বেয়ে 50kg ভরের একটি ব্লককে দড়ি দিয়ে সমত্বরণে উঠানাে হচ্ছে।

(ক) ব্লকটির উপর কোন কোন বল ক্রিয়াশীল হচ্ছে চিত্র এঁকে দেখাও।

(খ) ব্লকটিকে স্থিরাবস্থা থেকে গতিশীল করার ক্ষেত্রে নিউটনের কী কী গতিসূত্র কাজ করছে এবং কীভাবে প্রয়ােগ হচ্ছে-বিশ্লেষণ করাে।

(গ) মাঝামাঝি অবস্থানে পৌঁছে বিশেষ কারণে ব্লকটি নিচের দিকে নামতে থাকলে, এই অবস্থায়ও ব্লকটির ওপর কোন কোন বল ক্রিয়াশীল হচ্ছে চিত্র তা এঁকে দেখাও।

(ঘ) আনত কোণের সাথে অভিলম্ব প্রতিক্রিয়া বলের কীরূপ পরিবর্তন হয় তা একটি লেখচিত্রের মাধ্যমে দেখাও।

(ঙ) আনত তলের কোণ বাড়িয়ে 45° করলে ব্লকটিকে উপরে তুলতে সুবিধা হবে নাকি অসুবিধা হবে, কারণ গাণিতিকভাবে নির্ধারণ করে। এই ক্ষেত্রে ঘর্ষণ বল 10 N

(চ) ব্লকটি প্রায় শীর্ষের কাছাকাছি পৌঁছার পর বিশেষ কারণে দড়ির মাধ্যমে প্রয়ােগকৃত বলের মান কমে 138N হয়। এ পর্যায়ে ব্লকটি সমত্বরণে নিচে নামতে থাকে। এই সমত্বরণ নির্ণয় করো। নিচে নামার ক্ষেত্রে প্রথম 3 sec পর ব্লকটির বেগ কত হবে? এক্ষেত্রে ঘর্ষণ বল 7N ধরে নাও।

HSC-Assignment-2021-4th-week-admissionwar-com-02

নমুনা উত্তর 

HSC-2021-physics-1


HSC-2021-physics-2

HSC-2021-physics-3

HSC-2021-physics-4

HSC-2021-physics-5

HSC-2021-physics-6

HSC-2021-physics-7

২০২১ সালের এইচএসসির অন্যান্য বিষয়ের উত্তর দেখুন এখান থেকে  অথবা চোখ রাখুন আমাদের অফিশিয়াল ফেসবুক পেইজে ।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button