এইচএসসিস্কলারশীপ

এইচএসসি বৃত্তি ফলাফল ২০২৩ – সকল বোর্ড স্কলারশীপ রেজাল্ট পিডিএফ

২০২২ সালের এইচএসসি সকল বোর্ড স্কলারশীপ রেজাল্ট পিডিএফ । এইচএসসি বৃত্তি ফলাফল ২০২৩ স্ব স্ব শিক্ষাবোর্ডে র ওয়েবসাইটে প্রকাশ করা হবে । এই আর্টিকেলে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী সহ সকল বোর্ড স্কলারশীপ রেজাল্ট দেখার প্রক্রিয়াসহ অন্যান্য সকল প্রয়োজনীয় তথ্য আলোচনা করা হল ।

এইচএসসি বৃত্তি ফলাফল ২০২৩

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের তথ্যমতে, ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহনকারীর সংখ্যা ছিল ৯ লাখ ৫৮ হাজার ৯৫৪ জন । গত ০৮ ফেব্রুয়ারী ২০২২ তারিখে এইচএসসি ফলাফল প্রকাশ করা হয় । সরকার এইচএসসির ফলের ভিত্তিতে বিভিন্ন বোর্ডের অধীনে মোট ১০ হাজার ৫০০ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে ।। এদের মধ্য থেকে মোট ১ হাজার ১২৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯ হাজার ৩৭৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি প্রদান করা হবে ।

এইচএসসি স্কলারশীপ রেজাল্ট ২০২৩

এইচএসসি ২০২৩ মেধাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের মাসিক ৮২৫ টাকা ও বছরে এককালীন ১ হাজার ৮০০ টাকা করে প্রদান করা হবে । অন্যদিকে সাধারণ বৃত্তিপ্রাপ্তদের প্রতি মাসে ৩৭৫ টাকা এবং বছরে এককালীন ৭৫০ টাকা প্রদান হবে। এইচএসসি স্কলারশীপের টাকা জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে শিক্ষার্থীদের নির্ধারিত ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে পাঠানো হবে।আগামী বৃহস্পতিবারের (১৬ মার্চ) নয়টি সাধারণ ধারার শিক্ষা বোর্ডের ওয়েবনাইট থেকে এইচএসসি বৃত্তি ফলাফল ২০২৩ পিডিএফ আকারে ডাউনলোড করা যাবে ।

আরও পড়ুন: সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি 

সকল বোর্ডের এইচএসি বৃত্তি রেজাল্ট ২০২৩

বিভিন্ন বোর্ডর অধীনে মোট মোট ১০ হাজার ৫০০ জন শিক্ষার্থী এইচ এস সি বৃত্তি প্রাপ্ত হবে । যার মধ্যে ঢাকা বোর্ড থেকে ৪৩৪ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৭৯৮ সাধারণ বৃত্তি,  ময়মনসিংহ বোর্ড থেকে ৫০ জন মেধাবৃত্তি ও ৫৭০ জন সাধারণ বৃত্তি, রাজশাহী বোর্ড থেকে ১৫২ জন মেধাবৃত্তি ও ১ হাজার ১৯৭ জন সাধারণ বৃত্তি, কুমিল্লা বোর্ড থেকে ১০৪ জন  মেধাবৃত্তি ও ৯০২ জন সাধারণ বৃত্তি এবং সিলেট বোর্ড থেকৈ ৩৪ মেধাবৃত্তি ও ৬১৮ জন সাধারণ বৃত্তি পাবেন ।

সকল বোর্ডের এইচএসি বৃত্তি রেজাল্ট ২০২৩
সকল বোর্ডের এইচএসি বৃত্তি ফলাফল সংক্রাত নোটিশ


এছাড়া বরিশাল বোর্ডের অধীনে মোট ৫১ জন মেধাবৃত্তি ও ৬১৬ জন সাধারণ বৃত্তি, যশোর বোর্ডের অধীনে ১৩০ জন মেধাবৃত্তি ও ৯৫৬ সাধারণ বৃত্তি, চট্টগ্রাম বোর্ডের অধীনে ৮৮ জন মেধাবৃত্তি ও ৮২৭ জন  সাধারণ বৃত্তি এবং দিনাজপুর বোর্ডের অধীনে ৮২ জন মেধাবৃত্তি ও ৮৯২ সাধারণ বৃত্তি প্রদান করা হবে ।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয় ভর্তি সহায়ক ১০০টি বইয়ের পিডিএফ

স্কলারশীপ রেজাল্ট পিডিএফ

এইচ এস সি (HSC) মেধা বৃত্তি ও সাধারণ বৃত্তির ফলাফল স্ব স্ব ওয়েবসাইটে প্রকাশিত হওয়ার সাথে সাথে নিচের টেবিলে এইচএসসি বৃত্তি রেজাল্ট এর পিডিএফ ফাইলযুক্ত করা হবে । শিক্ষার্থরিা সহজেই ক্লিক করে তাদরে কাঙ্খিত এইচ এস সি স্কলারশীপ ফলাফল পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারবেন ।

বোর্ডের নাম  ফলাফল লিংক 
ঢাকা বোর্ড এইচএসসি বৃত্তি ফলাফল পিডিএফ
ময়মনসিংহ বোর্ড এইচএসসি বৃত্তি ফলাফল পিডিএফ
রাজশাহী বোর্ড এইচএসসি বৃত্তি ফলাফল পিডিএফ
কুমিল্লা বোর্ড এইচএসসি বৃত্তি ফলাফল পিডিএফ

 

সিলেট বোর্ড এইচএসসি বৃত্তি ফলাফল পিডিএফ
বরিশাল বোর্ড এইচএসসি বৃত্তি ফলাফল পিডিএফ
যশোর বোর্ড এইচএসসি বৃত্তি রেজাল্ট পিডিএফ
চট্টগ্রাম বোর্ড এইচএসসি রেজাল্ট বৃত্তি পিডিএফ
দিনাজপুর বোর্ড এইচএসসি স্কলারশীপ ফলাফল পিডিএফ
মাদরাসা বোর্ড আালিম বৃত্তি ফলাফল পিডিএফ

অন্যান্য তথ্য

  • বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বরাদ্দকৃত বৃত্তির অর্থ G2P পদ্ধতিতে EFT এর মাধ্যমে তাদের ব্যাংক হিসাবে প্রেরণের নিমিত্তে বাংলাদেশের অনলাইন সুবিধাসম্পন্ন তফসীলভুক্ত যেকোন ব্যাংকে হিসাব (Account) খুলে উচ্চ শ্রেণিতে ভর্তির ০৭ (সাত) দিনের মধ্যে ব্যাংক হিসাব নম্বরসহ অন্যান্য তথ্য আবশ্যিকভাবে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে জমা প্রদানের জন্য শিক্ষার্থীদের নির্দেশ প্রদান করতে হবে।
  • আগামী ১৬ মার্চ ২০২৩ তারিখের মধ্যে বৃত্তির গেজেট প্রকাশ করে হার্ডকপি মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ, ঢাকা বরাবর প্রেরণ এবং শিক্ষার্থীদের রোল ও রেজিস্ট্রেশন নম্বরসহ Soft Copy (এক্সেল সীটে) ই-মেইলে ([email protected] ) প্রেরণ করতে হবে।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!