এইচএসসি

এইচএসসি রেজাল্ট ২০২০ দেখে নিন (মার্কশীট সহ ফলাফল)

এইচএসসি রেজাল্ট ২০২০। এইচ এস সি ফলাফল মার্কশীট সহ 2020 জানুয়ারী মাসের শেষ সপ্তাহে শিক্ষা মন্ত্রনালয়ের ফলাফল সম্পর্কিত ওয়েবসাইট educationboardresults.gov.bd প্রকাশ করা হবে । রেজাল্ট প্রকাশিত হওয়ার পর কিভাবে তা চেক করবেন তা  নিয়ে বিস্তারিত আলোচনা করা হল ।

এইচএসসি রেজাল্ট ২০২০

২০২০ সালের এইচএসসি পরীক্ষা এপ্রিল মাসের ১ তারিখ থেকে শুরু হওয়ার কথা থাকলেও করোনা মহামারীর কারণে নেওয়া সম্ভব হয় নি । তাই শিক্ষা মন্ত্রনালয় একাধিক বৈঠক করার পর সকল শিক্ষার্থীদের অটোপাশ দেওয়ার সিদ্ধান্ত গ্রহন করে ।

টাইমলাইন
ফলাফল প্রকাশের তারিখ : ৩০ জানুয়ারী ২০২১

ফলাফল পুনঃনিরীক্ষণ তারিখ : ৩১ জানুয়ারী থেকে ০৬ ফেব্রুয়ারী ২০২১

পাশের হার : ১০০%

ফলাফল কিভাবে মূল্যায়ন করা হবে ?

যেহেতু সকল পরীক্ষার্থীকে অটো পাশ দেওয়া হবে সেহেতু রেজাল্ট কিভাবে মূল্যায়ন করা হবে সেটা নিয়ে অনেকেই দ্বিধাদ্বন্দে রয়েছেন । এইচ এস সি পরীক্ষার ফলাফল প্রার্থীর শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে মূল্যায়নের কাজটি করা হবে।

এইচ এস সি পরীক্ষার ফলাফল

শিক্ষা মন্ত্রনালয়ের সুত্রমতে জানা যায় যে, ২৮ জানুয়ারী ২০২১ এর মধ্যবর্তী যে কোন তারিখে এইচএসসি ফলাফল ২০২০ প্রকাশিত করা হবে। এইচ এস সি ফলাফল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল রেজাল্ট ওয়েবসাইট educationboardresults.gov.bd  অথবা eboardresults.com এ দেখতে পাবেন ।

এইচ.এস.সি রেজাল্ট ২০২০ প্রকাশিত হওয়ার পর পরই অফিসিয়াল ওয়েবসাইটগুলো অতিরিক্ত ভিজিটরের কারণে ডাউন হয়ে যায় । তাই আপনি আমাদের ওয়েবসাইটের মাধ্যমেও আপনার মার্কশীটসহ রেজাল্ট দেখতে পারবেন ।

 বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতির সকল বই ও ভর্তি তথ্য

এইচএসসি রেজাল্ট ২০২০ কবে প্রকাশিত হবে ?

অন্যান্য বছরগুলোতে পরীক্ষার ৩ মাসের মধ্যই ফলাফল প্রকাশ করা হত । কিন্ত ২০২০ সালের করোনা প্রাদুর্ভাবের কারণে পরীক্ষা নেওয়াই সম্ভব হয় নি । পরবর্তীতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সকল পরীক্ষার্থীর অটোপাসের বিষয়টি নিশ্চিত করে । তবে এইচ এস সি পরীক্ষার রেজাল্ট তারিখ বার বারই পিছিয়ে যায় । গত বছরের ডিসেম্বরে রেজাল্ট প্রকাশের কথা থাকলেও বিভিন্ন কারণে তা সম্ভব হয় নি । ২০২১ সালের জানুয়ারী মাসের শেষের দিকে সংসদে বিল পাশ হয় এবং ২০২১ সালের ২৯ তারিখ গেজেট আকারে ফলাফল প্রকাশ করা হয়

এইচ এস সি  পরীক্ষার রেজাল্ট  মার্কশীটসহ

বর্তমান ডিজিটাল যুগে কোন রেজাল্ট বের করা কোন ব্যাপারই না । তবু কিছু কিছু সময় পাবলিক পরীক্ষার রেজাল্টগুলো পেতে একটু বেগ পেতে হয় । কারণ আমদের দেশের সরকারি ওয়েবসাইটগেুলোর খুব বেশি ট্রাফিক সামলানের ক্ষমতা অনেক কম । তা এইচ এস সি ফলাফল প্রকাশের দিন সার্ভার ডাউন হয়ে যায় । তাই রেজাল্ট দেখতে অনেক সময় অনেক সমস্যার সম্মুখীন হতে হয় । তাই আপনি আমাদের ওয়েব সাইট থেকে আপনার নির্দিষ্ট বোর্ডর ওয়েব সাইটের মাধ্যমে এইচ.এস.সি ফলাফল 2020  দেখতে পারবেন। সাধারণত দুইটি উপায়ে এইচএসসি রেজাল্ট দেখতে পারবেন ।

ইন্টারনেটের মাধ্যমে কিভাবে এইচ এস সি রেজাল্ট ২০২০ মার্কশীট সহ  দেখবেন ?

ইন্টারনেটে আপনি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের নির্দিষ্ট  অফিসিয়াল রেজাল্ট  ওয়েবসাইটের মাধ্যমে এইচ এস সি রেজাল্ট 2020 মার্কশীট সহ দেখেতে পারবেন । মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের রেজাল্ট দেখার জন্য দুইটি অফিসিয়াল সাইট রয়েছে ।

  • www.educationboardresults.gov.bd
  • eboardresults.com

তাছাড়া প্রতিটি বোর্ডের জন আলাদা আলাদা রেজাল্ট দেখার ওয়েব সাইট রয়েছে । আপনি এই সাইট গুলো থেকে আপনি আপনার রোল ও রেজিষ্ট্রেশন নাম্বার দিয়ে খুব সহজে এইচএসসি রেজাল্ট 2020 মার্কশীট সহ দেখতে পারবেন।

সকল বোর্ডের এইচএসসি রেজাল্ট ২০২০

ঢাকা বোর্ডের এইচএসসি রেজাল্ট ২০২০

চট্টগ্রাম বোর্ডের এইচএসসি রেজাল্ট ২০২০

কুমিল্লা বোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০২০

বরিশাল বোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০২০

যশোর বোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০২০

সিলেট বোর্ডের এইচ.এস.সি ফলাফল ২০২০

দিনাজপুর বোর্ডের এইচএসসি মার্কশীট ২০২০

ময়মনসিংহ বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২০

কারিগরি বোর্ডের ডিআইবিএস রেজাল্ট ২০২০

জেনে নিন এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ বা ফলাফল পুনঃনিরীক্ষণ পদ্ধতি

এইচএসসি এসএমএস ফলাফল 2020 

এইচএসসি রেজাল্ট ২০২০ পরীক্ষার ফলাফল আপনার মোবাইলে পেতে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুনঃ

HSC স্পেস আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস আপনার রোল নম্বর স্পেস 2020 আর পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরণঃ HSC DHA 123456 2020  

বাংলাদেশের সব শিক্ষার বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর

শিক্ষা বোর্ডের নাম প্রথম ৩ অক্ষর
বড়িশাল শিক্ষা বোর্ড BAR
কুমিল্লা শিক্ষা বোর্ড COM
চট্টগ্রাম শিক্ষা বোর্ড CHI
ঢাকা শিক্ষা বোর্ড DHA
দিনাজপুর শিক্ষা বোর্ড DIN
যশোর শিক্ষা বোর্ড JES
রাজশাহী শিক্ষা বোর্ড RAJ
সিলেট শিক্ষা বোর্ড SYL
মাদ্রাসা শিক্ষা বোর্ড MAD
টেকনিক্যাল শিক্ষা বোর্ড TEC

এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২০

রেজাল্ট প্রকাশিত হওয়ার পর অনেক শিক্ষার্থী তার প্রাপ্ত জিপিএ নিয়ে অসন্তোষ প্রকাশ করে । তাই যারা ফলাফল নিয়ে কনফিউশনে আছ তারা তাদের রেজাল্ট বোর্ড চ্যালেন্জ করতে পার । কারন এর ফলে পুণরায় খাতা চেক করা হবে এবং যদি আবেদনকারীর উত্তরপত্রে নাম্বার দেওয়ার ক্ষেত্রে কোন সমস্যা হয় তবে সেটি ঠিক করে দেওয়া হয় । তাই এইচএসসি পরীক্ষার্থীকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে রেজাল্ট চ্যালেঞ্জ এর আবেদন করতে হবে। আবেদনের বিস্তারিত দেখন এখানে  – এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ ২০২০ বা ফলাফল পুনঃনিরীক্ষণ পদ্ধতি ।


আপনার এইচএসসি রোল, রেজিষ্ট্রেশন নাম্বার আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করুন । আপনার এইচএসসি রেজাল্ট ২০২০ দেওয়ার সাথে সাথে জানিয়ে দেওয়া হবে।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group
Back to top button