এইচএসসি রেজাল্ট ২০২০ দেখে নিন ।(মার্কশীট সহ ফলাফল)

এইচএসসি রেজাল্ট ২০২০। এইচ এস সি ফলাফল মার্কশীট সহ  2020 এর তারিখ প্রকাশিত হয়েছে।ফলাফল প্রকাশিত হওয়ার পর www.educationboardresults.gov.bd ওয়েব সাইটে HSC পরীক্ষার রেজাল্ট দেখা যাবে।

এইচএসসি রেজাল্ট ২০২০

এইচ এস সি রেজাল্ট ২০২০ নিয়ে পরীক্ষার্থীরা বেশ চিন্তিত মাধ্যমিক সার্টিফিকেট এইচএসসি পরীক্ষা 2020 সালের জুলাই মাসে শুরু হয়  । এইচএসসি তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শেষ হয়েছে  আগষ্ট মাসে  ।

মাধ্যমিক সার্টিফিকেট এইচএসসি পরীক্ষা ২০২০ এবং সমমানের ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ (DIBS) পরীক্ষা  * তারিখে ২০২০  শেষ হয়েছে ।  এবছর মোট ১০ বোর্ডে পরীক্ষা হয়েছে ।  সকল বোর্ডে এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা মোট ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন । সারা দেশে ২৫৪১ টি কেন্দ্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ।

এইচ এস সি ফলাফল  2020

রেজাল্ট দেখতে সমস্যা হলে নিচের লিংক এ ক্লিক করুন

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক মুহা. জিয়াউল হক যুগান্তরকে বলেন, ১৭ জুলাই ফল প্রকাশের প্রস্তুতি নিয়ে আমরা এগুচ্ছি। এইচ এস সি ফলাফল 2020 ও ডিআইবিএস ফলাফল ২০২০  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল রেজাল্ট ওয়েবসাইট www.educationboardresults.gov.bd/  এ দেখতে পাবেন ।

জেনে নিন এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ বা ফলাফল পুনঃনিরীক্ষণ পদ্ধতি ।

পরীক্ষা শেষ হওয়ার পর থেকেই পরীক্ষার্থীরা এইচএসসি বোর্ড রেজাল্ট ২০২০ বেশ চিন্তিত । কারণ  এর উপর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্ততি অনেকাংশে নির্ভর করছে ।

এইচ.এস.সি রেজাল্ট ২০২০ প্রকাশিত হওয়ার সাথে সাথে  আপনি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল রেজাল্ট ওয়েবসাইট ও আমাদের ওয়েবসাইটে মার্কশীটসহ রেজাল্ট দেখতে পারবেন ।

 বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতির সকল বই ও ভর্তি তথ্য ।

এইচএসসি রেজাল্ট ২০২০ কবে প্রকাশিত হবে ? – HSC রেজাল্ট ২০২০

সাধারনত সকল পাবলিক পরীক্ষা শেষ হওয়ার  ২ মাসের ব্যবধানে ফলাফল প্রকাশ করা হয় । HSC রেজাল্ট ২০১৪ প্রকাশিত হয় ১৩ই আগস্ট ২০১৪ সালে, HSC ফলাফল ২০১৫ প্রকাশিত হয় ৯ই আগস্ট ২০১৫ সালে, HSC ফলাফল ২০১৬ প্রকাশিত হয় ১৮ই আগস্ট ২০১৬, ২০১৭ সালে HSC ফলাফল প্রকাশিত হয় ২৩শে জুলাই ২০১৭ সালে। এইচএসসি রেজাল্ট 2020 কবে প্রকাশিত হবে তা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না।  

এইচ এস সি রেজাল্ট ২০২০ মার্কশীট সহ কীভাবে দেখবেন?

বর্তমান ডিজিটাল যুগে কোন রেজাল্ট বের করা কোন ব্যাপারই না । তবু কিছু কিছূ সময় পাবলিক পরীক্ষার রেজাল্টগুলো পেতে একটু বেগ পেতে হয় । কারণ আমদের দেশের সরকারি ওয়েবসাইটগেুলোর খুব বেশি ট্রাফিক সামলানের ক্ষমতা অনেক কম । তা এইচ এস সি  ফলাফল প্রকাশের দিন সার্ভার ডা্উন হয়ে যায় । তাই রেজাল্ট দেখতে অনেক সময় অনেক সমস্যার সম্মুখীন হতে হয় । তাই আপনি আমাদের ওয়েব সাইট থেকে আপনার নির্দিষ্ট বোর্ডর ওয়েব সাইটের মাধ্যমে এইচ.এস.সি ফলাফল 2020  দেখতে পারবেন্। সাধারণত দুইটি উপায়ে এইচএসসি রেজাল্ট দেখতে পারবেন ।

ইন্টারনেটের মাধ্যমে কিভাবে এইচ এস সি রেজাল্ট ২০২০ মার্কশীট সহ  দেখবেন ?

ইন্টারনেটর মাধ্যমে আপনি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের নির্দিষ্ট  অফিসিয়াল রেজাল্ট  ওয়েবসাইটের মাধ্যম্যে এইচ এস সি রেজাল্ট 2020 মার্কশীট সহ দেখেতে পারবেন । মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের রেজাল্ট দেখার জন্য দুইটি অফিসিয়াল সাইট রয়েছে ।

  • www.educationboardresults.gov.bd/
  • eboardresults.com

তাছাড়া প্রতিটি বোর্ডের জন আলাদা আলাদা রেজাল্ট দেখার ওয়েব সাইট রয়েছে । আপনি এই সাইট গুলো থেকে আপনি আপনার রোল ও রেজিষ্ট্রেশন নাম্বার দিয়ে খুব সহজে এইচএসসি রেজাল্ট 2020 মার্কশীট সহ দেখতে পারবেন্।

  • সকল বোর্ডের এইচএসসি রেজাল্ট ২০২০
  • ঢাকা বোর্ডের এইচএসসি রেজাল্ট ২০২০
  • চট্টগ্রাম বোর্ডের এইচএসসি রেজাল্ট ২০২০
  • কুমিল্লা বোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০২০
  • বরিশাল বোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০২০
  • যশোর বোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০২০
  • সিলেট বোর্ডের এইচ.এস.সি ফলাফল 2019
  • দিনাজপুর বোর্ডের এইচএসসি মার্কশীট ২০২০
  • কারিগরি বোর্ডের ডিআইবিএস রেজাল্ট ২০২০

মোবাইলে এসএমএস এর মাধ্যম্যে কিভাবে এসএসসি ফলাফল 2020 দেখবেন ?

এইচএসসি রেজাল্ট ২০২০ (HSC result 2020) পরীক্ষার ফলাফল আপনার মোবাইলে পেতে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুনঃ

SSC স্পেস আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস আপনার রোল নম্বর স্পেস 2020 আর পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরণঃ HSC DHA 123456 2020  > send to 16222 ( যে কোন অপারেটর এর নাম্বার থেকে)

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের শর্টকোড নাম

  1. DHA – Dhaka Board
  2. BAR – Barisal Board
  3. SYL – Sylhet Board
  4. COM – Comilla Board
  5. CHI – Chittagong Board
  6. RAJ – Rajshahi Board
  7. JES – Jessore   Board
  8. DIN – Dinajpur Board
  9. MAD – Madrasah Board
  10. TEC- Technical Board

এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২০

রেজাল্ট প্রকাশিত হওয়ার পর অনেক শিক্ষার্থী তার প্রাপ্ত জিপিএ নিয়ে অসন্তোষ প্রকাশ করে । তাই যারা ফলাফল নিয়ে কনফিউশনে আছ তারা তাদের রেজাল্ট বোর্ড চ্যালেন্জ করতে পার । কারন এর ফলে পুণরায় খাতা চেক করা হবে এবং যদি আবেদনকারীর উত্তরপত্রে নাম্বার দেওয়ার ক্ষেত্রে কোন সমস্যা হয় তবে সেটি ঠিক করে দেওয়া হয় । তাই এইচএসসি পরীক্ষার্থীকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে রেজাল্ট চ্যালেঞ্জ এর আবেদন করতে হবে। আবেদনের বিস্তারিত দেখন এখানে  – এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ ২০২০ বা ফলাফল পুনঃনিরীক্ষণ পদ্ধতি ।

আপনার এইচএসসি রোল, রেজিষ্ট্রেশন নাম্বার আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করুন । আপনার এইচএসসি রেজাল্ট ২০২০ দেওয়ার সাথে সাথে জানিয়ে দেওয়া হবে।

Back to top button