এইচএসসি এসাইনমেন্ট ২০২১

এইচএসসি ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন ও নমুনা সমাধান ২০২১

২০২১ সালের এইচ এস সি অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান । এইচএসসি ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের ওয়েবাসাইট www.dshe.gov.bd এ প্রকাশ করা হয়েছে । চলতি সপ্তাহে মোট ১৪ টি বিষয়ের উপর বিষয়ের উপর এসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে ।

এইচএসসি ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন ও নমুনা সমাধান ২০২১

কোভিড-১৯ অতিমারি পরিস্থিতির কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড কর্তৃক ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলােকে এসাইনমেন্ট প্রকাশ করে । এরই ধারাবাহিকতায় গত ৯ আগষ্ট ২০২১ তারিখে এইচ এস সি ৩য় সপ্তাহে মোট ১৫টি বিষয়ের উপর এসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে । উল্লেখ্য যে, চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট কার্যক্রম ১৯ আগস্ট ২০২১ থেকে শুরু হবে।

4_page-0001

সম্পূর্ণ এসাইনমেন্ট ফাইলটি ডাউনলোড করতে নিচে বাটনে ক্লিক করুন অথবা নিচের সেকশন থেকে বিষয়ভিত্তিক এসাইনমেন্ট প্রশ্ন দেখুন ।

এইচএসসি এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর ৪র্থ সপ্তাহ

৩য় সপ্তাহের জন্য প্রণীত অ্যাসাইনমেন্টসমূহের মধ্যে  রয়েছে গুচ্ছ-১ রসায়ন/ অর্থনীতি/ পৌরনীতি ও সুশাসন/ যুক্তিবিদ্যা/ হিসাববিজ্ঞান/ খাদ্য ও পুষ্টি উচ্চাঙ্গ সংগীত এবং গুচ্ছ-৩ এর রসায়ন, অর্থনীতি, পৌরনীতি ও সুশাসন, যুক্তিবিদ্যা, হিসাববিজ্ঞান, খাদ্য ও পুষ্টি বিষয়ের অ্যাসাইনমেন্টসমূহ প্রেরণ করা হলাে। নিচে সকল বিষয়ের এসাইনমেন্ট প্রশ্ন দেওয়া হল ।

পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট

এইচএসসি চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান ৩য় অ্যাসাইনমেন্ট প্রথম পত্র বইয়ের চতুর্থ অধ্যায়- নিউটনিয়ান বলবিদ্যা থেকে নেওয়া হয়েছ ।

শিরােনাম: নিউটনের গতিসূত্রগুলাের পারস্পরিক সম্পর্ক ও বিভিন্ন প্রকার বলের ক্রিয়া বিশ্লেষণ ।

প্রশ্ন :

sfsfsgvsdvdf

Fig-1 এ একটি 30° কোণে আনত মসৃণ তল বেয়ে 50kg ভরের একটি ব্লককে দড়ি দিয়ে সমত্বরণে উঠানাে হচ্ছে।

(ক) ব্লকটির উপর কোন কোন বল ক্রিয়াশীল হচ্ছে চিত্র এঁকে দেখাও।

(খ) ব্লকটিকে স্থিরাবস্থা থেকে গতিশীল করার ক্ষেত্রে নিউটনের কী কী গতিসূত্র কাজ করছে এবং কীভাবে প্রয়ােগ হচ্ছে-বিশ্লেষণ করাে।

(গ) মাঝামাঝি অবস্থানে পৌঁছে বিশেষ কারণে ব্লকটি নিচের দিকে নামতে থাকলে, এই অবস্থায়ও ব্লকটির ওপর কোন কোন বল ক্রিয়াশীল হচ্ছে চিত্র তা এঁকে দেখাও।

(ঘ) আনত কোণের সাথে অভিলম্ব প্রতিক্রিয়া বলের কীরূপ পরিবর্তন হয় তা একটি লেখচিত্রের মাধ্যমে দেখাও।

(ঙ) আনত তলের কোণ বাড়িয়ে 45° করলে ব্লকটিকে উপরে তুলতে সুবিধা হবে নাকি অসুবিধা হবে, কারণ গাণিতিকভাবে নির্ধারণ করে। এই ক্ষেত্রে ঘর্ষণ বল 10 N

(চ) ব্লকটি প্রায় শীর্ষের কাছাকাছি পৌঁছার পর বিশেষ কারণে দড়ির মাধ্যমে প্রয়ােগকৃত বলের মান কমে 138N হয়। এ পর্যায়ে ব্লকটি সমত্বরণে নিচে নামতে থাকে। এই সমত্বরণ নির্ণয় করো। নিচে নামার ক্ষেত্রে প্রথম 3 sec পর ব্লকটির বেগ কত হবে? এক্ষেত্রে ঘর্ষণ বল 7N ধরে নাও।

রসায়ন  এসাইনমেন্ট

এইচএসসি রসায়ন ৩য় এসাইনমেন্ট প্রথম পত্র বইয়ের তৃতীয় অধ্যায়: মৌলের পর্যায়বৃত্ত ধর্ম ও রাসায়নিক বন্ধন প্রভাব থেকে নেওয়া হয়েছে ।

প্রশ্ন : মৌলসমূহের শ্রেণিবিভাগ ও পর্যায়বৃত্ত ধর্ম ।

ইতিহাস এসাইনমেন্ট

এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস ৩য় এসাইনমেন্ট প্রথম পত্র বইয়ের তৃতীয় অধ্যায়: ইংরেজ ঔপনিবেশিক শাসন: ব্রিটিশ আমল থেকে নেওয়া হয়েছ ।

প্রশ্ন : বঙ্গভঙ্গের প্রয়ােজনীয়তা ও এর পক্ষে বিপক্ষে প্রতিক্রিয়া এবং ভারতে বৃটিশ শাসনামলে কংগ্রেস ও মুসলিম লীগের রাজনৈতিক কর্মসূচী বিশ্লেষণ ।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এসাইনমেন্ট

চতুর্থ সপ্তাহের এইচএসসি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ৩য় এসাইনমেন্ট প্রথম পত্র বইয়ের দ্বিতীয় অধ্যায়: হযরত মুহাম্মদ (স) থেকে নেওয়া হয়েছ ।

প্রশ্ন : মহানবি হযরত মুহাম্মদ (স) এর মদিনা জীবনে। ইসলাম প্রচারের ক্ষেত্রে সৃষ্ট সমস্যা ও এর সমাধানের উপর একটি প্রতিবেদন তৈরি করে।

বসায় সংগঠন ও ব্যবস্থাপনা এসাইনমেন্ট

চতুর্থ সপ্তাহের এইচএসসি ইসলামের ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা৩য় এসাইনমেন্ট প্রথম পত্র বইয়ের দ্বিতীয় অধ্যায়: ব্যবসায় পরিবেশ থেকে নেওয়া হয়েছে ।

প্রশ্ন : প্রতিষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় ব্যষ্টিক ও সামষ্টিক পরিবেশের উপাদানসমূহের প্রভাব বিশ্লেষণ ।

ইসলাম শিক্ষা এসাইনমেন্ট

চতুর্থ সপ্তাহের এইচএসসি ইসলাম শিক্ষা ৩য় এসাইনমেন্ট প্রথম পত্র বইয়ের তৃতীয় অধ্যায় ইসলাম ও ব্যক্তি জীবন থেকে নেওয়া হয়েছে ।

প্রশ্ন : তাকওয়ার ধারণী, গুরুত্ব প্রয়ােজনীয়তা বিশ্লেষণ ।

 শিশুর বিকাশ এসাইনমেন্ট

এইচএসসি শিশুর বিকাশ ৩য় এসাইনমেন্ট প্রথম পত্র বইয়ের ৪র্থ অধ্যায়: মাতৃগর্ভে শিশুর বিকাশ ও পারিপার্শ্বিক প্রভাব থেকে নেওয়া হয়েছে ।

প্রশ্ন : মাতৃগর্ভে শিশুরবিকাশ ও পারিপার্শ্বিক প্রভাব বিষয়ক প্রতিবেদন প্রণয়ন ।

একটি এককোষী জাইগােট মায়ের গর্ভে ধীরে ধীরে পূর্ণাঙ্গ মানব শিশুতে রূপান্তরিত হয়। এ সময় নানা গুরুত্বপূর্ণ ঘটনা। ঘটে, যার কিছু ইতিবাচক , কিছু নেতিবাচক এবং তখন পরিবার আর সমাজেরও রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকাএ বিষয়গুলাে। বিবেচনা করে প্রতিবেদন প্রণয়ন করতে হবে ।

অর্থনীতি এসাইনমেন্ট

এইচএসসি অর্থনীতি ৩য় এসাইনমেন্ট প্রথম পত্র বইয়ের দ্বিতীয় অধ্যায়: ভােক্তা ও উৎপাদকের আচরণ থেকে নেওয়া হয়েছে ।

প্রশ্ন : চাহিদা এবং যোগান বিধির প্রেক্ষিতে ভারসাম্য দাম নির্ধারণ এবং দামের ওঠা নামার চাহিদা ও যােগানের পরিবর্তন নির্ণয়।
(“অন্যান্য অবস্থা অপরিবর্তিত থাকলে দাম বাড়লে চাহিদা কমে কিন্তু যােগান বাড়ে আবার দাম কমলে চাহিদা বাড়ে কিন্তু যােগান কমে”- এ উক্তিটির আলােকে বিভিন্ন দামে চাহিদা ও যােগানের পরিমাণ। দেখিয়ে সূচি ও চিত্রের সাহায্যে ভারসাম্য অবস্থা বিশ্লেষণ) ।

পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট

৪র্থ সপ্তাহের এইচএসসি পৌরনীতি ও সুশাসন ৩য় এসাইনমেন্ট প্রথম পত্র বইয়ের তৃতীয় অধ্যায়: মূল্যবােধ, স্বাধীনতা ও সাম্য থেকে নেওয়া হয়েছে ।

প্রশ্ন : মূল্যবােধ ও নৈতিকতা স্বাধীনতা ও সাম্যকে প্রভাবিত করে’- তাৎপর্য বিশ্লেষণ ।

যুক্তিবিদ্যা এসাইনমেন্ট

৪র্থ সপ্তাহের এইচএসসি যুক্তিবিদ্যা ৩য় এসাইনমেন্ট প্রথম পত্র বইয়ের তৃতীয় অধ্যায়: যুক্তির উপাদান থেকে নেওয়া হয়েছে ।

প্রশ্ন : ব্যাপ্তির নিয়ম উল্লেখপূর্বক বাস্তব উদাহরণের। সাহায্যে পদের ব্যার্থ ও জাত্যর্থের হ্রসবৃদ্ধির নিয়মের যথার্থতা যাচাই ।

হিসাববিজ্ঞান এসাইনমেন্ট

৪র্থ সপ্তাহের এইচএসসি হিসাববিজ্ঞান ৩য় এসাইনমেন্ট প্রথম পত্র বইয়ের তৃতীয় অধ্যায়: ব্যাংক সমন্বয় থেকে নেওয়া হয়েছে ।

প্রশ্ন : নগদ অর্থের স্বচ্ছতা নিশ্চিতকরণে ব্যাংক। সমন্বয় বিবরণী প্রস্তুতকরণ সহায়ক তথ্য: ২০২১ সালের ৩০ জুন তারিখে সবুজ ট্রেডার্সের। নগদান বই এবং ব্যাংক বিবরণীর উদৃন্তের মধ্যে। গরমিল পরিলক্ষিত হয়। নিম্নে এ সংক্রান্ত ব প্রয়ােজনীয় তথ্য উপস্থাপন করা হলাে:

১। নগদান বই অনুযায়ী ব্যাংক জমাতিরিক্তের পরিমান ৬০,০০০ টাকা।

২। ১৫,০০০ টাকা ও ২০,০০০ টাকার দুইটি | ইস্যুকৃত চেকের মধ্যে ২য় চেকটি ৩০ জুনের মধ্যে পরিশােধের জন্য ব্যাংকে উপস্থাপিত। হয়নি।

৩। ১০,০০০ টাকা ও ৯,০০০ টাকার দুইটি চেক আদায়ের জন্য ব্যাংকে জমা দেয়া হয়েছিল। ৩০ জুনের মধ্যে ১ম চেকটি ব্যাংক কর্তৃক আদায় হয়নি।

৪। ব্যাংক কর্তৃক লভ্যাংশ আদায় ৫,০০০ টাকা নগদান বইতে লেখা হয়নি।

৫। প্রদেয় হিসাবের ১০,০০০ টাকা ব্যাংক কর্তৃক পরিশােধিত হয়েছে যা নগদান বইতে লেখা হয়নি।

৬। প্রাপ্য হিসাবের নিকট থেকে প্রাপ্ত ২,০০০ টাকার একনি চেক নগদান বইতে ভুলে দুইবার ক্রেডিট করা হয়েছে অথচ ব্যাংক বিবরণীতে যথারীতি ক্রেডিট করা হয়েছে।

৭। ব্যাংক জমাতিরিক্তের সুদ ৫,০০০টাকা নগদান বইয়ে লেখা হয়নি।

খাদ্য ও পুষ্টি এসাইনমেন্ট

৪র্থ সপ্তাহের এইচএসসি খাদ্য ও পুষ্টি ৩য় এসাইনমেন্ট প্রথম পত্র বইয়ের চতুর্থ অধ্যায় : ক্যালরি থেকে নেওয়া হয়েছে ।

প্রশ্ন : এক রিক্সাচালকের ক্যালরির চাহিদা নির্ণয় করে উক্ত চাহিদার সাথে ‘নিজের দৈনিক চাহিদার তুলনা ।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!