কলেজ ভর্তি

একাদশ শ্রেণি কলেজ ভর্তি ফলাফল ২০২৪। ভর্তি নিশ্চয়ন পদ্ধতি

২০২৪-২০২৫ শিক্ষা বর্ষের একাদশ শ্রেণি কলেজ ভর্তি ফলাফল ২০২৪: কলেজ ভর্তি রেজাল্ট ২০২৪ দেখতে কলেজ ভর্তি সম্পর্কিত ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd প্রবেশ করতে হবে। এ বছরের ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে ২৩ জুন ২০২৪ একাদশ শ্রেণী কলেজ ভর্তি রেজাল্ট ২০২৪ প্রকাশ করা হবে। আমাদের এ পোষ্ট থেকে শিক্ষার্থীরা ভর্তি রেজাল্ট ও ভর্তি নিশ্চয়ন পদ্ধতি সহ বিস্তারিত জানতে পারবে।

একাদশ শ্রেণি  কলেজ ভর্তি ফলাফল ২০২৪

২০২৪ সালে যারা এস এস সি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল তারা ১২ মে ২০২৪ এ রেজাল্ট পেয়েছিল। চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১২ মার্চ সুতরাং এ বছর ৬০ দিনের মধ্যে পরীক্ষার  ফল প্রকাশিত হয়। এ বছর  পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন শিক্ষার্থী, পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ ও  জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮২ হাজার ১২৯ জন । শিক্ষা বিভাগের তথ্যানুসারে, সারা দেশে একাদশ শ্রেণিতে মোট আসন রয়েছে ২৫ লাখ সুতরাং বলা যেতে পারে যে এবার  পাস করা সবাই কলেজে ভর্তি হয়েও আট লাখের বেশি আসন খালি থেকে যাবে। যাইহোক ভর্তি আবেদন ১১ জুন ২০২৪ শেষ হওয়ায় এখন ছাত্র ছাত্রীরা একাদশ শ্রেণি কলেজ ভর্তি ফলাফল পেতে দিন গুনছে। সুখবর হল যাচাই-বাছাই শেষে আগামী ২৩ জুন ২০২৪ (রবিবার) একাদশ শ্রেণিতে ভর্তির ১ম ধাপের ফল প্রকাশ করা হবে।


কলেজ ভর্তি রেজাল্ট ২০২৪

যেকোন রেজাল্ট ছাত্রছাত্রীদের জন্য গুরুত্বপুর্ণ তারা সবসময়ই  ফলাফল লাভ করার জন্য মুখিয়ে থাকে। এস এস সি বা সমমান পরীক্ষায় পাশ করার পরে শিক্ষার্থীরা কলেজে ভর্তি হওয়ার জন্য আবেদন করেছে আর আবেদন  শুরু হয় ২৬ মে থেকে আর এ প্রক্রিয়া চলে আগামী ১১ জুন পর্যন্ত। এবার শিক্ষার্থীরা পুর্বের ন্যায় তিন ধাপে আবেদন করতে সক্ষম হবে।একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য ২০২৪-২৫ শিক্ষাবর্ষে  শিক্ষার্থীরা  কমপক্ষে ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজের জন্য পছন্দক্রম দিয়ে আবেদন করতে পেরেছে। ছাত্র ছাত্রীরা ভর্তির সকল কাজ সম্পন্ন করে এখন কলেজ ভর্তি রেজাল্ট ২০২৪ এর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে ।নিম্নে কিভাবে খুব সহজেই একাদশ শ্রেণী ভর্তি রেজাল্ট ২০২৪ তোমরা দেখতে পার এ ব্যাপারে আলোচনা করা হল।

কলেজ ভর্তি বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য

১ম পর্যায়ের পরেও আরও দুইবার ছাত্র ছাত্রীরা  আবেদনের সুযোগ পাবে যদিও তখন আবেদন খুবই কম থাকে। তাই আমরা কলেজ ভর্তি বিষয়ক যাবতীয় তথ্য নিম্নে তুলে ধরেছি।

  • ১ম পর্যায়ে নির্বাচন নিশ্চায়ন : ২৯ জুন ২০২৪
  • ২য় পর্যায়ের আবেদন গ্রহণ : ৩০ জুন ২০২৪ থেকে ০২ জুলাই ২০২৪
  • পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশনের ফল প্রকাশ  : ০৪ জুলাই ২০২৪
  • ২য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ : ০৪ জুলাই ২০২৪
  • ২য় পর্যায়ের নির্বাচন নিশ্চায়ন : ০৫ জুলাই ২০২৪ থেকে ০৮ জুলাই ২০২৪
  • ৩য় পর্যায়ের আবেদন গ্রহন : ০৯ জুলাই ২০২৪ থেকে ১০ জুলাই ২০২৪
  • ২য় মাইগ্রেশনের ফল প্রকাশ : ১২ জুলাই ২০২৪
  • ৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ : ১২ জুলাই ২০২৪
  • ৩য় পর্যায়ের নির্বাচন নিশ্চায়ন : ১৩ জুলাই ২০২৪ থেকে ১৪ জুলাই ২০২৪
  • ভর্তি : ১৫ জুলাই ২০২৪ থেকে ২৫ জুলাই ২০২৪
  • ক্লাশ শুরু :  ৩০ জুলাই ২০২৪

২০২৪-২০২৫ শিক্ষা বর্ষে কলেজ ভর্তি ১ম মেধাতালিকা প্রকাশ 

বিজ্ঞপ্তি অনুসারে  ২০২৪-২০২৫ শিক্ষা বর্ষের একাদশ শ্রেণি কলেজ ভর্তি ১ম মেধা তালিকা ফলাফল ২০২৪ প্রকাশ করা হবে ২৩ জুন ২০২৪। ফলাফল প্রকাশিত হওয়ার পর ২৯ জুন ২০২৪ এর মধ্যে ভর্তি নিশ্চায়ণ করতে হবে। নিচের লিংক থেকে নিশ্চায়ণ সম্পর্কিত সকল তথ্য দেখে নিতে পার।

re

কলেজ ভর্তি ২য় মেধাতালিকার ফলাফল

দ্বিতীয় পর্যায়ে আবেদন গ্রহণ ৩০ জুন ২০২৪ থেকে ০২ জুলাই ২০২৪ রাত ৮টা পর্যন্ত। তোমরা যারা দ্বিতীয় পর্যায়ের আবদন করেছ তোমরা কলেজ ভর্তি ২য় মেধাতালিকার ফলাফল ২০২৪ পাবে ০৪ জুলাই ২০২৪ (রাত ৮:০০ টায়)। পরীক্ষার্থীদের একটি কথা মাথায় রাখতে হবে যে সিলেকশন নিশ্চায়ন না করলে ২য় পর্যায়ের সিলেকশন এবং আবেদন বাতিল হবে।

 একাদশ শ্রেণী ভর্তি ৩য় মেধাতালিকার ফলাফল

আর তৃতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে ০৯ জুলাই ২০২৪ থেকে ১০ জুলাই ২০২৪ পর্যন্ত।তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীর সিলেকশন নিশ্চায়ন করতে হবে ১৩ জুলাই ২০২৪ থেকে ১৪ জুলাই ২০২৪ ।  নিশ্চায়ন না করলে আবেদন বাতিল বলে গণ্য হবে।

কলেজ ভর্তি নিশ্চায়ন করার প্রক্রিয়া ও বিস্তারিত তথ্য ২০২৪-২০২৫

দেশের সকল বোর্ডের সরকারি ও বেসরকারি কলেজ সমূহের ১ম ধাপের অনলাইন আবেদনের ফলাফল প্রকাশিত হয়েছে । মেধাতালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি নিশ্চায়ন করতে হবে , নিশচায়ন করতে ব্যর্থ হলে পূনরায় আবেদন করতে হবে ।এসএমএস এর মাধ্যমে ফি প্রদান করে কলেজ ভর্তি নিশ্চায়ন সম্পন্ন করতে হবে। ভর্তি নিশ্চায়ন করা যাবে বিকাশ, রকেট এবং ট্যাপ এর মাধ্যমে। নিম্নে সেগুলো দ্বারা ফি প্রদান করার পদ্ধতি দেওয়া হলো

২০২৪-২০২৫ শিক্ষা বর্ষের একাদশ শ্রেণি কলেজ ভর্তি ১ম মেধা তালিকা রেজাল্ট ২০২৪  সহ সকল প্রকার শিক্ষা বিষয়ক তথ্য  সম্পর্কে খবরাখবর জানতে চান তাহলে আমাদের ওয়েব সাইট কে সাবস্ক্রাই করুন ও আমাদের ফেইসবুক পেজে লাইক দিন। আজ আর নয়, আমরা পরবর্তিতে নতুন কোন তথ্য নিয়ে আপনাদের সামনে হাজির হব। আপনাদের সকলকে ধন্যবাদ।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!