এসএসসি এসাইনমেন্ট ২০২১এসাইনমেন্ট

এসএসসি ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট সমাধান ২০২১

২০২১ সালের এস এস সি ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট । এসএসসি ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট সমাধান আমাদের ওয়েবসাইটে যুক্ত করা হয়েছে । আপনি যদি ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থী হোন তাহলে এই পোষ্টটি আপনার জন্য ।

এসএসসি ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট সমাধান ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের ওয়েবসাইট dshe.gov.bd-এ গত ১৮ জুলাই তারিখে এসএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত এসাইনমেন্ট প্রকাশ করা হয় । নোটিশ অনুযায়ী, প্রতি বিভাগের শিক্ষার্থীদের গ্রুপভিত্তিক বিষয়ের উপর প্রতি সপ্তাহে ০২ টি করে ১২ সপ্তাহের জন্য মােট ২৪ টি অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হবে । অর্থ্যাৎ মােট ৩২টি অ্যাসাইনমেন্ট থেকে একজন শিক্ষার্থীকে চতুর্থ বিষয় বাদ দিয়ে প্রতিটি গ্রুপভিত্তিক বিষয়ের ৮টি করে মােট ২৪টি অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে। ঐচ্ছিক বিষয়ের জন্য কোনাে অ্যাসাইনমেন্ট তৈরি করতে হবে না। আজকে আমরা ব্যবসায় শিক্ষা শাখার জন্য নির্ধারিত ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট প্রশ্ন ও নমুনা উত্তর দেখব ।

এস এস সি ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর ২০২১

ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা তাদের বিভাগভিত্তিক বিষয় হিসেবে ব্যবসায় উদ্যোগের উপর এসাইনমেন্ট জমা দিবে । প্রথম পর্যায়ের এসাইনমেন্ট মূল বইয়ের প্রথম  অধ্যায় – “ব্যবসায় পরিচিতি” এবং দ্বিতীয় অধ্যায় – “ব্যবসায় উদ্যোগ ও উদ্যোক্তা” থেকে নেওয়া হয়েছে ।

এসাইনমেন্ট নং ১ 

বাংলাদেশে ব্যবসায় সম্প্রসারণে ব্যবসায় পরিবেশের প্রভাব বিশ্লেষণ।  ছবি লিংক

উত্তর 

বাংলাদেশে ব্যবসায় সম্প্রসারণে ব্যবসায় পরিবেশের প্রভাব বিশ্লেষণ

ব্যবসায়ের ধারণা

সাধারণভাবে মুনাফা অর্জনের লক্ষ্যে পরিচালিত অর্থনৈতিক কর্মকাণ্ডকে ব্যবসায় বলে। পরিবারের সদস্যদের জন্য খাদ্য উৎপাদন করা, হাস-মুরগি পালন করা , সবজি চাষ করাকে | ব্যবসায় বলা যায় না। কিন্তু কোনাে কৃষক মুনাফার আশায় ধান চাষ করে বা সবজি ফলায় তা ব্যবসায় বলে গণ্য হবে। তবে মুনাফা অর্জনের লক্ষ্যে পরিচালিত সকল অর্থনৈতিক কর্মকাণ্ডকে ব্যবসা বলা যাবে না। ব্যবসায়ের সাথে জড়িত পণ্য বা সেবার অবশ্যই আর্থিক মূল্য থাকতে হবে। ব্যবসায়ের আরকটি বৈশিষ্ট্য হলাে এর সাথে ঝুঁকির সম্পর্ক রয়েছে ।

ব্যবসায় প্রকারভেদ ছকে ব্যাখ্যা করা হল :

শিল্প

বাণিজ্য

প্রত্যক্ষ সেবা

প্রজনন শিল্প

পণ্য বিনিময়

আইনবৃত্তি

নিষ্কাশন শিল্প

পরিবহন

ডাক্তরি

নির্মাণ শিল্প

গুদামজাতকরণ

প্রকৌশলবৃত্তি

সেবা মূলক শিল্প

ব্যাংকিং ও বীমা

অডিট ফার্ম

উৎপাদন শিল্প

বিজ্ঞাপন

  • শিল্প : শিল্পকে উৎপাদনের বাহন হিসেবে বিবেচনা করা হয় । যে প্রক্রিয়ায় প্রাকৃতিক সম্পদ আহরণ , কাঁচামালে রূপদান এবং প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে কাঁচামালকে মানুষের ব্যবহার উপযােগী পণ্যে পরিণত করা হয় তাকে শিল্প বলে ।
  • বাণিজ্য : বাণিজ্যকে ব্যবসায়ের পণ্য বা সেবা সামগ্রী বণ্টকারী শাখা হিসেবে চিহ্নিত করা হয়। ব্যবসায় বা শিল্পে ব্যবহৃত কাঁচামাল উৎপাদকের নিকট পৌছানাে কিংবা শিল্পে উৎপাদিত পণ্য বা সেবা সামগ্রী ভােক্তাদের নিকট পৌছানাের সকল কার্যাবলীকে  বাণিজ্য বলে।
  • প্রত্যক্ষ সেবা : অর্থ উপার্জনের উদ্দেশ্যে স্বাধীন পেশায় নিয়ােজিত ডাক্তার , উকিল , প্রকৌশলী প্রভৃতি পেশাজীবীরা বিভিন্ন রকম সেবাকর্ম অর্থের বিনিময় প্রদান করে থাকেন । এ সকল সেবাকর্ম বা বৃত্তি প্রত্যক্ষ সেবা হিসেবে পরিচিত । যেমন : ডাক্তরি ক্লিনিক , আইন চেম্বার ইত্যাদি।

ব্যবসায় পরিবেশ 

পরিবেশ দ্বারা মানুষের জীবনধারা , আচারআচরণ , শিক্ষা, সংস্কৃতি, অর্থনীতি এবং ব্যবসা প্রভাবিত হয় । পরিবেশ হলাে কোনাে অঞ্চলের জনগণের জীবনধারা ও অর্থনৈতিক কার্যাবলিকে প্রভাবিত করে এমন সব উপাদানের সমষ্টি । যে সব প্রাকৃতিক ও অপ্রাকৃতিক উপাদান দ্বারা ব্যবসায়িক সংগঠনের গঠন, কার্যাবলি, উন্নতি ও অবনতি প্রত্যক্ষ ও পরােক্ষভাবে প্রভাবিত হয় সেগুলাের সমষ্টি কে ব্যবসায়িক পরিবেশ বলে।

বাংলাদেশে ব্যবসায়িক পরিবেশের উপাদানসমূহ 

কোনাে স্থানের ব্যবসায় ব্যবস্থার উন্নতি নির্ভর করে ব্যবসায়িক পরিবেশের উপর । বহু প্রকার ব্যবসায়িক পরিবেশ দেখতে পাওয়া গেলেও ব্যবসায়িক পরিবেশের উপাদানগুলােকে প্রধানত ছয় ভাগে করা যায় । বর্তমানে প্রতিযােগিতামূলক বিশ্বে ব্যবসায়িক পরিবেশের সকল উপাদান অনুকূল না হলে ব্যবসায় বাণিজ্যে উন্নতি *ীভ করে টিকে থাকা কঠিন।

প্রাকৃতিক উপাদান : প্রাকৃতিক পরিবেশের অধিকাংশ উপাদানই বাংলাদেশে ব্যবসায় স্থাপনের জন্য অনুকূল। দেশের প্রায় সকল অংশেই নদী বিধৌত। ফলে এখানে সহজেই কৃষিজাত বিভিন্ন শিল্প। ও ভােগ্য পণ্যের কাঁচামাল উৎপাদন করা সম্ভব ।

অর্থনৈতিক উপাদান : দেশে বিরাজমান কার্যকর অর্থ ও ব্যাংকিং ব্যবস্থা , কৃষি ও শিল্পের অবদান , জনগণের বিনিয়ােগ মানসিকতা ও সরকারের পৃষ্ঠপােষকতা ব্যবসায় পরিবেশের সুদৃঢ় অর্থনৈতিক উপাদান হিসেবে কাজ করে। বাংলাদেশে অর্থনৈতিক উপাদানগুলাের কয়েকটি ভিত্তি বেশ মজবুত হলেও অনেকগুলাের ভিত্তি তেমন সুদৃঢ় নয়।

সামাজিক উপাদান : জাতি, ধর্মীয় বিশ্বাস , ভােক্তাদের মনােভাব , মানব সম্পদ , শিক্ষা ও সংস্কৃতি, ঐতিহ্য , বিজ্ঞান ও প্রযুক্তি, প্রভৃতি ব্যবসায়ের সামাজিক উপাদানগুলাের বেশিরভাগ বাংলাদেশে ব্যবসায় প্রসারের ক্ষেত্রে অনুকূল।

রাজনৈতিক উপাদান : সুষ্ঠু আইন-শৃঙ্খলা পরিস্থিতি এবং অনুকূল শিল্প ও বাণিজ্যণীতি, প্রতিবেশী ও অন্যান্য দেশের সাথে সুসম্পর্ক ব্যবসা বাণিজ্যে প্রসারে সহায়তা করে। অন্যদিকে রাজনৈতিক অস্থিতিশীলতা , ঘন ঘন সরকার পরিবর্তন , হরতাল , ধর্মঘট , ব্যবসায় বান্ধব শিল্প ও বাণিজ্যের নীতির অভাব ইত্যাদি প্রতিকূল রাজনৈতিক উপাদান শিল্প ও বাণিজ্যের প্রসারে বাধা সৃষ্টি করে। বাংলাদেশে ব্যবসায়ের জন্য রাজনৈতিক পরিবেশ উন্নত করা যায়।

আইনগত উপাদান : আইনগত পরিবেশের বেশ কিছু উপাদান | বাংলাদেশে আধুনিক ও যুগােপযােগী হলেও অনেকগুলাে বেশ পুরাতন । গরিবেশ সংরক্ষণ ও ভােক্তা আইনের কঠোর প্রয়ােগ, শিল্প ও বিনিয়ােগ বান্ধব আইন তৈরি দুর্নীতি, স্বজনপ্রীতি ও চাঁদাবাজি প্রতিরােধে কঠোর প্রয়ােগের মাধ্যমে দেশের ব্যবসা বাণিজ্যের উন্নতি নিশ্চিত করা যায়।

প্রযুক্তিগত উপাদান : শিল্প ও ব্যবসায় বাণিজ্যের উন্নতিতে দক্ষতাসম্পন্ন কর্মী, উন্নত যন্ত্রপাতি ও প্রযুক্তির প্রয়ােজন হয় । সাধারণত দেখা যায় , যে সকল দেশ বিজ্ঞান ও প্রযুক্তিগত পরিবেশে উন্নত তারা ব্যবসায় বাণিজ্যেও উন্নত। বাংলাদেশে ব্যবসায় পরিবেশের উপাদানগুলাে অনেকক্ষেত্রেই অনুকূল ।

এসাইনমেন্ট নং ২ 

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ব্যবসায় উদ্যোগের ভুমিকা নিরুপণ ।  ছবি লিংক)

২নং এসাইমেন্টর উত্তর খুব শীঘ্রই দেওয়া হবে ।


২০২১ সালের এসএসসির অন্যান্য বিষয়ের উত্তর দেখুন এখান থেকে  অথবা চোখ রাখুন আমাদের অফিশিয়াল ফেসবুক পেইজে ।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button