এসএসসি

এসএসসি রুটিন ২০২২ পিডিএফ (সকল বোর্ড)

এস এস সি পরীক্ষার রুটিন ও সময়সূচী পিডিএফ ২০২২। সকল বোর্ডের এসএসসি রুটিন ২০২২ শিক্ষা মন্ত্রনালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে । রুটিন অনুযায়ী, আগামী ১৯ জুন ২০২২ সকাল ১০টায় বাংলা প্রথমপত্রের পরীক্ষার মধ্যদিয়ে পরীক্ষা শুরু হবে এবং শেষ হবে ১৩ জুলাই পর্যন্ত। এস এস সি রুটিন ২০২২ এর বিস্তারিত খুটিনাটি নিচে আলোজনা করা হল ।

এসএসসি রুটিন ২০২২

করোনা মহামারীর কারণে গত কয়েক বছর ধরে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নতুন পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে । অন্যান্য বছরের ন্যায় সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে এসএসসি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হবে । পরীক্ষা কোথায় , কখন,কোন পদ্ধতিতে হবে তা এসএসসি রুটিন ২০২২ এর আলোকে আলোচনা করা হল ।

একনজরে
পরীক্ষার নামঃ মাধ্যমিক পরীক্ষা / এস এস সি পরীক্ষা

রুটিন প্রকাশ: ২৭ এপ্রিল ২০২২

পরীক্ষা শুরু :১৯ জুন ২০২২

পরীক্ষা শেষ: ১৩ জুলাই ২০২২

শিক্ষা বোর্ড ওয়েবসাইটঃ www.educationboard.gov.bd

এস এস সি পরীক্ষার রুটিন ২০২২ 

গত বুধবার (২৭ এপ্রিল) আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক প্রফেসর এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এস এস সি পরীক্ষার রুটিন ২০২২ প্রকাশ করা হয় । প্রকাশিত এস এস এস পরীক্ষার সময়সূচী অনুযায়ী,  আগামী ১৯ জুন ২০২২ সকাল ১০ টায়  বাংলা প্রথমপত্রের পরীক্ষার মধ্য দিয়ে এসএসসি পরীক্ষা শুরু হবে এবং শেষ হবে ১৩ জুলাই ২০২২। এছাড়াও এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারীকে ১৪টি নির্দেশনা মেনে পরীক্ষায় অংশগ্রহন করার জন্য বলা হয়েছে।

ইতিহাসের পুনরাবৃত্তি
 ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় শিক্ষার্থীদেরকে অটোপ্রমশোন দেওয়া হয়

এসএসসি রুটিন পিডিএফ ডাউনলোড

২০২২ সালের এসএসসি রুটিন পিডিএফ ও ছবি আকারে নিচে দেওয়া হল –

image


এসএসসি পরীক্ষা ২০২২ এর নিয়মবিধি

বিশেষ কিছু নির্দেশনা মেনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করার জন্য শিক্ষা মন্ত্রনালয় থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে । নির্দেশনা গুলো প্রকাশ করা হলো-

  • শিক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে।
  •  প্রশ্নপত্রের উল্লিখিত সময় অনুযায়ী শুরু হবে পরীক্ষা।
  • প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে। উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। বহুনির্বাচনী পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।
  • পরীক্ষার্থীরা তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে পরীক্ষা শুরুর কমপক্ষে তিনদিন আগে সংগ্রহ করবে।
  • সব শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়সমূহ এনসিটিবি’র নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে পাঠাবে।
  • পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ উত্তরপত্রে (ওএমআর) রোল, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোনো অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।
  • পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।
  • প্রত্যেক পরীক্ষার্থী কেবল নিবন্ধনপত্রে বর্ণিত বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
  • কোনো পরীক্ষার্থীর পরীক্ষা (সৃজনশীল/রচনামূলক, বহুনির্বাচনী ও ব্যবহারিক) নিজ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।
  • পরীক্ষায় নন-প্রোগ্রামাবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।
  • কেন্দ্র সচিব ছাড়া অন্য কোনো ব্যক্তি বা পরীক্ষার্থী কেন্দ্রে মোবাইল আনতে এবং ব্যবহার করতে পারবে না।
  • সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতিপত্র ব্যবহার করতে হবে।
  • ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব কেন্দ্ৰ ভেন্যুতে অনুষ্ঠিত হবে।
  • পরীক্ষার ফল প্রকাশের সাতদিনের মধ্যে পুনর্নিরীক্ষার জন্য অনলাইনে এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে।

বাংলাদেশ শিক্ষা বোর্ড অনুযায়ী এসএসসি রুটিন ২০২২

বাংলাদেশে সর্বমোট ৯টি শিক্ষা বোর্ড রয়েছে। এর মধ্যে ১ টি শিক্ষা বোর্ড হলো বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড, এখানে দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং বাকি ৮টি শিক্ষা বোর্ড এ এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকল বোর্ড এর রুটিন, সময়সূচী এবং তারিখ একই থাকবে। এখানে অন্যান্য ৮ টি শিক্ষা বোর্ড সম্পর্কে সংক্ষিপ্তভাবে তুলে ধরা হল।

ঢাকা শিক্ষা বোর্ড এসএসসি রুটিন

ঢাকা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটের লিঙ্ক- dhakaeducationboard.gov.bd। এখানে জেএসসি, এসএসসি এবং এইচএসসি সম্পর্কিত নোটিশ বোর্ড আলাদাভাবে সাজানো রয়েছে। এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ সকল তথ্য এখানে পেয়ে যাবেন।

রাজশাহী শিক্ষা বোর্ডের এসএসসি রুটিন

রাজশাহী শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা এই লিঙ্কে প্রবেশ করে- rajshahieducationboard.gov.bd এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ সম্পর্কে সর্বশেষ খবর সম্পর্কে নিজেকে অবহিত রাখতে পারবেন।

কুমিল্লা শিক্ষা বোর্ডের রুটিন

২০২০ সালে, কুমিল্লা বোর্ডে মোট ১,২৩,৯১১ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল, এর মধ্যে ৫১,৯১২ জন ছাত্র এবং ৫১.২১২ ছাত্রী ছিল। কিন্তু মহামারীর কারণে, সমস্ত শিক্ষার্থী অটোপ্রমোশনের মাধ্যমে উত্তীর্ণ হয়েছিল। কুমিল্লা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট- comillaboard.portal.gov.bd। এসএসসি পরীক্ষা সম্পর্কে সকল তথ্য এখানে প্রকাশ করা হবে।

যশোর শিক্ষা বোর্ডের রুটিন

যশোর শিক্ষা বোর্ডের অনলাইন ওয়েবসাইট ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের মতই সকল তথ্য সঠিকভাবে সাজানো। Jessoreboard.gov.bd/ -এ প্রবেশের মাধ্যমে আপনি সহজেই সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য পেতে পারেন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার রুটিন

চট্টগ্রাম বোর্ডের ওয়েবসাইটে পর্যাপ্ত eSheba (অনলাইন সেবা) এর ব্যবস্থা রয়েছে। আপনি যদি এসএসসি পরীক্ষা ২০২২ বিষয়ক কোন ধরনের অসুবিধার সম্মুখীন হন, তাহলে এই- web.bise-ctg.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করে সঠিক তথ্য জেনে নিতে পারবেন।

বরিশাল শিক্ষা বোর্ডের রুটিন

বরিশাল শিক্ষা বোর্ড, রাজশাহী শিক্ষা বোর্ডের সাথে বেশ মিল রয়েছে। আপনি যদি বরিশাল শিক্ষা বোর্ড এর এস এস সি পরীক্ষার প্রার্থী হন, তাহলে সর্বশেষ বিজ্ঞপ্তির জন্য তাদের অফিসিয়াল ওয়েবসাইট- barisalboard.portal.gov.bd- এ নজর রাখুন।

সিলেট শিক্ষা বোর্ড পরীক্ষার সময়সূচী

ধারণা করা হয়েছে যে সিলেট বাংলাদেশের প্রথম ডিজিটাল শহর হতে চলেছে। সিলেট শিখা বোর্ড এর এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ সম্পর্কে সর্বশেষ আপডেট পেতে এই ওয়েবসাইট- sylhetboard.gov.bd/ থেকে ঘুরে আসুন।

দিনাজপুর শিক্ষা বোর্ডের রুটিন

দিনাজপুর শিক্ষা বোর্ড তাদের অফিসিয়াল ওয়েবসাইট- dinajpureducationboard.gov.bd- এ ২০২২ সালের পরীক্ষার রুটিন প্রকাশের সাথে সাথে আপনাদের জানানো হবে আমাদের এই admissionwar.com ওয়েবসাইট এর মাধ্যমে।

দাখিল পরীক্ষার রুটিন ২০২২

যেহেততু সকল স্কুল এবং কলেজ এখন লকডাউনের পর খুলে দেওয়া হয়েছে, তাই এ সুযোগে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড দাখিল পরীক্ষা ২০২২ এর সময়সূচি ঘোষণা করে দিয়েছে। করোনা মহামারীর কারণে তারা সময়মতো পরীক্ষা নিতে পারেনি। ** সালের বৃহস্পতিবার পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে। নিম্নে দাখিল পরীক্ষার রুটিন সম্পর্কে কিছু সাম্প্রতিক তথ্য দেওয়া হলঃ

  • সূচি অনুযায়ী, আগামী– তারিখ থেকে দাখিল পরীক্ষা শুরু হবে।
  • মোট * দিনে এই পরীক্ষা হবে।
  • দাখিল পরীক্ষা শেষ হবে **।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button