বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার

ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় কামিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২০

ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় কামিল ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০ প্রকাশিত হয়েছে আরবি বিশ্ববিদ্যালয় এর অফিসিয়াল ওয়েব সাইটে আর ওয়েব সাইটি হল  iau.edu.bd । যারা এ বছর ফাযিল ৩য় বর্ষে উত্তীর্ণ হয়েছেন তারা কামিলে ভর্তি হতে পারবেন। নিচে আমরা আবেদন ফি ও আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল।

ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় কামিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২০

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে কামিল স্নাতকোত্তর (২ বছর মেয়াদী) শ্রেণিতে ১ম পর্বে ভর্তি বিজ্ঞপ্তি প্রদান করেছে এটা কামিল ভর্তিচ্ছু ছাত্র ছাত্রীদের জন্য খুবই আনন্দের। মাদ্রাসা শিক্ষাব্যবস্থায় ফাজিল (পাস), ফাজিল (স্নাতক) এবং কামিল (স্নাতকোত্তর) শিক্ষা কার্যক্রম যেগুলো এযাবৎ ইসলামী বিশ্ববিদ্যালয় এর অধীনে ছিল, এখন থেকে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিনে পরিচালিত হচ্ছে।যেহেতু আপনি ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে কামিল ১ম পর্বে ভর্তি হতে চাচ্ছেন তাই এ বিশ্ববিদ্যালয় সম্পর্কে জেনে নিন।ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় হল ২০১৩ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের একটি সরকারি বিশ্ববিদ্যালয়। এটি বাংলাদেশের অধিভুক্ত প্রথম আরবি বিশ্ববিদ্যালয়। মাদ্রাসা শিক্ষাব্যবস্থার আধুনিকায়ন ও যুগোপযোগী করতে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়েছে।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় কামিল ভর্তি টাইমলাইন

*বিলম্ব ফি ছাড়া ভর্তি  শুরু: ২৬/০৯/২০২০ খ্রি. ।

*বিলম্ব ফি ছাড়া ভর্তি  শেষ: ২২/১১/২০২০ খ্রি. ।

* বিলম্ব ফি ছাড়া ভর্তিকৃত শিক্ষার্থীদের আদায়কৃত ফি জমা দেওয়ার শেষ তারিখ :২৬/১১/২০২০ খ্রি.।

*বিলম্ব ফি সহ ভর্তি শুরু :২৮/১১/২০২০ খ্রি.।

*বিলম্ব ফি সহ ভর্তি শেষ: ১২/১২/২০২০ খ্রি.

* বিলম্ব ফি সহ ভর্তিকৃত শিক্ষার্থীদের আদায়কৃত ফি জমা দেওয়ার শেষ তারিখ ১৭/১২/২০২০ খ্রি.

বি:দ্র: অনলাইন রেজিস্ট্রেশন: ভর্তিকৃত শিক্ষার্থীদের ১৯/১২/২০২০ খ্রি. থেকে ১৪/০১/২০২১ খ্রি. তারিখের মধ্যে অনলাইন রেজিস্ট্রেশন সম্পন্ন করে ১৬/০১/২০২১ খ্রি. থেকে ২০/০১/২০২১ খ্রি. তারিখের মধ্যে Final Submit দিতে হবে।

আরবি বিশ্ববিদ্যালয় কামিল ভর্তি সার্কুলার ২০২০

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় কামিল  ভর্তির যোগ্যতা

  • ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার অধীনে ফাজিল (পাস) ৩য় বর্ষ চূড়ান্ত পরীক্ষা- ২০১৬, ২০১৭ ও ২০১৮ (অনিয়মিত) এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ফাজিল (পাস) ৩য় বর্ষ চূড়ান্ত পরীক্ষা-২০১৮ ও ২০১৯-এ উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে কামিল স্নাতকোত্তর (২বছর মেয়াদী) শ্রেণিতে ১ম পর্বে ভতি হতে পারবে।
  • ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার অধীনে কামিল স্নাতকোত্তর (২ বছর মেয়াদী) চূড়ান্ত পরীক্ষা- ২০১৬ এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে কামিল স্নাতকোত্তর (২ বছর মেয়াদী) চূড়ান্ত পরীক্ষা- ২০১৭ ও ২০১৮ এ উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে কামিল স্নাতকোত্তর (২ বছর মেয়াদী) শ্রেণিতে ১ম পর্বে অন্য যে কোন বিষয়ে নিয়মিত শিক্ষার্থী হিসেবে ভর্তি হয়ে রেজিস্ট্রেশন করতে পারবে।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় কামিল ভর্তি শর্তাবলী

  •  ফাজিল (পাস) পাশের নম্বরপত্র ও অধ্যক্ষ কতৃক ইস্যুকৃত প্রশংসাপত্রের মূল কপি সংরক্ষণ না করে কোনক্রমেই শিক্ষার্থী ভর্তি করা যাবে না।
  •  তবে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ফাজিল (পাস) ৩য় বর্ষ চূড়ান্ত পরীক্ষা ২০১৯ এবং ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার অধীনে অনুষ্ঠিত ফাজিল (পাস) ৩য় বর্ষ চুড়ান্ত পরীক্ষা-২০১৮ (অনিয়মিত) এ উত্তীর্ণ শিক্ষার্থীদের টেবুলেশন শীটের (সংশ্লিষ্ট মাদরাসার অধ্যক্ষ কতৃক সত্যায়িত) কপি দিয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে কামিল স্নাতকোত্তর (২ বছর মেয়াদী) শ্রেণিতে ১ম পর্বে ভর্তি করা যাবে।
  • পরবর্তীতে যখন ফাজিল (পাস) পাশের নম্বরপত্র পাওয়া যাবে তা সংশ্লিষ্ট মাদরাসাকে অবশ্যই সংরক্ষণ করতে হবে। উল্লেখ্য যে শিক্ষার্থীদের সকল তথ্য দাখিল পরীক্ষার অনুরূপ হতে হবে।
  • নির্ধারিত আবেদন ফরমে স্বাক্ষর নিয়ে শিক্ষার্থীদের ভর্তি করতে হবে। শিক্ষার্থী অথবা অভিভাবকের সম্মতি ব্যতীত কোন শিক্ষার্থীকে ভর্তি করা যাবে না।
  •  ভর্তি ফরমে প্রত্যেক শিক্ষার্থীর নিকট থেকে এ মর্মে একটি অঙ্গীকারনামা নিতে হবে যে, “আমি ভালভাবে বুঝে শুনেই এই মাদরাসায় ভর্তি হতে ইচ্ছুক। ভর্তি হওয়ার পর কোন অবস্থাতেই এই মাদরাসা পরিবর্তন করে অন্য কোন প্রতিষ্ঠানে ভর্তির জন্য আবেদন করবো না।

কামিল স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফি সহ অন্যান্য ফি’-এর হার 

বিলম্ব ফি ছাড়া বিলম্ব ফি সহ
*আবেদন ফরম ফি-১০০ টাকা

*রেজিস্ট্রেশন ফি-২০০ টাকা

*ভর্তি ফি- ৩০০ টাকা

*ক্রীড়া ফি- ৫০ টাকা

*রোভার স্কাউটস/বি.এন.সি.সি ফি- ২৫

*আবেদন ফরম ফি-১০০ টাকা

*রেজিস্ট্রেশন ফি-৩০০ টাকা

*ভর্তি ফি- ৪০০ টাকা

*ক্রীড়া ফি- ৫০ টাকা

*রোভার স্কাউটস/বি.এন.সি.সি ফি- ২৫

 ফি-জমা দেয়ার নিয়মাবলী

  • প্রথম আপনাকে iau.edu.bd/Payment তে প্রবেশ করতে হবে।
  • পরে আপনাকে EIIN ও Password  দিয়ে  Login করতে হবে।
  • এখন  Admission & Registration Fee তে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য পূরণপূর্বক Save এ ক্লিক করতে হবে।
  • সবশেষ Payslip Download করে ব্যাংকে টাকা জমা দিতে হবে।
  • বি:দ্র: Payslip Download করতে কোন সমস্যা হলে ০১৭১৪-০৭৮৪৭৪ এই নাম্বারে যোগাযোগ করতে হবে।

পড়াশুনা বিষয়ক আরোও তথ্য পেতে আমাদের ফেইজবুক পেজে লাইক দিন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button