বিশ্ববিদ্যালয় ভর্তি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ও সময়সূচি ২০২০-২০২১

চবি ভর্তি পরীক্ষার সময়সূচি ও সকল ইউনিট ( এ, বি, বি১, সি, ডি, ডি১) এর এডমিট কার্ড ডাউনলোড লিংক।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচি এবং এডমিট কার্ড ২০২১। চবি প্রবেশপত্র ২০২১ ও বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এই পোস্টে ভর্তি বিষয়ক বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য আলোচনা করা হল।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ও সময়সূচি ২০২০-২০২১

মানসম্মত গবেষণা পরিচালনার ক্ষেত্রে বাংলাদেশের কয়েকটি প্রথম সারির সরকারি বিশ্ববিদ্যালয়ের ভেতর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অন্যতম। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ভর্তির উদ্দেশ্যে অনলাইনে আবেদনের মাধ্যমে সকল যোগ্য প্রার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের আহবান জানানো হয়। আজকে আমরা সেই আবেদনের পরবর্তী কিছু বিষয় সম্পর্কে আলোচনা করব।

একনজরে
প্রতিষ্ঠানের নামঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

পরীক্ষার নামঃ স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা

ইউনিটঃ এ ইউনিট, বি ইউনিট, সি ইউনিট, ডি ইউনিট

উপ ইউনিটঃ বি ১ উপ ইউনিট ও ডি ১ উপ ইউনিট

পরীক্ষা শুরুঃ ২৭ অক্টোবর

ওয়েবসাইটঃ admission.cu.ac.bd

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচি ২০২১

চবি ভর্তি পরীক্ষা পূর্ববর্তী সময়সূচী অনুযায়ী ১লা জুন ২০২১ তারিখে অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকলেও করোনার ভয়াবহ প্রকপে সম্ভব হয়ে ওঠেনি। করোনা পরিস্থিতি এখন একটু শিথিল হয়েছে, একারণে অন্যান্য সকল বিশ্ববিদ্যালয়ের ন্যায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি গ্রহণ করেছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক স্নাতক ১ম বর্ষ ভর্তি পরীক্ষার সর্বশেষ সময়সূচী ওয়েবসাইট এ প্রকাশ করা হয়েছে। সকল ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ সমূহ নিচের ছকে উল্লেখ করা হলো।

ইউনিট পরীক্ষার তারিখ
বি ইউনিট ২৭ এবং ২৮ অক্টোবর ২০২১
সি ইউনিট ২৯ অক্টোবর ২০২১
ডি ইউনিট ৩০ এবং ৩১ অক্টোবর ২০২১
এ ইউনিট ১ ও ২ নভেম্বর ২০২১
বি ১ ইউনিট ৫ নভেম্বর ২০২১
ডি ১ ইউনিট ৫ নভেম্বর ২০২১

গুরুত্বপূর্ণ তথ্য
বর্তমানে ২৭৫৫০ জন শিক্ষার্থী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত রয়েছেন।

চবি ভর্তি পরীক্ষা প্রবেশপত্র ২০২১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশপত্র সংক্রান্ত নতুন কিছু তথ্য প্রকাশ করেছে। প্রবেশপত্র ডাউনলোড করার পদ্ধতি সম্পর্কে আলোচনা করার পূর্বে সকল ইউনিটের প্রবেশপত্র প্রকাশের তারিখ সম্পর্কে তথ্য জেনে নেওয়া যাক-

01

এডমিট কার্ড ডাউনলোড করার প্রক্রিয়া

সকল ইউনিট এবং উপ ইউনিটের প্রবেশপত্র পরীক্ষা শুরু হওয়ার ১ ঘন্টা পূর্বেও ওয়েবসাইট হতে নামানো সম্ভব। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা নিচে উল্লেখিত পদক্ষেপ সমূহ অনুসরণ করে খুব সহজেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করে নিতে পারবেন।

  • সর্বপ্রথম, প্রবেশপত্র প্রকাশের সময়সূচী থেকে নিজ নিজ ইউনিটের প্রবেশপত্র প্রকাশের তারিখ জেনে নিতে হবে।
  • প্রবেশপত্র প্রকাশ পেয়ে থাকলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট admission.cu.ac.bd – এ প্রবেশ করতে হবে।
  • এবার Registered Applicant? এর নিচে Log in বাটনে ক্লিক করতে হবে।
  • চবি কর্তৃপক্ষ দ্বারা পূর্বে প্রদত্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রদান করে লগইন করতে হবে।
  • এরপর নিজ নিজ ভর্তি অ্যাকাউন্ট হতে সহজেই প্রবেশপত্র PDF ফাইলটি নামিয়ে নিতে পারবেন।
  • পিডিএফ ফাইলটি রঙিন প্রিন্ট করে নিজ সংগ্রহে রাখতে হবে।

চবি ‘এ’ ইউনিট

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের অধীনে রয়েছে বিজ্ঞান / জীববিজ্ঞান / ইঞ্জিনিয়ারিং / মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত সকল বিভাগ / ইনস্টিটিউট । ‘এ’ ইউনিটে ভর্তি হতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য সর্বমোট ১২১২ টি আসন বরাদ্দ রয়েছে।

চবি ‘বি’ ইউনিট

‘বি’ ইউনিটের অন্তর্গত কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত সকল বিভাগ / ইনস্টিটিউট   ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ বি.এ (সম্মান) কোর্সে ভর্তি পরীক্ষা উচ্চ মাধ্যমিক / সমমান পরীক্ষার মানবিক / মিউজিক / সাধারণ (মাদ্রাসা শিক্ষা বোর্ড) / গার্হস্থ্য অর্থনীতি শাখা, বিজ্ঞান / কৃষি বিজ্ঞান শাখা ও ব্যবসায় শিক্ষা / সমমান শাখাসহ সকল শাকার আবেদনকারীদের জন্য উন্মুক্ত। ‘বি’ ইউনিটে ভর্তি আগ্রহী শিক্ষার্থীদের জন্য ১২২১ টি আসন বরাদ্দ রয়েছে।

চবি ‘বি ১’ উপ ইউনিট

‘বি’ ইউনিটভুক্ত নাট্যকলা বিভাগ, চারুকলা ইনস্টিটিউট ও সংগীত বিভাগে ভর্তিচ্ছু আবেদনকারীদের ‘বি ১’ উপ ইউনিটে আবেদন করতে হয়েছে। ‘বি ১’ উপ ইউনিট ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ এ সকল বিভাগ / ইনস্টিটিউটে ভর্তিচ্ছু আবেদনকারীদের ২০ নম্বরের ব্যবহারির পরীক্ষা (সাধারণ ও কোটার আসনে) প্রযোজ্য হবে।

চবি ‘সি’ ইউনিট

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘সি’ ইউনিট মূলত চার বছর মেয়াদী বিবিএ কোর্স। ব্যবসায় প্রশাসন অনুষদের অধীনে রয়েছে অ্যাকাউন্টিং বিভাগ, ম্যানেজমেন্ট বিভাগ, ফাইনান্স বিভাগ, মার্কেটিং বিভাগ, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগ এবং ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগ। সব কয়টি বিভাগ মিলিয়ে সর্বমোট ৪৪১ টি আসন বরাদ্দ রয়েছে।

চবি ‘ডি’ ইউনিট

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘ডি’ ইউনিটের অন্তর্গত সকল অনুষদের শিক্ষার্থীদের ১১৬০টি আসন সংরক্ষিত রয়েছে। কিন্ত সমাজ বিজ্ঞান অনুষদের অন্তর্গত বিভাগসমূহে কোন গ্রুপের আসন খালি থাকলে অন্য গ্রুপের ছাত্র-ছাত্রী দ্বারা মেধাক্রমানুসারে খালি আসন পূরণ করা যাবে।

চবি ‘ডি ১’ ইউনিট

‘ডি’ ইউনিটভুক্ত শিক্ষা অনুষদের অধিন ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগে ভর্তিচ্ছু আবেদনকারীদের ‘ডি ১’ উপ ইউনিটে আবেদন করতে হয়েছে। ‘ডি ১’ উপ ইউনিটের শিক্ষার্থীদের জন্য ৩০টি আসন বরাদ্দ রয়েছে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক ঘন্টা ব্যাপী একশত নম্বরের ভর্তি পরীক্ষা MCQ পদ্ধতিতে নেয়া হবে। তবে নাট্যকলা বিভাগ, চারুকলা ইনস্টিটিউট, সংগীত এবং ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগে ভর্তি পরীক্ষা MCQ এবং ব্যবহারিক উভয় পদ্ধতির সমন্বয়ে নেয়া হবে।

এই পোস্টের মাধ্যমে আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র এবং সময়সূচী সম্পর্কিত সকল তথ্য তুলে ধরেছি। প্রতিনিয়ত ভর্তি পরীক্ষা সংবলিত নতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

১টি মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!