বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

চুয়েট, কুয়েট ও রুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

সমন্বিত প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ । চুয়েট, কুয়েট ও রুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ admissionckruet.ac.bd ওয়েবসাইটে  প্রকাশ করা হয়েছে। এই ০৩টি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতিতে নেওয়া হবে। আজ আমরা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা সম্পর্কে বিস্তারিত জানবো। ইংজেীতে দেখুন

চুয়েট, কুয়েট ও রুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

চুয়েট, কুয়েট ও রুয়েট এর স্নাতক ১ম বর্ষ/লেভেল-১ (শিক্ষাবর্ষ ২০২০-২১) সমন্বিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, সমন্বিত এ ভর্তি পরীক্ষায় মোট ৩০,০০০ শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। এই ৩০,০০০ শিক্ষার্থী বাছাই করা হবে প্রাথমিক আবেদনকারীদের মধ্য হতে। কিভাবে এই বাছাই প্রক্রিয়া সম্পন্ন হবে বা আবেদন করতে কি কি যোগ্যতা থাকতে হবে এসব প্রশ্নের উত্তর জানতে এবং আবেদন সম্পর্কিত বিভিন্ন তথ্য বিস্তারিতভাবে জানতে সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

গুরুত্বপূর্ণ তারিখ এবং সময়সূচী
  • অনলাইনে আবেদন শুরু : ২৪ এপ্রিল ২০২১ (সকাল ৯.০০ ঘটিকা)
  • আবেদন শেষ : ০৮ মে ২০২১ (বিকাল ৫.০০ ঘটিকা)
  • আবেদন ফি : ৯০০/- ও ১,০০০/- টাকা
  • যোগ্য প্রার্থীর তালিকা : ০২ জুন ২০২১
  • পরীক্ষার তারিখ : স্থগিত
  • মেধা তালিকা প্রকাশ : ৩০ জুন ২০২১
  • আবেদন লিংক : admissionckruet.ac.bd

আরও পড়ুন :  বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি 

ভর্তি পরীক্ষার সময়সূচী

গ্রুপ পরীক্ষার তারিখ মোট নম্বর
ক গ্রুপ স্থগিত ৫০০
খ গ্রুপ স্থগিত ৭০০

বিশ্ববিদ্যালয়সমূহের নাম ও আসন সংখ্যা

ক্র. ন. বিশ্ববিদ্যালয়ের নাম আসন সংখ্যা সংরক্ষিত আসন সংখ্যা মোট আসন সংখ্যা
০১ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – চুয়েট ৮৯০ ১১ ৯০১
০২ খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – কুয়েট ১০৬০ ০৫ ১০৬৫
০২ রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – রুয়েট ১২৩০ ০৫ ১২৩৫
সর্বমোট ৩১৮০ ২১ ৩২০১

গ্রুপ/ইউনিট পরিচিতি

গ্রুপ/ইউনিট বিভাগ
ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ
ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ

 আবেদন যোগ্যতা

১/ প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।

২/ প্রার্থীকে ২০২০ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে অথবা সেপ্টেম্বর ২০১৯ থেকে আগস্ট ২০২০ এর মধ্যে GCE ‘A’ লেভেল সনদপত্র প্রাপ্ত হতে হবে।

৩/ বাংলাদেশের যেকোন মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা বোর্ড/কারিগরি বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীকে ২০১৭ বা ২০১৮ সালের মাধ্যমিক/সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ পেতে হবে অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেতে হবে।

৪/ বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা বোর্ড/কারিগরি বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক/আলীম/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীকে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ের প্রত্যেকটিতে আলাদাভাবে গ্রেড পয়েন্ট ৫.০০ পেতে হবে। ইংরেজি ভার্সন/বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় উক্ত বিষয়সমূহে কমপক্ষে সমতুল্য গ্রেড পেতে হবে। এছাড়া বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হতে হলে সংশ্লিষ্ট প্রার্থীকে উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪.০০ পেতে হবে।

৫/ প্রার্থী GCE ‘O’ এবং GCE ‘A’ লেভেল পাশ করে থাকলে, তার ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য GCE ‘O’ লেভেল পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ে আলাদাভাবে ‘A’ গ্রেড পেতে হবে। GCE ‘A’ লেভেল পরীক্ষায় পদার্থবিজ্ঞান, রসায়ন ও গণিত বিষয়ে আলাদাভাবে ‘A’ গ্রেড পেতে হবে। এছাড়া বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হতে হলে সংশিলিষ্ট প্রার্থীকে GCE ‘A’ লেভেল পরীক্ষায় জীববিজ্ঞানে কমপক্ষে ‘B’ গ্রেড পেতে হবে।

৬/ প্রার্থীকে কমপক্ষে ১২ শিক্ষাবর্ষ অধ্যায়নকাল থাকা সাপেক্ষে বিদেশী শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০২০ সালের উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ে প্রত্যেকটিতে আলাদাভাবে কমপক্ষে ৮০% বা সমমানের গ্রেড পেতে হবে। প্রার্থীকে মাধ্যমিক/সমমানের পরীক্ষায় গড়ে কমপক্ষে ৭০% বা সমমানের গ্রেড পেতে হবে।

৮/ যোগ্য আবেদনকারীর মধ্যে হতে এইচএসসি বা সমামান পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং ইংরেজি বিষয়ের মোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রথম ৩০,০০০ প্রার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।

৯/ ন্যূনতম যোগ্যতা পূরণ সাপক্ষে GCE ‘O লেভেল ও GCE ‘A’ লেভেল এবং সংরক্ষিত আসনের জন্য সকল আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বলে বিবেচিত হবে।

ভর্তি পরীক্ষার মানবন্টন

‘ক’ গ্রুপের জন্য মোট ৫০০ নম্বরের এমসিকিউ (MCQ) ভর্তি পরীক্ষা এবং ‘খ’ গ্রুপের জন্য মোট ৫০০ নম্বরের এমসিকিউ (MCQ) এবং ২০০ নম্বরের মুক্তহস্ত অংকন অর্থাৎ মোট ৭০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রত্যেক গ্রুপের পরীক্ষার বিষয়, প্রশ্নের সংখ এবং বিষয়সমূহের পূর্ণমান নিচে দেওয়া হলো-

গ্রুপ ‘ক’
বিষয় প্রশ্ন সংখ্যা নম্বর
গণিত ২৫ ১৫০
পদার্থবিজ্ঞান ২৫ ১৫০
রসায়ন ২৫ ১৫০
ইংরেজি ২৫ ৫০
মোট নম্বর =  ৫০০
গ্রুপ ‘খ’
বিষয় প্রশ্ন সংখ্যা নম্বর
গণিত ২৫ ১৫০
পদার্থবিজ্ঞান ২৫ ১৫০
রসায়ন ৪২৫ ১৫০
ইংরেজি ২৫ ৫০
মুক্তহস্ত অংকন ২০০
মোট নম্বর =  ৭০০

ভর্তি ন্যূনতম যোগ্যতা

১। শুধুমাত্র ভর্তি পরীক্ষায় প্রাপ্ত সর্বমোট নম্বরের ভিত্তিতে ভর্তিযোগ্য প্রার্থীর মেধাস্থান নির্ধারণ করা হবে। প্রার্থীদের মেধাস্থান অনুসারে ভর্তিযোগ্য প্রার্থীদের ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য একটি মেধাতালিকা এবং স্থাপত্য বিভাগের জন্য পৃথক একটি মেধাতালিকা প্রকাশ করা হবে।

২। একাধিক প্রার্থী ভর্তি পরীক্ষায় একই মোট নম্বর পেলে সে ক্ষেত্রে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য ভর্তি পরীক্ষায় ক্রমানুসারে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং ইংরেজীতে প্রাপ্ত নম্বরের এবং স্থাপত্য বিভাগের জন্য ভর্তি পরীক্ষায় ক্রমানুসারে মুক্তহস্ত অংকন, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং ইংরেজীতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাস্থান নির্ধারণ করা হবে।

৩। সংরক্ষিত আসনে ভর্তির জন্য ভর্তিযোগ্য প্রার্থীদের আলাদা মেধা তালিকা প্রকাশ করা হবে।

পরীক্ষার ফি

গ্রুপ ‘ক’ এর জন্য পরীক্ষার ফি বাবদ ৯০০/- টাকা ও গ্রুপ ‘খ’ এর জন্য পরীক্ষার ফি বাবদ ১,০০০/- টাকা নির্ধারণ করা হয়েছে। অনলাইনে আবেদন করার সময় আবেদন ফি জমাদান প্রক্রিয়া সংশ্লিষ্ট ওয়েবসাইটে দেওয়া হবে।

সমন্বিত প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

আবেদন পদ্ধতি

চুয়েট, কুয়েট ও রুয়েট এর সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট admissionckruet.ac.bd -এ দেওয়া নির্দেশনা অনুযায়ী আবেদন ফরম পূরণ করে সাবমিট করতে হবে। উক্ত ওয়েবসাইটে নির্দেশনা যথাসময়ে প্রকাশ করা হবে।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button