বিশ্ববিদ্যালয় ভর্তি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অনলাইন ভর্তির আবেদন ২০২৪ (ছবিসহ নির্দেশিকা)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অনলাইন ভর্তির আবেদন ২০২৩-২০২৪ । জাবি ভর্তি আবেদন ২০২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট ju-admission.org এ শুরু হয়েছে । আগ্রহী প্রার্থীরা নূন্যতম আবেদনের যোগ্যতার ভিত্তিতে যে কোন ইউনিটে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে পারবেন । জাবি ভর্তি আবেদন করার পদ্ধতিটি ধাপে ধাপে নিচে বর্ণনা করা হল ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অনলাইন ভর্তির আবেদন ২০২৪

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে বিভিন্ন ইউনিটের অন্তর্ভুক্ত বিভাগসমূহে ভর্তির জন্য নিম্নবর্ণিত যােগ্যতা সম্পন্ন শিক্ষার্থীর কাছ থেকে দরখাস্ত আহবান করা হচ্ছে। আবেদনকারীকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি সম্পর্কিত ওয়েবসাইট  ju-admission.org এ প্রকাশিত নিয়মাবলী অনুসরণ করে সংশ্লিষ্ট ইউনিটে অনলাইনে আবেদন করতে হবে।

টাইমলাইন

আবেদনের শুরু: ১৪ জানুয়ারী ২০২৪

আবেদনের শেষ তারিখ: ৩১ জানুয়ারী ২০২৪

ছবি ও স্বাক্ষর আপলোড: 

ভর্তি পরীক্ষা: ২২ থেকে ২৯ ফেব্রুয়ারী ২০২৪

প্রবেশপত্র: ১৭ ফেব্রুয়ারী ২০২৪

ভর্তির ওয়েবসাইট লিংক: ju-admission.org 

জাবি ভর্তি বিজ্ঞপ্তি লিংক 

আবেদনকারী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে ( ju-admission.org ) প্রয়ােজনীয় তথ্য প্রদান করে ন্যূনতম যােগ্যতা যাচাইপূর্বক নিজ মােবাইল নম্বর নিশ্চিত করবেন এবং প্রেরিত পাসওয়ার্ড পরবর্তীতে আবেদন/ব্যবহারের জন্য সংরক্ষণ করবেন। আবেদনকারী নিজ নিজ প্রােফাইলে লগইন করে ছবি ও স্বাক্ষর আপলােড করবেন। পরবর্তীতে আবেদনযােগ্য ইউনিটগুলাের তালিকা থেকে এক বা একাধিক ইউনিটে বিকাশ অথবা রকেটের মাধ্যমে আবেদন ফি প্রদান করতে পারবেন। ১৭ ফেব্রুয়ারী ২০২৪ তারিখ থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন।

সর্বমােট ৫ টি ধাপে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তির অনলাইন আবেদন সম্পন্ন করতে হবে। সবগুলো ধাপ ছবিসহ আলোচনা করা হল ।

১ম ধাপ-  ন্যূনতম শিক্ষাগত যােগ্যতা যাচাই ও প্রয়ােজনীয় তথ্য প্রদান

ju-admission.org  ওয়েবসাইটের হােমপেজে “নতুন আবেদন” -এ ক্লিক করে, আবেদনকারীকে উচ্চমাধ্যমিক/সমমান ও মাধ্যমিক/সমমান -এর শিক্ষাবাের্ড, পাশের সাল, রােল নং প্রদান করতে হবে।

ju admission apply

উপরের স্ক্রিনটিতে আবেদনকারীর উচ্চমাধ্যমিক/সমমান ও মাধ্যমিক/সমমান -এর শিক্ষাবাের্ড, পাশের সাল, রােল নং প্রদান করে সাবমিট করুন” বাটনটিতে ক্লিক করলে নিচের স্ক্রিনটি দেখতে পাবেন। উল্লেখ্য যে, রােল নম্বর অবশ্যই ইংরেজিতে লিখতে হবে।

3

  • আবেদনকারীকে সকল তথ্য মিলিয়ে “নিশ্চিত করুন” বাটনে ক্লিক করতে হবে।
  • নিশ্চিত করার পর “মােবাইল নম্বর যাচাই ও নিশ্চিতকরণঃ” করতে হবে ।
  • মাদ্রাসা শিক্ষা বাের্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদেরকে একইভাবে শিক্ষাবাের্ড হতে “মাদ্রাসা শিক্ষা বাের্ড” অপশনটি সিলেক্ট করতে হবে।
  • কারিগরি শিক্ষা বাের্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদেরকে একইভাবে শিক্ষাবাের্ড হতে “কারিগরি শিক্ষা বাের্ড” অপশনটি সিলেক্ট করতে হবে।
  • বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদেরকে একইভাবে শিক্ষাবাের্ড হতে “বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়” অপশনটি সিলেক্ট করতে হবে।।
  • DIBS থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদেরকে একইভাবে শিক্ষাবাের্ড হতে “DIBS” অপশনটি সিলেক্ট করতে হবে।

4

 

  • O লেভেল এবং A লেভেল উত্তীর্ণ শিক্ষার্থীকে শিক্ষাবাের্ড থেকে “o-Level/A-Level” অপশনটি সিলেক্ট করতে হবে।

5

  • তৎক্ষণাৎ ভর্তির নতুন আবেদনের স্ক্রীনটিতে উচ্চমাধ্যমিকের বাের্ড সিলেক্ট করে “A-level/o-level Apply”-এ ক্লিক করতে হবে।

5

  • অতপর স্ক্রিনে আবেদনকারীর সকল প্রয়োজনীয় তথ্য (A-Level Information, O-Level Information, subject, grade) ইত্যাদি প্রদান করতে হবে ।

6

  • সবশেষে “Select Document”-এ ক্লিক করে আবেদনকারীর O-level এবং A-level এর স্ক্যান করা Transcript এর কপিসমূহ (Size: সর্বোচ্চ 2MB; Format: jpg/pdf) আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে ।

7

২য় ধাপ – মােবাইল নম্বর যাচাই ও নিশ্চিতকরণ

এই ধাপে আবেদনকারীকে ১১ ডিজিটের মােবাইল নম্বরটি (আবেদনকারীর নিজের অথবা অভিভাবকের) প্রদান করে “নিশ্চিত করুন” বাটনে ক্লিক করতে হবে।

7

আবেদনকারীর প্রদত্ত মােবাইল নম্বরে SMS-এর মাধ্যমে একটি পাসওয়ার্ড (৬ ডিজিটের) পাঠানাে হবে । ও প্রেরিত পাসওয়ার্ডটি নির্ধারিত ঘরে পূরণ করে “নিশ্চিত করুন” বাটনে ক্লিক করতে হবে এবং এই পাসওয়ার্ডটি পরবর্তীতে আবেদন সংক্রান্ত যাবতীয় কার্যক্রমের জন্য অবশ্যই সংরক্ষণ করতে হবে।

সতর্কতাঃ * একটি মােবাইল নম্বর ব্যবহার করেই একজন আবেদনকারী একাধিক ইউনিটে আবেদন করতে পারবে।
তবে উক্ত মােবাইল নম্বর ব্যবহার করে একাধিক প্রােফাইল তৈরি করা যাবে না।

  • এক্ষেত্রে মােবাইল নম্বরটি সতর্কতার সাথে প্রদান করা জরুরী, কেননা এই মােবাইল নম্বরটিই ভবিষ্যতে
    সকল প্রকার যােগাযােগ সংশ্লিষ্ট কার্যক্রমে ব্যবহৃত হবে।
  • মােবাইল নম্বর কিংবা পাসওয়ার্ড ভুলে গেলে ওয়েবসাইটে “অনুসন্ধান” ট্যাব এ ক্লিক করে মােবাইল নম্বর পুনরুদ্ধার”/“পাসওয়ার্ড পুনরুদ্ধার” সিলেক্ট করে প্রয়ােজনীয় তথ্য প্রদান করা সাপেক্ষে “মােবাইল নম্বর পুনরুদ্ধার করুন”/“সাবমিট করুন” -এ ক্লিক করলে মােবাইল নম্বর/ পাসওয়ার্ড পুনরুদ্ধার করা যাবে।

8

”নামের বানান সংশোধনী আবেদন” বাটনে ক্লিক করলে নামের বানান সংশোধনী আবেদন স্কিনটি আসবে ।

9

আবেদনকারীর উচ্চমাধ্যমিক/সমমান ও মাধ্যমিক/সমমান তথ্য অনুযায়ী নিজের/ পিতার /মাতার নামের বানানে যেটি মিল পাওয়া যাবে না সেটি লাল দেখাবে। নিজের/ পিতার /মাতার সঠিক নাম লিখে , বাের্ডের নাম সংশােধনী সংক্রান্ত আবেদনের ডকুমেন্ট আপলােড করে “সাবমিট করুন” বাটনটিতে ক্লিক করে ধাপ-(খ) (মােবাইল নম্বর যাচাই) সম্পন্ন করলে সে প্রােফাইলে নিচের স্ক্রীনটি দেখতে পারবে।

9

৩য় ধাপ – ছবি ও স্বাক্ষর আপলােড

i. আবেদনকারীকে নিজ প্রােফাইল এ গিয়ে “ছবি আপলােড করুন” ও “স্বাক্ষর আপলােড করুন” অপশনগুলােতে যথাক্রমে ক্লিক করে সদ্য তােলা পাসপাের্ট সাইজের রঙিন ছবি (৩০০x৩০০ পিক্সেল এবং ফাইল সাইজ ১০০ কিলােবাইট এর বেশি নয়) ও আবেদনকারীর স্বাক্ষর (৩০০x৮০ পিক্সেল এবং ফাইল সাইজ ৬০ কিলােবাইট এর বেশি নয়) স্ক্যান করে .jpg অথবা jpeg ফরম্যাটে আপলােড করতে হবে।

10
ii. “ছবি নির্বাচন করুন” বাটন এ ক্লিক করে ছবি আপলােড করলে “পরবর্তী ধাপ (স্বাক্ষর আপলােড)” বাটনটি
একটিভ হবে।।

11

iii. “স্বাক্ষর নির্বাচন করুন” বাটন এ ক্লিক করে স্বাক্ষর আপলােড করলে পরবর্তী ধাপ (রিভিউ এবং আপলােড)” বাটনটি অ্যাক্টিভ হবে।

12

iv. “রিভিউ এবং আপলােড” বাটন এ ক্লিক করলে নিচের রিভিউ স্ক্রীনটি দেখতে পারবে। এখানে ছবি ও স্বাক্ষর ঠিক থাকলে “নিশ্চিত করুন” বাটনে ক্লিক করলে ছবি ও স্বাক্ষর আপলােড সম্পন্ন হবে। ছবি ও স্বাক্ষর ঠিক না থাকলে “বাতিল” বাটন এ ক্লিক করে পুনরায় সঠিক ছবি ও স্বাক্ষর আপলােড করে “নিশ্চিত করুন” বাটনে ক্লিক করুন।

13

[adinserter name=”Rectangular ad”]

৪র্থ ধাপ – আবেদন প্রক্রিয়া ও ফি প্রদান

বিভিন্ন ইউনিটে আবেদনের জন্য আবেদন ফি (সার্ভিস চার্জসহ) নিম্নরূপ:

এ, বি, সি এবং ডি ইউনিট ৯০০ টাকা
ই ইউনিট ৭৫০ টাকা
সি ১ ইউনিট ৬০০ টাকা

ন্যূনতম শিক্ষাগত যােগ্যতা ও মােবাইল নম্বর যাচাই সম্পন্ন হলে আবেদনকারীকে ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে (https://ju-admission.org/) তার ভেরিফাইড মােবাইল নম্বর এবং পূর্বের প্রেরিত পাসওয়ার্ড দিয়ে “লগইন” বাটনে ক্লিক করতে হবে।

14

পরবর্তী স্ক্রীনে আবেদনকারীর প্রােফাইলে আবেদনের বর্তমান অবস্থা, ফি প্রদান হয়েছে কিনা, সংশ্লিষ্ট
ইউনিটে আবেদন করতে কত টাকা লাগবে, বিস্তারিত তথ্যসহ, ইউনিট ভিত্তিক ফি প্রদান করার অপশনসমূহ দেখতে পারবেন। প্লাস বাটনে ক্লিক করে ভর্তিযােগ্য বিষয় সমূহ দেখা যাবে।

15

উপরােক্ত তিনটি ধাপ সম্পন্ন করলেই একজন আবেদনকারী তার একটিমাত্র “প্রােফাইল” থেকেই “লগইন” করে একাধিক ইউনিটে আলাদাভাবে ফি প্রদান সাপেক্ষে আবেদন করতে পারবেন।

i. ফি প্রদান করতে চাইলে সংশ্লিষ্ট ইউনিটের পাশে “ফি প্রদান করুন” বাটন এ ক্লিক করলে, সংশ্লিষ্ট ইউনিটের ফি এবং নিশ্চিতকরণ অপশন দেখতে পাবেন।

16

ii. তারপর সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষার প্রশ্নপত্রের ভাষা (বাংলা/ইংরেজি) সতর্কতার সাথে নির্বাচন করতে হবে। কোন তথ্য ভুল থাকলে যে কোন সময় বন্ধ করুন” বাটনে ক্লিক করে পূর্ববর্তী ধাপে ফিরে গিয়ে তা সংশােধন করা যাবে।

16

iii. “নিশ্চিত করুন” বাটনে ক্লিক করা মাত্র পরবর্তী স্ক্রীনে নগদ/বিকাশ/রকেট (পার্সোনাল একাউন্ট) এর মাধ্যমে পেমেন্ট করার অপশন দেখতে পাবেন।

17

iv. আবেদনকারী যে মাধ্যমে ফি প্রদান করতে ইচ্ছুক, সেই আইকন সিলেক্ট করে “পেমেন্ট সম্পন্ন করুন” বাটনে
ক্লিক করবে। কোন তথ্য ভুল থাকলে “বন্ধ করুন” বাটনে ক্লিক করে পূর্ববর্তী ধাপে ফিরে গিয়ে তা সংশােধন করা যাবে।

* উল্লেখ্য যে, একই বিকাশ/রকেট একাউন্ট (পার্সোনাল একাউন্ট থেকে বিরতি (ন্যনতম ৩ মিনিট) সাপেক্ষে
একাধিক আবেদন ফি পরিশােধ করা যাবে।

17প্রোফাইল থেকে জমা রশিদে ক্লিক করে money receipt ডাউনলোড করা যাবে ।

[adinserter name=”article ad”]

বিকাশ এর মাধ্যমে আবেদন ফি প্রদানের প্রক্রিয়া নিম্নরূপ

i. স্ক্রিনে বিকাশ একাউন্টের নম্বর দিতে হবে এবং শর্তাবলিতে সম্মতি দিয়ে “CONFIRM” বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে যেতে হবে।

ii. বিকাশ ঐ একাউন্ট নম্বরে sms-এর মাধ্যমে ৬ সংখ্যার একটি ভেরিফিকেশন কোড OTP পাঠাবে।
কোডটি পেমেন্ট স্ক্রিনে দিয়ে পরবর্তী ধাপে যেতে হবে।

iii. এরপর বিকাশ একাউন্টের পিন দিয়ে পেমেন্ট সম্পন্ন করতে হবে। পেমেন্ট সফল হলে সাথে সাথেই একটি কনফার্মেশন SMS পাঠানাে হবে। “প্রােফাইল” থেকে “জমা রশিদ”-এ ক্লিক করে money receipt প্রয়ােজনে ডাউনলােড করা যাবে। এই স্লিপটি কোনভাবেই প্রবেশপত্র নয়, শুধুমাত্র আবেদনকারীর টাকা জমাদানের রশিদ।

18

রকেট (DBBL মােবাইল ব্যাংকিং) এর মাধ্যমে আবেদন ফি প্রদানের প্রক্রিয়া

i. স্ক্রিনে রকেট একাউন্ট নম্বর ও পিন দিয়ে “SUBMIT” বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে যেতে হবে।

ii. এরপর রকেট ঐ একাউন্ট নম্বরে sms-এর মাধ্যমে একটি Security কোড পাঠাবে। কোডটি পেমেন্ট স্ক্রিনে দিয়ে “GO” বাটন ক্লিক করে পরবর্তী ধাপে যেতে হবে।

iii. পেমেন্ট সফল হলে সাথে সাথেই একটি কনফার্মেশন sms পাঠানাে হবে। “প্রােফাইল” থেকে “জমা রশিদ”-এ ক্লিক করে money receipt প্রয়ােজনে ডাউনলােড করা যাবে। এই স্লিপটি কোনভাবেই প্রবেশপত্র নয়, শুধুমাত্র আবেদনকারীর টাকা জমাদানের রশিদ।

19

৫ম ধাপ-  প্রবেশপত্র ডাউনলােড

১৭ ফেব্রুয়ারী ২০২৪ তারিখ থেকে প্রবেশপত্র ডাউনলােড” বাটনে ক্লিক করে প্রবেশপত্র ডাউনলােড করতে হবে এবং প্রিন্ট করে নিজের সংগ্রহে রাখতে হবে যা ভর্তি পরীক্ষার নির্ধারিত দিনে পরীক্ষার কক্ষে নিয়ে আসতে হবে। প্রতিটি ইউনিটের জন্য আলাদাভাবে প্রবেশপত্র ডাউনলােড করতে হবে।

বিশেষ দ্রষ্টব্যঃ উল্লেখ্য যে, বিশ্ববিদ্যালয়ে আবেদনকারীর সাথে যােগাযােগের জন্য তার ভেরিফাইড মােবাইলে কেবলমাত্র “JUniv Admsn” হতেই সকল প্রকার ভর্তি পরীক্ষা সংক্রান্ত SMS প্রদান করা হবে; সেইসাথে “[email protected]” ইমেইল এড্রেস থেকে ভর্তি সংশ্লিষ্ট ই-মেইল নােটিফিকেশন পাঠানাে হবে। এছাড়া, সহায়তা কেন্দ্রের সাথে যােগাযােগ করতে চাইলে, একজন আবেদনকারী জরুরী নম্বর ছাড়াও “[email protected]” -এই ইমেইলে বার্তা প্রেরণ করতে পারবেন।

সিটপ্ল্যান ও ফলাফল

পরীক্ষার সময়, ভবনের নাম, কক্ষ নম্বর ইত্যাদি তথ্যসহ সিটপ্ল্যান এবং ভর্তি পরীক্ষার ফলাফল আবেদনকারীর মােবাইল নম্বরে SMS-এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। এছাড়াও এসব https://junivadmission.org/ থেকেও জানা যাবে।

20

 সহায়তা কেন্দ্র

ju-admission.org ওয়েবসাইটের হােমপেজে “সহায়তা কেন্দ্র” -এ ক্লিক করে, আবেদনকারীকে উচ্চমাধ্যমিক/সমমান ও মাধ্যমিক/সমমান -এর শিক্ষাবাের্ড, পাশের সাল, রােল নং, ইমেইল, সমস্যার ধরণ এবং বর্ণণা প্রদান করতে হবে।
হােম আবেদন নির্দেশিকা সাধারণ জিজ্ঞসা (সহায়তা কেন্দ্র) অনুসন্ধান !

20

• প্রয়ােজনীয় তথ্য প্রদান করে অনুসন্ধান কন্দ্রের সহায়তা নিন।

21


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অনলাইন ভর্তি আবেদন ফরম পূরতে করতে কোন প্রকার জিজ্ঞাসা থাকলে নিচের কমেন্ট বক্সে আপনার সমস্যার কথা জানান । আমাদের টিম আপনার সমস্যা সমাধানের পরামর্শ প্রদান করবে ।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

১টি মতামত

  1. আমার আবেদন করতে বিলম্ব হয়েছে, আমি কি করতে পারি? আমি এখনো আবেদন করিনি ,,আমি কি এখন আবেদন করতে পারব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!