বিদেশে উচ্চশিক্ষা

টোফেল (TOEFL) কি ,কেন এবং কাদের জন্য?

স্নাতক কিংবা স্নাতকোত্তর (মাস্টার্স বা পিএইচডি) পর্যায়ে বাইরের দেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার স্বপ্ন কে না দেখে! কিন্তু এই স্বপ্ন পূরণের জন্য প্রথমেই প্রয়োজন ইংরেজী ভাষায় দক্ষতা অর্জন করা এবং তা পরীক্ষা দিয়ে প্রমাণ করা। ইংরেজী ভাষার দক্ষতা যাচাইয়ের কয়েকটি পরীক্ষা বেশ প্রচলিত। কিন্তু এই পরীক্ষা গুলো দেশ ও ইউনিভার্সিটি ভেদে ভিন্ন হয়। যেমন- আমেরিকার ইউনিভার্সিটি টোফেল চায়, ইউরোপের গুলো আবার আইইএলটিএস চায়। এর আগে আমরা আইইএলটিএস নিয়ে আলোচনা করেছি। আজকে আমরা দেখবো টোফেল কি এবং এর সম্পর্কে বিস্তারিত।

টোফেল (TOEFL) কী এবং কাদের জন্য?

টোফেল (TOEFL) বা Test of English as a Foreign Language হলো এমন একটি পরীক্ষা যার মাধ্যমে ইংরেজী ভাষাভাষী নয় বা সহজ অর্থে যারা অ-ইংরেজীভাষী এমন শিক্ষার্থীদের ইংরেজীতে দক্ষতা যাচাই করে। স্নাতক কিংবা স্নাতকোত্তর (মাস্টার্স বা পিএইচডি) পর্যায়ে বাইরের দেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে ইংরেজী ভাষার দক্ষতার জন্য এই পরীক্ষার প্রয়োজন পড়ে। কিন্তু আমেরিকার নিজস্ব এই পরীক্ষা পদ্ধতি আমেরিকাতেই অগ্রাধিকার পায় বেশি।

পরীক্ষা কাঠামো ও পদ্ধতি 

আমেরিকার এম্বাসি থেকে এই পরীক্ষা নেওয়া হয়। GRE পরীক্ষার মতো এটিও সম্পূর্ণ কম্পিউটার ভিত্তিক অর্থাৎ কম্পিউটারের সামনে বসে পরীক্ষা দিতে হবে।

টোফেল পরীক্ষা ৪টি ভাগে নেওয়া হয় । চার সেকশনের প্রতিটিতে ৩০ নম্বর করে মোট ১২০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। নম্বর এক এক করে বাড়ে। মানে হলো, ৯৯.৫ পাওয়া যায় না, হয় ৯৯ নয়তো ১০০। বেশির ভাগ ইউনিভার্সিটির ক্ষেত্রে সর্বনিম্ন শর্ত থাকে ৮০ এর কাছাকাছি। প্রথম দুই সেকশনের পর ১০ মিনিটের ব্রেক থাকে, তারপর বাকি দুইটি সেকশন।

রিডিং

৫৪-৭২ মিনিটের এই সেকশনে ৩-৪ টি পেসেজ এবং প্রতিটি থেকে ১৪টি করে প্রশ্ন থাকে (MCQ প্রশ্ন)। এখানে অধিকাংশ প্রশ্নই general MCQ, insert a sentence, complete the summary, complete the table, inference, vocabulary, sentence simplification এই ধরনের হয়।

লিসেনিং

এই সেকশনে একটি অডিও শুনানো হবে। হতে পারে সেটি একজন বা দুজনের কথোপকথন এবং সেই সময় রাফ কাগজে নোট করতে হবে। অডিওটি শেষ হলে প্রশ্ন আসবে। প্রতিটি প্রশ্নের ধরনের সাথে কিছু Note Taking Strategy দেওয়া আছে, সেগুলো ফলো করতে হবে। আর এগুলো শুধু লিসেনিং-এ নয়, স্পিকিং এবং রাইটিং এর মধ্যেও থাকবে। ৪১-৫৭ মিনিটের এই সেকশনে লিসেলিং অডিও থেকে ৬টি করে প্রশ্ন ২-৩টি কনভার্সেশনস থেকে ৫টি করে প্রশ্ন থাকবে। এই সেকশনে ৪ ধরনের (Multiple choice, multi select multiple choice, complete a table, listen again) প্রশ্ন আসতে পারে।

স্পিকিং

টোফেল পরীক্ষার সবথেকে সংক্ষিপ্ত ২০ মিনিটের সেকশন এটি। ৩০ নম্বরের এই সেকশনে ৩ ধরনের টাস্ক থাকে-Fimiliar topic: প্রথমে আপনার কোনো একটি পরিচিত বিষয় নিয়ে বলতে হবে কয়েক সেকেন্ড। তারপর দুই ধরনের কোনো যুক্তি তুলে দিয়ে কোনটা উপযুক্ত এবং কেন উপযুক্ত বলতে বলা হবে।Read, listen, speak: শুরুতে একটি পেসেজ পড়তে দেওয়া হবে। তারপর পেসেজের সাথে সম্পর্কিত অডিও ও ভিডিও দেখানো হবে। ঐ পেসেজ, অডিও, ভিডিওর সাপেক্ষে ২টি প্রশ্নের উত্তর দিতে হবে।Listen, speak: এই অংশে একটি কথোপকথন শুনানো হবে এবং উওর করার জন্য ৬০ সেকেন্ড সময় দেওয়া হবে।

রাইটিং

এই সেকশনে ইংরেজী লেখার সমক্ষতা পরীক্ষা করা হয়। ২টি ধাপে রচনা লিখতে হবে ৫০ মিনিট সময়ের মধ্যে-

Integrated task: যে অডিও গুলো শুনানো হবে সেই অডিও থেকেই বিষয়বস্তু ধরে আনুমানিক ১৫০ ওয়ার্ডের রচনা লিখতে হবে।

Independent task: ব্যাক্তিগত কোনো অভিজ্ঞতার আলোকে কম বেশি ৩০০ ওয়ার্ডের মধ্যে রচনা লিখতে হবে।

 আবেদন প্রক্রিয়া

লোকাল সেন্টার বা অনলাইনে রেজিস্ট্রেশনের কাজটি করা যায়। টেস্ট দেওয়ার ৩-৪ মাস আগে রেজিস্ট্রেশন করে ফেলা উচিত। টোফেল রেজিস্ট্রেশনের জন্য www.toefl.org এই সাইটে গিয়ে সাইন আপ করে একাউন্ট খুলতে হবে। ক্রেডিট কার্ডের মাধ্যমে ১৮০ ডলার দিতে হবে। কোনো শিক্ষার্থী কাঙ্খিত স্কোর তুলতে না পারলে একাধিক বার এই পরীক্ষা দিতে পারবে এবং সেটি প্রতি মাসে দিতে পারবে।

একবার টোফেল পরীক্ষা দিয়ে ৪টি ভার্সিটিতে ফ্রিতে স্কোর পাঠানো যায়। কিন্তু পরবর্তিতে প্রতিটি ভার্সিটিতে পাঠাতে গেলে ২০ ডলার করে লাগে এবং এটিও ক্রেডিট কার্ডের মাধ্যমেই দিতে হবে। আর একবার রেজিস্ট্রার করার পর reschedule করতে চাইলে লাগবে ৬০ ডলার।

টোফেল রেজিস্ট্রেশন সংক্রান্ত যাবতীয় তথ্য ইটিএসের অফিসিয়াল সাইটে www.ets.org/toefl/toefl/ibt/register পাওয়া যাবে।

সাধারণত এই পরীক্ষা দেওয়ার ১মাসের মধ্যে ডাক মারফতে রেজাল্টের হার্ড কপি চলে আসে। কিন্তু দেড় মাসের মধ্যে না আসলে ETS এর সাথে যোগোযোগ করতে হবে।

 পরীক্ষার কেন্দ্রসমূহ

  • American International University-Bangladesh
    Road#21, House # 58/B
    Kemal Ataturk Avenue, Banani
    Dhaka – Bangladesh 1213
  • International University of Business Agriculture and Technology- IUBAT
    4 Embankment Drive Road
    (Off Dhaka-Ashulia Road)
    Sector 10, Uttara Model Town
    Dhaka – Bangladesh 1230
  • DNS Software Ltd.
    Paragon House 5 Mohakhali C/A, 4th Floor
    Dhaka – Bangladesh 1212
  • US Software Limited
    69/B Panthapath
    Dhaka – Bangladesh

অফিশিয়াল ওয়েবসাইট : www.ets.org/toefl

 টোফেল (TOEFL) প্রস্তুতি 

যেকোনো ধরনের পরীক্ষার প্রস্তুতি নেওয়া মানেই একটু কঠিন সময় পার করা। তারপরও মনের মধ্যে ভয় থেকেই যায় আমি পরীক্ষার জন্য পুরোপুরি প্রস্তুত হতে পেরেছি কিনা। কোনো পরীক্ষার জন্যই এলোমেলো ভাবে প্রস্তুতি নেওয়া ঠিক না দরকার কিছু টেকনিক এবং সঠিক দিক ও পরিকল্পনায় চলা। টোফেল পরীক্ষার জন্য কারো কোচিং লাগে কারো লাগে না। আর নিজে নিজেও এর প্রস্তুতি নেওয়া যায়। প্রস্তুতি নিতে কত দিন লাগবে, এর কোনো ঠিক নেই। যার যার নিষ্ঠা এবং মেধার উপর নির্ভর করবে। প্রস্তুতির কিছু টিপস দেওয়া হলো-

  • ইংরেজীতে দক্ষতা বাড়ানো। ইংরেজী ব্যাকরণ, শব্দচয়ন ও উপস্থাপনায় কৌশলী হওয়া।
  • নোট করার ক্ষেত্রে নিজেকে দক্ষ করে তোলা।
  • প্রতিদিন পডকাস্ট শুনা।
  • ইংরেজী পত্রিকা পড়া।
  • টোফেল টেস্ট দিতে হবে। এতে করে পুরো পরীক্ষা কাঠামো আয়ত্তে আসবে।
  • প্রতিদিন পড়তে হবে।
  • টাইপিং স্কিল এবং স্পিড বাড়াতে হবে। ইত্যাদি।

সহায়ক গ্রন্থসমূহ 

  • ব্যারনস টোফেল
  • টোফেল ক্লিভস টেস্ট প্রিপারেশন-সাইকেল, এ পায়েল
  • ক্যামব্রিজ প্রিপারেশন ফর দ্যা টোফেল টেস্ট
  • টোফেল প্রিপারেশন গাইড-সি পায়েল
  • জেনিংস টোফেল
  • সিডি: ১. ক্যাপলান টোফেল টেস্ট, ২. পিটারসন টোফেল টেস্ট।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button